কম্পিউটার

WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)

WMI প্রদানকারী হোস্টের মতো প্রক্রিয়াগুলি বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে সুপরিচিত নয়, তবে এর অর্থ এই নয় যে তারা অপারেটিং সিস্টেমের জন্য অপরিহার্য নয়। এই ক্ষেত্রে, এবং csrss.exe-এর মতো অন্যান্য জটিল প্রক্রিয়াগুলির মতো, WMI প্রদানকারী হোস্ট এমন কিছু হওয়া উচিত নয় যা আপনাকে ভাবতে হবে, যদি না এটি উচ্চ CPU বা RAM ব্যবহার না করে।

WMI প্রদানকারী হোস্ট প্রক্রিয়াটি সাধারণত উদ্বেগের কারণ হওয়া উচিত নয়, কারণ এটি ছাড়া, উইন্ডোজ সঠিকভাবে কাজ করবে না। যদিও wmiprvse.exe-এর সমস্যা থাকে, তবে এটি ম্যালওয়্যার সংক্রমণের মতো গভীর সমস্যাগুলির দিকে নির্দেশ করতে পারে। Windows 10-এ WMI প্রদানকারী হোস্ট প্রক্রিয়া সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে।

    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)

    Windows 10 এ WMI প্রদানকারী হোস্ট কি?

    WMI (উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন) প্রদানকারী হোস্ট প্রক্রিয়াটি একটি তথ্য রিলে হিসাবে কাজ করে, যেটি উইন্ডোজ বর্তমানে বিভিন্ন চলমান সফ্টওয়্যার এবং সিস্টেম পরিষেবাগুলিতে কীভাবে চলছে তার তথ্য প্রদান করে যা এটির অনুরোধ করে৷

    এই অনুরোধগুলি WMI প্রদানকারীরা দ্বারা পরিচালিত হয়৷ যেগুলি সিস্টেম তথ্যের নির্দিষ্ট বিট দেওয়ার জন্য দায়ী। উদাহরণস্বরূপ, যদি অন্য পরিষেবার জন্য Windows ইভেন্ট লগ অ্যাক্সেসের প্রয়োজন হয়, তাহলে এটি ইভেন্ট লগ প্রদানকারী দ্বারা প্রদান করা হবে .

    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)

    WMI প্রদানকারীরা উইন্ডোজ পরিষেবাগুলির মধ্যে সীমাবদ্ধ নয়। থার্ড-পার্টি অ্যাপস এবং পরিষেবাগুলি WMI প্রদানকারীদের সাথে তৈরি করা যেতে পারে যেগুলি অন্যান্য অ্যাপ এবং পরিষেবাগুলিতে তথ্য প্রদান করতে ব্যবহার করা যেতে পারে। এই ধরনের ম্যানেজমেন্ট সিস্টেম দরকারী হতে পারে, বিশেষ করে যদি আপনি অনেক সংখ্যক Windows ডিভাইসের জন্য দায়ী হন।

    চেইনের শীর্ষে রয়েছে WMI প্রদানকারী হোস্ট (wmiprvse.exe)। এই প্রক্রিয়া যা এই WMI প্রদানকারীর প্রতিটি নিয়ন্ত্রণ করে। এটি ছাড়া, Windows সম্ভবত কাজ করা বন্ধ করে দেবে, কারণ WMI প্রদানকারীদের দ্বারা জারি করা ডেটা অন্যান্য পরিষেবাগুলি দ্বারা Windows সঠিকভাবে চলছে তা নিশ্চিত করতে ব্যবহার করা হয়৷

    WMI প্রদানকারী হোস্ট কি নিরাপদ এবং এটি কি অক্ষম করা যেতে পারে?

    যদিও উইন্ডোজ প্রসেসগুলির সাথে আপনি পরিচিত নন সে সম্পর্কে কৌতূহলী হওয়া স্বাভাবিক, আপনি সহজে বিশ্রাম নিতে পারেন, কারণ WMI প্রোভাইডার হোস্ট উইন্ডোজের জন্য একটি সম্পূর্ণ নিরাপদ প্রক্রিয়া এবং এটি চলমান রাখা উচিত।

    প্রকৃতপক্ষে, WMI প্রদানকারী হোস্ট প্রক্রিয়া নিষ্ক্রিয় করার কোনো প্রচেষ্টা অনিচ্ছাকৃত ফলাফল হতে পারে। এই ধরনের অত্যাবশ্যক সিস্টেম প্রক্রিয়াগুলি দুর্ঘটনাক্রমে নেই - তারা উইন্ডোজকে সম্পূর্ণরূপে চালু রাখতে সাহায্য করার জন্য দৌড়াচ্ছে৷ বিশেষ করে, WMI প্রদানকারী হোস্ট অন্যান্য প্রক্রিয়ার বিস্তারিত সিস্টেম তথ্য প্রদান করে।

    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)

