কম্পিউটার

এই Craigslist ইমেল পুনরুদ্ধার স্ক্যাম জন্য পড়া না!

যদিও Craigslist আপনার এলাকায় ব্যবহৃত পণ্য ক্রয় এবং বিক্রয়ের জন্য একটি জনপ্রিয় গন্তব্য, এটি প্রচুর কেলেঙ্কারীর প্রবণতাও রয়েছে৷ যেহেতু Craigslist একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম যেটিতে কোনো ধরনের যাচাইকরণ নেই, তাই লোকেরা নিয়মিত এটি ব্যবহার করে অন্যদের ছিঁড়ে ফেলতে।

একটি Craigslist কেলেঙ্কারীতে জড়িত একজন আক্রমণকারী আপনার Gmail (বা অন্য ইমেল) অ্যাকাউন্টে প্রবেশ করার চেষ্টা করছে। এই কেলেঙ্কারীটি কীভাবে কাজ করে, কীভাবে এটি চিহ্নিত করা যায় এবং আপনি কীভাবে নিরাপদ থাকতে পারেন তা এখানে রয়েছে৷

কিভাবে Craigslist ইমেল ঠিকানা পরিচালনা করে

ডিফল্টরূপে, Craigslist আপনাকে এবং পরিষেবাটিতে আপনি যাদের সাথে যোগাযোগ করেন তাদের সুরক্ষার জন্য ইমেল অস্পষ্টতা ব্যবহার করে। আপনি যখন একটি তালিকার প্রতিক্রিয়া বোতামে ক্লিক করেন, তখন Craigslist আপনাকে নিম্নলিখিতগুলির মতো একটি ঠিকানা প্রদান করে:

rcc9la26d7534400a6a03514c34f9200@sale.craigslist.org

আপনি যখন এই ঠিকানায় একটি বার্তা পাঠান, এটি তালিকাটি পোস্ট করা ব্যক্তির প্রকৃত ইমেল ইনবক্সে যায়৷ যখন তারা আপনার বার্তায় সাড়া দেয় তখন তারা একই ঠিকানা দেখতে পায়। এর মানে হল যে কোনো ব্যক্তির প্রকৃত ঠিকানা প্রকাশ না করেই আপনি যোগাযোগ করতে পারবেন।

এই Craigslist ইমেল পুনরুদ্ধার স্ক্যাম জন্য পড়া না!

যাইহোক, এটি আপনার ইমেল ঠিকানার মূল অংশে কিছু সুরক্ষিত করে না, যেমন আপনার স্বাক্ষরের বিষয়বস্তু। অনেক লোকের ইমেল ঠিকানা, সামাজিক মিডিয়া লিঙ্ক, ফোন নম্বর বা অন্যান্য ব্যক্তিগত তথ্য তাদের ইমেল স্বাক্ষরে থাকে। ফলস্বরূপ, আপনি যখন ক্রেগলিস্ট তালিকায় সাড়া দেন তখন আপনি অন্য ব্যক্তিকে আপনার উদ্দেশ্যের চেয়ে বেশি তথ্য দিতে পারেন।

একজন সৎ ব্যক্তির জন্য, এটি একটি সমস্যা নয়। কিন্তু যে কেউ আপনার সুবিধা নিতে চায়, এটি তাদের আপনার অ্যাকাউন্টগুলির একটিতে আক্রমণ করতে পারে৷

কিভাবে ক্রেগলিস্ট স্ক্যামাররা আপনার ইমেলে প্রবেশ করার চেষ্টা করে

আপনার ইমেল ঠিকানা, ফোন নম্বর এবং সম্ভবত আপনার নাম (আপনার ইমেল ক্লায়েন্ট দ্বারা সরবরাহিত) সহ, স্ক্যামারের কাছে আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করার চেষ্টা করার জন্য যথেষ্ট তথ্য রয়েছে৷ যদি তারা আপনার স্বাক্ষর থেকে আপনার ইমেল ঠিকানা জানে, তাহলে তারা আপনার ইমেল প্রদানকারীর অ্যাকাউন্ট পুনরুদ্ধার পৃষ্ঠায় এটি ব্যবহার করতে পারে৷

এই Craigslist ইমেল পুনরুদ্ধার স্ক্যাম জন্য পড়া না!

