কম্পিউটার

Windows 11/10 PC (2022) এ Logitech G Pro X পপিং নয়েজ কিভাবে ঠিক করবেন

লজিটেক গেমিং সরঞ্জামের একটি সুপরিচিত প্রস্তুতকারক। এর জনপ্রিয় হেডসেটগুলির মধ্যে একটি, Logitech G Pro X এর একটি বিশাল ফ্যান কেস রয়েছে। এর একটি কারণ হল এটি অডিও গুণমান নিয়ন্ত্রণ করতে একটি অন্তর্নির্মিত সাউন্ড কার্ডের সাথে আসে। জনপ্রিয়তা এবং চাহিদা থাকা সত্ত্বেও,  Logitech G Pro X ব্যবহার করার সময় বেশ কিছু গ্রাহক ক্র্যাকিং এবং পপিং আওয়াজ শোনার কথা জানিয়েছেন৷ আপনি যদি তাদের মধ্যে একজন হন তবে আপনি সঠিক জায়গায় আছেন৷

ঘটনার জন্য বিভিন্ন কারণ থাকতে পারে; তাই, আমরা Logitech G Pro X Static Noise ঠিক করার সম্ভাব্য কারণ ও সমাধান নিয়ে আলোচনা করছি। উইন্ডোজ পিসিতে সমস্যা!

অবশ্যই পড়ুন:Logitech G533 মাইক কাজ করছে না কিভাবে সমাধান করবেন

লজিটেক জি প্রো এক্স পপিং নয়েজ ইস্যুর পিছনে প্রধান কারণগুলি কী কী?

হেডসেট বা সফ্টওয়্যার সংক্রান্ত সমস্যার কারণে অনেকেই অডিও ক্র্যাকলিং বা পপিং শব্দের অভিজ্ঞতার কথা জানিয়েছেন। এটি ছাড়াও, ত্রুটির সবচেয়ে প্রচলিত কারণগুলি হল:

  1. তারের সমস্যা
  2. ড্রাইভারের সমস্যা
  3. হার্ডওয়্যার সমস্যা
  4. লজিটেক জি হাব কনফিগারেশন

Windows 11/10 PC-এ Logitech G Pro X পপিং নয়েজ কিভাবে ঠিক করব

এখন যেহেতু আমরা সম্ভাব্য কারণগুলি জানি আমাদের জানা যাক Windows 11 এ Logitech G Pro X পপিং নয়েজ ঠিক করতে কী করা যেতে পারে৷

সমাধান 1:হেডসেটটি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন

যদি আপনি একটি পপিং শব্দ শুনতে পান, তাহলে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল হেডসেটটি বিচ্ছিন্ন করুন এবং তারপরে পুনরায় সংযোগ করুন৷ আপনি যদি একটি বেতার হেডসেট পরে থাকেন তবে হস্তক্ষেপ একটি সমস্যা হতে পারে। সুতরাং, আপনার কম্পিউটার বা লজিটেক হেডসেটকে সম্পূর্ণ ভিন্ন এলাকায় নিয়ে গিয়ে এটি পরীক্ষা করা উচিত।

হস্তক্ষেপ কীভাবে তৈরি হয় তার উপর নির্ভর করে, যদি সরঞ্জাম থেকে হস্তক্ষেপ আসে তবে আপনাকে সরঞ্জামগুলি সরাতে বা একটি তারযুক্ত হেডসেট ব্যবহার করতে হতে পারে। এছাড়াও, হেডসেটের বেস কম্পিউটারের কাছাকাছি স্থানান্তর করা, এর চ্যানেল পরিবর্তন করা বা আপনার ওয়্যারলেস হেডসেট রিসেট করা সাহায্য করতে পারে৷

সমাধান 2:পার্শ্ববর্তী শব্দ নিষ্ক্রিয় করুন

যেকোন সাউন্ডট্র্যাককে আরও বাস্তবসম্মত করে তোলার জন্য এবং উচ্চতর তীব্রতা এবং গভীরতা দিয়ে এটিকে উন্নত করার জন্য চারপাশের শব্দ দায়ী। যাইহোক, এটি আবেদনময়ী হতে পারে, কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে যখন এই ফাংশনটি Logitech হেডসেটে সক্ষম করা হয়, তখন অসংখ্য শব্দ সমস্যা তৈরি হয়। আপনার সমস্যার সমাধান করতে, চারপাশের শব্দ অক্ষম করুন:

