কম্পিউটার

কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক সরাতে হয়

কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক সরাতে হয়

আপনি যদি সম্প্রতি আপনার পিসির হার্ডওয়্যার পরিবর্তন করে থাকেন তবে আপনার স্ক্রীনের নীচে-ডানদিকে একটি ওয়াটারমার্ক থাকার একটি ভাল সুযোগ রয়েছে যা বলছে যে আপনাকে উইন্ডোজ সক্রিয় করতে হবে। যদিও এটি আপনার পিসির পারফরম্যান্সকে প্রভাবিত করে না বা আপনি সাধারণত আপনার পিসির সাথে যা করবেন তা থেকে আপনাকে বাধা দেয় না, এটি বিরক্তিকর। সৌভাগ্যবশত, আপনার মেশিন থেকে অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক স্থায়ীভাবে মুছে ফেলার একটি উপায় রয়েছে৷

উইন্ডোজ অ্যাক্টিভেশন কি?

মাইক্রোসফট প্রোডাক্ট অ্যাক্টিভেশন একটি ডিআরএম (ডিজিটাল রাইট ম্যানেজমেন্ট) প্রযুক্তি। মূলত, পণ্য অ্যাক্টিভেশন কিছুটা "প্রমাণতার শংসাপত্র" এর মতো কাজ করে। এটি আপনার পিসির হার্ডওয়্যার কনফিগারেশন সম্পর্কে মাইক্রোসফ্টকে ডেটা প্রেরণ করে কাজ করে, মূলত একটি নির্দিষ্ট কম্পিউটারে সফ্টওয়্যারের একটি অনুলিপি আবদ্ধ করে। এই ক্ষেত্রে, সফ্টওয়্যারটি হল Windows 10 অপারেটিং সিস্টেম; যাইহোক, Microsoft বিভিন্ন পণ্যে পণ্য সক্রিয়করণ ব্যবহার করে, যেমন তার অফিস স্যুট। এর পিছনে ধারণাটি সফ্টওয়্যার পাইরেসি প্রতিরোধ করা, তবে সমালোচকরা বলছেন যে পণ্য সক্রিয়করণ এটিকে থামাতে খুব কমই করে।

কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক সরাতে হয়

দুর্ভাগ্যবশত, পণ্য সক্রিয়করণের সাথে সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি পিসি নির্মাতাদের প্রভাবিত করে। হার্ডওয়্যারের পরিবর্তনের জন্য পুনরায় সক্রিয়করণ প্রয়োজন। যেহেতু পণ্য অ্যাক্টিভেশন কার্যকরভাবে সফ্টওয়্যারকে নির্দিষ্ট হার্ডওয়্যারের সাথে বিয়ে করে, সেই হার্ডওয়্যারের যেকোনো পরিবর্তন একটি লাইসেন্স বাতিল করতে পারে। এটি এমন ব্যবহারকারীদের জন্য সমস্যাযুক্ত যারা তাদের কম্পিউটারের উপাদান আপগ্রেড করেন, কারণ প্রসেসর, মাদারবোর্ড বা হার্ড ড্রাইভে যেকোনো পরিবর্তন Windows 10 নিষ্ক্রিয় করতে পারে।

একটি নতুন উইন্ডোজ কী কিনুন

কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক সরাতে হয়

অ্যাক্টিভেট উইন্ডোজ 10 ওয়াটারমার্ক থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে সহজ উপায় হল একটি নতুন অ্যাক্টিভেশন কী কেনা। মাইক্রোসফ্ট স্টোর ডিজিটাল কী বিক্রি করে যা সরাসরি আপনার উইন্ডোজের কপি সক্রিয় করবে। যে বলা হচ্ছে, দাম ট্যাগ আপনার চোখ জল করতে পারে. Windows 10 এর স্ট্যান্ডার্ড হোম সংস্করণ আপনাকে $139 চালাবে। আপনি যদি পেশাদার হতে চান তবে আপনাকে $200 এর বেশি খরচ করতে হবে। বলা হচ্ছে, আপনি সর্বদা একটি সস্তা OEM কী বেছে নিতে পারেন। শুধু জেনে রাখুন যে আপনার নিজের তৈরি করা পিসিতে একটি OEM কী ব্যবহার করে Microsoft এর শেষ ব্যবহারকারী চুক্তি লঙ্ঘন করে৷

