কম্পিউটার

Maze Ransomware Attacks Cognizant

করোনাভাইরাস মহামারী বিশ্বজুড়ে ব্যবসায়িক ব্যাঘাত ঘটাচ্ছে এবং Cognizant-এর উপর Maze ransomware দ্বারা সাম্প্রতিক আক্রমণ আগুনে জ্বালানি যোগ করছে।

মাল্টিবিলিয়ন-ডলার আইটি কোম্পানি কগনিজেন্ট বলেছে যে তাদের কম্পিউটার সিস্টেমগুলি মেজ র্যানসমওয়্যার দ্বারা আক্রমণ করেছে। যদিও, নির্দিষ্ট কিছু শনাক্ত করা হয়নি, এটি স্পষ্টভাবে দেখায় যে হ্যাকাররা এই গুরুত্বপূর্ণ সময়ের সুযোগ নিচ্ছে৷

কোম্পানির একটি বিবৃতিতে তারা বলেছে যে কিছু অভ্যন্তরীণ সিস্টেম এবং কিছু ক্লায়েন্টের জন্য পরিষেবা ব্যাহত হয়েছে। কিন্তু হামলাকারীরা কোন দায় নেয়নি।

এটি জিনিসগুলিকে আরও জটিল করে তোলে। অতএব, Maze ransomware বোঝা আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

গোলকধাঁধা র্যানসমওয়্যার কি?

গত বছরের মে মাসে প্রথম পর্যবেক্ষণ করা হয়েছিল, মেজ র্যানসমওয়্যার যা চাচা র্যানসমওয়্যার নামেও পরিচিত তখন থেকে আক্রমণাত্মক এবং প্রাণঘাতী হয়ে উঠেছে। অন্যান্য ডেটা এনক্রিপ্টিং র‍্যানসমওয়্যার থেকে ভিন্ন, মেজ একটি নেটওয়ার্ক জুড়ে ছড়িয়ে পড়তে পারে, তার পথের প্রতিটি কম্পিউটারকে সংক্রামিত এবং এনক্রিপ্ট করতে পারে। আরও এটি আক্রমণকারীর সার্ভারগুলিতে ডেটা রপ্তানি করতে পারে যেখানে এটি মুক্তিপণের জন্য সংরক্ষণ করা হয়৷

যা এটিকে বিপজ্জনক করে তোলে তা হল অনলাইনে ডেটা প্রকাশ করার হুমকি৷

এটি কিভাবে কাজ করে?

গোলকধাঁধা র‍্যানসমওয়্যারটি এর কোডগুলির বিপরীত প্রকৌশল রোধ করার জন্য ডিজাইন করা হয়েছে যার ফলে এটি সনাক্ত করা কঠিন হয়ে পড়ে। এছাড়াও, এটি ছড়িয়ে দেওয়ার জন্য ফলআউট এবং স্পেলভো, ফিশিং ইমেল ইত্যাদির মতো শোষণের কিট ব্যবহার করেছে।

চিন্তার কিছু আছে কি?

অবশ্যই, হ্যাঁ, যখন Cognizant-এর মতো একটি নেতৃস্থানীয়, fortune 500 কোম্পানি সুরক্ষিত থাকতে অক্ষম ছিল তখন আপনি খুব ভালভাবে কল্পনা করতে পারেন যে ছোট ব্যবসা এমনকি বড় ব্যবসার ক্ষেত্রে কী ঘটতে পারে।

সাধারণত, র‍্যানসমওয়্যার ফাইল এনক্রিপ্ট করে এবং ভিকটিমকে সিস্টেমের বাইরে ঠেলে দেয়। তবে ধাঁধাঁর সাথে, জিনিসগুলি কিছুটা আলাদা। ডেটা এনক্রিপ্ট করার আগে, Maze ransomware একটি উল্লেখযোগ্য পরিমাণ ডেটা চুরি করে এবং এটি একটি দূরবর্তী সার্ভারের সাথে শেয়ার করে। এর পিছনে উদ্দেশ্য হল মুক্তিপণ না দিলে ডার্ক ওয়েবে ডেটা বিক্রি করা। সহজ কথায়, এটা হল লিভারেজ নেওয়ার একটা উপায়।

তাই, এই বাজে র‍্যানসমওয়্যার দ্বারা লক্ষ্যবস্তু হওয়া প্রতিরোধ করার জন্য সকলেরই চেষ্টা করা উচিত।

ধাঁধাঁর পিছনে কে?

দেশটির উৎপত্তিস্থলের কোনো হদিশ পাওয়া যায়নি। তবে, গুজব এটি রাশিয়ান ফেডারেশনের অন্তর্গত। র্যানসমওয়্যারটি ম্যালওয়্যার গোয়েন্দা বিশ্লেষক জেরোম সেগুরা আবিষ্কার করেছিলেন৷

তাহলে, এর মানে কি Maze ransomware থেকে সুরক্ষিত থাকার কোন উপায় নেই?

সম্ভবত, আপনি মুক্তিপণ পরিশোধ করা এড়াতে পারেন যদি আপনার কাছে গুরুত্বপূর্ণ নথির ডেটা ব্যাকআপ থাকে এবং আপনার নিরাপত্তা শক্তিশালী।


  1. Ransomware পরিসংখ্যান 2017:এক নজরে!

  2. সাম্প্রতিক Ransomware Attacks 2017

  3. WannaCry এবং অন্যান্য Ransomware আক্রমণ থেকে কীভাবে নিরাপদ থাকবেন

  4. SMB1 র‍্যানসমওয়্যার আক্রমণের জন্য কতটা দুর্বল?