ধাপ 1: আপনাকে প্রথমে Logitech G HUB অ্যাপটি চালু করতে হবে৷

ধাপ 2: তারপর, স্পিকার আইকনে ক্লিক করুন। তারপর Enable Surround Sound অপশনটি আনচেক করুন।

ধাপ 3: পরিবর্তন করার পর, আপনার হেডসেট লাগান এবং দেখুন সমস্যাটি চলে যায় কিনা। যদি আপনার সমস্যা থেকে যায়, নিচে তালিকাভুক্ত পরবর্তী সমাধান চেষ্টা করুন।

Windows 11/10 PC (2022) এ Logitech G Pro X পপিং নয়েজ কিভাবে ঠিক করবেন

সম্ভবত এটি লজিটেক জি প্রো এক্স পপিং নয়েজ সমস্যাটি দ্রুত সমাধান করবে!

সমাধান 3:Logitech G HUB পুনরায় ইনস্টল করুন

আপনি Logitech G HUB সফ্টওয়্যারের সাহায্যে আপনার সমস্ত সমর্থিত Logitech G গিয়ার দ্রুত অপ্টিমাইজ এবং কনফিগার করতে পারেন। যাইহোক, এই প্রোগ্রামে একটি সাম্প্রতিক আপডেট করা হয়েছে, এবং এই বিশেষ আপডেটটি কিছু প্রধান কার্যকারিতাকে ত্রুটিপূর্ণ করে তুলছে। এটি হয় কিনা তা দেখতে, অ্যাপটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন:

ধাপ 1: সফ্টওয়্যারটি পুনরায় ইনস্টল করার আগে আপনাকে মুছে ফেলতে হবে৷

ধাপ 2: রান বক্সটি খুলতে, একই সাথে উইন্ডোজ + আর কী টিপুন। ইনপুট টেক্সট বক্সে, control appwiz.cpl টাইপ করুন এবং এন্টার চাপুন।

Windows 11/10 PC (2022) এ Logitech G Pro X পপিং নয়েজ কিভাবে ঠিক করবেন

ধাপ 3: Logitech G HUB আনইনস্টল করুন এটিতে ডাবল ক্লিক করে এবং হ্যাঁ ক্লিক করুন৷

পদক্ষেপ 4: আপনার কাজ শেষ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

ধাপ 5: আপনাকে এখন ডাউনলোড পৃষ্ঠায় গিয়ে Logitech G HUB ইনস্টল করতে হবে৷

Windows 11/10 PC (2022) এ Logitech G Pro X পপিং নয়েজ কিভাবে ঠিক করবেন

ধাপ 6: আপনার ইনস্টলেশন এখন সম্পন্ন করা আবশ্যক. এটি করতে, ডাউনলোড পৃষ্ঠায় যান এবং উইন্ডোজের জন্য ডাউনলোড করুন ক্লিক করুন৷

অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করে Logitech G HUB পুনরায় ইনস্টল করা সম্পূর্ণ করুন। আপনার কাজ শেষ হয়ে গেলে, আপনার হেডসেট লাগান, এবং এটি যেমন করা উচিত তেমন কাজ করা উচিত।

সমাধান 4:সংযোগকারী তারগুলি পরীক্ষা করুন

Logitech হেডসেটে পপিং শব্দের আরেকটি সম্ভাব্য কারণ হল সংযোগকারী তারগুলির সাথে কিছু অসুবিধা হতে পারে। এই দৃষ্টান্তে, আমরা আপনাকে গেমিং হেডসেটের তারগুলি ভালভাবে কাজ করার ক্রমানুসারে তা নিশ্চিত করার জন্য পুঙ্খানুপুঙ্খভাবে পরিদর্শন করার পরামর্শ দিই। আপনি যদি তারের মধ্যে কোন বাঁক বা ক্ষতি সনাক্ত করেন তবে আপনাকে অবশ্যই এটি পরিবর্তন করতে হবে।

