কম্পিউটার

র্যাম সমস্যার লক্ষণ এবং এটি কীভাবে ঠিক করবেন

এই নিবন্ধটি আপনার কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি সম্পর্কে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য কভার করে যা র্যান্ডম অ্যাক্সেস মেমরি বা RAM নামে পরিচিত৷ আমরা ব্লগে নিম্নলিখিত বিষয়গুলি কভার করব৷

আর বিদায় ছাড়া, শুরু করা যাক!

RAM কি?

র্যাম সমস্যার লক্ষণ এবং এটি কীভাবে ঠিক করবেন

র‍্যাম বা র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি যেকোনো কম্পিউটার সিস্টেম এমনকি স্মার্টফোনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি অস্থায়ী স্টোরেজ এবং উদ্বায়ী। আপনি যখন আপনার পিসি বন্ধ করেন, তখন RAM-এ থাকা সমস্ত ডেটা স্বয়ংক্রিয়ভাবে মুছে যায় এবং এমন কোনও উন্নত সফ্টওয়্যার নেই যা RAM থেকে আপনার মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করতে পারে। এটি ডেটা পড়তে এবং লেখার জন্য দ্রুততম ডিভাইসগুলির মধ্যে একটি এবং এটি SSD থেকে 100 গুণ দ্রুত এবং সাধারণ HDD থেকে 200 গুণ দ্রুত। তাই এটি অ্যাপ ক্যাশে সংরক্ষণ করতে ব্যবহৃত হয় যা তাদের ব্যবহারকারীর আদেশগুলি দ্রুত কার্যকর করতে এবং কর্মক্ষমতা উন্নত করতে সহায়তা করে। তাই তারা বলে “আপনার যত বেশি র‍্যাম থাকবে তত ভালো আপনি গেম খেলতে পারবেন এবং হাই-এন্ড গ্রাফিক সফটওয়্যার ব্যবহার করতে পারবেন”।

RAM হল একটি বাহ্যিক উপাদান এবং আপনার মাদারবোর্ডে থাকা RAM স্লটের সংখ্যার উপর নির্ভর করে যোগ করা বা সরানো যেতে পারে। একটি CPU RAM বা ক্যাশে সাধারণ RAM থেকে আলাদা এবং স্থায়ীভাবে CPU চিপের সাথে সংযুক্ত থাকে। যাইহোক, তাদের একই বৈশিষ্ট্য এবং ফাংশন আছে। রাম সমস্যাগুলি খুব বিরল কারণ এই উপাদানগুলি মাদারবোর্ডের একটি বিভাগে স্থির থাকে এবং কোন চলমান অংশ থাকে না। এই কারণেই RAM নির্মাতারা তাদের পণ্যের জন্য দীর্ঘতর ওয়ারেন্টি অফার করে।

র্যাম সমস্যার লক্ষণগুলি কীভাবে সনাক্ত করবেন?

র্যাম সমস্যার লক্ষণ এবং এটি কীভাবে ঠিক করবেন

আপনি RAM ব্যর্থতার লক্ষণগুলি সনাক্ত করতে পারেন এমন অনেকগুলি উপায় রয়েছে তবে মনে রাখবেন যে একটি উপসর্গ অগত্যা শুধুমাত্র খারাপ RAM দ্বারা সৃষ্ট হতে পারে না। অন্যান্য ত্রুটি হতে পারে যা অনুরূপ উপসর্গ হতে পারে। RAM খারাপ হয়ে গেলে পিসিতে সবচেয়ে সাধারণ সমস্যাগুলি এখানে রয়েছে৷

লক্ষণ 1 :আপনি যখন এটি বুট করেন তখন আপনার পিসি ঠিকঠাক চলে কিন্তু আপনি যখন এটি ব্যবহার করতে থাকেন, কার্যক্ষমতার অবনতি ঘটে এবং অবশেষে কয়েক ঘন্টা পরে আপনার পিসি এত ধীরে সাড়া দিতে শুরু করে যে এটিতে কাজ করা অসম্ভব।

লক্ষণ 2 :আপনার স্ক্রিনে কোনো আপাত কারণ বা প্রম্পট বার্তা ছাড়াই এলোমেলোভাবে পুনরায় চালু হয়। এটি শাটডাউনের কয়েক ঘন্টা পরে প্রথমবার আপনার কম্পিউটার চালু করার পরে অবিলম্বে রিবুট অন্তর্ভুক্ত করে৷

লক্ষণ 3: ব্লু স্ক্রীন এরর (এরর কোড এবং এরর মেসেজ দেখানো সাদা টেক্সট সহ নীল ব্যাকগ্রাউন্ড) অনেক কারনে ঘটে এবং এর মধ্যে একটি হল ব্যাড রাম সমস্যা।

লক্ষণ 4 :ত্রুটিপূর্ণ RAM সমস্যার কারণে দূষিত বা অ্যাক্সেসযোগ্য ফাইলগুলি ঘটে৷ আপনি যখন ওয়ার্ড বা এক্সেলের মতো একটি অ্যাপ খুলবেন এবং কাজ করার জন্য একটি ফাইল খুলবেন, তখন এটি র‌্যামে লোড হয়ে যাবে। এবং যখন আপনি এই ফাইলটি সংরক্ষণ করেন তখন র‌্যামে সংরক্ষিত সমস্ত তথ্য আপনার হার্ড ডিস্কে সংরক্ষিত আসল ফাইলে লেখা হয়ে যায়। যদি আপনার RAM-এ সমস্যা থাকে, তাহলে করা পরিবর্তনগুলি সম্পূর্ণ বা আংশিকভাবে হারিয়ে যাবে এবং এর ফলে একটি খারাপ ফাইল সিস্টেমও হতে পারে কারণ আংশিক তথ্য মূল ফাইলে লেখা হচ্ছে। এই দৃশ্যটি ব্লু মুনে একবার ঘটতে পারে কিন্তু আপনি যদি লক্ষ্য করেন যে এটি বেশিরভাগ ফাইলের সাথে ঘন ঘন ঘটছে তাহলে আপনাকে আপনার RAM প্রতিস্থাপন করতে হবে।

লক্ষণ 5: আপনার কাছে প্রয়োজনীয় হার্ডডিস্ক-মুক্ত স্থানের বেশি থাকলেও আপনি নতুন অ্যাপ্লিকেশন ইনস্টল করতে বা পুরানোগুলি আপডেট করতে সক্ষম হবেন না৷

আপনি যদি উপরে তালিকাভুক্ত এক বা একাধিক উপসর্গের সংমিশ্রণের সম্মুখীন হন, তাহলে সম্ভবত আপনার RAM এর সমস্যা আছে।

খারাপ রাম সমস্যার কারণ কি?

র্যাম সমস্যার লক্ষণ এবং এটি কীভাবে ঠিক করবেন

আমি উপরে উল্লেখ করেছি যে RAM আপনার পিসির হার্ডওয়্যারের সবচেয়ে টেকসই অংশগুলির মধ্যে একটি, তাহলে আপনি জানতে আগ্রহী হতে পারেন যে RAM ব্যর্থতার কারণ কী।

কারণ 1 :মাদারবোর্ড, হার্ডডিস্ক, সিপিইউ ফ্যান, এবং র‌্যামের মতো প্রায় সমস্ত কম্পিউটার উপাদানের ক্ষতির পিছনে পাওয়ার সার্জেস প্রধান অপরাধী। বিদ্যুতের ঢেউ থেকে বাঁচার একমাত্র উপায় হল সমস্ত ইলেকট্রনিক ডিভাইসকে সার্জ প্রোটেক্টরে প্লাগ করা যাতে অতিরিক্ত ভোল্টেজ আপনার ডিভাইসকে প্রভাবিত না করে।

কারণ 2 :RAM ব্যর্থতার আরেকটি কারণ হল একটি প্রাকৃতিক এজেন্ট যা সময়ের সাথে সাথে অনেক কিছু নষ্ট করেছে এবং একে বলা হয় তাপ। নিশ্চিত করুন যে আপনার পিসি সঠিকভাবে বায়ুচলাচল করছে এবং ফ্যানগুলি ঠিকঠাক কাজ করছে। একটি একক উপাদান অতিরিক্ত গরম করার ফলে পুরো মাদারবোর্ড এবং অন্যান্য অংশের ক্ষতি হতে পারে।

কারণ 3 :ওভারক্লকিং হার্ডওয়্যারকে তার চেয়ে বেশি ব্যবহার করতে পারে এবং এটি শারীরিক উপাদানগুলির ক্ষতি করতে পারে৷

কারণ 4 :ম্যানুফ্যাকচারিং ত্রুটি যা কোয়ালিটি চেক পাস করার সময় সনাক্ত করা যায় নি এবং পিসিতে RAM ইনস্টল করার পরে এবং ক্রমাগত ব্যবহার করার পরে আরও খারাপ হতে পারে৷

কারণ 5 :ইলেক্ট্রোস্ট্যাটিক ডিসচার্জ বা শর্ট সার্কিট পিসি উপাদান বিশেষ করে RAM এর ক্ষতি করতে পারে।

মাদারবোর্ডের র‍্যাম স্লটগুলি একটি ত্রুটি তৈরি করেছে এবং এর ফলে পিসির র‍্যাম ক্ষতিগ্রস্ত হয়েছে৷

RAM সমস্যার সমাধান

র্যাম সমস্যার লক্ষণ এবং এটি কীভাবে ঠিক করবেন

একটি RAM সমস্যা সমাধান করার জন্য আপনার CPU খোলা এবং হার্ডওয়্যার উপাদান প্রতিস্থাপন জড়িত। এটি এমন একটি পদক্ষেপ যা পালন করার জন্য আমরা সুপারিশ করব না এবং আপনাকে আপনার সিপিইউকে একটি পরিষেবা কেন্দ্রে নিয়ে যাওয়ার পরামর্শ দিই না বা একজন স্থানীয় প্রযুক্তিবিদকে নিযুক্ত করব (যদি আপনার পিসি ওয়ারেন্টির অধীনে না থাকে)। উপরের উপসর্গগুলি আপনাকে শনাক্ত করতে সাহায্য করবে আপনি যদি খারাপ RAM সমস্যার সম্মুখীন হন এবং কেন এই সমস্যাটি ঘটতে পারে তা বুঝতে সাহায্য করবে। আপনি প্রযুক্তিবিদকে উপরে তালিকাভুক্ত লক্ষণ এবং কারণগুলির উপর ভিত্তি করে আপনি যা পর্যবেক্ষণ করেন তা ব্যাখ্যা করতে পারেন। এটি তার জন্য সমস্যাটি সনাক্ত করা এবং প্রয়োজনে RAM প্রতিস্থাপন করা সহজ করে তুলবে।

র্যাম সমস্যার লক্ষণ এবং এটি কীভাবে ঠিক করবেন

আপনি যদি মনে করেন যে আপনার কম্পিউটারটি ধীর গতির বলে মনে হচ্ছে বা শুধুমাত্র মাঝে মাঝে সাড়া দেয় না তবে এটি হতে পারে কারণ আপনার RAM ব্যাকগ্রাউন্ডে চলমান অনেক প্রোগ্রামের সাথে ওভারলোড হয়ে যাবে। এই সময়ে, আপনি চান না এমন সমস্ত অ্যাপ্লিকেশন থেকে প্রস্থান করার চেষ্টা করতে পারেন এবং আপনার সিস্টেমকে অপ্টিমাইজ করতে অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করতে পারেন। এখানে ASO এর কিছু বৈশিষ্ট্য রয়েছে।

Windows OS অপ্টিমাইজার . এই মডিউলটিতে একটি মেমরি অপ্টিমাইজার রয়েছে যা আপনার RAM মুক্ত করতে পারে এবং PC কর্মক্ষমতা বাড়াতে পারে। এটিতে একটি গেম অপ্টিমাইজারও রয়েছে যা ব্যবহারকারীদের নিরবচ্ছিন্ন গেমিং উপভোগ করতে দেয়৷

ব্যাকআপ এবং পুনরুদ্ধার। ASO ব্যবহারকারীদের ব্যাকআপ সিস্টেম ফাইল এবং প্রয়োজনে সেগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করে৷

নিরাপত্তা এবং গোপনীয়তা৷৷ এই অ্যাপটি ব্যবহারকারীদের ব্রাউজিং ইতিহাস এবং কুকিজ মুছে ফেলার পাশাপাশি তাদের গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে সামরিক-গ্রেড এনক্রিপশনের সাথে এনক্রিপ্ট করার অনুমতি দেয়৷

ডিস্ক ক্লিনার এবং অপ্টিমাইজার . জাঙ্ক ফাইল মুছে দিতে এবং হার্ড ডিস্ক ডিফ্র্যাগমেন্ট করতে সাহায্য করে।

এখানে কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে আপনার মেমরি অপ্টিমাইজ করার ধাপ রয়েছে৷

ধাপ 1 :নিচে দেওয়া লিঙ্ক থেকে ASO ডাউনলোড ও ইনস্টল করুন।

ধাপ 2 :সফ্টওয়্যারটি চালু করুন এবং অ্যাপ ইন্টারফেসের বাম প্যানেলে Windows Optimizers-এ ক্লিক করুন৷

র্যাম সমস্যার লক্ষণ এবং এটি কীভাবে ঠিক করবেন

ধাপ 3 :এখন ডান প্যানেলে Memory Optimizer অপশনে ক্লিক করুন।

পদক্ষেপ 4৷ :একটি নতুন উইন্ডো খুলবে এবং আপনার মেমরি স্ট্যাটাস প্রদর্শন করবে।

ধাপ 5 :অ্যাপ উইন্ডোর ডান কোণায় অপটিমাইজ নাও বোতামে ক্লিক করুন।

র্যাম সমস্যার লক্ষণ এবং এটি কীভাবে ঠিক করবেন

একটি RAM সমস্যার লক্ষণ এবং এটি কীভাবে ঠিক করা যায় সে সম্পর্কে চূড়ান্ত শব্দ

RAM আপনার পিসির একটি গুরুত্বপূর্ণ অংশ এবং পার্সেল এবং এটি গুরুত্বপূর্ণ যে এই হার্ডওয়্যারটি সঠিকভাবে কাজ করে। আপনার সিস্টেমটি মসৃণভাবে চলে এবং উচ্চ কার্যক্ষমতা প্রদান করে তা নিশ্চিত করার জন্য উচ্চ RAM থাকতে উৎসাহিত করা হয়। যেকোন অতিরিক্ত RAM সর্বদা RAM ড্রাইভ সফ্টওয়্যার দ্বারা একটি গৌণ স্টোরেজ ডিভাইস হিসাবে ব্যবহার করা যেতে পারে যা আপনার কম্পিউটারের প্রতিক্রিয়া সময়কে আরও দ্রুত করতে পারে।

একবার আপনি সনাক্ত করেছেন যে আপনার RAM সমস্যা তৈরি করছে, এটি প্রতিস্থাপন করার চেষ্টা করবেন না এবং আপনার RAM পরিবর্তন করতে প্রশিক্ষিত পেশাদারের পরিষেবাগুলি নিযুক্ত করুন। যদি সমস্যাটি ঘন ঘন না হয়, তাহলে অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ইনস্টল করাই হবে নিখুঁত সমাধান কারণ এটি সর্বদা কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে আপনার দখল করা RAM খালি করতে পারে। সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন –  Facebook,  Instagram এবং YouTube.


  1. Apoint.Exe কি এবং কিভাবে Apoint.Exe ত্রুটি ঠিক করবেন?

  2. কিভাবে ক্রুসেডার কিংস 3 পিসিতে ক্র্যাশিং সমস্যা ঠিক করবেন?

  3. পিসিতে ভিডিও প্লেব্যাক ত্রুটি এবং সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ কোন সাউন্ড আউটপুট সমস্যা কিভাবে ঠিক করবেন?