যদিও আমাদের উদাহরণটি আপনার ইমেল অ্যাকাউন্টের উপর ফোকাস করে, স্ক্যামাররা আপনার সামাজিক অ্যাকাউন্টগুলির একটিতে বা আপনার স্বাক্ষরে অন্য যা কিছু আছে তার উপর অনুরূপ আক্রমণ করতে পারে৷

যেহেতু তাদের কাছে আপনার পাসওয়ার্ড নেই, তারা এটি পুনরায় সেট করার চেষ্টা করবে৷ আপনি যে নিরাপত্তা বিকল্পগুলি সেট আপ করেছেন এবং আপনার অ্যাকাউন্টে পুনরুদ্ধারের বিকল্পগুলির উপর নির্ভর করে, স্ক্যামার আপনার স্বাক্ষরে দেওয়া ফোন নম্বরে বা সম্ভবত একটি দ্বিতীয় ইমেল ঠিকানায় একটি পুনরুদ্ধার কোড পাঠানোর বিকল্প বেছে নেবে৷

স্ক্যামাররা কোথায় অবস্থিত তার উপর নির্ভর করে, এই বার্তাটিতে একটি বিদেশী ভাষায় পাঠ্যও থাকতে পারে। এটি একটি কেলেঙ্কারীর একটি বড় লক্ষণ৷

এখন, কেলেঙ্কারির মূল বিষয়টি এখানেই আসে৷ আপনি ব্যক্তিটি যে জিনিসটি বিক্রি করছেন তাতে আপনি আগ্রহ প্রকাশ করার পরে, তারা আপনার কাছে ফিরে আসবে, দাবি করবে যে তারা নিশ্চিত করতে চায় যে তারা একজন প্রকৃত ব্যক্তির সাথে আচরণ করছে কারণ Craigslist এ অনেক স্ক্যামার আছে।

আপনি বাস্তব প্রমাণ করতে, তারা আপনাকে "তারা" আপনাকে যে কোডটি পাঠিয়েছে তা তাদের বলতে বলে। আপনি যদি এটি করেন, আপনি কেলেঙ্কারীর জন্য পতিত হয়েছেন। এই কোডটি ব্যবহার করে, স্ক্যামাররা তারপরে আপনার ইমেল পাসওয়ার্ডকে তারা যা খুশি রিসেট করতে পারে, আপনাকে এটি থেকে লক করে দেয়।

যদি আপনি ক্রেগলিস্ট কেলেঙ্কারিতে পড়েন

আপনি যদি এই কৌশলটির জন্য পড়ে যান, আপনাকে Google সহায়তার সাথে যোগাযোগ করতে হবে (অথবা আপনি যে ইমেল প্রদানকারী ব্যবহার করেন তার জন্য সমর্থন) এবং আপনার অ্যাকাউন্ট ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে। কিন্তু স্ক্যামার আপনার ইমেল অ্যাকাউন্টে থাকাকালীন অনেক ক্ষতি করতে পারে, যেমন অন্য অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করা, অর্থের জন্য জাল অনুরোধের মাধ্যমে আপনার বন্ধুদের সাথে যোগাযোগ করা এবং অনুরূপ।

আরও পড়ুন:যেভাবে আপনার ইমেল ঠিকানা স্ক্যামারদের দ্বারা ব্যবহার করা যেতে পারে

এইভাবে আপনার সাথে এটি ঘটলে লোকেদের জানানো উচিত এবং অবিলম্বে অ্যাকাউন্ট সহায়তার সাথে যোগাযোগ করুন৷ পরামর্শের জন্য হ্যাক হওয়া Gmail অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার বিষয়ে আমাদের গাইড দেখুন৷

কিভাবে ক্রেগলিস্ট ইমেল স্ক্যামের বিরুদ্ধে রক্ষা করবেন

উপরের দৃশ্যটি পড়ার পর, এই ধরনের স্কিম থেকে নিজেকে সুরক্ষিত রাখার কয়েকটি উপায় সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত।

প্রথমত, আপনি সর্বদা একটি ক্রেগলিস্ট তালিকায় প্রতিক্রিয়া জানানোর আগে পরীক্ষা করা উচিত। লক্ষণগুলি দেখুন যে এটি বৈধ নাও হতে পারে, যেমন খারাপ ব্যাকরণ বা অস্পষ্ট বিবৃতি। ছবিগুলি ইন্টারনেটে অন্য কোথাও থেকে নেওয়া হয়েছে কিনা তা দেখার জন্য বিপরীত চিত্র অনুসন্ধান করাও একটি ভাল ধারণা - এটি নকল হওয়ার একটি শক্তিশালী লক্ষণ৷ বৈধ বিক্রেতারা তাদের তালিকায় অন্য কারো ছবি ব্যবহার করবেন না।

এই Craigslist ইমেল পুনরুদ্ধার স্ক্যাম জন্য পড়া না!

