কম্পিউটার

Google Workspace বনাম Microsoft 365 বনাম Zoho Workplace

প্রযুক্তির দ্রুত গতির বিশ্বে, আমরা চাই আমাদের অফিস আমাদের সাথে চলুক এবং তাই ক্লাউড ভিত্তিক ওয়ার্কস্পেস সকলের পছন্দ। কিন্তু, আপনি যদি একটি ছোট ব্যবসার মালিক হন বা একটি সংস্থায় কাজ করেন, আপনার ব্যবসার জন্য সেরা উত্পাদনশীলতা স্যুট নির্বাচন করা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

অফিসের জন্য বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন স্যুট উপলব্ধ রয়েছে যা বিভিন্ন ধরণের সমাধান অফার করে যা আপনার ব্যবসার জন্য সেরাটি বেছে নেওয়া আপনার পক্ষে কঠিন করে তুলতে পারে। তাই, সেরা ৩টি প্রোডাক্টিভিটি স্যুট - Google Workspace, Microsoft 365, Zoho Workplace-এর তুলনা করার বিষয়ে এই ব্লগ পোস্টে আপনাকে সাহায্য করতে আমরা এখানে আছি।

আপনার উত্পাদনশীলতা স্যুট থেকে আপনার ইমেল হোস্টিং, ওয়ার্ড প্রসেসর, স্প্রেডশিট ডাটাবেস, উপস্থাপনা, ব্যবস্থাপনা, ক্যালেন্ডার, পরিচিতি অ্যাপ্লিকেশন প্রয়োজন। এটি অবশ্যই সহযোগিতার জন্য ভাল হতে হবে এবং অন্যান্য অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলির সাথে একীকরণ প্রদান করতে হবে৷ Google Workspace VS Microsoft 365 VS Zoho Workplace আপনাকে মিল এবং পার্থক্য বুঝতে সাহায্য করবে।

প্রথমে, আসুন আমরা এই পরিষেবাগুলি সম্পর্কে একটি সংক্ষিপ্ত ভূমিকা শিখি এবং তারপরে বিস্তারিত ওভারভিউতে যাই।

Google Workspace –

Google Workspace বনাম Microsoft 365 বনাম Zoho Workplace

Google Workspace বা পূর্বে GSuite নামে পরিচিত হল বিভিন্ন উৎপাদনশীলতা এবং সহযোগিতা সফ্টওয়্যারের একটি ক্লাউড ভিত্তিক সংগ্রহ। Google-এর মালিকানাধীন, এই স্যুটটি বিগত বছরগুলিতে বিকশিত হয়েছে এবং ব্যবহারকারীদের মধ্যে ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। এটি টিম ওয়ার্কের জন্য টার্গেট করা হয়েছে এবং বিনামূল্যে Google অ্যাপ্লিকেশনগুলির পরে বিভিন্ন পরিষেবা রয়েছে৷ এতে কাস্টমাইজেশন, নিরাপত্তা এবং 24X7 সমর্থনের মতো অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে।

Microsoft 365 –

Google Workspace বনাম Microsoft 365 বনাম Zoho Workplace

মাইক্রোসফ্ট 365 বা মিউজ সম্প্রতি অফিস 365 নামে পরিচিত এটি গল্পের মতোই পুরানো কিন্তু সবচেয়ে বড় ব্যবহারকারী বেস সহ। অফলাইন থেকে অনলাইন প্রোডাক্টিভিটি অ্যাপ্লিকেশান যেমন Word, Excel, PowerPoint এবং Teams, সকলের জন্য এর চমৎকার পর্যালোচনা রয়েছে।

এটি বছরের পর বছর ধরে নির্মিত নমনীয়তা এবং বিশ্বাসের সাথে আসে এবং সত্যই অনেক ক্ষেত্রে সরবরাহ করেছে। মাইক্রোসফ্ট অফিস স্যুট সর্বজনীনভাবে এবং পেশাগতভাবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এটি ডিফেন্ডার এবং দল হিসাবে দুর্দান্ত সুরক্ষা এবং যোগাযোগের সরঞ্জাম সরবরাহ করে।

