কম্পিউটার

করোনাভাইরাস:বাড়ি থেকে কাজ করার সময় উত্পাদনশীলতা বাড়ানোর 5 টি উপায়

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব পুরো বিশ্বকে কাঁপিয়ে দিয়েছে। প্রতিদিন আমরা বিশ্বের বিভিন্ন কোণ থেকে নতুন শিরোনাম শুনতে পাচ্ছি যেখানে আরও বেশি সংখ্যক রোগী COVID-19 ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। (হ্যাঁ, এটা ভয়ঙ্কর)

করোনাভাইরাস:বাড়ি থেকে কাজ করার সময় উত্পাদনশীলতা বাড়ানোর 5 টি উপায়

প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে বেশিরভাগ পাবলিক প্লেস এবং পর্যটন আকর্ষণ স্পটগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, বেশিরভাগ MNC এবং কর্পোরেট তাদের কর্মীদের নিরাপদ রাখতে এবং সংক্রমণের বিস্তার রোধ করতে WFH (বাড়ি থেকে কাজ) সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আপনার বাড়ি থেকে একটি বিচ্ছিন্ন জায়গায় কাজ করার নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে। হ্যাঁ, এটি আপনাকে দিনে কয়েকটি অতিরিক্ত ঘন্টা বাঁচাতে সহায়তা করতে পারে, তবে এটি আপনাকে কম উত্পাদনশীল হওয়ার অজুহাত দেয় না, তাই না?

করোনাভাইরাস:বাড়ি থেকে কাজ করার সময় উত্পাদনশীলতা বাড়ানোর 5 টি উপায়

তাহলে, আপনি কি বাড়ি থেকে কাজ করছেন? (আপনি একা নন) বন্ধুরা, আসুন আমাদের অনুপ্রেরণা জোরালো রাখি এবং 5টি দরকারী উপায় অন্বেষণ করি কিভাবে আপনি ঘরে বসে কাজ করার সময় আপনার উত্পাদনশীলতা বাড়াতে পারেন।

চলুন শুরু করা যাক এবং দেখুন কিভাবে আপনার WFH পর্যায়ে কাজের উৎপাদনশীলতা বাড়ানো যায়।

বাড়ি থেকে কাজ করার সময় উৎপাদনশীলতা বাড়ানোর ৫টি উপায়

আপনার সময় বুদ্ধিমানের সাথে পরিচালনা করুন

করোনাভাইরাস:বাড়ি থেকে কাজ করার সময় উত্পাদনশীলতা বাড়ানোর 5 টি উপায়

সময়ই সবকিছু। এবং আপনি নিশ্চিত বিভ্রান্ত হওয়ার সময় কোনও অতিরিক্ত মিনিট নষ্ট করতে চান না, তাই না? আপনি যখন বাড়ি থেকে কাজ করছেন, আপনার সর্বদা লক্ষ্য রাখা উচিত কার্যকরভাবে আপনার সময়কে বিজ্ঞতার সাথে পরিচালনা করার দিকে। এটি করার জন্য, আপনি হয় একটি সময়সূচী প্রস্তুত করতে পারেন, যার মধ্যে করণীয়গুলির একটি তালিকা রয়েছে যা আপনাকে EOD-এর আগে সম্পূর্ণ করতে হবে যখন আপনি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিটি কাজ সম্পূর্ণ করার পরিকল্পনা করছেন। একবার আপনি দিনের জন্য আপনার সম্পূর্ণ সময়সূচীর রূপরেখা তৈরি করে ফেললে, এটি আপনাকে আপনার দৈনন্দিন লক্ষ্য অর্জনে ব্যর্থ না হয়ে কাজের উত্পাদনশীলতা বাড়াতে সহায়তা করবে।

সঠিক স্থান খুঁজুন

করোনাভাইরাস:বাড়ি থেকে কাজ করার সময় উত্পাদনশীলতা বাড়ানোর 5 টি উপায়

আপনি সব অলস এবং আরামদায়ক এবং আপনার ল্যাপটপ সঙ্গে আপনার বিছানায় ঝাড়ু আগে, সাবধান! (কোনও ফিরে আসা নেই) আপনার বিছানা থেকে কাজ করা আদর্শ সঠিক নয়, এটি শুধুমাত্র আপনাকে ঘুমিয়ে তুলবে না কিন্তু আপনার উত্পাদনশীলতা হ্রাসের উপরও বিরূপ প্রভাব ফেলবে। আপনি যখন বাড়ি থেকে কাজ করছেন, নিশ্চিত করুন যে আপনি আপনার ল্যাপটপ বা ডিভাইস সেট আপ করার জন্য সঠিক স্থান বেছে নিয়েছেন, বিশেষ করে একটি ডেস্ক। এছাড়াও, চেষ্টা করুন এবং একটি বিচ্ছিন্ন কোণ খুঁজে বের করুন যেখানে আপনি আপনার পরিবারের সদস্য বা রুমমেটদের কোনো পটভূমির শব্দে বিভ্রান্ত হবেন না। বাড়ি থেকে কাজ করার সময় সবচেয়ে বেশি কাজ করার জন্য নিজের জন্য নিখুঁত ওয়ার্কস্পেস খুঁজুন।

সঠিক সরঞ্জাম এবং সফ্টওয়্যার ডাউনলোড করুন

করোনাভাইরাস:বাড়ি থেকে কাজ করার সময় উত্পাদনশীলতা বাড়ানোর 5 টি উপায়

হ্যাঁ, আপনি আপনার সহকর্মী সতীর্থদের থেকে দূরে থাকতে পারেন তবে চিন্তা করবেন না যখন প্রযুক্তি সবসময় সাহায্যের হাত দেওয়ার জন্য থাকে। নির্দেশাবলী অনুসরণ করার জন্য আপনি আপনার সমস্ত দলের সাথে সঠিক পৃষ্ঠায় আছেন তা নিশ্চিত করতে, গ্রুপ মিটিং এবং কলগুলি পরিচালনা করার জন্য স্কাইপের মতো একটি ভিডিও কলিং এবং মেসেজিং টুল ডাউনলোড করুন। যখন আপনার দলের সকল সদস্য একটি সাধারণ প্ল্যাটফর্মে সংযুক্ত থাকে, তখন হারিয়ে যাওয়ার অনুভূতি ছাড়াই দক্ষতার সাথে কাজগুলি করা সহজ হয়ে যায়। এটি আপনাকে সংযুক্ত থাকতে সাহায্য করবে এবং আপনার পুরো দল একসাথে কাজ করতে পারবে।

দূর থেকে কাজ করার সময় আপনার সতীর্থদের সাথে সংযোগ করার জন্য Windows এর জন্য 10টি সেরা ভিডিও কনফারেন্সিং সফ্টওয়্যার দেখুন।

বিক্ষেপ এড়িয়ে চলুন

বিশ্বাস করুন বা না করুন, তবে আপনার স্মার্টফোনটি সবচেয়ে বড় বিভ্রান্তি। এবং বিশেষ করে যখন আপনি বাড়ি থেকে কাজ করছেন এবং যখন আপনার স্ক্রীনে উঁকি দেওয়ার জন্য CCTV সিকিউরিটি ক্যাম বা স্নুপিং ম্যানেজার নেই, তখন এটি আপনাকে আপনার ফোন ব্যবহার করতে উৎসাহিত করতে পারে। (আপনার ধারণার চেয়েও বেশি)

করোনাভাইরাস:বাড়ি থেকে কাজ করার সময় উত্পাদনশীলতা বাড়ানোর 5 টি উপায়

সুতরাং, আপনি যদি প্রতি মিনিটে বিক্ষিপ্ত বোধ করতে না চান তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার ফোনকে কিছুক্ষণের জন্য আলাদা করে রাখবেন। এছাড়াও, ভান করুন যে আপনি আসলে আপনার কর্মক্ষেত্রে আছেন এবং আপনি যখন বিরতিতে থাকবেন তখনই আপনার ফোন চেক করুন। আপনার ফোন ডিচ করা, বিশেষ করে যখন আপনি বাড়ি থেকে কাজ করছেন তখন অসম্ভব বলে মনে হয়, তবে এটি একটু নিষ্ঠা এবং ভারী হৃদয় দিয়ে করা যেতে পারে। শুভকামনা!

একটি উত্পাদনশীল মানসিকতা তৈরি করুন

আপনি বাড়ি থেকে বা আপনার কর্মক্ষেত্র থেকে কাজ করুন না কেন, একটি উত্পাদনশীল মানসিকতা তৈরি করা সত্যিই গুরুত্বপূর্ণ যা আপনাকে আপনার দৈনন্দিন লক্ষ্য এবং উদ্দেশ্যগুলি অর্জনে সহায়তা করে। আপনি কাজ করার জন্য সঠিক মানসিকতা পেতে বিভিন্ন জিনিসের চেষ্টা করতে পারেন যেমন আপনি আপনার আনুষ্ঠানিক পোশাক পরতে পারেন যেমন আপনি সাধারণত আপনার রুটিনে করেন এমনকি আপনি যখন আপনার WFH পর্যায়ে থাকেন। এটি করা আপনাকে আরও দৃঢ়প্রতিজ্ঞ এবং উত্পাদনশীল বোধ করতে সহায়তা করবে।

আমরা আশা করি এই টিপসগুলি আপনাকে এই করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময় বাড়িতে থাকাকালীন কাজের উত্পাদনশীলতা বাড়াতে সহায়তা করবে। বাড়ি থেকে কাজ আপনাকে অনেক স্বাধীনতা দেয় কিন্তু আসুন উৎপাদনশীলতাকে বাধাগ্রস্ত করার অজুহাত হিসেবে ব্যবহার না করি।

নিরাপদে থাকুন মানুষজন। এবং হ্যাঁ, নিয়মিত আপনার হাত ধুতে এবং স্যানিটাইজ করতে ভুলবেন না। প্রতিকারের চেয়ে প্রতিরোধ ভালো, সব সময় মনে রাখবেন।


  1. বাড়ি থেকে কাজ করছেন? সংযুক্ত থাকার জন্য মাইক্রোসফ্ট টিমগুলি কীভাবে ব্যবহার করবেন তা এখানে

  2. বাড়ি থেকে কাজ করার সময় কোম্পানির সার্ভারগুলি কীভাবে অ্যাক্সেস করবেন

  3. লজিটেক কীবোর্ড কাজ করছে না? এখনই এটি ঠিক করার 5টি উপায়

  4. হেডফোনগুলি জুমে কাজ করছে না:এটি ঠিক করার 5 টি উপায়