কম্পিউটার

Google ক্রিটিকাল সিকিউরিটি অ্যালার্ট:How to Recognise &Resolve the Issue (2022)

আপনি কি আপনার Gmail অ্যাকাউন্টে এই ইমেলটি লক্ষ্য করেছেন –  গুরুত্বপূর্ণ নিরাপত্তা সতর্কতা ?

ওয়েল, আমি গতকাল Google থেকে এই ইমেল পেয়েছি। কিন্তু তারপর আমি মনে মনে ভাবলাম, “১.৫ বিলিয়নেরও বেশি জিমেইল ব্যবহারকারী আছে, সমস্যাটি সম্পর্কে আমাকে জানানোর জন্য কি Google-এর কাছে সেই পরিমাণ সময় আছে, নাকি এটি শুধুমাত্র একটি  আমার পাসওয়ার্ড পেতে কেলেঙ্কারী?

তাই, নিজেকে এবং আমার মতো ব্যবহারকারীদের সাহায্য করার জন্য যারা "Gmail এর দ্বারা গুরুতর নিরাপত্তা সতর্কতা পেয়েছেন, আমি শুধু তাই করেছি যা আমরা সবাই করি – Google it ! ফলাফল হিসাবে প্রথম যে জিনিসটি প্রকাশিত হয়েছিল তা হল একটি প্রযুক্তি সংস্থার একটি গল্প যা বলে যে এটি একটি Google নিরাপত্তা সতর্কতা ইমেল কেলেঙ্কারী হতে পারে।  

সুতরাং, কীভাবে কেউ বুঝবেন যে ইমেলটি 'গুরুত্বপূর্ণ নিরাপত্তা সতর্কতা বাই Google, সাইন ইন করা একটি নতুন ডিভাইস' বৈধ নাকি জাল? ঠিক আছে, লক্ষণগুলি দেখতে পড়তে থাকুন!

তাহলে, Google ক্রিটিকাল সিকিউরিটি অ্যালার্ট স্ক্যাম কেমন দেখাচ্ছে?

Google-এর নিরাপত্তা সতর্কতা বৈশিষ্ট্য এটি একটি গুরুত্বপূর্ণ কার্যকারিতা যা প্রতিবার একজন নতুন ব্যবহারকারী আপনার অ্যাকাউন্টে একটি নতুন ডিভাইস থেকে লগ ইন করার চেষ্টা করার সময় আপনাকে অবহিত করে। এটা আপনি বা অন্যায়কারী হতে পারে! যেভাবেই হোক, Google স্বয়ংক্রিয়ভাবে নিশ্চিত করার জন্য আপনাকে একটি ইমেল পাঠাবে – এটি কি আপনি, একটি নতুন ডিভাইস থেকে লগ ইন করার চেষ্টা করছেন?

এই Google নিরাপত্তা সতর্কতা ইমেল পাওয়ার প্রধান কারণ:যখন আপনি একটি নতুন ডিভাইস থেকে সাইন ইন করার চেষ্টা করেন বা আপনি একটি VPN বা একটি প্রক্সি সার্ভারের পিছনে ওয়েব ব্রাউজ করেন। . পরবর্তী কারণের জন্য, আপনার IP ঠিকানা মাস্ক করা Google কে মনে করে যে একটি নতুন ডিভাইস থেকে একটি লগইন প্রচেষ্টা করা হয়েছে যা আপনি সাধারণত ব্যবহার করেন না এবং একটি অনন্য IP ঠিকানা রয়েছে!

কিন্তু আবার, হ্যাকাররা হ্যাকার হবে না যদি তারা দুর্বলতা কাজে লাগাতে ব্যর্থ হয়৷ তারা ফিশিং আক্রমণ চালাতে Google এর নিরাপত্তা সতর্কতা বৈশিষ্ট্য ব্যবহার করে . এমনকি বেশ কিছু ব্যবহারকারী জিমেইলের মাধ্যমে জাল/স্প্যাম সংক্রান্ত জটিল নিরাপত্তা সতর্কতা পাওয়ার কথাও জানিয়েছেন।

আপনি যখন একটি Google নিরাপত্তা সতর্কতা ইমেল পান তখন কী করবেন?

আপনি যদি মনে করেন যে আপনি "Google নিরাপত্তা সতর্কতা ইমেল স্ক্যাম" এর শিকার হয়েছেন, তাহলে আপনি নিম্নলিখিত জিনিসগুলি করতে পারেন: 

1. নিজেকে জিজ্ঞাসা করুন, এটা বৈধ মনে হচ্ছে কিনা

আপনি যদি একটি নতুন ডিভাইস বা আপনার কাজের সিস্টেম থেকে আপনার অ্যাকাউন্টে লগ ইন করার চেষ্টা করছেন, কোন ক্ষতি নেই। VPN চালু থাকা অবস্থায় আপনি সার্ফিং করলে, Google ইমেলটি শট করার সম্ভাবনা থাকতে পারে, যেহেতু এটি নতুন/অনন্য আইপি ঠিকানা চিনতে চেষ্টা করছে। যদি এটি দৃশ্যকল্প হয়, এটি নিঃসন্দেহে একটি বৈধ মিথ্যা অ্যালার্ম হতে পারে।

২. প্রেরকের বিবরণ ক্রস-চেক করুন

গুগল সিকিউরিটি অ্যালার্ট ইমেল অফিসিয়াল গুগল কোম্পানি থেকে এসেছে কি না তা আপনাকে যাচাই করতে হবে। যদি এটি সন্দেহজনক মনে হয়, ইমেলে ক্লিক করবেন না!

3. ইমেলের গুণমান পর্যবেক্ষণ করুন

শুধু ব্যাকরণগত ত্রুটি এবং লেখার শৈলী এবং ইমেল খসড়ার জন্য পরীক্ষা করুন। যদি এটি Google এর মতো একটি বৈধ উত্স থেকে না হয় তবে তারা ইমেলগুলি শ্যুট করার আগে প্রুফরিড করার ব্যথা নেবে না। আপনি যদি কোনো বানান ভুল বা অন্য কোনো ত্রুটি খুঁজে পান যা Google-এর মতো কোম্পানির কাছ থেকে আশা করা যায় না, তাহলে এটি Google-এর একটি মিথ্যা সমালোচনামূলক নিরাপত্তা সতর্কতা। বাদ দাও!

4. লিঙ্ক সহ ইমেল এড়িয়ে চলুন বা বোতাম ডাউনলোড করুন

যদি Google সিকিউরিটি অ্যালার্ট ইমেল আপনাকে লিঙ্কে ক্লিক করতে বা ত্রুটি থেকে মুক্তি পেতে কিছু ডাউনলোড করার জন্য অনুরোধ করে বা একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে প্রলুব্ধ করে। এটি সম্ভবত একটি আসল চিহ্ন যে আপনি একটি জাল বা ফিশিং ইমেল নিয়ে কাজ করছেন৷ নিশ্চিত করুন যে আপনি আপনার অ্যাকাউন্ট থেকে অবিলম্বে ইমেলটি মুছে ফেলেছেন এবং আপনাকে পাঠানো কোনো সংযুক্তিতে ক্লিক করবেন না। আপনি সম্ভবত Google থেকে একটি জাল সমালোচনামূলক নিরাপত্তা সতর্কতার সাথে মোকাবিলা করছেন।

5. Google অ্যাকাউন্ট নিরাপত্তা চেকআপের সাহায্য নিন

এখনও সন্দেহ? শুধু Google নিরাপত্তা চেক-আপ পৃষ্ঠাতে নেভিগেট করুন . এখানে আপনি কতগুলি ডিভাইস সংযুক্ত রয়েছে, তাদের মধ্যে কতজন বর্তমানে সাইন ইন করা আছে, তৃতীয় পক্ষের অ্যাক্সেস, সাম্প্রতিক নিরাপত্তা ইভেন্ট ইত্যাদি সম্পর্কিত সম্পূর্ণ তথ্য পাবেন৷ প্রতিটি এন্ট্রির দিকে নজর রাখুন এবং আপনি যদি সন্দেহজনক কিছু শনাক্ত করতে না পারেন, তাহলে আপনি নিশ্চিত হতে পারেন যে এটি ছিল একটি Google-এর ফিশিং সমালোচনামূলক নিরাপত্তা সতর্কতা৷  

উপরন্তু, এই Google নিরাপত্তা চেক-আপ পৃষ্ঠাটি ব্যবহার করে, আপনি এমন ডিভাইসগুলিও সরাতে পারেন যেগুলি আপনার অ্যাকাউন্টের সাথে আর যুক্ত নেই বা আপনি বিশেষভাবে আপনার Google অ্যাকাউন্ট পরিচালনা করতে ব্যবহার করেন না৷ এমনকি আপনি যদি কখনও লক আউট হয়ে থাকেন তবে আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে আপনি একটি পুনরুদ্ধার ইমেল যোগ করতে পারেন। শুধু তাই নয়, Google সিকিউরিটি চেক-আপ পৃষ্ঠায় নেভিগেট করে, আপনি শিখতে পারবেন কীভাবে Google আপনার অনলাইন ক্রিয়াকলাপগুলিকে নিরাপদ রাখতে সাহায্য করে!

আপনি যখন Google ক্রিটিক্যাল সিকিউরিটি অ্যালার্ট স্ক্যামের শিকার হন তখন কী ঘটে?

আচ্ছা, আপনি যদি ভুলবশত ফিশিং ইমেল থেকে একটি লিঙ্কে ক্লিক করেন বা আপনার ডিভাইসে একটি ফাইল বা অ্যাপ্লিকেশন ডাউনলোড করে থাকেন৷ আপনাকে যা বুঝতে হবে তা এখানে: 

  • আপনি যদি ফিশিং আক্রমণের শিকার হয়ে থাকেন, তাহলে এর মানে হ্যাকারদের কাছে এখন আপনার পাসওয়ার্ড আছে এবং আপনার ডিভাইসে দূষিত সামগ্রী ইনস্টল করা আছে।
  • তারা হয়তো দ্রুত স্ক্রিনশট নিতে পারে আপনার ডিভাইসের 
  • তারা আপনার ড্রাইভ বা ব্রাউজারে সংরক্ষিত পাসওয়ার্ড চুরি করতে পারে৷
  • তারা আপনার মূল্যবান ফাইল চুরি করে মুছে ফেলতে পারে।
  • তারা আপনাকে অকেজো বিজ্ঞাপন দিয়ে বোমাবর্ষণ করতে পারে।
  • ম্যালওয়্যার, অ্যাডওয়্যার, স্পাইওয়্যারের একাধিক কপি ইনস্টল করুন এবং গোপনে চালান৷

আতঙ্কিত হবেন না, কারণ গুগল সিকিউরিটি অ্যালার্ট ইমেল স্ক্যাম থেকে পরিত্রাণ পেতে আপনি প্রয়োগ করতে পারেন বিভিন্ন ধরনের সমাধান।

আমি কিভাবে Google Critical Security Alert Scam থেকে মুক্তি পাব?

প্রথমত, আপনাকে দ্রুত কাজ করতে হবে! আপনি যদি আপনার ডিভাইসে কোনো অজানা বা সন্দেহজনক কার্যকলাপ দেখতে পান, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে: 

1. আপনার সমস্ত পাসওয়ার্ড পরিবর্তন করুন

আপনার ব্রাউজার এবং অন্যান্য অ্যাকাউন্ট থেকে সমস্ত সংরক্ষিত পাসওয়ার্ড মুছে দিন। আপনি দ্রুত তাদের পরিবর্তন করতে হবে. নিশ্চিত করুন যে আপনি আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না। আপনি যদি মনে করেন যে অসংখ্য শংসাপত্র মনে রাখা কঠিন হয়ে পড়ে, তাহলে কেবল একজন নিবেদিত পাসওয়ার্ড ম্যানেজার এর সাহায্য নিন। যেমন টুইকপাস ! It also brings a Password Generator utility to provide users with strong, unique, and complex passwords.

2. Scan Your Device For Virus Or Malware

As we’ve mentioned, if hackers have access to your device, they can perform plenty of wrongdoings. One of them is installing multiple copies of malware, adware, spyware &other viruses. Therefore, you need to scan your device and locate the malicious content using a reliable Antivirus Tool that can help you detect them automatically and help you

detect such threats automatically and allows you to safeguard your entire device for 360-degree protection.

  • For Windows Users
  • For Mac Users
  • For Android Users
  • For iPhone Users
  • For Linux Users

Google ক্রিটিকাল সিকিউরিটি অ্যালার্ট:How to Recognise &Resolve the Issue (2022)

Hopefully, the damage done by the “Google security alert email scam” is also resolved by now. If you know or use any other reliable antivirus protection software for your device, do let us know in the comments section below!

3. Run ID Theft Protection Service

It is highly recommended that you avoid saving credentials on your device (Notes app or anywhere else). If you need to check whether your system stores any Privacy Exposing threats, quickly scan your device with ID Theft Protection Service like Advanced Identity Protector . If found, the ID Theft Service will allow you to either shred them permanently or save them in a Secure Vault, which can only be accessed by you &no one else.

Google ক্রিটিকাল সিকিউরিটি অ্যালার্ট:How to Recognise &Resolve the Issue (2022)

Eliminate Critical Security Alert Email Immediately!

Keep in mind that deleting the phishing email from your Inbox should do the trick. But you also need to be very careful when it comes to shielding your device from potential threats using an Antivirus tool. Additionally, surfing the web with complete consciousness, while maintaining digital hygiene is a necessary action to keep yourself and your device safe from malicious content &other security threats. If you are still concerned about your security, do drop us a mail at admin@wsxdn.com

We’ll try our best to help you resolve the issue!

In case you’ve ever been a target of a Google security alert email scam, do not forget to share your personal experience of dealing with it in the comments section below!  


  1. 2022 সালে Google ড্রাইভে ডুপ্লিকেট ফটোগুলি কীভাবে সন্ধান করবেন

  2. কীভাবে "ফোল্ডারটি সরানো যায় না কারণ একই অবস্থানে একটি ফোল্ডার রয়েছে" ত্রুটি (2022) ঠিক করবেন

  3. কিভাবে ইউটিউব ভিডিও ফ্রিজ হয়ে যায় কিন্তু অডিও স্টিল প্লেস সমস্যা (2022)

  4. কিভাবে উইন্ডোজ 11 2022 আপডেট এখনই ইনস্টল করবেন