সুতরাং, যদি তারের সাথে কোনো সমস্যা হয়, তাহলে আপনাকে অবশ্যই এটি মেরামত করার জন্য পরিষেবা সুবিধায় যেতে হবে৷

অতিরিক্তভাবে, নিশ্চিত করুন যে পিসির 3.5 মিমি সংযোগকারীটি চালু আছে। এটি নিশ্চিত করতে, সমস্যাটি আপনার কম্পিউটারের জন্য একচেটিয়া কিনা বা এটি সমস্ত কম্পিউটারে ঘটে কিনা তা দেখতে হেডসেটটিকে একটি ভিন্ন পিসিতে প্লাগ করুন৷

অবশ্যই পড়ুন:উইন্ডোজ 10 পিসিতে লজিটেক কীবোর্ড ল্যাগ কীভাবে ঠিক করবেন?

সমাধান 5:আপনার সাউন্ড ড্রাইভার আপডেট করুন (প্রস্তাবিত)

পূর্বে বলা হয়েছে, লজিটেক হেডসেটের সাথে এই ধরণের শব্দের আরেকটি সম্ভাব্য কারণ একটি ত্রুটিপূর্ণ ড্রাইভার চালাচ্ছে। আপনি যদি দীর্ঘদিন ধরে Logitech G Pro X ড্রাইভার আপডেট না করে থাকেন, তাহলে পিসিতে কানেক্ট করার সময় হেডসেটের মধ্যে পপিং, ক্র্যাকলিং এবং অন্যান্য আওয়াজ শোনার ভালো সুযোগ রয়েছে।

সুতরাং, ড্রাইভার আপডেট করা একটি আবশ্যক জিনিস। প্রস্তুতকারক নিয়মিতভাবে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার আপডেট প্রকাশ করে যাতে হেডসেটের সম্ভাব্য সমস্যাগুলি সহজেই সমাধান করা যায়। ড্রাইভার আপডেট করতে, নীচে বর্ণিত পদ্ধতি অনুসরণ করুন:

আপনার উইন্ডোজ পিসিতে ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করতে

ধাপ 1: শুরু করতে, উইন্ডোজ কী ব্যবহার করুন বা শুধু স্টার্ট মেনু খুলুন।

ধাপ 2: সার্চ ফিল্ডে "ডিভাইস ম্যানেজার" টাইপ করুন।

ধাপ 3: অডিও ইনপুট এবং আউটপুট বিভাগে নেভিগেট করুন।

পদক্ষেপ 4: এটি প্রসারিত করুন এবং হেডসেটের ড্রাইভার চয়ন করুন৷

ধাপ 5: এটিতে ডান ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বিকল্পটি নির্বাচন করুন৷

Windows 11/10 PC (2022) এ Logitech G Pro X পপিং নয়েজ কিভাবে ঠিক করবেন

এর পরে, প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনাকে অন-স্ক্রীন নির্দেশাবলীর একটি সেট অনুসরণ করতে হবে। সত্যি কথা বলতে, ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করা কষ্টকর এবং সময়সাপেক্ষ হতে পারে। এছাড়াও, যদি ভুলভাবে করা হয় তাহলে হঠাৎ করে সিস্টেম ক্র্যাশ সহ বিভিন্ন পিসি সমস্যা হতে পারে।

তাই, আমরা আপনাকে পেশাদার ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার-এর সাহায্য নেওয়ার পরামর্শ দিচ্ছি যেমন অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার কয়েক ক্লিকে সঠিক এবং সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার ইনস্টল করতে। সর্বশেষ ড্রাইভার আপডেটগুলি ইনস্টল করার সামগ্রিক অভিজ্ঞতা সহজ করার জন্য অ্যাপ্লিকেশনটি একটি সহজবোধ্য এবং স্বজ্ঞাত ড্যাশবোর্ডের সাথে আসে। এটি ব্যাকআপের বৈশিষ্ট্যও রয়েছে এবং কোনও দুর্ঘটনার ক্ষেত্রে পূর্ববর্তী ড্রাইভারগুলিতে ফিরে যাওয়ার জন্য কার্যকারিতা পুনরুদ্ধার করে৷