জোহো কর্মক্ষেত্র –

Google Workspace বনাম Microsoft 365 বনাম Zoho Workplace

জোহো ছোট ব্যবসা প্রতিষ্ঠানের সাথে তার চিহ্ন তৈরি করেছে। আপনার কাজগুলিতে আপনাকে সাহায্য করার জন্য এটি অসংখ্য অ্যাপ্লিকেশনের সাথে আসে। অফিস এবং প্রোডাক্টিভিটি টুলগুলি আপনার কাজকে সহজ করার জন্য সুবিধাজনক বৈশিষ্ট্য সহ আসে৷ ইমেল, ফাইল ম্যানেজমেন্ট, চ্যাট, ভিডিও কনফারেন্স এবং সোশ্যাল নেটওয়ার্ক জোহোর টিম কোলাবরেশন অ্যাপ্লিকেশনের অংশ। এটি নিয়োগ ব্যবস্থাপনা, ইনভেন্টরি, বিলিং, প্রকল্প এবং আরও অনেক কিছুর মতো টাস্ক নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলির সাথেও আসে৷

আপনাকে একটি ওভারভিউ পেতে সাহায্য করার জন্য তাদের দ্বারা প্রদত্ত প্রধান পরিষেবাগুলি খুঁজে বের করতে নীচের সারণীটি দেখুন।

পরিষেবাগুলি Google Workspace Microsoft 365 জোহো কর্মক্ষেত্র
ইমেল হোস্টিং Gmail আউটলুক জোহো মেল
ক্লাউড স্টোরেজ Google ড্রাইভ OneDrive জোহো ওয়ার্কড্রাইভ
ওয়ার্ড প্রসেসর Google ডক্স Microsoft Word জোহো লেখক
স্প্রেডশীট Google পত্রক Microsoft Excel জোহো শীট
উপস্থাপনা Google স্লাইডস Microsoft PowerPoint জোহো শো
ব্যবসায়িক চ্যাট Google Chat Microsoft Teams Zoho Zliq
ভিডিও কনফারেন্সিং Google Meet Microsoft Teams জোহো মিটিং
পাসওয়ার্ড ম্যানেজার গুগল পাসওয়ার্ড ম্যানেজার উপলভ্য নয় জোহো ভল্ট
রিমোট অ্যাক্সেস Google Chrome রিমোট ডেস্কটপ উপলভ্য নয় জোহো অ্যাসিস্ট
CRM সফ্টওয়্যার উপলভ্য নয় উপলভ্য নয় জোহো সিআরএম
সামাজিক ইন্ট্রানেট Google Currents শেয়ারপয়েন্ট জোহো সংযোগ

Google Workspace বনাম Office 365 অ্যাপে রিমোট অ্যাক্সেস দেওয়ার ক্ষেত্রে একটি বড় পার্থক্য রয়েছে। যাইহোক, আপনি লক্ষ্য করতে পারেন জোহো ওয়ার্কপ্লেস সমস্ত অ্যাপ্লিকেশন দিয়ে সজ্জিত। আরও বিশদে জানতে এবং জোহো ওয়ার্কপ্লেস কীভাবে গুগল ওয়ার্কস্পেস এবং মাইক্রোসফ্ট 365 থেকে আলাদা তা জানতে, আসুন এর বৈশিষ্ট্যগুলিতে প্রবেশ করি।

প্রধান বৈশিষ্ট্য –

পণ্যের নাম/বৈশিষ্ট্য Google Workspace Microsoft 365 জোহো কর্মক্ষেত্র
ব্যবহারকারীদের সীমা 300 পর্যন্ত 300 – সীমাহীন সীমাহীন
ক্লাউড স্টোরেজ সীমা 30 GB – সীমাহীন 50 GB – সীমাহীন 50GB – 100 GB
ইমেল স্টোরেজ 30 GB – সীমাহীন 1 TB 30GB থেকে 100GB
মেল সংযুক্তি ফাইলের আকার সীমা 25MB 150MB 1GB
ইমেল ধরে রাখা না হ্যাঁ হ্যাঁ
ক্যালেন্ডার সিঙ্ক হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
প্রশাসনিক সরঞ্জাম হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
ওয়েব অ্যাপ্লিকেশন হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
উইন্ডোজ অ্যাপস না হ্যাঁ না
Android অ্যাপস হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
iOS অ্যাপস হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
ম্যাক অ্যাপস না হ্যাঁ না
24/7 সমর্থন (ইমেল, চ্যাট, কল) হ্যাঁ হ্যাঁ হ্যাঁ