    এই তথ্য ছাড়া, আপনার পিসি অনুমান করতে পারে যে একটি জটিল সিস্টেম ব্যর্থতা ঘটেছে। এটি একটি "গুরুত্বপূর্ণ প্রক্রিয়া মারা গেছে" বিএসওডি ত্রুটির কারণ হতে পারে যা অবিলম্বে আপনার পিসি ক্র্যাশ করে এবং এটি কাজ করা বন্ধ করে দেয়৷

    যদি প্রক্রিয়াটি সমস্যা সৃষ্টি করে, তবে এটি সম্ভবত অন্য একটি অ্যাপ বা পরিষেবার সাথে ইন্টারঅ্যাক্ট করার কারণে, যা আপনি এর পরিবর্তে থামাতে বা অক্ষম করতে সক্ষম হতে পারেন। এটি মাথায় রেখে, উত্তরটি পরিষ্কার:WMI প্রদানকারী হোস্ট পারবেন না অক্ষম হতে হবে এবং আপনার এটি করার চেষ্টা করা উচিত নয়।

    এর একমাত্র ব্যতিক্রম হল যদি অন্য একটি প্রক্রিয়া WMI প্রদানকারী হোস্ট নামে পরিচিত হয় যখন এটি বাস্তব না হয় প্রক্রিয়া কিছু ধরণের ম্যালওয়্যার উইন্ডোজ টাস্ক ম্যানেজারে এক নজরে ব্যবহারকারীদের বোকা বানানোর প্রয়াসে গুরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলিকে নকল করে বলে জানা গেছে।

    সৌভাগ্যক্রমে, এটি পরীক্ষা করার একটি সহজ উপায় আছে, যেমনটি আমরা নীচের একটি বিভাগে ব্যাখ্যা করেছি৷

    WMI প্রদানকারী হোস্ট উচ্চ CPU সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

    সাধারণ পিসি ব্যবহারের সময়, সেখানে উচ্চ CPU সমস্যা সহ WMI প্রদানকারী হোস্ট দেখা অস্বাভাবিক। বেশিরভাগ সময়, wmiprvse.exe প্রক্রিয়াটি সুপ্ত থাকে, তথ্যের জন্য অনুরোধ প্রক্রিয়া করার জন্য প্রস্তুত।

    আপনি যদি CPU ব্যবহারে একটি স্পাইক দেখতে পান তবে এটি অন্য অ্যাপ বা পরিষেবাতে WMI প্রদানকারীর কাছ থেকে তথ্যের জন্য অনুরোধের কারণে হতে পারে। আপনি যদি একটি পুরানো, ধীরগতির পিসিতে উইন্ডোজ চালাচ্ছেন তবে এটি অনিবার্য হতে পারে, কিন্তু যদি WMI প্রদানকারী হোস্ট দীর্ঘ সময়ের জন্য উচ্চ CPU ব্যবহার রিপোর্ট করে, তাহলে এটি এমন কিছু যা আপনাকে আরও তদন্ত করতে হবে।

    আপনি ইভেন্ট ভিউয়ার থেকে কোন প্রক্রিয়াগুলি WMI প্রদানকারী হোস্ট পরিষেবা ব্যবহার করছে তা পরীক্ষা করতে পারেন , যেখানে WMI প্রদানকারীদের থেকে ত্রুটি এবং সতর্কতা প্রতিবেদন রেকর্ড করা হয়। এই তথ্য ব্যবহার করে, আপনি অন্য অ্যাপ বা পরিষেবা ট্রেস করতে পারেন যার ফলে WMI প্রদানকারী হোস্ট স্বাভাবিকের চেয়ে বেশি CPU ব্যবহার করে।

    1. এটি করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন বিকল্প রানে উইন্ডো, eventvwr.msc টাইপ করুন , তারপর ঠিক আছে নির্বাচন করুন খুলতে।
    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)
    1. ইভেন্ট ভিউয়ারে উইন্ডোতে, অ্যাপ্লিকেশন এবং পরিষেবা লগস\Microsoft\Windows\WMI-Activity\Operational খুলতে বাঁ-হাতের নেভিগেশন মেনু ব্যবহার করুন . মাঝের বিভাগে, সাম্প্রতিক ইভেন্টগুলির জন্য অনুসন্ধান করুন (লেবেলযুক্ত ত্রুটি ) যা একটি প্রক্রিয়া নির্দেশ করতে পারে। একটি লগ করা ত্রুটি নির্বাচন করুন, তারপর ClientProcessId খুঁজুন সংখ্যা, সাধারণ -এর অধীনে তালিকাভুক্ত নীচের তথ্য বিভাগে ট্যাব।
    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)
    1. ক্লায়েন্টপ্রসেসআইডি নম্বর ব্যবহার করে, আপনি উইন্ডোজ টাস্ক ম্যানেজার খোলার মাধ্যমে সমস্যা সৃষ্টিকারী ম্যাচিং প্রক্রিয়া খুঁজে পেতে পারেন। নীচে টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন এটি করতে।
    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)
    1. টাস্ক ম্যানেজারে উইন্ডো, বিশদ বিবরণ খুলুন ট্যাব, তারপর একটি PID সহ এন্ট্রি খুঁজুন নম্বর যা ClientProcessID এর সাথে মেলে ইভেন্ট ভিউয়ার থেকে।
    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)

