কম্পিউটার

ম্যাকের কার্নেল_টাস্ক সিপিইউ ব্যবহারের সাথে কীভাবে সমস্যাটি সমাধান করবেন

কম্পিউটার ব্যবহারকারীরা ম্যাক পছন্দ করে কারণ তারা নান্দনিকতা এবং কর্মক্ষমতার দিক থেকে দুর্দান্ত। যাইহোক, macOS ত্রুটি ছাড়া নয়। আমরা প্রতিষ্ঠিত করেছি যে ম্যাকগুলিও ম্যালওয়্যারের জন্য ঝুঁকিপূর্ণ এবং তারা স্লোডাউন এবং ক্র্যাশ সহ ত্রুটিরও প্রবণ৷

Mac-এ পারফরম্যান্স সমস্যার পিছনে একটি সাধারণ কারণ হল যখন কিছু প্রক্রিয়া CPU এবং RAM সহ আপনার ডিভাইসের সংস্থানগুলির একটি বিশাল অংশ খেয়ে ফেলে। যখন আপনার কম্পিউটারে সীমিত সম্পদ থাকে, তখন অনেক সমস্যা দেখা দেয়।

তাই যখন আপনি আপনার ম্যাকের সাথে কিছু ভুল লক্ষ্য করেন, তখন আপনাকে প্রথমে যা করতে হবে তা হল অ্যাক্টিভিটি মনিটর চেক করুন এবং দেখে নিন এমন কোনো প্রক্রিয়া আছে যা সন্দেহজনকভাবে আচরণ করছে, যেমন kernel_task প্রক্রিয়া।

বেশ কিছু ব্যবহারকারী ম্যাকের কার্নেল_টাস্ক সিপিইউ ব্যবহার নিয়ে একটি সমস্যা রিপোর্ট করেছেন। যেহেতু ম্যাকের কার্নেল_টাস্ক উচ্চ সিপিইউ ব্যবহার করছে, আপনি লক্ষ্য করবেন যে আপনার কম্পিউটারটি খুব ধীর এবং প্রতিক্রিয়াশীল নয়। কিছু ক্ষেত্রে, আপনি এমনকি কার্নেল প্যানিকের সম্মুখীন হতে পারেন যা আপনার সিস্টেমকে ক্র্যাশ করে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

Kernel_Task কি?

যখন আপনি দেখতে পান যে kernel_task নামক প্রক্রিয়াটি আপনার সিপিইউ শক্তির অনেক বেশি ব্যবহার করছে, তখন প্রথম যে জিনিসটি আপনার মনে আসতে পারে তা হল এটি ক্ষতিকারক। ওয়েল, এটা না. এটি আপনার সিস্টেমকে অতিরিক্ত গরম হওয়া থেকে বাঁচাতে CPU তাপমাত্রা পরিচালনার দায়িত্বে থাকা macOS-এর একটি মূল উপাদান। এবং kernel_task আপনার CPU সংস্থানগুলিকে নিবিড়ভাবে ব্যবহার করা অ্যাপ্লিকেশনগুলির কাছে কম উপলব্ধ করে এটি করে। তাই আপনার সিপিইউকে খুব বেশি গরম হওয়া থেকে বাঁচাতে, এটি আপনার সিপিইউ পাওয়ার ব্যবহার করার ভান করে যাতে অন্যান্য সিপিইউ-নিবিড় ক্রিয়াকলাপগুলি খুব বেশি শক্তি না পায় এবং তাপ নিয়ন্ত্রিত হয়। যখন আর বেশি ঝুঁকি থাকবে না, সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।

ম্যাকে কার্নেল_টাস্ক উচ্চ সিপিইউ ব্যবহারের কারণ কী

ফ্ল্যাশ হল সবচেয়ে খারাপ অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি যা কার্নেল_টাস্ককে এইরকম আচরণ করতে অনুরোধ করে, বিশেষ করে যদি এটি পুরানো হয়। আপনি যখন ফ্ল্যাশ ব্যবহার করে এমন একটি অ্যাপ্লিকেশন চালাচ্ছেন, তখন সম্ভবত আপনার ম্যাকের কার্নেল_টাস্ক সিপিইউ ব্যবহারে সমস্যা হবে। তাই আপনার ম্যাকে ফ্ল্যাশ থাকলে, ম্যাকের কার্নেল_টাস্ককে উচ্চ সিপিইউ ব্যবহার করা থেকে আটকাতে এটিকে নিষ্ক্রিয় বা আনইনস্টল করা ভালো। ফ্ল্যাশ শীঘ্রই অপ্রচলিত হতে চলেছে, যাইহোক৷

