কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে ওয়াইফাই সমস্যাগুলি ঠিক করবেন

ওয়াইফাই এটি দুর্দান্ত কারণ এটি স্বাধীনতা দেয়, এবং ওয়াইফাইয়ের তুলনায় ইথারনেট এখনও ভাল গতি প্রদানে আধিপত্য বিস্তার করে, যেখানে আপনি চান সেখানে বসে কাজ করার বা সিনেমা উপভোগ করার মতো কিছুই নেই। কোন তারের! কিন্তু তারপরে আপনি যখন সমস্যার মুখোমুখি হন, তখন একটি তারযুক্ত সংযোগ আরও নির্ভরযোগ্য বলে মনে হয়। এই পোস্টে, আমরা দেখাব কিভাবে আপনি Windows 11/10-এ ওয়াইফাই সমস্যার সমাধান করতে পারেন এবং কোনো সমস্যা ছাড়াই এটি ব্যবহার করতে পারেন।

Windows 11/10-এ WiFi সমস্যার সমাধান করুন

উইন্ডোজ 11/10 এ কীভাবে ওয়াইফাই সমস্যাগুলি ঠিক করবেন

প্রযুক্তিগতভাবে, ওয়াই-ফাই অ্যাডাপ্টারগুলি ইথারনেট অ্যাডাপ্টার থেকে আলাদা, কিন্তু যখন এটি কার্যকারিতা আসে, তারা উভয়ই নেটওয়ার্ক অ্যাডাপ্টার। তাই হার্ডওয়্যারের সমস্যা না হলে, উভয়েরই সমস্যা সমাধান কমবেশি একই। উইন্ডোজ 11/10-এ সবচেয়ে সাধারণ ওয়াইফাই সমস্যাগুলি সমাধান করার জন্য এখানে আমাদের টিপসের তালিকা রয়েছে:

  1. ওয়াইফাই অ্যাডাপ্টার চালু করুন
  2. অ্যাকশন সেন্টার থেকে WiFi অনুপস্থিত
  3. ওয়াইফাই স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হয় না
  4. ওয়াইফাইয়ের সাথে সংযুক্ত, কিন্তু নেই বা সীমিত ইন্টারনেট নেই
  5. ওয়্যারলেস অ্যাডাপ্টার বা অ্যাক্সেস পয়েন্টে সমস্যা
  6. Windows 10-এ কম Wi-Fi সংকেত শক্তি
  7. ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন করে চলেছে
  8. ওয়াইফাই নেটওয়ার্ক খুঁজে পাওয়া যায়নি
  9. ওয়াইফাই ড্রাইভার আপডেট করুন

আমরা এগিয়ে যাওয়ার আগে, একটি জিনিস আপনার নিশ্চিত হওয়া উচিত। আপনার ISP এর সাথে কোন সমস্যা নেই। যদি এটি হয়, এবং আপনার ওয়াইফাই অ্যাডাপ্টার ঠিকঠাক কাজ করছে, তাহলে আপনি কিছুই করতে পারবেন না। খুঁজে পাওয়ার সর্বোত্তম উপায় হল অন্য ডিভাইসের সাথে ইন্টারনেট সংযোগ করা।

1] ওয়াইফাই অ্যাডাপ্টার চালু করুন

বেসিক দিয়ে শুরু করা সবসময়ই ভালো। ঠিক যেমন আমরা একটি ইথারনেট অ্যাডাপ্টারের জন্য বলেছি, ওয়াইফাই চালু আছে বা অক্ষম করা আছে কিনা তা পরীক্ষা করা অপরিহার্য। দুঃখের বিষয়, উইন্ডোজ কানেক্টিভিটি আইকন একটি পরিষ্কার বার্তা পাঠায় না, এবং তাই আপনাকে কিছু ম্যানুয়াল খনন করতে হবে।

সিস্টেম ট্রেতে ওয়াইফাই আইকনে ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে এটি ধূসর বা গাঢ় ছায়াযুক্ত নয়। যদি এটি হয়, তাহলে অ্যাডাপ্টারটি বন্ধ হয়ে গেছে। যদি তা হয়, তাহলে আপনার একটি ড্রপ-ডাউন বিকল্পও দেখতে হবে যা বলে ওয়াইফাই আবার চালু করুন—ম্যানুয়ালি/1ঘন্টা/4ঘন্টা/1দিনে . এটি চালু করতে WiFi আইকনে ক্লিক করুন। রঙটি এখন সিস্টেমের অ্যাকসেন্ট রঙের সাথে মেলে। সবশেষে, আপনি যে নেটওয়ার্কে সংযোগ করতে চান সেটিতে ক্লিক করুন, পাসওয়ার্ড লিখুন, সম্পূর্ণ করতে।

