কম্পিউটার

Google Chrome এ জাভাস্ক্রিপ্ট কিভাবে নিষ্ক্রিয় করবেন

কি জানতে হবে

  • মেনু-এ যান> সেটিংস> গোপনীয়তা এবং নিরাপত্তা> সাইট সেটিংস> সামগ্রী> জাভাস্ক্রিপ্ট . ক্রোমে জাভাস্ক্রিপ্ট টগল বন্ধ করুন।
  • নির্দিষ্ট পৃষ্ঠাগুলির জন্য:Chrome এর জাভাস্ক্রিপ্ট সেটিংসে, ব্লক-এ বিভাগ, যোগ করুন নির্বাচন করুন জাভাস্ক্রিপ্ট ব্লক করার জন্য একটি URL নির্দিষ্ট করতে।
  • অনুমতি দিন-এ বিভাগ, যোগ করুন নির্বাচন করুন একটি URL নির্দিষ্ট করতে যেখানে আপনি জাভাস্ক্রিপ্টকে অনুমতি দিতে চান। (জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় হলে এটি করুন।)

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে আপনি Google Chrome ওয়েব ব্রাউজারে জাভাস্ক্রিপ্ট অক্ষম করতে চান যদি আপনি যে পৃষ্ঠাগুলিতে যান সেগুলিতে বিজ্ঞাপনগুলি ব্লক করতে চান, প্রযুক্তিগত সমস্যাগুলি সমাধান করতে চান বা আপনার যদি নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ থাকে৷

Chrome-এ JavaScript কিভাবে নিষ্ক্রিয় করবেন

Google Chrome ব্রাউজারে JavaScript নিষ্ক্রিয় করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Chrome ব্রাউজার খুলুন এবং প্রধান মেনু নির্বাচন করুন বোতাম, যা ব্রাউজার উইন্ডোর উপরের-ডান কোণায় অবস্থিত তিনটি উল্লম্ব-সারিবদ্ধ বিন্দু হিসাবে প্রদর্শিত হয়।

    Google Chrome এ জাভাস্ক্রিপ্ট কিভাবে নিষ্ক্রিয় করবেন
  2. সেটিংস নির্বাচন করুন৷ . আপনার কনফিগারেশনের উপর নির্ভর করে Chrome সেটিংস একটি নতুন ট্যাব বা উইন্ডোতে প্রদর্শিত হয়৷

    Google Chrome এ জাভাস্ক্রিপ্ট কিভাবে নিষ্ক্রিয় করবেন
  3. গোপনীয়তা এবং নিরাপত্তা এর অধীনে বিভাগে, সাইট সেটিংস নির্বাচন করুন .

    Google Chrome এ জাভাস্ক্রিপ্ট কিভাবে নিষ্ক্রিয় করবেন
  4. সামগ্রী এর অধীনে , জাভাস্ক্রিপ্ট নির্বাচন করুন .

    Google Chrome এ জাভাস্ক্রিপ্ট কিভাবে নিষ্ক্রিয় করবেন
  5. ক্রোমে জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় করার টগল সুইচটি বন্ধ করুন।

    Google Chrome এ জাভাস্ক্রিপ্ট কিভাবে নিষ্ক্রিয় করবেন

Firefox, Safari, এবং Internet Explorer-এ কিভাবে JavaScript নিষ্ক্রিয় করতে হয় সে বিষয়েও Lifewire-এর নির্দেশিকা রয়েছে।

কিভাবে জাভাস্ক্রিপ্ট সক্রিয় বা নিষ্ক্রিয় করা যায় শুধুমাত্র নির্দিষ্ট পৃষ্ঠাগুলিতে

জাভাস্ক্রিপ্ট ব্লক করা ওয়েবসাইটের কার্যকারিতা অক্ষম করতে পারে, এবং কিছু ওয়েবসাইট অব্যবহারযোগ্য করে তুলতে পারে। যদিও ক্রোমে এটি ব্লক করা একটি সব-বা-কিছুই সেটিং নয়। আপনি নির্দিষ্ট সাইটগুলিকে ব্লক করতে বেছে নিতে পারেন, অথবা, যদি আপনি সমস্ত জাভাস্ক্রিপ্ট ব্লক করেন, আপনার সংজ্ঞায়িত নির্দিষ্ট ওয়েবসাইটগুলির জন্য ব্যতিক্রমগুলি সেট করুন৷

আপনি Chrome সেটিংসের JavaScript বিভাগে এই সেটিংসগুলি খুঁজে পেতে পারেন৷ সমস্ত জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় করতে সুইচের নীচে দুটি বিভাগ রয়েছে, ব্লক করুন এবং অনুমতি দিন .

