কম্পিউটার

উইন্ডোজ 11-এ আমার অ্যাপগুলি মনে রাখবেন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

আপনি যদি আমার অ্যাপগুলি মনে রাখবেন চালু করেন আপনার Windows 11 ডিভাইসে সেটিং করলে, Windows আপনার ডিভাইসে ইনস্টল করা অ্যাপগুলি মনে রাখবে যাতে আপনি অন্যান্য Windows 11 ডিভাইসে Microsoft স্টোর থেকে সেগুলি পুনরুদ্ধার করতে পারেন। Remember my apps চালু বা বন্ধ করার বিকল্প Windows ব্যাকআপে পাওয়া যায় উইন্ডোজ 11 সেটিংসে পৃষ্ঠা। এই প্রবন্ধে, আমরা দেখব কিভাবে Windows 11-এ Remember my apps সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে হয় .

Windows 11-এ Remember my apps এ কিভাবে সক্রিয় এবং নিষ্ক্রিয় করবেন

নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে উইন্ডোজ 11-এ Remember my apps কে কীভাবে সক্ষম এবং অক্ষম করতে হয় সে সম্পর্কে গাইড করবে। মনে রাখবেন যে Remember my apps সেটিংস কাজ বা স্কুল অ্যাকাউন্টের জন্য উপলব্ধ নয়। অতএব, আপনি যদি একটি অফিস বা স্কুল অ্যাকাউন্ট দিয়ে Windows 11-এ সাইন ইন করে থাকেন, তাহলে আপনি এটি চালু বা বন্ধ করতে পারবেন না। আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে Windows 11 এ সাইন ইন করতে হবে।

উইন্ডোজ 11-এ আমার অ্যাপগুলি মনে রাখবেন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন . বিকল্পভাবে, আপনি Win + I টিপতে পারেন সেটিংস অ্যাপ চালু করার জন্য কী।
  2. অ্যাকাউন্ট নির্বাচন করুন বাম ফলক থেকে বিভাগ।
  3. এখন, নিচে স্ক্রোল করুন এবং উইন্ডোজ ব্যাকআপ-এ ক্লিক করুন ট্যাব।
  4. আমার অ্যাপস মনে রাখুন পাশের বোতামটি টগল করুন এই সেটিংটি চালু বা বন্ধ করতে ট্যাব।

এই সেটিংটি সক্ষম করার পরে, আপনি একই Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করেছেন এমন একাধিক Windows 11 ডিভাইসে আপনার সমস্ত অ্যাপ পুনরুদ্ধার করতে সক্ষম হবেন৷

Windows ব্যাকআপ পৃষ্ঠায়, আপনি Remember my apps ছাড়াও আরও দুটি সেটিংস দেখতে পাবেন। আসুন দেখি এই সেটিংস কি:

  • OneDrive ফোল্ডার সিঙ্ক হচ্ছে৷ :আপনি যদি আপনার ডেস্কটপ, ডকুমেন্টস এবং পিকচার ফোল্ডারগুলি থেকে আপনার ফাইল এবং ফোল্ডারগুলিকে OneDrive-এ ব্যাকআপ করতে চান তাহলে আপনি OneDrive ফোল্ডার সিঙ্কিং চালু করতে পারেন৷ এই সেটিংটি ব্যবহারকারীদের জন্য উপলব্ধ নয় যারা তাদের অফিস বা স্কুল অ্যাকাউন্ট দিয়ে Windows 11 ডিভাইসে সাইন ইন করেছেন৷
  • আমার পছন্দ মনে রাখবেন :এই সেটিং আপনাকে একই Microsoft অ্যাকাউন্ট সহ অন্যান্য Windows 11 ডিভাইসে আপনার পছন্দগুলি যেমন ভাষা, পাসওয়ার্ড ইত্যাদির ব্যাকআপ নিতে দেয়৷ এছাড়াও উইন্ডোজ আপনার কিছু সেটিংস সিঙ্ক করবে, যেমন ফাইল এক্সপ্লোরার সেটিংস, প্রিন্টার এবং মাউস বিকল্প, বিজ্ঞপ্তি পছন্দ ইত্যাদি, অন্য একটি Windows 11 ডিভাইসে। Remember my preferences সেটিং কাজ বা স্কুল অ্যাকাউন্ট সহ ব্যবহারকারীদের জন্য অনুপলব্ধ থাকে যতক্ষণ না এটি তাদের সংস্থার দ্বারা অনুমোদিত হয়৷