    একবার আপনি WMI প্রদানকারী হোস্ট সমস্যা সৃষ্টিকারী প্রক্রিয়াটি খুঁজে পেলে, আপনি এটি শেষ, অক্ষম বা আনইনস্টল করার চেষ্টা করতে পারেন। যদি এটি অন্য একটি উইন্ডোজ সিস্টেম প্রক্রিয়া হয়, তাহলে উদাহরণস্বরূপ, দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করে আপনার উইন্ডোজ ইনস্টলেশনের সমস্যা সমাধানের দিকে নজর দিতে হতে পারে৷

    WMI প্রদানকারী হোস্ট বৈধ কিনা তা পরীক্ষা করা হচ্ছে

    আপনি উইন্ডোজ টাস্ক ম্যানেজারে যে WMI প্রোভাইডার হোস্ট প্রক্রিয়াটি দেখতে পাবেন সেটি হল একটি উইন্ডোজ সিস্টেম প্রক্রিয়া—অথবা এটি হওয়া উচিত। আপনি প্রক্রিয়াটির ফাইল অবস্থান ট্রেস করে এটি (এবং যদি কোনও ভাইরাস বা অন্য ধরণের ম্যালওয়্যার প্লেইন ভিউতে লুকিয়ে থাকে) কিনা তা পরীক্ষা করতে পারেন৷

    1. এটি করার জন্য, আপনার উইন্ডোর নীচে টাস্কবারে ডান-ক্লিক করে এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করে উইন্ডোজ টাস্ক ম্যানেজার খুলুন। মেনু থেকে বিকল্প।
    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)
    1. টাস্ক ম্যানেজারে উইন্ডো, WMI প্রদানকারী হোস্ট খুঁজুন প্রসেস-এ প্রক্রিয়া ট্যাব (বা wmiprvse.exe বিশদ বিবরণে ট্যাব)। প্রক্রিয়াটিতে ডান-ক্লিক করুন, তারপর ফাইলের অবস্থান খুলুন নির্বাচন করুন৷ বিকল্প।
    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)
    1. এটি উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার চালু করবে, WMI প্রদানকারী হোস্ট এক্সিকিউটেবল ফাইলের অবস্থান খুলবে। এটি C:\Windows\System32\wbem -এ পাওয়া উচিত ফোল্ডার যদি তা হয়, তাহলে আপনার পিসিতে চলমান প্রক্রিয়াটি বৈধ Windows সিস্টেম প্রক্রিয়া।
    WMI প্রদানকারী হোস্ট কি (এবং এটি নিরাপদ)

    যদি আপনি দেখতে পান যে ফাইল এক্সপ্লোরারে অন্য একটি অবস্থান খোলে, তাহলে আপনার একটি সমস্যা আছে, কারণ আপনি উইন্ডোজ টাস্ক ম্যানেজারে যে প্রক্রিয়াটি চলছে তা না বৈধ সিস্টেম প্রক্রিয়া। আপনার পিসি ব্যবহার করার জন্য নিরাপদ কিনা তা নিশ্চিত করার জন্য আপনার পরবর্তী পদক্ষেপগুলির অংশ হিসাবে আপনাকে ম্যালওয়্যার অনুসন্ধান করতে হবে এবং তা থেকে মুক্তি পেতে হবে৷

    উইন্ডোজ সিস্টেম প্রসেস বোঝা

    WMI প্রদানকারী হোস্ট সিস্টেম প্রক্রিয়াটি শত শত লুকানো এক্সিকিউটেবল ফাইলগুলির মধ্যে একটি যা আপনার উইন্ডোজ ইনস্টলেশন কাজ করে। এটি অক্ষম করা যাবে না, এবং আপনি যদি এটি অপসারণ বা বন্ধ করার চেষ্টা করেন, তাহলে উইন্ডোজ ক্র্যাশ হতে পারে এবং আপনি যদি পরবর্তীতে কাজ করতে না পারেন তাহলে আপনাকে উইন্ডোজ মুছতে এবং পুনরায় ইনস্টল করতে হতে পারে।

    wmiprvse.exe এবং dwm.exe এর মতো উচ্চ সিপিইউ সমস্যা সহ সিস্টেম প্রক্রিয়াগুলি প্রায়শই আপনার পিসির অন্যান্য রক্ষণাবেক্ষণের সমস্যাগুলির দিকে নির্দেশ করে, ধুলোময় পিসি ফ্যান থেকে ম্যালওয়্যার সংক্রমণ পর্যন্ত। যদি Windows টাস্ক ম্যানেজারে একটি প্রক্রিয়া অপরিচিত বলে মনে হয়, তাহলে এর মানে এই নয় যে আপনাকে ম্যালওয়্যার স্ক্যান করতে হবে, যদিও এটি করতে কোনো ক্ষতি হবে না।


    1. Windows 10-এ Iphlpsvc কী (এবং এটি কি নিরাপদ?)

    2. Unsecapp.exe কি এবং এটি কি নিরাপদ?

    3. উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

    4. Chrome Canary কি এবং এটি কি নিরাপদ?