এই বৈশিষ্ট্যগুলির তুলনা হল ওভারভিউ কারণ এই সমস্ত পেশাদার স্যুটগুলির দ্বারা অফার করা আরও অনেক পরিষেবা রয়েছে৷ Zoho Workplace বনাম Google Workspace বনাম Microsoft 365 স্পষ্টভাবে ব্যবহারকারীর সংখ্যার পার্থক্য দেখায়। যেখানে Google সর্বাধিক ব্যবহারকারীর সংখ্যা 300-এর মধ্যে সীমাবদ্ধ করে, এটি একটি বৃহত্তর দল যাদের জন্য একটি ত্রুটি হতে পারে।

ক্লাউড স্টোরেজ সম্পর্কে হাইলাইট করা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল গুগল শুধুমাত্র পেশাদার পরিকল্পনার জন্য 30 জিবি অফার করে, যখন জোহো এবং মাইক্রোসফ্ট সর্বনিম্ন 50 জিবি অফার করে। Google এবং Microsoft কাস্টমাইজড প্ল্যানের সাথে সীমাহীন স্টোরেজ প্রদান করে যেখানে Zoho 100 GB সর্বোচ্চ সীমার মধ্যে সীমাবদ্ধ। যদি আপনার ব্যবসার জন্য আপনাকে বড় ফাইল সংযুক্তি পাঠাতে হয়, তাহলে আপনি Zoho Workplace বিবেচনা করতে পারেন যা আপনাকে ইমেলের মাধ্যমে 1GB ফাইল পাঠাতে দেয়।

Google Workspace VS Microsoft 365 VS Zoho কর্মক্ষেত্রের জন্য মূল্যের তুলনা সারণী

এখন যেহেতু আমাদের কাছে মাইক্রোসফ্ট 365 বনাম গুগল ওয়ার্কস্পেস বনাম জোহো ওয়ার্কপ্লেস সম্পর্কে আরও ভাল ছবি রয়েছে, এটি দামের তুলনা করার সময়। এখানে আপনি লক্ষ্য করতে পারেন যে জোহো অন্য দুটির তুলনায় তুলনামূলকভাবে সস্তা। কিন্তু, Google এবং Microsoft জোহোর চেয়ে বেশি প্ল্যান সরবরাহ করে এবং তাই যারা নমনীয় মূল্যের পরিকল্পনা বা বড় প্রতিষ্ঠানের জন্য খুঁজছেন তাদের দ্বারা বিবেচনা করা যেতে পারে।

Google Workspace Microsoft 365 জোহো কর্মক্ষেত্র
বিজনেস স্টেটার

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $6

Microsoft 365 Business Basic

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $6

মানক

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $1

বিজনেস স্ট্যান্ডার্ড

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $12

Microsoft 365 Business Standard

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $12.50

পেশাদার

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $3

বিজনেস প্লাস

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $18

Microsoft 365 Business Premium

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $22

শুধু মেল পরিকল্পনা

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $1

এন্টারপ্রাইজ

অনুরোধের ভিত্তিতে মূল্য

ব্যবসার জন্য মাইক্রোসফ্ট 365 অ্যাপস (শুধুমাত্র অ্যাপ)

প্রতি ব্যবহারকারী প্রতি মাসে $8.25

FAQ –

প্রশ্ন 1. Zoho কি Office 365 এর চেয়ে ভালো?

Zoho একটি বড় সংযুক্তি ফাইলের আকার প্রদান করে এবং এটি সাশ্রয়ী। যেখানে মাইক্রোসফ্ট 365-এর আরও নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ব্যবহারকারীদের একটি বৃহত্তর গোষ্ঠীকে পূরণ করে। আপনার ব্যবসার জন্য সর্বোত্তম সমাধানের সিদ্ধান্ত নেওয়ার জন্য এগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু পয়েন্ট হতে পারে।

প্রশ্ন 2। Office 365 এবং G স্যুটের মধ্যে পার্থক্য কী?

অফিস 365 বনাম জি স্যুট তুলনা করার সময় প্রধান পার্থক্য দেখা যায় যে বেশিরভাগ অফিস অ্যাপ্লিকেশন ডিভাইসগুলিতে ডাউনলোড করা যেতে পারে। যাইহোক, Google Workspace দস্তাবেজ, পত্রক এবং স্লাইডগুলির সাথে অফলাইন মোড সরবরাহ করে তবে এটি একই নয়।

প্রশ্ন ৩. কোনটা ভালো, জোহো না জি স্যুট?

অফার করা পরিষেবার তুলনায় Google Workspace বা পূর্বে GSuite নামে পরিচিত Zoho এর থেকে অনেক ভালো। এটিতে বিস্তৃত পণ্য এবং পরিষেবা রয়েছে যা সারা বিশ্ব জুড়ে ব্যবসার দ্বারা আরও বিশ্বস্ত। তবে জোহো ওয়ার্কপ্লেস তাদের জন্য ভালো হতে পারে যারা বাজেট বান্ধব ক্লাউড অফিস স্যুট খুঁজছেন।

প্রশ্ন ৪। Zoho কি Microsoft 365 এর সাথে একীভূত হয়?

হ্যাঁ, আপনার Microsoft 365 অ্যাকাউন্টে সাইন ইন করে আপনি Zoho অ্যাপগুলিকে একীভূত করতে পারেন৷

র্যাপিং আপ –

এখন, তিনটি ক্লাউড ভিত্তিক অফিস স্যুটের সবকটিই আপনাকে সেরা সমাধান প্রদান করে, কিন্তু আপনি কোনটি বেছে নিয়েছেন? আমরা আপনাকে পরামর্শ দিব যে আপনার ব্যবসার কাজের মডেল অনুসারে আপনার চাহিদাগুলি সর্বোত্তম পূরণ করে এমন একটির জন্য যেতে। আপনি যদি শুধুমাত্র আপনার এন্টারপ্রাইজ শুরু করেন, তাহলে আপনি Zoho কর্মক্ষেত্রে যেতে পারেন যা সাশ্রয়ী।

আপনার দল যদি দূর থেকে কাজ করে এবং নিয়মিত যোগাযোগের প্রয়োজন হয়, তাহলে Google WorkSpace পান। কিন্তু যদি অফিস স্যুটের সাথে নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি আপনার কাছে বেশি গুরুত্বপূর্ণ হয়, তাহলে Microsoft 365-এর জন্য যান৷

আমরা আশা করি আপনার কাজের জন্য সর্বোত্তম উত্পাদনশীলতা সফ্টওয়্যার স্যুট নির্ধারণে নিবন্ধটি আপনার জন্য সহায়ক ছিল। আমরা এই পোস্টটিকে আরও কার্যকর করতে আপনার মতামত জানতে চাই। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

আমরা Facebook, Twitter, Instagram, এবং YouTube এ আছি। কোন প্রশ্ন বা পরামর্শ আমাদের জানান. আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত টিপস, কৌশল এবং সাধারণ প্রযুক্তি-সম্পর্কিত সমস্যার উত্তর পোস্ট করি।

সম্পর্কিত বিষয় – 

কিভাবে অ্যাডভান্সড পিসি ক্লিনআপ দিয়ে জাঙ্ক ফাইল ক্লিন করবেন

উইন্ডোজ 11/10

এ মুছে ফেলা পুনরুদ্ধার পয়েন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

Windows 2022

-এর জন্য 10 সেরা CPU বেঞ্চমার্ক সফ্টওয়্যার

উইন্ডোজ 11 এ স্লো ইন্টারনেট স্পিড সমস্যা কিভাবে ঠিক করবেন?

Windows 10, 8, 7 (2022) এর জন্য 10 সেরা ডিস্ক ম্যানেজমেন্ট সফ্টওয়্যার


  1. কিভাবে মাইক্রোসফট আউটলুকে Google Meet সময়সূচী করবেন

  2. টিম এবং Microsoft 365-এ লিঙ্কডইন ইন্টিগ্রেশন কীভাবে অক্ষম করবেন

  3. কিভাবে আমি মাইক্রোসফট ওয়ার্ড বা গুগল ডক্সে ফ্ল্যাশকার্ড তৈরি করতে পারি

  4. Google Workspace:Google Apps এর একটি সংগ্রহ এখন বিনামূল্যে পাওয়া যাচ্ছে