কম্পিউটার

উইন্ডোজ 10 এ ডাইরেক্টপ্লে কীভাবে ডাউনলোড করবেন

সামগ্রী:

ডাইরেক্টপ্লে ওভারভিউ ডাউনলোড করুন

ডাইরেক্টপ্লে কি?

Windows 10 এর জন্য ডাইরেক্টপ্লে কিভাবে ডাউনলোড করবেন?

ডাইরেক্টপ্লে ওভারভিউ ডাউনলোড করুন

অনেক ব্যবহারকারী যারা Windows 10-এ পুরানো গেম খেলতে চান তাদের জন্য, আপনার পিসিতে একটি অ্যাপের নিম্নলিখিত Windows বৈশিষ্ট্য DirectPlay-এর প্রয়োজন আছে এমন ত্রুটি পাওয়ার জন্য আপনার অনেক প্রয়োজন। এই পরিস্থিতিতে, আপনি Windows 10-এ DirectPlay ছাড়া গেম খেলতে পারবেন না।

আরেকটি শর্ত হল যে আপনি যখন Adobe PS Elements 12-এর মতো কিছু টুল খুলবেন, তখন একটি পপ-আপ আপনাকে ডাইরেক্টপ্লে ডাউনলোড করতে অনুরোধ করবে।

সুতরাং, কিছু পুরানো প্রোগ্রাম সঠিকভাবে চালানোর জন্য আপনাকে উইন্ডোজ 10 ডাইরেক্ট প্লে ডাউনলোড করতে হবে। অন্যদিকে, যারা সম্মুখীন হয়েছেন তারা Windows 10-এর জন্য সরাসরি প্লে ইনস্টল করতে পারবেন না, আপনি Windows 7, 8, এবং 10-এ এই DirectPlay ইনস্টল করার জন্য কী করতে হবে তাও উল্লেখ করতে পারেন।

এখন ডাইরেক্টপ্লে উইন্ডোজ 10 এর আরও গভীরে যাওয়ার আগে, উইন্ডোজ 10-এ ডাইরেক্ট প্লে কিসের জন্য ব্যবহার করা হয় সে সম্পর্কে জেনে নেওয়া আপনার জন্য বুদ্ধিমানের কাজ।

ডাইরেক্টপ্লে কি?

এই সরাসরি প্লে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস মাল্টিপ্লেয়ার সফ্টওয়্যার, যেমন গেম অ্যাপ্লিকেশন বিকাশ করা সম্ভব করে তোলে৷

DirectPlay Windows 10 এর সাথে, আপনার গেমগুলি দুই বা ততোধিক ব্যবহারকারীর সাথে লগ ইন করা যেতে পারে এবং আপনার PC এর নেটওয়ার্ক একই সার্ভারে একে অপরের সাথে যোগাযোগ করতে বিভিন্ন ব্যবহারকারীকে সক্ষম করতে পারে৷

দৃষ্টিকোণ থেকে, আপনি স্পষ্টতই দেখতে পাচ্ছেন যে আপনি যদি উইন্ডোজ 10 এ পুরানো গেম খেলতে চান তবে এটি কতটা গুরুত্বপূর্ণ৷

কিন্তু ডিফল্টরূপে, যদিও ডাইরেক্ট প্লে উইন্ডোজ কম্পোনেন্ট হিসেবে অবহেলিত, ডাইরেক্টপ্লে উইন্ডোজ 10-এ এমবেড করা হয়েছে। তাই আপনার যা করার কথা তা হল শুধুমাত্র এটি চালু করা।

এই কারণেই আপনি কিছু প্রোগ্রাম খুলতে ও চালাতে পারবেন না যদি সরাসরি প্লে ইনস্টল না করা থাকে বা Windows 10 এ সক্রিয় না হয়।

এখন সময় এসেছে যখন আপনি Windows 10 এর জন্য DirectPlay সক্ষম করতে পেরেছেন৷ অথবা কিছু ব্যবহারকারীর জন্য, সম্ভবত আপনাকে আপনার কম্পিউটারে Windows DirectPlay ডাউনলোড করতে হবে৷

Windows 10 এর জন্য ডাইরেক্টপ্লে কিভাবে ডাউনলোড করবেন?

আপনি যখন এই সমস্যায় পড়েন যে আপনি Windows 10-এর জন্য সরাসরি প্লে ইনস্টল করতে পারবেন না বা আপনার পিসিতে একটি অ্যাপের জন্য Windows 10-এ নিম্নলিখিত Windows বৈশিষ্ট্য DirectPlay প্রয়োজন, আপনি সরাসরি প্লে চালু করতে আরও ভাল করবেন৷

এই অর্থে, আপনি Windows 10-এ পুরানো গেমগুলি উপভোগ করতে পারবেন।

সমাধান 1:Windows 10-এ সরাসরি প্লে সক্ষম করুন

ঠিক যেমন উপরে উল্লিখিত হয়েছে, ডাইরেক্টপ্লে উইন্ডোজ 10-এ তৈরি করা হয়েছে, তাই আপনি যদি সরাসরি প্লে করার প্রয়োজন হয় এমন অ্যাপ্লিকেশনগুলি সম্পাদন করতে চান, তাহলে কন্ট্রোল প্যানেল থেকে এই উইন্ডোজ বৈশিষ্ট্যটি সক্ষম করার চেষ্টা করুন৷

সাধারণত, যদি DirectPlay দূষিত না হয় বা অনুপস্থিত থাকে, তাহলে আপনি এটি এখানে সক্ষম করতে পারবেন।

1. কন্ট্রোল প্যানেলে যান৷ .

2. কন্ট্রোল প্যানেলে৷ , বিভাগ দ্বারা দেখুন চয়ন করুন৷ এবং তারপর একটি প্রোগ্রাম আনইনস্টল করুন ক্লিক করুন প্রোগ্রামের অধীনে .

উইন্ডোজ 10 এ ডাইরেক্টপ্লে কীভাবে ডাউনলোড করবেন

3. তারপর আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ নেভিগেট করবেন উইন্ডো, এখানে উইন্ডো বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন টিপুন .

উইন্ডোজ 10 এ ডাইরেক্টপ্লে কীভাবে ডাউনলোড করবেন

4. তারপর উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি৷ উইন্ডো, উত্তরাধিকার উপাদান সনাক্ত করতে এবং প্রসারিত করতে নিচে স্ক্রোল করুন এবং তারপর DirectPlay-এর বাক্সে টিক চিহ্ন দিন .

উইন্ডোজ 10 এ ডাইরেক্টপ্লে কীভাবে ডাউনলোড করবেন

যে মিনিটে আপনি ঠিক আছে ক্লিক করেছেন এবং Windows বৈশিষ্ট্য থেকে প্রস্থান করলে, আপনি ইতিমধ্যেই Windows 10-এর জন্য সরাসরি খেলা সক্ষম করে থাকবেন।

এই উপলক্ষ্যে, উইন্ডোজ 10 এও পুরানো গেম খেলতে পারবেন।

অথবা এটাও সম্ভব যে Windows 10 আপনাকে কার্যকর করার জন্য আপনার পিসি রিবুট করার জন্য অনুরোধ করে। উইন্ডোজ 10 ডাইরেক্টপ্লে ইনস্টল করতে পারে না ঠিক করতে এটি পুনরায় চালু করুন৷

সমাধান 2:ডাইরেক্টপ্লে সক্ষম করতে ডাইরেক্টএক্স ডাউনলোড করুন

Microsoft DirectPlay অবচয় করা হয়েছে। তাই যখন সমস্যা সমাধানের জন্য আপনাকে ডাইরেক্টপ্লে ডাউনলোড করতে বলা হয়, তখন আপনাকে সাধারণভাবে গেম বা প্রোগ্রাম খোলার জন্য শুধুমাত্র Microsoft DirectX ডাউনলোড করতে হবে।

DirectX ডাউনলোড করার জন্য, এই নিবন্ধটি অনুসরণ করুন:Windows 10, 8, 7 এ ডাইরেক্টএক্স ডাউনলোড করার সম্পূর্ণ নির্দেশিকা .

সমাধান 3:তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আনইনস্টল করুন

একবার আপনি Windows 10-এর জন্য সরাসরি খেলা চালু করলে, কিন্তু তারপরেও গেমগুলি কাজ করে না, হতে পারে এটি এমন কিছু অ্যাপ্লিকেশন যা আপনাকে DirectPlay ব্যবহার করতে বাধা দেয়।

অতএব, আপনি আপনার পিসিতে সম্প্রতি ইনস্টল করা Windows 10 অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিতে পারেন৷

এই সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশনগুলি থেকে পরিত্রাণ পেতে, শুধুমাত্র প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ এর কন্ট্রোল প্যানেল, আনইনস্টল করতে সফ্টওয়্যারটিতে ডান ক্লিক করুন এটা।

এই মুহুর্তে এমন কোন সফ্টওয়্যার নেই যা আপনাকে ডাইরেক্টপ্লে উইন্ডোজ 10 সক্রিয় বা ডাউনলোড করতে বাধা দেয়, পুরানো গেমটি আবার স্বাভাবিক অবস্থায় ফিরে যায় কিনা তা দেখতে চেষ্টা করুন৷

এক কথায়, এই পোস্টটি আপনাকে Windows 10 ডাইরেক্ট প্লে ডাউনলোড, ইন্সটল এবং সক্ষম করতে সাহায্য করতে পারে।


  1. উইন্ডোজ 10 এ ডাইরেক্টএক্স কীভাবে ডাউনলোড এবং আপডেট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  4. Windows 10 এ কিভাবে অফলাইন মানচিত্র ডাউনলোড করবেন