আপনি আপনার Windows 11 PC-এ Remember my apps সেটিং ধূসর হয়ে যেতে পারে। এই ধরনের ক্ষেত্রে, প্রথমে, আপনি স্থানীয় অ্যাকাউন্ট বা Microsoft অ্যাকাউন্ট দিয়ে Windows 11-এ সাইন ইন করেছেন কিনা তা পরীক্ষা করুন। স্থানীয় অ্যাকাউন্টের ব্যবহারকারীরা Windows 11-এ Remember my apps এবং preferences সেটিংস চালু করতে পারবেন না। এটি ঠিক করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

উইন্ডোজ 11-এ আমার অ্যাপগুলি মনে রাখবেন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  1. উইন্ডোজ 11 সেটিংস চালু করুন।
  2. অ্যাকাউন্টস> আপনার তথ্য-এ যান ।"
  3. এর পরিবর্তে একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন-এ ক্লিক করুন লিঙ্ক।
  4. আপনার Microsoft অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন।

আপনার Microsoft অ্যাকাউন্ট দিয়ে Windows 11-এ সাইন ইন করার সময়, আপনি নিম্নলিখিত বার্তা পেতে পারেন:

এটির অন্য ব্যবহারকারী এই Microsoft অ্যাকাউন্টটি ব্যবহার করে, তাই আপনি এটি এখানে যোগ করতে পারবেন না৷

উইন্ডোজ 11-এ আমার অ্যাপগুলি মনে রাখবেন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

উপরের বার্তাটি প্রদর্শিত হয় যখন আপনি যে অ্যাকাউন্টটি Windows 11-এ সাইন ইন করতে ব্যবহার করছেন সেটি ইতিমধ্যেই আপনার ডিভাইসে যোগ করা হয়েছে। এই ধরনের ক্ষেত্রে, প্রথমে আপনার Windows 11 ডিভাইস থেকে সেই অ্যাকাউন্টটি মুছে দিন এবং তারপরে আবার চেষ্টা করুন৷

আমি কিভাবে Windows 11-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপস সক্ষম করব?

আপনি সেটিংস থেকে Windows 11-এ যেকোন ব্যাকগ্রাউন্ড অ্যাপ সক্ষম এবং অক্ষম করতে পারেন। Windows 11-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপস সক্ষম করার ধাপগুলি নিম্নরূপ:

  1. Windows 11 সেটিংস খুলুন।
  2. অ্যাপস> অ্যাপস এবং বৈশিষ্ট্য-এ যান ।"
  3. আপনি যে অ্যাপটি ব্যাকগ্রাউন্ডে চালাতে চান সেটি সনাক্ত করুন। একবার আপনি এটি খুঁজে পেলে, এর পাশের তিনটি উল্লম্ব বিন্দুতে ক্লিক করুন এবং উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন .
  4. এখন, সর্বদা নির্বাচন করুন ব্যাকগ্রাউন্ড অ্যাপের অনুমতিতে ড্রপ-ডাউন।

Windows 11 এ S মোড কি?

Windows 11 S মোড ব্যবহারকারীদের একটি বর্ধিত নিরাপত্তা অভিজ্ঞতা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে। এস মোড সক্ষম করার পরে, Windows 11 আপনাকে শুধুমাত্র Microsoft স্টোর থেকে অ্যাপগুলি ইনস্টল করার অনুমতি দেবে এবং আপনি শুধুমাত্র Microsoft Edge ব্রাউজার ব্যবহার করেই ইন্টারনেট ব্রাউজ করবেন।

আশা করি এটি সাহায্য করবে।

পরবর্তী পড়ুন :Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেটিংস।

উইন্ডোজ 11-এ আমার অ্যাপগুলি মনে রাখবেন কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন
  1. কিভাবে উইন্ডোজ 7 এবং 10-এ USB পোর্ট সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

  2. Windows 11-এ ব্যাকগ্রাউন্ড অ্যাপস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 11 এ লোকেশন ট্র্যাকিং কিভাবে অক্ষম করবেন?

  4. উইন্ডোজ পিসিতে ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন