কম্পিউটার

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

যদি আপনার কম্পিউটার অলস হয়, তাহলে আপনি টাস্ক ম্যানেজার চেক করতে পারেন যে কোনো অ্যাপ বা পরিষেবা সমস্ত সংস্থান হগ করছে কিনা। আপনি যদি অপরাধী হিসাবে wsappx জুড়ে যান, আপনি একা নন। এটি উচ্চ ডিস্ক এবং CPU ব্যবহারের জন্য সুপরিচিত। যদিও পরিষেবাটির নাম আপনাকে অনেক কিছু বলে না, এটি একটি বৈধ Windows পরিষেবা এবং এটির উচ্চ সম্পদের ব্যবহার কমানোর উপায় রয়েছে৷

WSAPPX কি?

Wsappx হল Windows 8 এবং Windows 10 উভয় ক্ষেত্রেই একটি পরিষেবা৷ এটি ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম এবং Microsoft স্টোরের অংশ৷ যদিও এটি সাধারণত সব সময় চলে, এটি সাধারণত ন্যূনতম সম্পদ ব্যবহার করে।

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

আপনি দেখতে পাচ্ছেন, লেখার সময় wsappx কোনো CPU বা ডিস্ক সংস্থান ব্যবহার করেনি। কিন্তু আপনি যখন Microsoft স্টোর ব্যবহার করা শুরু করেন তখন এই নম্বরটি দ্রুত পরিবর্তন হতে পারে।

মাইক্রোসফ্ট স্টোর অ্যাপগুলি ইনস্টল, আপডেট, মুছে এবং চালানোর সময় প্রক্রিয়াটি সবচেয়ে বেশি চলে। স্টোরের বাইরে ডেস্কটপ সফ্টওয়্যার ইনস্টল করার সময়ও এটি চলে। বিশেষ করে আপনি যখন কোনো অ্যাপ ইনস্টল, আপডেট বা মুছে ফেলছেন, ব্যবহার বাড়ালে খুব বেশি উদ্বিগ্ন হবেন না।

একটি অ্যাপ চালানোর সময়, প্রক্রিয়াটি অ্যাপের লাইসেন্স চেক করার জন্যও দায়ী। আপনি যখন প্রথম কোনো অ্যাপ ব্যবহার শুরু করেন তখন এটিই ব্যবহার বৃদ্ধির কারণ হয়।

আপনার কি এটা দরকার?

হ্যাঁ, আপনার wsappx দরকার। যাইহোক, আপনাকে এটিকে সব সময় সক্ষম করে রাখতে হবে না। আপনি যখন Microsoft স্টোর ব্যবহার করছেন বা অ্যাপগুলি ইনস্টল, মুছে বা আপডেট করছেন তখনই আপনাকে এটি সক্ষম করতে হবে। মাঝে মাঝে, আপনি Microsoft স্টোর অ্যাপ ব্যবহার করার সময় লাইসেন্স সংক্রান্ত একটি ত্রুটি পেতে পারেন। যদি তাই হয়, আপনাকে প্রক্রিয়াটির পিছনে পরিষেবাগুলি সক্ষম করতে হবে৷

এই প্রক্রিয়াটিকে ট্রিগার করে এমন দুটি পরিষেবার মধ্যে রয়েছে অ্যাপএক্স স্থাপনা পরিষেবা এবং ক্লায়েন্ট লাইসেন্স পরিষেবা। উইন্ডোজ 8-এ, পরবর্তীটিকে উইন্ডোজ স্টোর সার্ভিস বলা হয়।

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

অস্থায়ী স্পাইক আশা করুন

আপনি যখন আসলে Microsoft Store ব্যবহার করছেন, তখন উচ্চ ডিস্ক এবং CPU ব্যবহার অস্বাভাবিক নয়। আপনি এই মুহুর্তে স্টোরটি ব্যবহার না করলেও, অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে আপডেট হতে পারে, যার ফলে সাময়িকভাবে বেশি ব্যবহার হতে পারে।

যাইহোক, প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে wsappx স্বাভাবিক স্তরে ফিরে যাওয়া উচিত। প্রকৃতপক্ষে, এমনকি যখন আমি মাইক্রোসফট স্টোর ব্যবহার করতাম, তখনও আমার CPU ব্যবহার এক শতাংশের বেশি বাড়েনি, এটি বেশিরভাগ সময় শূন্যের কাছাকাছি থাকে।

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

যখন আপনার ডিস্ক এবং সিপিইউ ব্যবহার অত্যধিক হয়, যেমন আপনার সিস্টেমের গতি কমে যায় এবং 100 শতাংশের কাছাকাছি হয় বা ব্যবহার দ্রুত হ্রাস না পায়, তখন আপনার সমস্যা হয়৷

দ্রুত সমাধান

আপনি যদি এইমাত্র সমস্যার সম্মুখীন হন তবে নিচের কয়েকটি দ্রুত সমাধান যা কাজ করতে পারে৷

একটি ভাইরাস স্ক্যান চালান

এটি সহজ শোনাতে পারে, তবে একটি ভাইরাস বিভিন্ন ধরণের উইন্ডোজ প্রক্রিয়াগুলিতে ব্যবহারের স্পাইক সৃষ্টি করতে পারে। মাইক্রোসফট স্টোর বা ডাউনলোড করা কোনো অ্যাপ সংক্রামিত হলে, আপনি উচ্চ সম্পদের ব্যবহার অনুভব করতে পারেন।

উইন্ডোজ আপডেট করুন

মাইক্রোসফ্ট স্টোরের সাথে কোনো সমস্যা হলে, উইন্ডোজ আপডেট করা Microsoft স্টোরের জন্যও কোনো নতুন আপডেট ইনস্টল করতে পারে। এটি প্রধান বৈশিষ্ট্য আপডেটের সাথে বিশেষভাবে সত্য।

সর্বশেষ অ্যাপটি আনইনস্টল করুন

যদি সমস্যাটি একটি নতুন অ্যাপ ইনস্টল করার পরেই শুরু হয়, অ্যাপটি সরিয়ে ফেলুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। যদি এটি সমস্যার সমাধান করে তবে অ্যাপটি আবার ইনস্টল করার চেষ্টা করুন, কারণ এটি প্রথমবার সঠিকভাবে ইনস্টল নাও হতে পারে।

আপনার ভার্চুয়াল মেমরি বাড়ান

এটি আপনার কম্পিউটারের জন্য আরও মেমরি বরাদ্দ করে সাহায্য করতে পারে। স্টার্ট খুলুন এবং "পারফরম্যান্স" টাইপ করুন। "উইন্ডোজের চেহারা এবং কর্মক্ষমতা সামঞ্জস্য করুন।"

নির্বাচন করুন WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

উন্নত ট্যাবটি নির্বাচন করুন এবং ভার্চুয়াল মেমরির অধীনে "পরিবর্তন" টিপুন৷

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

"সব ড্রাইভের জন্য স্বয়ংক্রিয়ভাবে পেজিং ফাইলের আকার পরিচালনা করুন" আনচেক করুন। আপনার ড্রাইভ নির্বাচন করুন এবং "কাস্টম আকার" নির্বাচন করুন। আপনার ডিভাইসের RAM (মেগাবাইটে) প্রাথমিক আকার এবং তার দ্বিগুণ সর্বোচ্চ আকার সেট করুন।

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

Microsoft স্টোর নিষ্ক্রিয় করুন

এটি একটি আরও কঠোর সমাধান কিন্তু কার্যকর যদি আপনি সত্যিই Microsoft স্টোর ব্যবহার না করেন। আপনার যদি Windows 10 প্রফেশনাল বা এন্টারপ্রাইজ থাকে, তাহলে গ্রুপ পলিসি এডিটরে আপনার অ্যাক্সেস থাকবে। আপনার যদি Windows 10 হোম থাকে তবে আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারবেন না, তবে একটি সমাধান আছে৷

প্রথমে, গ্রুপ পলিসি ব্যবহার করতে, Win টিপুন + R এবং gpedit.msc টাইপ করুন . ঠিক আছে টিপুন৷

এরপরে, "স্থানীয় কম্পিউটার নীতি -> কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> স্টোর" নির্বাচন করুন৷ "স্টোর অ্যাপ্লিকেশনটি বন্ধ করুন" নির্বাচন করুন৷

"নীতি সেটিং সম্পাদনা করুন" এ ক্লিক করুন। সক্রিয় নির্বাচন করুন এবং প্রয়োগ করুন টিপুন।

আপনি যদি এটি করতে না পারেন তবে আপনাকে এর পরিবর্তে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে হবে। যদি আপনি করেন, সাবধান হন. ভুল জিনিস পরিবর্তন করা আপনার সিস্টেমের ক্ষতি করতে পারে। অনুগ্রহ করে এই সতর্কতাগুলি পড়ুন, যেমন কেন আপনি এগিয়ে যাওয়ার আগে আপনার সিস্টেম এবং রেজিস্ট্রি ব্যাক আপ করবেন৷

স্টার্ট খুলুন এবং regedit টাইপ করুন . "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন৷

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

অনুরোধ করা হলে হ্যাঁ নির্বাচন করুন৷

নিম্নলিখিত বিকল্পগুলি প্রসারিত করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\WindowsStore

আপনি যদি WindowsStore দেখতে না পান, তাহলে "Microsoft"-এ ডান-ক্লিক করুন এবং "New -> Key" বেছে নিন। এটির নাম দিন WindowsStore৷

আপনি WindowsStore নির্বাচন করার পরে ডান ফলকে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন। "নতুন -> DWORD (32-বিট মান)" নির্বাচন করুন৷ এটির নাম দিন "RemoveWindowsStore"৷

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

এটিতে ডান ক্লিক করুন এবং পরিবর্তন নির্বাচন করুন। মান "1" এ সেট করুন। আপনার কাজ শেষ হলে আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।

WSAPPX হাই ডিস্ক এবং CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

মাইক্রোসফ্ট স্টোর পুনঃ-সক্রিয় করতে মানটিকে "0"-এ ফিরে যান, যাকে Windows 8-এ Windows Storeও বলা হয়৷

এই সমস্যাটি ঠিক করতে উপরের সবগুলোর মিশ্রণ লাগতে পারে। নিরাপদ থাকার জন্য কোনো বড় পরিবর্তন করার আগে সর্বদা আপনার সিস্টেমের ব্যাক আপ নিন।

যদি wsappx Windows-এ উচ্চ CPU ব্যবহারের কারণ না হয়, তাহলে এই সমাধানগুলির কিছু চেষ্টা করুন৷


  1. কিভাবে উইন্ডোজ 11 হাই ডিস্ক ব্যবহার ঠিক করবেন (2022 আপডেট করা হয়েছে)

  2. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. হাই ডিস্ক/র‍্যাম ইউসেজ উইন্ডোজ 11 ঠিক করবেন