এর আগে, উইন্ডোজ সিস্টেম ট্রেতে কানেক্টিভিটি আইকন প্রতিস্থাপন করত একটি পরিষ্কার বার্তা দিয়ে যে ইথারনেট তারের সংযোগ নেই। একই ওয়াইফাই প্রযোজ্য. এখন আপনি যা দেখতে পাচ্ছেন তা হল একটি গ্লোব আইকন যা বলে "সংযুক্ত নয় - কোনো সংযোগ উপলব্ধ নেই৷ "

2] অ্যাকশন সেন্টার থেকে ওয়াইফাই অনুপস্থিত

উইন্ডোজ 11/10 এ কীভাবে ওয়াইফাই সমস্যাগুলি ঠিক করবেন

আপনি যখন গ্লোব আইকনে ক্লিক করেন, এবং ওয়াইফাই চালু করার কোনো বিকল্প নেই, তখন এর কারণ হল ওয়াইফাই অ্যাডাপ্টারটি নিষ্ক্রিয় করা হয়েছে৷

  1. গ্লোব আইকনে ক্লিক করুন> নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংস> অ্যাডাপ্টার বিকল্পগুলি পরিবর্তন করুন
  2. পরবর্তী স্ক্রিনে আপনার WiFi অ্যাডাপ্টারটি সনাক্ত করুন, এবং এটি সক্রিয় করতে ডাবল ক্লিক করুন৷
  3. সমস্যার জন্য পরীক্ষা করতে, আপনি ডান-ক্লিক করতে পারেন এবং নির্ণয় করতে বেছে নিতে পারেন, যা সমস্যা সমাধানকারী চালু করবে।

ইনহাউস-প্রোগ্রাম ওয়াইফাই সমস্যার সমাধান করবে, এবং স্ট্যান্ডার্ড পদ্ধতি ব্যবহার করে এটি ঠিক করবে।

পড়ুন৷ :Windows 11-এ WiFi অপশন দেখাচ্ছে না।

3] কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে WiFi এর সাথে সংযুক্ত হয় না

Windows 11 স্ক্রিনশট

উইন্ডোজ 11/10 এ কীভাবে ওয়াইফাই সমস্যাগুলি ঠিক করবেন

উইন্ডোজ 10 স্ক্রিনশট

উইন্ডোজ 11/10 এ কীভাবে ওয়াইফাই সমস্যাগুলি ঠিক করবেন

আপনি যদি প্রায়শই একটি নেটওয়ার্কের সাথে সংযোগ করেন, কিন্তু প্রতিবার আপনি ওয়াইফাই চালু করেন, এটি স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হয় না, তাহলে আপনাকে সেই বিকল্পটি চালু করতে হবে। একটি নতুন নেটওয়ার্কের সাথে সংযোগ করার সময়, সর্বদা নিশ্চিত করুন যে বাক্সটি চেক করুন যা বলে—স্বয়ংক্রিয়ভাবে সংযোগ করুন৷ ইতিমধ্যে সংযুক্ত নেটওয়ার্কে বিকল্পটি ফিরে পেতে, সংযোগ বিচ্ছিন্ন করুন এবং তারপরে আবার অ্যাডাপ্টারটি নির্বাচন করুন৷ "স্বয়ংক্রিয়ভাবে সংযোগ করুন" পছন্দটি নিজেই প্রকাশ করবে৷

4] ওয়াইফাই এর সাথে সংযুক্ত, কিন্তু নেই বা সীমিত ইন্টারনেট

সুতরাং এখন আপনি যে কম্পিউটারটি ব্যবহার করছেন সেটি ওয়াইফাইয়ের সাথে সংযুক্ত, ইন্টারনেট অন্যান্য ডিভাইসে কাজ করছে; আসুন এই পরিস্থিতিতে এটি কীভাবে ঠিক করা যায় তা খুঁজে বের করা যাক। এখানে সাধারণত দুটি পরিস্থিতি থাকে—কোন ইন্টারনেট বা সীমিত ইন্টারনেট নেই—পরেরটির জন্য, সীমিত ওয়াইফাই সংযোগ সমস্যা সমাধানের জন্য আমাদের নির্দেশিকা অনুসরণ করুন, তবে আগেরটির জন্য, আপনি যা করতে পারেন তা এখানে।

সমস্যা নিবারক

  • সেটিংস> Windows Update and Security> Troubleshoot-এ যান।
  • ইন্টারনেট সংযোগ নির্বাচন করুন, এবং তারপর বোতামটিতে ক্লিক করুন যা বলে, "ট্রাবলশুটার চালান।"

ওয়াইফাই সমস্যা সমাধানের জন্য শেল কমান্ড 

প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন, এবং DNS ক্যাশে ফ্লাশ করতে, TCP/IP পুনরায় সেট করতে এবং Winsock পুনরায় সেট করতে নিম্নলিখিত কমান্ডগুলি একের পর এক চালান:

netsh winsock reset

netsh int ip reset

ipconfig /flushdns

Netsh নেটওয়ার্ক সংযোগ পরিচালনা করার জন্য একটি কমান্ড-লাইন ইউটিলিটি। যখন Winsock বা Windows Socket সিদ্ধান্ত নেয় যে কোন প্রোগ্রাম কিভাবে ইন্টারনেট অ্যাপ্লিকেশনের জন্য ইনপুট/আউটপুট অনুরোধ পরিচালনা করে। তাই রিসেট সাহায্য করতে পারে৷

ipconfig, অন্যদিকে, অনেক বাফার পরিষ্কার করতে পারে এবং DHCP এর সাথে ওয়াইফাই সংযোগ পুনর্নবীকরণ করতে পারে। যেকোনো কমান্ড বিকল্প আপনাকে এটি অর্জনে সহায়তা করতে পারে।

এই দুটি কমান্ডই ওয়াইফাই স্ট্যাটাস রিফ্রেশ করবে, একটি উপায়ে, এবং আপনাকে ওয়াইফাই সমস্যার সমস্যা সমাধানে সাহায্য করবে।

ঘটনাক্রমে, আমাদের পোর্টেবল ফ্রিওয়্যার ফিক্সউইন আপনাকে এইগুলি এবং অন্যান্য বেশিরভাগ উইন্ডোজ সেটিংস বা ফাংশনগুলিকে এক ক্লিকে রিসেট করতে দেয়৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে ওয়াইফাই সমস্যাগুলি ঠিক করবেন

5] ওয়্যারলেস অ্যাডাপ্টার বা অ্যাক্সেস পয়েন্টে সমস্যা

নেটওয়ার্ক ট্রাবলশুটার ব্যবহার করে ওয়াইফাই সমস্যার সমাধান করার সময়, আপনি যদি "ওয়্যারলেস অ্যাডাপ্টার বা অ্যাক্সেস পয়েন্টে সমস্যা," বলে একটি ত্রুটি পান তাহলে এটি একাধিক কারণে হতে পারে। তবুও, বেশিরভাগ ক্ষেত্রে, আপনাকে মডেম, রাউটার এবং কম্পিউটারকে পাওয়ার-সাইকেল করতে হবে। অনেক সময় ডিভাইসগুলি তাদের অবস্থা ধরে রাখতে সক্ষম হয় না এবং এটি অপ্রত্যাশিত সমস্যার কারণ হয়৷

এখানে একটি ক্লাসিক উদাহরণ। কিছুক্ষণের মধ্যে, আমাকে আমার রাউটার থেকে ইথারনেট কেবলটি বের করে প্লাগ ইন করতে হবে। যদি আমি তা না করি, তাহলে রাউটারটি সংযোগ বিচ্ছিন্ন করে রাখবে যেন কেউ উৎসের শক্তি বন্ধ করে দিয়েছে।

6] Windows 11/10 এ কম ওয়াই-ফাই সিগন্যাল শক্তি

উইন্ডোজ 11/10 এ কীভাবে ওয়াইফাই সমস্যাগুলি ঠিক করবেন

এটি আপনার ওয়াইফাই অ্যাডাপ্টার বা উইন্ডোজের সাথে সম্পর্কিত একটি সমস্যা নয়। Windows WiFi আইকন সাধারণত আপনি সংযুক্ত WiFi এর শক্তি দেখায়, এবং যদি এটি কম হয়, তাহলে আপনাকে উত্সের কাছাকাছি যেতে হবে। আপনি যদি রাউটারটির মালিক হন এবং আপনার অফিসে বা বাড়িতে এটির স্থান থাকে, তাহলে আপনার ওয়াইফাই পরিসর প্রশস্ত করার পরিকল্পনা করা উচিত এবং একটি শক্তিশালী রাউটার কিনে বা এতে প্রসারক যোগ করে পৌঁছানো উচিত। উপরন্তু, আপনি 2.4 GHz-এ স্যুইচ করার কথা ভাবতে পারেন, যা একটি বিস্তৃত পরিসর কিন্তু কম শক্তি প্রদান করে।

পড়ুন৷ :কিভাবে ওয়াইফাই স্পিড এবং সিগন্যালের শক্তি এবং কভারেজ এরিয়া বাড়ানো যায়।

7] ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন করে চলেছে

উপরের সমস্যাটির মতোই, সংকেত শক্তি খুব দুর্বল হলে WiFi সংযোগ বিচ্ছিন্ন রাখতে পারে। যদি তা না হয়, তাহলে এটি ঠিক করতে আমাদের বিস্তারিত নির্দেশিকা অনুসরণ করুন। এটি হতে পারে কারণ কম্পিউটারটি খুব তাড়াতাড়ি স্লিপ মোডে চলে যায় বা VPN সংযোগ বিচ্ছিন্ন করতে কিল সুইচ ব্যবহার করছে৷

8] ওয়াইফাই নেটওয়ার্ক খুঁজে পাওয়া যাচ্ছে না

এখানে দুটি দৃশ্যকল্প আছে। প্রথমত যেখানে আপনি একটি নির্দিষ্ট ওয়াইফাই নেটওয়ার্ক খুঁজে পাচ্ছেন না। দ্বিতীয়ত, আপনি বেশিরভাগ ওয়াইফাই নেটওয়ার্ক দেখতে পাচ্ছেন না এবং অনেক সময় স্ক্যানটি খালি থাকে।

প্রথম ক্ষেত্রের অর্থ হতে পারে যে হয় আপনি পরিসরের কাছাকাছি নন বা WiFi SSID লুকানো আছে৷ অনেকে নেটওয়ার্ক তৈরি করে নিরাপত্তার জন্য সুরক্ষিত রাখে। সেই ক্ষেত্রে, আপনাকে সঠিক SSID সম্পর্কে তথ্য পেতে হবে, এবং তারপর ম্যানুয়ালি এটির সাথে সংযোগ করতে হবে৷

আপনি যদি দ্বিতীয় বিভাগে পড়েন, তবে সাম্প্রতিক আপডেটের পরে সমস্যাটি ঘটতে শুরু করলে বা আপডেটটি নিজেই রোল ব্যাক করলে আপনাকে আপনার WiFi ড্রাইভার আপডেট করতে হতে পারে।

9] ওয়াইফাই ড্রাইভার আপডেট করুন

এটি করার কয়েকটি উপায় রয়েছে তবে আপনাকে কী কাজ করে তা খুঁজে বের করার চেষ্টা করতে হতে পারে। ড্রাইভ সমস্যা সাধারণত ঘটে যখন একটি বৈশিষ্ট্য আপডেট রোল আউট করা হয়, এবং OEM তাদের ড্রাইভ আপডেট করেনি বা Windows আপডেটের সাথে অন্তর্ভুক্ত করেনি। যদিও উইন্ডোজ টিম সাধারণত এই ধরনের সমস্যার যত্ন নেয়, বেশিরভাগ সময়, কিন্তু এটি একটি স্লিপ তারপর আপনি ড্রাইভার আপডেট করতে বেছে নিতে পারেন:

  • OEM ওয়েবসাইট:আপনি যদি একটি ব্র্যান্ডেড ল্যাপটপ কিনে থাকেন, তাহলে আমি দৃঢ়ভাবে পরামর্শ দেব যে তারা একটি আপডেট নিয়ে এসেছে কিনা তা খুঁজে বের করুন
  • ওয়াইফাই অ্যাডাপ্টার OEM:ওয়াইফাই অ্যাডাপ্টারের প্রকৃত প্রস্তুতকারক খুঁজে বের করুন এবং উইন্ডোজের সর্বশেষ রিলিজের সাথে মিলিত হওয়ার জন্য তারা আপডেট করেছে কিনা তা পরীক্ষা করুন।

আমি আশা করি Windows 10-এ ওয়াইফাই সমস্যা সমাধানের জন্য এই টিপসগুলি আপনাকে আপনার সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে। এটি একটি বিস্তৃত বিষয়, তাই যদি এমন কোনো সমস্যা থাকে যা এখানে তালিকাভুক্ত না হয়, তাহলে আমাদের জানান।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ওয়াইফাই সমস্যাগুলি ঠিক করবেন
  1. উইন্ডোজ 11/10-এ ইন্টারনেট নেই, সুরক্ষিত ওয়াইফাই ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10 এ 0x8900002A ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. Windows 11/10 PC-এ Hal_Initialization_Failed Error কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 এ সাদা স্ক্রীন কিভাবে ঠিক করবেন