যাইহোক, আমাদের উদাহরণে, তালিকাভুক্ত চিত্রটি বিপরীত চিত্র অনুসন্ধানে প্রদর্শিত হয়নি। এটা সম্ভব যে স্ক্যামাররা হয় একটি বৈধ ক্রেগলিস্ট অ্যাকাউন্টে প্রবেশ করেছে এবং তালিকাটি দখল করেছে, অথবা অন্য পোস্ট থেকে বিষয়বস্তু অনুলিপি করেছে।

দ্বিতীয়ত, আপনার ইমেল স্বাক্ষর থেকে ব্যক্তিগত তথ্য মুছে ফেলা উচিত। আরও নিরাপদ থাকার জন্য, একটি পৃথক ইমেল ঠিকানা সেট আপ করার কথা বিবেচনা করুন যা আপনি শুধুমাত্র Craigslist যোগাযোগের জন্য ব্যবহার করেন। এইভাবে, যদি কেউ এটিতে প্রবেশ করার চেষ্টা করে, তবে আপনি অন্য সবকিছুর জন্য যে ইমেল অ্যাকাউন্টটি ব্যবহার করেন তাতে তাদের অ্যাক্সেস থাকবে না।

এছাড়াও, মনে রাখবেন যে আপনি কখনই, এমন কাউকে স্বয়ংক্রিয় পুনরুদ্ধার কোড সরবরাহ করবেন না যে সেগুলি চাইবে৷ যে কেউ আপনাকে এইরকম একটি কোড প্রদান করতে চায় সে আপনার অ্যাকাউন্টের অ্যাক্সেস চুরি করার চেষ্টা করছে৷

যদি আপনি একটি পুনরুদ্ধার কোড পান যা আপনি বিশেষভাবে জিজ্ঞাসা করেননি, কেউ সম্ভবত আপনার অ্যাকাউন্টে প্রবেশ করার চেষ্টা করছে (এমনকি যদি তারা সক্রিয়ভাবে আপনার সাথে যোগাযোগ না করে, যেমন এই পরিস্থিতিতে)। আপনার সেই অ্যাকাউন্টের জন্য আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত এবং আরও সতর্কতার জন্য নজর রাখা উচিত।

এই Craigslist ইমেল পুনরুদ্ধার স্ক্যাম জন্য পড়া না!

আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলির জন্য পুনরুদ্ধারের বিকল্পগুলি আপডেট করা আছে তা নিশ্চিত করা একটি ভাল ধারণা৷ আপনি যদি শেষ পর্যন্ত অ্যাক্সেস হারান, অতিরিক্ত বিশ্বস্ত ইমেল ঠিকানা বা ফোন নম্বর থাকলে তা ফেরত পেতে আপনাকে আরও বিকল্প দেবে।

অবশেষে, আপনার সমস্ত অ্যাকাউন্টে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA) সক্ষম করা উচিত। এটি একটি অননুমোদিত ব্যবহারকারীর জন্য আপনার পাসওয়ার্ড পুনরায় সেট করা কঠিন করে তোলে৷ আপনি 2FA সেট আপ করার সময় একটি প্রমাণীকরণকারী অ্যাপের মতো একটি পদ্ধতি পছন্দ করুন, কারণ এটি এসএমএস বা ইমেল পুনরুদ্ধার কোডের চেয়ে হাইজ্যাকিং বা সোশ্যাল ইঞ্জিনিয়ারিংয়ের জন্য কম সংবেদনশীল।

ক্রেগলিস্ট স্ক্যাম এড়িয়ে চলুন এবং আপনার ইমেল অ্যাকাউন্ট সুরক্ষিত করুন

আমরা এক ধরনের ক্রেগলিস্ট ইমেল স্ক্যাম দেখেছি যার জন্য আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে। আক্রমণকারীদের আপনার সম্পর্কে খুব বেশি তথ্য দেওয়া, একটি গুরুত্বপূর্ণ পুনরুদ্ধার কোড হস্তান্তরের সাথে মিলিত, চোরেরা আপনার ইমেল অ্যাকাউন্ট দখল করে নেবে। ক্রেগলিস্ট তালিকার সাথে কাজ করার সময় সর্বদা সতর্কতা অবলম্বন করুন এবং পুনরুদ্ধার কোডের মতো সংবেদনশীল অ্যাকাউন্ট তথ্য যারা এটির জন্য জিজ্ঞাসা করেন তাদের হাতে দেবেন না।

দুর্ভাগ্যবশত, এইগুলিই একমাত্র অনলাইন স্ক্যাম নয় যেগুলির জন্য আপনাকে দেখতে হবে।


  1. আপনার পুনরুদ্ধার কী BitLocker-এর জন্য এই অবস্থান ত্রুটিতে সংরক্ষণ করা যায়নি

  2. ঠিক করুন:এই ইমেল ঠিকানাটি অ্যাপল আইডি হিসাবে ব্যবহারের জন্য উপলব্ধ নয়

  3. Microsoft Outlook

  4. এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে