কম্পিউটার

উইন্ডোজ পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনার Windows এ চলমান ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি প্রয়োজনীয় কাজ এবং ফাংশনগুলি সম্পাদন করার সময়, তারা দ্রুত আপনার Windows ব্যাটারি নিষ্কাশন করতে পারে৷ এই নিবন্ধে, আমরা শিখব কিভাবে আপনি ব্যাকগ্রাউন্ড অ্যাপটি নিষ্ক্রিয় করতে পারেন এবং আপনার ল্যাপটপের দ্রুত-ক্ষয়প্রাপ্ত ব্যাটারি সংরক্ষণ করতে পারেন। তো চলুন ডুবে যাই।

উইন্ডোজ পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপস কিভাবে নিষ্ক্রিয় করবেন

Windows এ আপনার ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলিকে অক্ষম করার সবচেয়ে সহজ উপায় হল সেটিংস অ্যাপ ব্যবহার করা। শুরু করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস খুলুন Windows কী + I-এ ক্লিক করে মেনু শর্টকাট বিকল্পভাবে, স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. অ্যাপস> ইনস্টল করা অ্যাপস-এ যান .
  3. আপনি যে অ্যাপটি নিষ্ক্রিয় করতে চান তা চয়ন করুন, তিনটি বিন্দুতে ক্লিক করুন এবং তারপরে অতিরিক্ত বিকল্পগুলি নির্বাচন করুন .
  4. এখান থেকে, ব্যাকগ্রাউন্ড অ্যাপস অনুমতিতে স্ক্রোল করুন বিভাগে, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং কখনও না নির্বাচন করুন .

উইন্ডোজ পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

এটিই—আপনি যদি উপরের ধাপগুলি পয়েন্ট পর্যন্ত অনুসরণ করেন তবে আপনার ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি অক্ষম করা উচিত।

ব্যাটারি এবং পাওয়ার মেনু থেকে ব্যাকগ্রাউন্ড অ্যাপ নিষ্ক্রিয় করা হচ্ছে

বিকল্পভাবে, আপনি ব্যাটারি এবং পাওয়ার মেনু ব্যবহার করতে পারেন আপনার পটভূমি অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করতে বিভাগ. প্রাথমিকভাবে আপনার ব্যাটারি এবং পাওয়ার খরচ সেটিংস রিপোর্ট করার জন্য ডিজাইন করা হয়েছে, আপনি ব্যাটারি এবং পাওয়ারও ব্যবহার করতে পারেন আপনার পটভূমি অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করতে বিভাগ. এখানে কিভাবে:

  • সেটিংস চালু করুন মেনু।
  • সিস্টেম সেটিংস থেকে , পাওয়ার এবং ব্যাটারি নির্বাচন করুন বিকল্প।
  • ব্যাটারি ব্যবহার-এ ক্লিক করুন .
  • তারপর ব্যাটারি স্তরের জন্য ড্রপ-ডাউনে ক্লিক করুন এবং শেষ ৭ দিন নির্বাচন করুন .
  • এখন, ব্যাকগ্রাউন্ড অ্যাপের অনুমতি পরিবর্তন করতে অ্যাপ নামের পাশে তিন-বিন্দু মেনুতে ক্লিক করুন এবং পটভূমি উৎপাদনশীলতা পরিচালনা করুন নির্বাচন করুন .
  • অবশেষে, ব্যাকগ্রাউন্ড অ্যাপস অনুমতি-এর অধীনে ড্রপ-ডাউনে ক্লিক করুন বিভাগ এবং কখনও না নির্বাচন করুন .

উইন্ডোজ পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি এটি করার সাথে সাথে আপনার ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি অক্ষম হয়ে যাবে৷

Windows 10 এ

আপনি যদি Windows 10 এ থাকেন, তাহলে আপনি আপনার Windows এর গোপনীয়তা সেটিংস ব্যবহার করতে পারেন এবং আপনার ব্যাকগ্রাউন্ড রিসোর্সগুলিকে নষ্ট হওয়া থেকে বাঁচাতে পারেন। শুরু করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সেটিংসে যান এবং গোপনীয়তা> ব্যাকগ্রাউন্ড অ্যাপস-এ ক্লিক করুন .
  • সেখান থেকে, 'ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপ চলতে পারে তা বেছে নিন'-এ ক্লিক করুন বিভাগ, এবং আপনি যে অ্যাপগুলিকে সীমাবদ্ধ করতে চান তা টগল বন্ধ করুন।

এটাই; যত তাড়াতাড়ি আপনি অ্যাপগুলি সম্পূর্ণ করবেন, প্রক্রিয়াটি আপনার জন্য আবার শুরু হবে, যাতে আপনি অ্যাপটি যত দ্রুত সম্পন্ন হয় তত দ্রুত বন্ধ করে দেন৷

উইন্ডোজে ব্যাকগ্রাউন্ড অ্যাপ অক্ষম করা হচ্ছে

আমরা যেমন দেখিয়েছি, ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি বন্ধ করা জটিল হতে হবে না। আশা করি, আপনি উইন্ডোজে আপনার ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলিকে কীভাবে নিষ্ক্রিয় করবেন তা শিখেছেন এবং এখন থেকে আপনার কোনো সমস্যা আছে তা সংরক্ষণ করেছেন৷


  1. Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?

  2. Windows 11 এ লোকেশন ট্র্যাকিং কিভাবে অক্ষম করবেন?

  3. উইন্ডোজ 11 পিসিতে মিসিং ব্যাকগ্রাউন্ড অ্যাপ অপশন কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন