কম্পিউটার

Windows 11/10 এ MRT.exe হাই ডিস্ক এবং CPU ব্যবহার ঠিক করুন

কিছু ব্যবহারকারী টাস্ক ম্যানেজারে লক্ষ্য করেছেন যে MRT.exe নামে একটি প্রক্রিয়া অথবা Microsoft Windows ম্যালিসিয়াস রিমুভাল টুল তাদের প্রচুর সম্পদ নিচ্ছে - এটি তাদের ডিস্ক এবং সিপিইউ গ্রাস করছে, অন্য কাজের জন্য খুব সামান্যই রেখে যাচ্ছে। আপনি যদি আপনার Windows 11/10 কম্পিউটারে MRT.exe হাই ডিস্ক এবং CPU ব্যবহারের অভিজ্ঞতা পান, তাহলে এই পোস্টটি আপনার জন্য। আমরা দেখতে যাচ্ছি কেন এটি ঘটছে এবং আপনি কীভাবে ত্রুটিটি সমাধান করতে পারেন তার সমাধানগুলির একটি তালিকা৷

Windows 11/10 এ MRT.exe হাই ডিস্ক এবং CPU ব্যবহার ঠিক করুন

MRT.exe কি?

MRT হল ক্ষতিকারক রিমুভাল টুলের একটি সংক্ষিপ্ত রূপ এবং নাম অনুসারে এটি আপনার সিস্টেমের ভাইরাস এবং ম্যালওয়্যার পরিস্থিতির উপর একটি ট্যাব রাখার জন্য রয়েছে৷ অতএব, এটা স্পষ্ট যে এটি ব্যাকগ্রাউন্ডে কাজ করবে এবং আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে স্ক্যান করতে থাকবে। এটি Microsoft দ্বারা তৈরি করা হয়েছে এবং এটি একটি বৈধ প্রক্রিয়া৷

এই টুলটি 2005 সালে চালু করা হয়েছে এবং তারপর থেকে এটি ব্যবহারকারীদের পরিবেশন করছে। এটি উইন্ডোজ আপডেটের সাথে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়। অনেকেই এই টুলটিকে একটি ভাইরাস বলে ভুল শনাক্ত করেন, যেটি আপনার সিস্টেম থেকে অপসারণ করার জন্য অ্যাপটি রয়েছে বলে বিদ্রুপজনক। যাইহোক, কখনও কখনও, একটি ভাইরাস MRT.exe মাস্করেড করে এবং তাই উচ্চ সিপিইউ ব্যবহার করতে পারে, আমরা এর পরে এটি সম্পর্কে আরও কথা বলতে যাচ্ছি।

Windows 11/10 এ MRT.exe হাই ডিস্ক এবং CPU ব্যবহার ঠিক করুন

আপনি যদি আপনার কম্পিউটারে MRT.exe হাই ডিস্ক এবং CPU ব্যবহারের সম্মুখীন হন, তাহলে, প্রথমে, আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করুন। পিসি রিস্টার্ট করলে সেই সমস্ত প্রসেস বন্ধ হয়ে যাবে যা সমস্যাটিকে ট্রিগার করতে পারে। এছাড়াও, আপডেটগুলি পরীক্ষা করে দেখুন এবং উপলব্ধ থাকলে আপডেটটি ডাউনলোড করার চেষ্টা করুন৷ এইভাবে, এমআরটিও আপডেট করা হবে এবং আশা করি, আপনার সমস্যা সমাধান করা যাবে।

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে সমস্যাটি সমাধান করতে নিম্নলিখিত সমাধানগুলি ব্যবহার করুন৷

  1. ভাইরাসের জন্য MRT চেক করুন
  2. অ্যান্টিভাইরাস চালান
  3. MRT প্রক্রিয়াকে হত্যা করুন

