কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়

আপনি কি আপনার Windows 10 ডেস্কটপের নীচের ডানদিকে একটি সক্রিয় উইন্ডোজ ওয়াটারমার্ক দেখতে পাচ্ছেন? এই বিজ্ঞপ্তির অর্থ হল আপনি উইন্ডোজ সঠিকভাবে সক্রিয় করেননি। যদিও কিছু লোক বিজ্ঞপ্তিটিকে উপেক্ষা করে, আপনি হয়ত সেই কয়েকজনের একজন হতে পারেন যারা আপনার পিসিতে অ্যাক্টিভেট উইন্ডোজ 10 ওয়াটারমার্ক কীভাবে সরাতে চান তা জানতে চান।

আপনি যদি ওয়াটারমার্কটিকে একটি ছোটখাট বিরক্তির চেয়ে বেশি মনে করেন তবে নীচে কিছু পদক্ষেপ রয়েছে যা আপনি এটি অপসারণ করতে পারেন৷

    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়

    আপনার ডেস্কটপে সক্রিয় Windows 10 ওয়াটারমার্ক সরান

    আপনার যদি একটি Windows লাইসেন্স থাকে, তাহলে আপনি সেটিংস-এ যেতে পারেন এবং লাইসেন্স সহ আপনার উইন্ডোজ পিসি সক্রিয় করুন। কিন্তু যদি আপনার লাইসেন্স না থাকে, তাহলে রেজিস্ট্রি এডিটর থেকে কনফিগারেশন পরিবর্তন করে এই ওয়াটারমার্কটি সরিয়ে ফেলার একটি উপায় আছে।

    1. রেজিস্ট্রি এডিটর খুলুন Windows + R টিপে আপনার কীবোর্ডে। এই ক্রিয়াটি রান উইন্ডো খুলবে৷ .
    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়
    1. এরপর, “regedit” বাক্যাংশটি টাইপ করুন (উদ্ধৃতি চিহ্ন ছাড়া; অনুরূপ কমান্ডের জন্য এই বিন্যাসটি ব্যবহার করুন)। তারপর, ঠিক আছে নির্বাচন করুন৷ . একটি উইন্ডো জিজ্ঞাসা করছে, "আপনি কি এই অ্যাপটিকে আপনার ডিভাইসে পরিবর্তন করার অনুমতি দিতে চান?" প্রদর্শিত হবে. ক্লিক করুন, হ্যাঁ।
    2. রেজিস্ট্রি এডিটর উইন্ডো খোলার পরে, HKEY_LOCAL_MACHINE ক্লিক করুন ফোল্ডার এটি করলে সাবফোল্ডারগুলির একটি তালিকা খুলবে।
    3. এরপর, সিস্টেম-এ ক্লিক করুন ফোল্ডার, যা সাবফোল্ডারগুলির একটি নতুন তালিকা খুলবে। এরপরে, CurrentControlSet-এ ক্লিক করুন ফোল্ডার, তারপর পরিষেবা-এ ক্লিক করুন ফোল্ডার এটি আপনাকে সাবফোল্ডারের একটি দীর্ঘ তালিকায় নিয়ে যাবে৷
    4. তারপর, যতক্ষণ না আপনি svsvc খুঁজে না পান ততক্ষণ নিচে স্ক্রোল করুন সাবফোল্ডার
    5. বর্তমানে খোলা ফোল্ডার ঠিকানা পরীক্ষা করুন। এটি এইরকম হওয়া উচিত:

    কম্পিউটার\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\svsvc

    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়
    1. একবার আপনি এটি সঠিক ঠিকানা নিশ্চিত করলে, স্টার্ট-এ ডান-ক্লিক করুন ডান হাতের ফলকে প্রবেশ করুন। তারপর, পরিবর্তন চয়ন করুন৷ .
    2. এরপর, মান ডেটা 3 থেকে 4 এ পরিবর্তন করুন . ঠিক আছে নির্বাচন করুন এবং অবশেষে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