রেজিস্ট্রি সম্পাদনা করুন

অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক অপসারণ উইন্ডোজ রেজিস্ট্রিতে একটি সম্পাদনা করে অর্জন করা যেতে পারে। Windows রেজিস্ট্রিতে Windows অপারেটিং সিস্টেমে ইনস্টল করা বিভিন্ন প্রোগ্রাম এবং হার্ডওয়্যার সম্পর্কিত তথ্য এবং সেটিংস রয়েছে। ফলস্বরূপ, আপনি এখানে কিছু ক্ষতি করতে পারেন, তাই কোনও পরিবর্তন করার আগে প্রথমে এটির ব্যাক আপ নিতে ভুলবেন না। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি এই নির্দেশাবলী সঠিকভাবে অনুসরণ করুন। তা করতে ব্যর্থ হলে আপনার সিস্টেম ভেঙ্গে যেতে পারে।

কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক সরাতে হয়

উইন্ডোজ রেজিস্ট্রি খুলতে, উইন্ডোজ 10 টাস্কবারে অনুসন্ধান বারে আপনার কার্সার রাখুন। বিকল্পভাবে, Win টিপুন + R একটি রান ডায়ালগ বক্স খুলতে। regedit টাইপ করুন এবং এন্টার কী টিপুন। বেশিরভাগ ক্ষেত্রে, একটি "ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ" বাক্স উপস্থিত হবে এবং আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি আপনার পিসিতে পরিবর্তন করতে রেজিস্ট্রি এডিটর অ্যাপটিকে অনুমতি দিতে চান কিনা। চালিয়ে যেতে "হ্যাঁ" ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক সরাতে হয়

রেজিস্ট্রি এডিটর উইন্ডো খোলার সাথে, নিম্নলিখিত অবস্থানে যান:

Computer\HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Services\svsvc

ডান প্যানে, "স্টার্ট" এন্ট্রি খুঁজুন এবং এটিতে ডাবল ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক সরাতে হয়

একটি নতুন উইন্ডো খুলবে যা আপনাকে DWORD মান সম্পাদনা করার অনুমতি দেবে। "মান ডেটা" লেবেলযুক্ত ক্ষেত্রে "4" লিখুন এবং "ঠিক আছে" ক্লিক করুন। রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং আপনার পিসি রিবুট করুন। আপনার পিসি ব্যাক আপ শুরু হলে, অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক চলে যাবে।

ওয়াটারমার্ক মুছে ফেলার নেতিবাচক দিকগুলি

ওয়াটারমার্ক অপসারণ আপনার Windows এর অনুলিপি সক্রিয় করে না। এই লেখা পর্যন্ত উইন্ডোজ 10 সক্রিয় না করে চালানোর জন্য কয়েকটি ছোটখাটো অসুবিধা রয়েছে। এর মধ্যে বেশিরভাগই প্রসাধনী, যেমন কাস্টম ওয়ালপেপার প্রয়োগ করতে না পারা (যদিও এই কৌশলটি দিয়ে এটি বাইপাস করা যেতে পারে)। অতিরিক্তভাবে, আপনি পর্যায়ক্রমিক বিজ্ঞপ্তিগুলি পেতে পারেন যা আপনাকে সক্রিয় করার জন্য মনে করিয়ে দেয়।

কিভাবে উইন্ডোজ অ্যাক্টিভেশন ওয়াটারমার্ক সরাতে হয়

তা ছাড়াও, উইন্ডোজ 10 এটি সক্রিয় হোক বা না হোক একই কাজ করে। এর মধ্যে আপডেট এবং নিরাপত্তা প্যাচ প্রাপ্তি অন্তর্ভুক্ত। যে বলা হচ্ছে, মাইক্রোসফ্ট একটি ইচ্ছামত এটি পরিবর্তন করতে পারে. Microsoft যে কোনো সময়ে Windows 10-এর অ-সক্রিয় কপিগুলির কার্যকারিতা সীমিত করতে বেছে নিতে পারে৷

আপনি উইন্ডোজকে সক্রিয় না করে বিনামূল্যে ব্যবহার করতে পারেন জেনে, আপনি কি ভবিষ্যতে Windows 10 সক্রিয় করার পরিকল্পনা করছেন? কমেন্টে আমাদের জানান!


  1. Windows 10 এ কর্টানাকে সম্পূর্ণরূপে কীভাবে সরিয়ে ফেলা যায়

  2. উইন্ডোজে ভিডিও থেকে কীভাবে ওয়াটারমার্ক সরাতে হয়

  3. Windows 11 এ মূল্যায়ন কপি ওয়াটারমার্ক কিভাবে সরাতে হয়

  4. কিভাবে উইন্ডোজে লগইন পাসওয়ার্ড সরাতে হয়