কম্পিউটার

আপনার ফোন কে হ্যাক করেছে তা কীভাবে খুঁজে বের করবেন

‘আমার ধারণা আমার ফোন হ্যাক হয়েছে। কে এটা করতে পারে? কে আমার ফোন হ্যাক করেছে তা কিভাবে বের করব?’ 

এই লাইনগুলোকে আজকাল সবচেয়ে বড় দুঃস্বপ্ন বলে মনে হচ্ছে। কারণ আমাদের জীবন আমাদের ফোনের চারপাশে অত্যন্ত কেন্দ্রীভূত। ইমেল চেক করা থেকে শুরু করে বন্ধুদের সাথে কানেক্ট করা, জিপিএস ট্র্যাকিং থেকে সোশ্যাল মিডিয়া অ্যাপস, পেমেন্ট অপশন থেকে প্রয়োজনীয় তথ্য সংরক্ষণ করা; আমি সীমাহীন জিনিসের নাম বলতে পারি যার জন্য আমরা শুধুমাত্র আমাদের ফোনের উপর নির্ভরশীল।

এখন কল্পনা করুন যে কোনও উপায়ে ফোন হ্যাক করা হয় যেমন ম্যালওয়্যার লিঙ্কে অজান্তে ক্লিক করা, ফিশড ইমেলগুলি ডাউনলোড করা বা আপনার পাসওয়ার্ডগুলি স্ক্র্যাপ করা, এটি এমন একটি সুখকর দৃশ্য নয়। নিরাপত্তা গবেষকদের মতে, "হ্যাক করার সবচেয়ে সাধারণ উপায় ফোনটি ম্যালওয়্যার।" তাই আপনার পিন এবং পাসওয়ার্ড সুরক্ষিত থাকলেও ফোনের কার্যকলাপ এবং অ্যান্টিম্যালওয়্যার অ্যাপ ইনস্টল করার বিষয়ে আপনার সচেতনতা।

যা বলেছে, আসুন আপনার সেল ফোন কে হ্যাক করেছে তা কীভাবে খুঁজে বের করবেন সেই প্রশ্নে ফিরে আসা যাক।

যদিও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের সাহায্য ছাড়া নির্দিষ্ট অপরাধীকে খুঁজে বের করা এত সহজ কাজ নয়, তবুও আপনি লাল পতাকা খুঁজে বের করতে পারেন এবং পরিস্থিতি সম্পর্কে কর্তৃপক্ষ বা জাতীয় আইন প্রয়োগকারীকে রিপোর্ট করতে পারেন।

আপনার ফোন কে হ্যাক করেছে তা কিভাবে খুঁজে পাবেন? (লাল পতাকা)

1. অ্যাপস তালিকার মাধ্যমে স্ক্রোল করুন

আপনার অ্যাপের তালিকার মধ্য দিয়ে যান এবং এমন অ্যাপ্লিকেশনটি খুঁজে বের করুন যেটি ডাউনলোড করার কথা আপনার মনে নেই। এখন সেগুলি অনলাইনে বা প্লে স্টোর চেক করুন যদি সেখানে উপস্থিত হ্যাকারদের উপর ভিত্তি করে কোনও নেতিবাচক পর্যালোচনা থাকে।

যদি এমন একটি কেস থাকে, তবে সম্ভবত আপনাকে একা লক্ষ্য করা যাবে না। পরিবর্তে, এটি শুধুমাত্র কারণ হ্যাকার সর্বত্র ম্যালওয়্যার ছড়িয়ে দিতে চায় যাতে সে পাসওয়ার্ডগুলি স্ক্র্যাপ করতে পারে এবং আপনার ডেটা চুরি করতে পারে৷

2. ফোন বিলের উপর নজর রাখুন

কিভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে? সর্বোত্তম সংস্করণ হল আপনার ফোনের বিল চেক করা। এর কারণ হল আপনি প্রিমিয়াম রেট টেক্সট বা আন্তর্জাতিক কলগুলির উপর নজর রাখতে পারেন যা আপনি করেননি.. একটি ম্যালওয়্যার অনুপ্রবেশ করলে আপনার ফোন জোরপূর্বক পাঠ্য/কল পাঠাতে বা গ্রহণ করতে পারে যা শেষ পর্যন্ত সাইবার অপরাধীদের অর্থ উপার্জন করতে সহায়তা করে।

তাদের চুরির বিষয়ে জানাতে প্রদত্ত আপনার সেল ফোন নম্বরের সাথে যোগাযোগ করুন বা অগ্রিম নিরাপত্তার জন্য একটি অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ ডাউনলোড করুন। যে নম্বর থেকে টেক্সট মেসেজ পাওয়া যাচ্ছে আপনি সেখানে STOP টেক্সটও পাঠাতে পারেন। এছাড়াও, বার্তা পাঠানোর অনুমতি দেয় এমন থার্ড-পার্টি অ্যাপগুলি মুছে ফেলা ভাল।