    আপনার পিসি রিবুট করার পরে, সক্রিয় উইন্ডোজ 10 ওয়াটারমার্ক চলে যাওয়া উচিত।

    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়

    সিএমডি ব্যবহার করে অ্যাক্টিভেট উইন্ডোজ 10 ওয়াটারমার্ক থেকে মুক্তি পাওয়া

    1. Windows + R টিপুন রান উইন্ডো খুলতে আপনার কীবোর্ডের বোতাম। “regedit” টাইপ করুন ঠিক আছে নির্বাচন করার আগে .
    2. আবার, একটি বিজ্ঞপ্তি জিজ্ঞাসা করে, "আপনি কি এই অ্যাপটিকে আপনার ডিভাইসে পরিবর্তন করার অনুমতি দিতে চান?" বের হয়ে আসবে. হ্যাঁ নির্বাচন করুন৷ .
    3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, উপরের অংশে এই ঠিকানাটি টাইপ করুন:কম্পিউটার/HKEV_CURRENT_USER\Control Panel\Desktop .
    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়
    1. নতুন খোলা উইন্ডোর ডানদিকে, পেইন্টডেস্কটপ সংস্করণ সনাক্ত করুন . এটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটাকে 4 এ পরিবর্তন করুন . কিছুক্ষণের জন্য এই উইন্ডোটি ছোট করুন।
    2. পরবর্তী পর্বের জন্য, স্টার্ট মেনুতে যান এবং CMD টাইপ করুন সার্চ বারে। সেরা মিলের অধীনে প্রথম আইটেমটিতে ক্লিক করুন কমান্ড প্রম্পট খুলতে সংলাপ। নিশ্চিত করুন যে আপনি এটি খোলার আগে, প্রশাসক হিসাবে চালান বিকল্পটি নির্বাচন করুন।
    3. একটি বিজ্ঞপ্তি আসবে যা জিজ্ঞাসা করবে, "আপনি কি এই অ্যাপটিকে আপনার ডিভাইসে পরিবর্তন করার অনুমতি দিতে চান?" হ্যাঁ নির্বাচন করুন৷ .
    4. অ্যাডমিনিস্ট্রেটর কমান্ড প্রম্পটে, টাইপ করুন “gpudate /force” এবং এন্টার চাপুন। তারপর, কিছুক্ষণের জন্য এই উইন্ডোটি ছোট করুন, কিন্তু আমরা পরে এটিতে ফিরে আসব।
    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়
    1. এরপর, রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে ফিরে যান এবং ঠিকানা বারে এটি লিখুন:

    কম্পিউটার\HKEY\LOCAL\MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\svsvc

    1. নতুন পৃষ্ঠার ডানদিকে, শুরু নির্বাচন করুন . এরপরে, মান ডেটা পরিবর্তন করুন 4 ঠিক আছে নির্বাচন করার আগে .
    2. উইন্ডোর ডান পাশের একটি স্পেসে ডান-ক্লিক করুন এবং নতুন নির্বাচন করুন . তারপর, কী নির্বাচন করুন . বাম দিকে, আপনি দেখতে পাবেন যে একটি ফোল্ডার নতুন কী #1 নির্বাচন করা হয়েছে। এর নাম পরিবর্তন করুন KMS .
    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়
    1. এরপর, উইন্ডোর ডানদিকে ডিফল্ট আইকনে ডাবল ক্লিক করুন। এরপর, মানটিকে “kms_4”-এ পরিবর্তন করুন . ঠিক আছে নির্বাচন করুন এবং এই উইন্ডোটিকে আবার ছোট করুন।
    2. আপনার কমান্ড প্রম্পট উইন্ডোতে ফিরে যান, কমান্ড চালান “gpudate /force”, এবং এন্টার চাপুন। এই ক্রিয়াটি আপনার কম্পিউটার নীতি আপডেট করবে। আপাতত এই উইন্ডোটি ছোট করুন।
    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়
    1. এরপর, সেটিংস-এ যান আপনার স্টার্ট মেনুতে বিকল্প। পৃষ্ঠার নীচে, আপনি একটি বিজ্ঞপ্তি লক্ষ্য করবেন যাতে লেখা আছে, "উইন্ডোজ সক্রিয় করা হয়নি। এখনই উইন্ডোজ সক্রিয় করুন।" এটিতে ক্লিক করুন।
    2. নতুন খোলা পৃষ্ঠায়, আপনি একটি লাল টেক্সট দেখতে পাবেন যেখানে লেখা আছে, "Windows রিপোর্ট করেছে যে আপনার ডিভাইসে কোনো পণ্য কী পাওয়া যায়নি।" এই সমস্যাটি সমাধান করতে, আপনার পিসির অপারেটিং সিস্টেম সংস্করণটি নোট করুন। তারপর, এই লিঙ্কে যান:https://docs.microsoft.com/en-us/windows-server/get-started/kmsclientkeys।
    3. আপনি মাইক্রোসফ্ট পৃষ্ঠায় সমস্ত কী দেখতে পারেন যা আপনাকে আপনার উইন্ডোজ সংস্করণ সক্রিয় করতে হবে৷ আপনার পিসিতে থাকা সংস্করণটির সাথে মেলে এমন সংস্করণটি দেখতে না পাওয়া পর্যন্ত নীচে স্ক্রোল করুন।
    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়
    1. সম্পূর্ণ কী স্ট্রিং হাইলাইট করুন এবং এটি অনুলিপি করুন। আপনার ব্রাউজার ছোট করুন. এর পরে, আবার কমান্ড প্রম্পট খুলুন। এইবার “slmgr /ipk” টাইপ করুন . এরপরে, একটি স্পেস যোগ করুন এবং মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে কী স্ট্রিং পেস্ট করুন। একবার একটি বিজ্ঞপ্তি পপ আউট হলে, ঠিক আছে ক্লিক করুন৷
    2. তারপর, “slmgr /skms kms8.msguides.com” টাইপ করুন . “slmgr /ato” টাইপ করুন নিম্নলিখিত লাইনে এবং এন্টার চাপুন।
    কিভাবে উইন্ডোজ 10 ওয়াটারমার্ক সক্রিয় করা যায়
    1. এরপর, সেটিংস উইন্ডোতে ফিরে যান এবং সক্রিয়করণ সফল হয়েছে কিনা তা পরীক্ষা করুন। আপনি যদি আর লাল টেক্সট দেখতে না পান, তাহলে পদ্ধতিটি কাজ করেছে।
    2. আপনার রেজিস্ট্রি এডিটর খুলুন আরও একবার এবং ঠিকানা পরিবর্তন করে কম্পিউটার\HKEY_CURRENT_USER\Control Panel\Desktop এ . ডানদিকে, PaintDesktopVersion আইকনটি সনাক্ত করুন, এটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা 4 থেকে 0 পরিবর্তন করুন।
    3. অবশেষে, আপনার প্রশাসন কমান্ড প্রম্পটে যান এবং “gpupdate /force” টাইপ করুন . এই ক্রিয়াটি আবার আপনার কম্পিউটার নীতি আপডেট করবে। খোলা উইন্ডোজ সব বন্ধ করুন. আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং রিফ্রেশ টিপুন। আপনার লক্ষ্য করা উচিত যে Windows 10 ওয়াটারমার্ক সরানো হয়েছে।

    মনে রাখবেন যে এই সমাধানটি শুধুমাত্র উইন্ডোজ অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক সরিয়ে দেয়। উইন্ডোজের সাম্প্রতিক আপডেটগুলি এটিকে একটি প্রকৃত পণ্য লাইসেন্সকৃত কী-এর নির্দিষ্ট কার্যকারিতা অর্জন থেকে বাধা দিতে পারে। যেমন, আপনি আপনার পিসির কিছু বৈশিষ্ট্য যেমন টাস্কবারের কাস্টমাইজেশন, ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড এবং আরও অনেক কিছু আনলক নাও করতে পারেন।

    অ্যাক্টিভেট উইন্ডোজ ওয়াটারমার্ক পরিষ্কার করার সর্বোত্তম উপায়

    যদিও এই প্রবন্ধে আলোচনা করা পদ্ধতিটি হাতের প্রধান সমস্যাটিকে সম্বোধন করে, এটি ওয়াটারমার্ক অপসারণের সর্বোত্তম উপায় নয়। আমরা যে সমাধানটি উপস্থাপন করেছি তা হল একটি সমাধান যা কোনোভাবেই আপডেট-প্রুফ নয়৷

    ধরুন আপনি সক্রিয় উইন্ডোজ ওয়াটারমার্ক স্থায়ীভাবে বাতিল করতে চান। সেই ক্ষেত্রে, আমরা অত্যন্ত সুপারিশ করছি যে আপনি Microsoft বা তাদের বিশ্বস্ত খুচরা বিক্রেতাদের থেকে একটি লাইসেন্সযুক্ত পণ্য কী কিনে OS সক্রিয় করুন৷


    1. উইন্ডোজে ভিডিও থেকে কীভাবে ওয়াটারমার্ক সরাতে হয়

    2. Windows 10 এ খালি ডিরেক্টরিগুলি কীভাবে সরানো যায়

    3. Windows 11 এ মূল্যায়ন কপি ওয়াটারমার্ক কিভাবে সরাতে হয়

    4. সক্রিয় উইন্ডোজ 10 ওয়াটারমার্ক স্থায়ীভাবে সরান [আপডেট করা 2022]