আপনার সিপিইউ ব্যবহার চার্ট বন্ধ করার আরেকটি কারণ হল আপনার ম্যাকে অনেক বেশি অ্যাপ চলছে। অনেক প্রক্রিয়ার সাথে kernel_task-কে মোকাবেলা করার জন্য উপস্থিত থাকতে হবে, এটি তত বেশি চাপে পড়বে।

কিছু ব্যবহারকারী আরও উল্লেখ করেছেন যে উচ্চ কার্নেল_টাস্ক CPU খরচ চার্জ করার সময় উচ্চ চ্যাসিস তাপমাত্রার কারণে ঘটে। তাই আপনি যদি লক্ষ্য করেন যে আপনার Mac পাওয়ার অ্যাডাপ্টারে প্লাগ ইন করার সময় আপনার CPU খরচ অনেক বেশি, আপনাকে উপযুক্ত সমাধান প্রয়োগ করতে হবে৷

দুর্নীতিগ্রস্ত কার্নেল এক্সটেনশন বা কেক্সটগুলিও ম্যাকের কার্নেল_টাস্ক সিপিইউ ব্যবহারের সাথে সমস্যার কারণ হতে পারে। এই তৃতীয়-পক্ষের এক্সটেনশনগুলি, যদি সঠিকভাবে কনফিগার না করা হয়, তবে আপনার CPU সংস্থানগুলির একটি বিশাল অংশ গ্রহণ করতে পারে, যা চেষ্টা করতে এবং সাজানোর জন্য কার্নেল_টাস্ককে ট্রিগার করে৷

ম্যাক ব্যবহারকারীদেরও ম্যালওয়্যার, বিশেষ করে ক্রিপ্টোমাইনার সম্পর্কে ভুলে যাওয়া উচিত নয়। এই দূষিত সত্ত্বাগুলি ক্রিপ্টোকারেন্সিগুলি খনির জন্য সমস্ত উপলব্ধ সংস্থানগুলি ব্যবহার করার প্রবণতা রাখে, যার ফলে kernel_task এই ম্যালওয়্যারের CPU ব্যবহারকে কম করার চেষ্টা করে৷

ম্যাকবুক, আইম্যাক, ম্যাক প্রোতে কার্নেল_টাস্ক সিপিইউ ব্যবহারের সমস্যা কীভাবে ঠিক করবেন

যদি, অ্যাক্টিভিটি মনিটর চেক করার পরে, আপনি দেখতে পান যে kernel_task সমস্ত CPU সংস্থানগুলি হগ করছে এবং আপনার Mac অত্যন্ত ধীর হয়ে গেছে, তাহলে জিনিসগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে আপনাকে কীভাবে এর ব্যবহার কমাতে হবে তা খুঁজে বের করতে হবে৷

আপনার Mac এর kernel_task উচ্চ CPU ব্যবহার করলে আপনি করতে পারেন এমন কিছু জিনিস এখানে দেওয়া হল:

সমাধান #1:ফ্ল্যাশ আপডেট বা আনইনস্টল করুন।

আপনি যদি এখনও আপনার ম্যাকে ফ্ল্যাশ ব্যবহার করে থাকেন, তাহলে সম্ভবত এটি কার্নেল_টাস্কের সিপিইউ ব্যবহার বৃদ্ধির কারণ। আপনার ফ্ল্যাশ সংস্করণ পুরানো হলে স্পাইক আরও খারাপ হয়ে যায়। আপনি যদি ফ্ল্যাশ ছাড়া বাঁচতে না পারেন, তাহলে কার্নেল_টাস্ক সমস্যাকে বাড়তে না দেওয়ার জন্য এটি নিয়মিত আপডেট করতে ভুলবেন না।

যাইহোক, ফ্ল্যাশ প্রযুক্তি ধীরে ধীরে উন্নত সফ্টওয়্যার দিয়ে প্রতিস্থাপিত হওয়ার কারণে, এই সমস্যাগুলি এড়াতে ফ্ল্যাশ ব্যবহার না করে এমন একটি বিকল্প খুঁজে বের করার জন্য এটি অত্যন্ত সুপারিশ করা হয়। আপনি Finder> Go> Applications এ গিয়ে Flash আনইনস্টল করতে পারেন৷ , তারপর ফ্ল্যাশ আইকনটিকে ট্র্যাশে টেনে আনুন৷ আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে অপসারণ করতে আপনার ট্র্যাশ খালি করা নিশ্চিত করুন৷