আসুন তাদের সম্পর্কে বিস্তারিত কথা বলি।

1] ভাইরাসের জন্য MRT চেক করুন

প্রথমত, আপনার কম্পিউটারে চলমান এমআরটি ভাইরাস কিনা তা পরীক্ষা করা উচিত। এটি করতে, টাস্ক ম্যানেজার খুলুন এবং MRT.exe-এ ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন . আপনাকে নিম্নলিখিত অবস্থানে পুনঃনির্দেশিত করা উচিত৷

C:\Windows\System32

আপনি যদি অন্য কোনো অবস্থান দেখতে পান, তাহলে আপনার কম্পিউটারে চলমান প্রক্রিয়াটি দূষিত। যদি পরিষেবাটি দূষিত হয়, তাহলে সমস্যাটি সমাধান করতে আপনাকে অ্যান্টিভাইরাস চালাতে হবে৷

2] অ্যান্টিভাইরাস চালান

Windows 11/10 এ MRT.exe হাই ডিস্ক এবং CPU ব্যবহার ঠিক করুন

আপনার যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস থাকে তবে আপনি এটি চালিয়ে ভাইরাস থেকে মুক্তি পেতে পারেন। এছাড়াও, আপনি নির্দেশিত পদক্ষেপগুলি অনুসরণ করে Microsoft অ্যান্টিভাইরাস চালানোর চেষ্টা করতে পারেন।

  1. Win + S  হিট করুন এবং অনুসন্ধান করুন “উইন্ডোজ সিকিউরিটি”।
  2. ভাইরাস এবং হুমকি সুরক্ষা> স্ক্যান বিকল্পগুলিতে যান৷
  3. Microsoft Defender অফলাইন স্ক্যান  নির্বাচন করুন এবং এখনই স্ক্যান করুন এ ক্লিক করুন।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং আশা করি, আপনার সমস্যাটি সমাধান করা হবে৷

3] কিল MRT প্রসেস

যদিও, এমআরটি একটি প্রকৃত এবং গুরুত্বপূর্ণ প্রক্রিয়া এবং কাজ করার অনুমতি দেওয়া উচিত। যাইহোক, যদি তারা প্রচুর সংস্থান গ্রহণ করে তবে আপনার কাছে একমাত্র বিকল্প হল MRT.exe বা মাইক্রোসফ্ট উইন্ডোজ ম্যালিসিয়াস রিমুভাল টুল প্রক্রিয়াটি মেরে ফেলা। সুতরাং, আপনাকে যা করতে হবে তা এখানে।

টাস্ক ম্যানেজার খুলুন, MRT.exe বা মাইক্রোসফ্ট উইন্ডোজ ম্যালিসিয়াস রিমুভাল টুল-এ ডান-ক্লিক করুন এবং শেষ টাস্ক নির্বাচন করুন।

আশা করি, সমস্যাটি সমাধান করা হবে।

আমি কি MRT.exe ফাইল মুছতে পারি?

যদিও আমরা আপনাকে MRT বা ক্ষতিকারক রিমুভাল টুল মুছে ফেলার সুপারিশ করব না, আপনি চাইলে নিচের অবস্থান থেকে সেগুলি মুছে ফেলতে পারেন।

C:\Windows\System32

MRT.exe ফাইলটি খুঁজে পাওয়া সহজ নয়, তাই, আমরা আপনাকে এটি অনুসন্ধান করার পরামর্শ দেব। শুধু অনুসন্ধান বারে ক্লিক করুন বা Ctrl + F টিপুন তারপর ফাইল মুছে দিন এবং আপনি যেতে ভাল হবে. আপনার একাধিক MRT ফাইল থাকতে পারে।

Windows 11/10 এ MRT.exe হাই ডিস্ক এবং CPU ব্যবহার ঠিক করুন
  1. উইন্ডোজ 11/10 এ সার্চ ইনডেক্সার হাই ডিস্ক বা সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 11/10 এ সার্চ ইনডেক্সার হাই ডিস্ক বা সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 11/10 এ সার্চ ইনডেক্সার হাই ডিস্ক বা সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে COM সারোগেট উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10/11 ঠিক করবেন?