কম্পিউটার

Lalo Ransomware কি?

লালো DJVU ransomware পরিবারের একজন সদস্য। এটি একটি দূষিত প্রোগ্রাম যা ডিক্রিপ্টিং টুলের বিনিময়ে মুক্তিপণ দাবি করার আগে ডেটা এনক্রিপ্ট করে। একবার প্রোগ্রামটি সিস্টেমে অনুপ্রবেশ করলে, এটি নথি যেমন ছবি, পিডিএফ ফাইল, ভিডিও এবং অডিও ফাইল ইত্যাদির জন্য স্ক্যান করে। তারপরে এটি সেগুলিকে এমনভাবে এনক্রিপ্ট করে যে ব্যবহারকারী সেগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে না। প্রভাবিত ফাইলগুলি একটি দ্বিতীয় এক্সটেনশন .lalo দিয়ে শেষ হয়৷ . উদাহরণস্বরূপ, যদি এনক্রিপ্ট করা ফাইলটির আসল নাম হয় filename.docx, সংক্রমিত হওয়ার পরে, এটি filename.docx.lalo পড়বে . এনক্রিপশন সম্পন্ন হলে, সমস্ত এনক্রিপ্ট করা ফোল্ডারে একটি মুক্তিপণ নোট ড্রপ করা হয়।

মুক্তিপণ রিডমি টেক্সট বিষয়বস্তু ব্যবহারকারীর কাছে নির্দেশিত হয়, এই বলে যে তাদের চিন্তা করা উচিত নয়, গ্যারান্টি দিয়ে তাদের ডেটা নিরাপদ এবং তারা নোটে তালিকাভুক্ত চাহিদা পূরণ করে এটি ফেরত পেতে পারে। তারপরে এটি বলে যে ব্যবহারকারী যদি তাদের ডেটা পুনরুদ্ধার করতে চান তবে তাদের অবশ্যই $980 এর মুক্তিপণ ফি দিতে হবে। অর্থপ্রদান সম্পূর্ণ করার পরে, ব্যবহারকারী তারপর ডিক্রিপ্ট টুল, সেইসাথে একটি অনন্য কী পাবেন। ব্যবহারকারীকে অর্থপ্রদান করতে রাজি করার জন্য, নোটটি ব্যবহারকারীদের একটি একক এনক্রিপ্ট করা ফাইলের মাধ্যমে পাঠানোর অনুমতি দেয় যাতে এটি প্রমাণ হিসাবে ডিক্রিপ্ট করা যায় যে তারা ব্লাফ করছে না। ভিকটিম কত দ্রুত র‍্যানসমওয়্যার ডেভেলপারদের সাথে যোগাযোগ করে তার উপর নির্ভর করে ফি পরিবর্তিত হতে পারে।

কখনও কখনও, এটি রেকর্ড করা হয়েছে যে র্যানসমওয়্যার অর্কেস্ট্রেটররা 50% ডিসকাউন্ট অফার করে যারা মেনে চলতে এবং 72 ঘন্টার মধ্যে প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পরিচালনা করে। অপরাধীদের সাথে যোগাযোগ করার পরে, শিকারকে একটি একক এনক্রিপ্ট করা ফাইলের সাথে তাদের সনাক্তকরণ নথি সংযুক্ত করতে বলা হয় যা বিনামূল্যে ডিক্রিপ্ট করা হবে। ব্যবহারকারী একবার ডিক্রিপ্ট করা ফাইলটি পেয়ে গেলে, অপরাধীরা কীভাবে মুক্তিপণ ফি প্রদান করতে হয় সে সম্পর্কে আরও নির্দেশনা প্রদান করবে। অর্থপ্রদানের সাধারণভাবে ব্যবহৃত পদ্ধতি হল বিটকয়েন এর অস্পষ্টতা এবং গোপনীয়তার কারণে। বিটকয়েন খুঁজে পাওয়া যাবে না।

কিভাবে লালো র‍্যানসমওয়্যার সরাতে হয়?

পুরো দৃশ্যকল্পের দুঃখজনক সত্য হল যে শুধুমাত্র লালো বিকাশকারীরা এনক্রিপ্ট করা ফাইলগুলিকে ডিক্রিপ্ট করার জন্য একটি কী বা টুল দিয়ে ক্ষতিগ্রস্তদের প্রদান করতে পারে। যাইহোক, আমরা একটি টাকাও না দেওয়ার পরামর্শ দিই কারণ বেশিরভাগ ভুক্তভোগীরা অভিযোগ করেছেন যে পেমেন্ট করার পরেও অপরাধীদের কাছ থেকে একটি টুল বা চাবি পাননি। অপরাধীরা ভিকটিমদের একটি ডিক্রিপ্ট করা ফাইল বিনামূল্যে পাঠিয়ে দেওয়ার পরেও এটি ঘটে। অতএব, এখান থেকে নেওয়ার মূল শিক্ষা হল যে আপনার এমন কাউকে বিশ্বাস করা উচিত নয় যে অবৈধভাবে আপনার সিস্টেমে অনুপ্রবেশ করে শুধুমাত্র আপনার যা সঠিকভাবে তা ফেরত দেওয়ার বিনিময়ে অর্থ চাওয়ার জন্য। ইন্টারনেটের অন্ধকার জগতে বিশ্বাসের অস্তিত্ব নেই, শুধুমাত্র খ্যাতি ভলিউম বলে। সুতরাং, আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি সর্বদা সুরক্ষিত রাখুন এবং ইন্টারনেট সার্ফিং করার সময় সর্বদা নিরাপত্তা সতর্কতা অনুশীলন করুন৷

Lalo Ransomware কি করে?

লালো আপনার সিস্টেমে প্রবেশ করার জন্য বিভিন্ন কৌশল ব্যবহার করে। যাইহোক, সাধারণত রিপোর্ট করা কৌশলগুলির মধ্যে স্প্যাম ইমেল এবং ক্লোন করা সফ্টওয়্যার আপডেট বা ডাউনলোড জড়িত। বিকাশকারীরা তারাই যারা স্প্যাম ইমেলগুলি সম্ভাব্য শিকারদের পাঠায় আশা করে যে তারা এটি খুলবে এবং সংযুক্তিতে ক্লিক করবে। লক্ষ্যযুক্ত ব্যবহারকারী যদি ইমেলের জন্য পড়ে এবং সংযুক্তিগুলিতে ক্লিক করে বা খোলে, তাহলে র্যানসমওয়্যারটি কার্যকর করবে। সুতরাং, আপনি আপনার ইমেলে যা খোলেন সে সম্পর্কে আপনার সর্বদা সতর্ক থাকা উচিত, বিশেষ করে যদি প্রেরক সন্দেহজনক বা অজানা হয়।

Lalo Ransomware অপসারণের নির্দেশাবলী

লালো র্যানসমওয়্যার ফাইলগুলি কম্পিউটারে এবং বিভিন্ন স্থানে গভীরভাবে রুট করা হয়। তাই, লালো ম্যালওয়্যার সম্পূর্ণরূপে অপসারণের জন্য একটি শক্তিশালী অ্যান্টিভাইরাস টুল ব্যবহার করে একটি পুঙ্খানুপুঙ্খ সিস্টেম স্ক্যান করা অপরিহার্য৷ আমাদের প্রস্তাবিত সুরক্ষা সরঞ্জাম ছাড়াও, আপনি যেটি বিশ্বাস করেন তা ব্যবহার করতে পারেন৷

উপরে উল্লিখিত হিসাবে, প্রভাবিত ফাইলগুলি উপযুক্ত ডিক্রিপ্টিং টুল বা কী ছাড়া ডিক্রিপ্ট করা যাবে না, যা শুধুমাত্র Lalo ransomware ডেভেলপারদের দ্বারা প্রদান করা যেতে পারে। অতএব, আপনি যা করতে পারেন তা হল লালো র্যানসমওয়্যার অপসারণের সাথে এগিয়ে যাওয়ার আগে এনক্রিপ্ট করা ফাইলগুলির একটি অনুলিপি তৈরি করা। নিশ্চিত করুন যে আপনি এনক্রিপ্ট করা ডেটা নিরাপদ কিন্তু আপনার সিস্টেম থেকে আলাদা রেখেছেন কারণ আপনি আপনার পিসি পরিষ্কার করার পরে ভাইরাসকে আমন্ত্রণ জানাতে চান না। একবার আপনি এনক্রিপ্ট করা ডেটার কপি তৈরি করে ফেললে, আপনি শ্যাডো এক্সপ্লোরার এবং পূর্ববর্তী সংস্করণের মতো সফ্টওয়্যার ব্যবহার করে ফাইলগুলি ডিক্রিপ্ট করার চেষ্টা করে শুরু করতে পারেন। এখানে লালো র্যানসমওয়্যার অপসারণের প্রক্রিয়াটি কীভাবে হয়:

ধাপ 1:আপনার সিস্টেম স্ক্যান করতে একটি শক্তিশালী প্রস্তাবিত অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করুন

একটি অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যানার ডাউনলোড করে শুরু করুন যেমন Auslogics Anti-Malware . প্রোগ্রামটি ইনস্টল করুন, তারপর লালো এবং এর সাথে সম্পর্কিত বস্তুগুলি খুঁজে পেতে এবং পরিত্রাণ পেতে একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান চালান। সংক্রামিত ডিরেক্টরির সংখ্যা বিবেচনা করে প্রক্রিয়াটি দীর্ঘ সময় নিতে পারে। একবার হয়ে গেলে, সর্বাধিক বিশ্বস্ত অ্যান্টি-ম্যালওয়্যার সরঞ্জামগুলি সনাক্ত করা হুমকি সম্বলিত একটি তালিকা দেখায়। সমস্ত হুমকি সরান এবং আপনার সিস্টেম রিবুট করুন।

ধাপ 2:Microsoft এর ক্ষতিকারক সফ্টওয়্যার সনাক্তকরণ প্রোগ্রাম ব্যবহার করুন

এখানে বিনামূল্যের জন্য ক্ষতিকারক সফ্টওয়্যার অপসারণ টুল পান। টুলটি আপনার অপারেটিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করতে পারে এবং ডাউনলোড করার জন্য উপযুক্ত সংস্করণের পরামর্শ দিতে পারে। ডাউনলোড করুন তারপরে প্রোগ্রামটি ইনস্টল করতে সেটআপ ফাইলটিতে ডাবল ক্লিক করুন। আপনি ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন হলে, এই বার্তাটি নোট করুন; “এই টুলটি অ্যান্টিভাইরাস পণ্যের প্রতিস্থাপন নয় " এটা বোঝা গুরুত্বপূর্ণ যে এই সফ্টওয়্যারটি ভাইরাসের বিরুদ্ধে একমাত্র সুরক্ষা সরঞ্জাম হিসাবে ব্যবহার করা যাবে না। প্রোগ্রামটি সিস্টেমকে সুরক্ষিত করার জন্য ডিজাইন করা হয়নি তবে শুধুমাত্র আপনার কম্পিউটারের মধ্যে ম্যালওয়্যার খুঁজে পেতে এবং এটি থেকে মুক্তি পেতে৷

উপযুক্ত স্ক্যান নির্বাচন করে আপনার পিসি স্ক্যান করা শুরু করুন। এই মুহুর্তে, আপনি লালো র্যানসমওয়্যারের অবশিষ্টাংশগুলি সনাক্ত করা এবং পুঙ্খানুপুঙ্খভাবে সরানো হয়েছে তা নিশ্চিত করতে সম্পূর্ণ স্ক্যান বিকল্পটি বেছে নিতে চান। আপনার যদি অন্য ড্রাইভার থাকে যা আপনি স্ক্যানে অন্তর্ভুক্ত করতে চান, কাস্টম স্ক্যান নির্বাচন করুন। সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করতে কিছু সময় লাগবে; এইভাবে, আপনাকে ধৈর্য ধরতে হবে। স্ক্যান সম্পূর্ণ করার পরে, প্রোগ্রাম সনাক্ত করা সমস্ত হুমকি প্রদর্শন করবে। সেগুলি মুছুন এবং আপনার সিস্টেম পুনরায় বুট করুন৷


  1. Oonn Ransomware কি?

  2. MAKB Ransomware কি?

  3. WannaCry Ransomware কি?

  4. Omfl Ransomware কি?