সমাধান #2:অব্যবহৃত অ্যাপ বা উইন্ডোজ বন্ধ করুন।

আপনার যদি অনেক অ্যাপ চালু থাকে বা উইন্ডো খোলা থাকে, kernel_task ডবল-টাইম কাজ করতে বাধ্য হয়। কার্নেল_টাস্কের চাপ কমাতে এবং এর সিপিইউ খরচ কমাতে, ব্যবহার করা হচ্ছে না এমন সমস্ত অ্যাপ ত্যাগ করুন এবং আপনার আর প্রয়োজন নেই এমন সমস্ত উইন্ডো বন্ধ করুন। এটি শুধুমাত্র আপনার CPU মুক্ত করে না, আপনার RAMও মুক্ত করে।

সমাধান #3:চার্জ ডানদিকে, বামে নয়।

চার্জ করার সময় যদি আপনার কার্নেল_টাস্ক সিপিইউ খরচ বেড়ে যায়, তাহলে তার পরিবর্তে চার্জারটিকে বাম দিকের থান্ডারবোল্ট পোর্টে নিয়ে যান। kernel_task প্রক্রিয়ার দ্বারা উচ্চ CPU ব্যবহার উচ্চ থান্ডারবোল্ট বাম প্রক্সিমিটি তাপমাত্রার কারণে হতে পারে যখন আপনি চার্জ করছেন এবং একই সময়ে পেরিফেরিয়ালগুলি প্লাগ ইন করা থাকে। তাপমাত্রার ভারসাম্য রাখতে, আপনাকে বজ্রপাতের পোর্টের ভার ভারসাম্য রাখতে হবে।

সমাধান #4:SMC রিসেট করুন।

সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) তাপমাত্রা ব্যবস্থাপনা সহ অনেকগুলি macOS ফাংশনের জন্য দায়ী, তাই এটি রিসেট করলে আপনার kernel_task সমস্যার সমাধান হতে পারে।

SMC রিসেট করতে, নিচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ম্যাক বন্ধ করুন।
  2. ডান শিফট কী + বাম বিকল্প কী + বাম নিয়ন্ত্রণ কী টিপুন এবং ধরে রাখুন অন্তত সাত সেকেন্ডের জন্য।
  3. পাওয়ার কী টিপুন এবং ধরে রাখুন অন্যান্য কী ধরে রাখার সময় সাত সেকেন্ডের জন্য।
  4. একই সময়ে সব কী ছেড়ে দিন।

সমাধান #5:ম্যালওয়ারের জন্য স্ক্যান করুন।

উপরের সমস্ত সমাধান যদি কাজ না করে, তাহলে আপনাকে আপনার ম্যাকে ম্যালওয়ারের উপস্থিতি বিবেচনা করতে হবে। আপনার অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করে আপনার কম্পিউটার স্ক্যান করুন এবং সনাক্ত করা সমস্ত হুমকি মুছুন। ম্যালওয়্যারের সমস্ত উপাদান মুছে ফেলা নিশ্চিত করুন যাতে এটি ফিরে না আসে।

সারাংশ

কার্নেল_টাস্ক প্রক্রিয়ার উচ্চ সিপিইউ ব্যবহার বেশ ঝামেলার হতে পারে, তবে আপনাকে চিন্তা করতে হবে না কারণ উপরের সমাধানগুলি ব্যবহার করে এটি সহজেই সমাধান করা যেতে পারে।


  1. কীভাবে আপনার ম্যাকে উইন্ডো সার্ভার সিপিইউ ব্যবহার কম করবেন (2022)

  2. ম্যাকে ডিস্ক ইউটিলিটি দিয়ে হার্ড ডিস্কের সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

  3. স্কাইপ মাইক্রোফোন কাজ না করার সমস্যাটি কীভাবে সমাধান করবেন?

  4. কিভাবে অ্যান্টিম্যালওয়্যার পরিষেবা এক্সিকিউটেবল উচ্চ সিপিইউ ব্যবহারের সমস্যা সমাধান করবেন?