আপনার উইন্ডোজ পিসিতে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার আপডেট করতে

ধাপ 1: আপনার Windows 11/10/8/7/Vista/XP PC-এ অ্যাডভান্সড ড্রাইভার আপডেটারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন৷

ধাপ 2: একটি দ্রুত স্ক্যান চালান এবং ড্রাইভার আপডেটার টুলটিকে আপনার উইন্ডোজ পিসিতে সমস্ত সমস্যাযুক্ত ড্রাইভার সনাক্ত করতে এবং তালিকাভুক্ত করতে দিন। এতে আপনার কম্পিউটারের অপ্রচলিত, বেমানান, অনুপস্থিত, ক্ষতিগ্রস্ত এবং দূষিত ড্রাইভার অন্তর্ভুক্ত রয়েছে।

Windows 11/10 PC (2022) এ Logitech G Pro X পপিং নয়েজ কিভাবে ঠিক করবেন

ধাপ 3: আপনি হয় ত্রুটিপূর্ণ সাউন্ড ড্রাইভার আপডেট করতে পারেন অথবা একযোগে সমস্ত উপাদানের জন্য সর্বশেষ ড্রাইভার পেতে সমস্ত আপডেট করুন বোতামে ক্লিক করুন৷

Windows 11/10 PC (2022) এ Logitech G Pro X পপিং নয়েজ কিভাবে ঠিক করবেন

পদক্ষেপ 4: নিশ্চিত করুন যে আপনি পরিবর্তনগুলি বাস্তবায়ন করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করেছেন!

আপনার ডিভাইসটি সাম্প্রতিক সাউন্ড ড্রাইভারগুলি চালানো শুরু করার সাথে সাথে আপনার ডিভাইসে বিরক্তিকর Logitech G Pro X পপিং নয়েজ সমস্যাটি আর প্রত্যক্ষ করা উচিত নয়৷

উপসংহার

এই নির্দেশিকাটি উইন্ডোজ পিসির সাথে Logitech G Pro X হেডসেট ব্যবহার করার সময় অডিও ক্র্যাকলিং সমস্যার সাধারণ কারণগুলিকে কভার করে৷ আমরা সমস্যা সমাধানের জন্য সবচেয়ে কার্যকর সমাধান তালিকাভুক্ত করেছি। সুতরাং, সমস্ত পদক্ষেপগুলি সাবধানে এবং পুঙ্খানুপুঙ্খভাবে অতিক্রম করুন। আপনি যদি আমাদের জিজ্ঞাসা করেন, আমরা আপনার সাউন্ড ড্রাইভারকে আপ-টু-ডেট রাখার পরামর্শ দিই। সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।

আপনি যদি অডিও ক্র্যাকলিং সমস্যার সমাধান করতে পারে এমন অন্য কোনও সমাধান সম্পর্কে জানেন, দয়া করে মন্তব্য বিভাগে আমাদের সাথে শেয়ার করুন। আপনি admin@wsxdn.com

এ আমাদের কাছে লিখতে পারেন

পরবর্তী পড়ুন:

  • কিভাবে লজিটেক জি হাব উইন্ডোজে কাজ করছে না তা ঠিক করবেন?
  • কিভাবে Logitech G403 ড্রাইভার এবং সফটওয়্যার ডাউনলোড করবেন 
  • কিভাবে Logitech ডাউনলোড সহকারী স্টার্টআপ নিষ্ক্রিয় করবেন
  • কিভাবে Logitech G910 সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করবেন
  • কিভাবে Logitech HD ওয়েবক্যাম C270 ড্রাইভার ডাউনলোড ও ইনস্টল করবেন

  1. উইন্ডোজ 11/10 এ ত্রুটি 0xc1900107 কীভাবে ঠিক করবেন

  2. Windows 11/10 এ 0x8900002A ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. Windows 11/10 PC-এ Hal_Initialization_Failed Error কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ সাদা স্ক্রীন কিভাবে ঠিক করবেন