কম্পিউটার

Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়

Wi-Fi হল একটি ইন্টারনেট সংযোগ সহ আপনার ল্যাপটপ সেট আপ করার একটি সহজ উপায়৷ কিন্তু, আপনি যদি কিছু সময়ের জন্য নেটওয়ার্ক সংযোগের এই উপায়টি ব্যবহার করে থাকেন, তাহলে সেখানে আপনার Wi-Fi সেটিংস থেকে বেছে নেওয়ার জন্য নেটওয়ার্কগুলির একটি বিশাল তালিকা থাকতে পারে।

আপনি যদি এই নেটওয়ার্কগুলিকে ঘনিষ্ঠভাবে দেখেন তবে আপনি বুঝতে পারবেন যে তাদের অনেকগুলি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করা হয়নি। অধিকন্তু, যে কারণেই হোক, কিছু বিরল ক্ষেত্রে নেটওয়ার্ক নিজেই সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে। এই ধরনের পরিস্থিতিতে, তাদের ভুলে যাওয়া ভাল। এই নিবন্ধে, আমরা কভার করব কিভাবে আপনি Windows এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যেতে পারেন।

1. সেটিংসের মাধ্যমে কীভাবে Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন

সেটিংস হল উইন্ডোজের একটি কেন্দ্রীয় হাব যা আপনাকে আপনার কম্পিউটারের প্রায় সমস্ত জিনিসকে পরিবর্তন করতে দেয়৷ আশ্চর্যজনকভাবে, আপনার পিসির Wi-Fi সেটিংস ভুলে যেতে, আপনি সেটিংস বিভাগে আবার অ্যাক্সেস করতে পারেন। যাইহোক, আপনি একটি নেটওয়ার্ক ভুলে যাওয়ার আগে আপনার Wi-Fi পাসওয়ার্ডটি নোট করে নেওয়া অপরিহার্য, যাতে আপনি আবার লগ ইন করতে পারেন৷

যখন আপনি পাসওয়ার্ডটি নোট করেছেন, আপনি Wi-Fi নেটওয়ার্ক সাফ করতে যেতে পারেন৷ এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, Windows কী + I টিপুন .
  2. সেটিংস থেকে বিকল্প, নেটওয়ার্ক এবং ইন্টারনেট এ ক্লিক করুন এবং Wi-Fi নির্বাচন করুন৷ বাম থেকে বিকল্প।
  3. এখন পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন .

Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়

Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়

আপনি এটি করার সাথে সাথে, আপনাকে একটি স্ক্রিনে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি অনেকগুলি Wi-Fi নেটওয়ার্ক দেখতে পাবেন। এখান থেকে, আপনি যে নেটওয়ার্কটি ভুলে যেতে চান সেটি বেছে নিন এবং ভুলে যান এ ক্লিক করুন . ঠিক যখন আপনি এটি করবেন, আপনার নেটওয়ার্ক ভুলে যাবে।

2. দ্রুত সেটিংস

থেকে

উইন্ডোজে Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাওয়ার দ্বিতীয় পদ্ধতি হল দ্রুত সেটিংস ব্যবহারের মাধ্যমে। চিন্তা করবেন না, এটি আপনার ডেস্কটপ ট্রেতে রয়েছে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. আপনার টাস্কবারের নিচের-ডান কোণায় যান এবং দ্রুত সেটিংস বোতাম টিপুন। বিকল্পভাবে, Windows কী + A টিপুন দ্রুত সেটিংস চালু করার শর্টকাট .
  2. নতুন মেনু খোলা হলে, নেটওয়ার্ক-এ ক্লিক করুন .

আপনি উপরের পয়েন্টগুলি অনুসরণ করার সাথে সাথে আপনার নেটওয়ার্কের একটি সম্পূর্ণ তালিকা নেমে যাবে। সেখান থেকে, আপনি ভুলে যেতে চান এমন নেটওয়ার্কে ডান-ক্লিক করুন এবং ভুলে যান নির্বাচন করুন .

Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়

Windows 10 বা Windows 11-এ একটি নেটওয়ার্ক ভুলে যাওয়া

আপনি যদি কিছু সময়ের জন্য স্বাভাবিক চেকআপ না করে থাকেন তবে একটি Wi-Fi নেটওয়ার্কে এলোমেলো সমস্যা দেখা দিতে পারে। আপনার উইন্ডোজে ম্যানুয়ালি নেটওয়ার্ক ভুলে গিয়ে, আপনি তারপরে সমস্যাটি সমাধানের আশা করতে পারেন এবং আবার লগ ইন করার চেষ্টা করতে পারেন। আশা করি, এই উপায়গুলির মধ্যে একটি আপনাকে সাহায্য করেছে যে কোনো Wi-Fi নেটওয়ার্ক আপনি আপনার PC থেকে সরাতে চান৷


  1. কিভাবে ম্যাকে একটি Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবেন

  2. ম্যাকবুকে কীভাবে একটি নেটওয়ার্ক ভুলে যেতে হয় তার সহজ নির্দেশিকা

  3. Windows 10-এ Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাওয়ার 3টি উপায়

  4. Windows 10 বা Windows 11-এ সংরক্ষিত Wi-Fi পাসওয়ার্ডগুলি কীভাবে দেখতে হয়