  • ব্লক-এ বিভাগ, যোগ করুন নির্বাচন করুন আপনি যে পৃষ্ঠা বা সাইটে জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় করতে চান তার URL উল্লেখ করতে। ব্লক ব্যবহার করুন বিভাগ যখন জাভাস্ক্রিপ্ট সুইচ সক্রিয় সেট করা হয় (উপরে দেখুন)।
  • অনুমতি দিন-এ বিভাগ, যোগ করুন নির্বাচন করুন একটি পৃষ্ঠা বা সাইটের URL নির্দিষ্ট করতে যেখানে আপনি জাভাস্ক্রিপ্ট চালানোর অনুমতি দিতে চান। সমস্ত জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় করতে টগল সুইচ বন্ধ হলে এটি ব্যবহার করুন।

Chrome এর পুরানো সংস্করণগুলিতে, ৷ জাভাস্ক্রিপ্ট বিভাগে একটি ব্যতিক্রম পরিচালনা করুন আছে বোতাম, যা আপনাকে নির্দিষ্ট ব্যবহারকারী-সংজ্ঞায়িত ডোমেন বা পৃথক পৃষ্ঠাগুলির জন্য রেডিও বোতাম সেটিংস ওভাররাইড করতে দেয়৷

কেন জাভাস্ক্রিপ্ট নিষ্ক্রিয় করবেন?

আপনি একটি ব্রাউজারে চালানো থেকে JavaScript কোড নিষ্ক্রিয় করতে চাইতে পারেন কেন বিভিন্ন কারণ আছে। সবচেয়ে বড় কারণ নিরাপত্তা। JavaScript একটি নিরাপত্তা ঝুঁকি উপস্থাপন করতে পারে কারণ এটি একটি কোড যা কম্পিউটার চালায়। এই প্রক্রিয়াটি আপস করা যেতে পারে এবং একটি কম্পিউটারকে সংক্রামিত করার উপায় হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আপনি JavaScript নিষ্ক্রিয় করতে চাইতে পারেন কারণ এটি একটি সাইটে ত্রুটিপূর্ণ এবং ব্রাউজারে সমস্যা সৃষ্টি করছে। জাভাস্ক্রিপ্টের ত্রুটি কোনো পৃষ্ঠা লোড হতে বাধা দিতে পারে বা ব্রাউজারটি ক্র্যাশ হতে পারে। জাভাস্ক্রিপ্ট অক্ষম করলে আপনি একটি পৃষ্ঠার সামগ্রী দেখতে পারবেন, শুধুমাত্র এটি সাধারণত প্রদান করে অতিরিক্ত কার্যকারিতা ছাড়াই৷

অবশেষে, আপনি যদি একটি ওয়েবসাইট পরিচালনা করেন, তাহলে সমস্যা সমাধানের জন্য আপনাকে JavaScript নিষ্ক্রিয় করতে হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি ওয়ার্ডপ্রেস, জাভাস্ক্রিপ্ট কোড বা জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে একটি প্লাগ-ইন এর মত একটি বিষয়বস্তু পরিচালনার টুল ব্যবহার করেন তাহলে সমস্যা সনাক্ত করতে এবং সমাধান করতে আপনাকে এটি নিষ্ক্রিয় করতে হতে পারে।


  1. কিভাবে Google Chrome-এ কুকিজ নিষ্ক্রিয় করবেন

  2. Google Chrome সফ্টওয়্যার রিপোর্টার টুল কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. কিভাবে Google Chrome থেকে অটোফিল তথ্য নিষ্ক্রিয় এবং সাফ করবেন

  4. কিভাবে ম্যাকে Google Chrome ইনস্টল করবেন?