3. ফ্ল্যাশ লাইট বা ব্যাটারি সেভার অ্যাপস চেক করুন

আমরা ইতিমধ্যে আলোচনা করছি, কিছু অ্যাপ্লিকেশন তাদের দূষিত লিঙ্কের ভাগ নিয়ে আসে। ইতিহাস বলছে কিছু ফ্ল্যাশলাইট অ্যাপ ম্যালওয়্যারে আক্রান্ত হয়েছিল। এখন, যখন আপনি আপনার ফোন হ্যাক হয়েছে কিনা তা খুঁজে বের করার জন্য সেট করেছেন, নিশ্চিতভাবে এই নির্দিষ্টগুলি দিয়ে যাওয়াই ভাল৷

তৃতীয় পক্ষের ব্যাটারি সেভার এবং ফ্ল্যাশলাইট অ্যাপ্লিকেশন আনইনস্টল করার চেষ্টা করুন। আপনি যদি জানতে পারেন যে ফোনটি মসৃণভাবে চলছে, আপনি সফলভাবে অপরাধীকে নির্মূল করেছেন৷

4. কল লিস্ট স্ক্যানিং

আসুন এটির মুখোমুখি হই, অ্যাপসই ফোন সংক্রমণের একমাত্র উপায় নয়। আপনি কি ইদানীং কোনো অজানা কল বেছে নিয়েছেন যার পরে আপনার ফোন অন্যরকম আচরণ করতে শুরু করেছে? হ্যাঁ? কে ইতিমধ্যে আপনার ফোন হ্যাক করেছে তা খুঁজে বের করার জন্য হয়তো আপনি উত্তর পেয়েছেন।

এই ধরনের কলগুলি আপনি বুঝতে পারার আগেই আপনার কাছ থেকে তথ্য নেওয়ার চেষ্টা করতে পারে। তাছাড়া, এই স্ক্যামগুলি আপনার তথ্য হ্যাক করে এবং আরও স্ক্যামের জন্য ভয়েস রেকর্ড করে। তাদের থেকে নিজেকে দূরে রাখাই ভালো।

5. ভুল লিঙ্কে ক্লিক করেছেন?

পপ-আপ যেমন 'একটি ভাইরাস সনাক্ত করা হয়েছে' বা 'ভাইরাস হুমকি। এই লিঙ্কে ক্লিক করুন' আসলেই কল-টু-অ্যাকশন লিঙ্ক। এগুলি বেশিরভাগই ম্যালওয়্যার দিয়ে লোড করা হয় যা ডিভাইসটিকে হ্যাক করতে এবং পাসওয়ার্ড, সামাজিক নিরাপত্তা নম্বর ইত্যাদির মতো আপনার তথ্য সংরক্ষণ করতে সক্ষম৷ আপনার যদি একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার ইনস্টল করা থাকে তবে আপনার ফোন নেতিবাচকতা থেকে রক্ষা পেতে পারে৷

কিন্তু আপনার যদি আগে থেকে কোনো সুরক্ষা সফ্টওয়্যার না থাকে, তাহলে নিরাপত্তা বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করা ভালো। এই ধরনের লিঙ্কগুলি আপনার সেল ফোন কে হ্যাক করেছে তা খুঁজে বের করার বিষয়ে আপনার প্রশ্নের সঠিক উত্তর দিতে সক্ষম নয়।

পাঠ শেখা

এখন যেহেতু আপনি শিখেছেন কিভাবে আপনার ফোন হ্যাক করা যায়, এই ধরনের স্ক্যাম থেকে দূরে থাকার জন্য কিছু টিপসের সময় এসেছে৷

  • পাবলিক বা খোলা ওয়াই-ফাই ব্যবহার করা এড়িয়ে চলুন। এগুলি হল প্রধান চ্যানেল যেখান থেকে হ্যাকাররা আপনার ফোনের তথ্য পাওয়ার উপায় খুঁজে পেতে পারে৷
  • সকল অ্যাপ মুছে ফেলুন যা প্রকৃতিতে দূষিত দেখায়। অথবা এমনকি অ্যাপটির রিভিউ এবং বিস্তারিত জানার পরেই ডাউনলোড করুন।
  • আপনার ফোন আপডেট রাখুন এবং একটি নির্ভরযোগ্য অ্যান্টি-ম্যালওয়্যার সিস্টেম ইনস্টল করুন।
  • ফোন হ্যাকিং বা ভাইরাসের প্রাদুর্ভাবের খবরে কোনো তথ্য আছে কিনা তা পরীক্ষা করুন।

ফোন হ্যাক হলে কি করবেন?

  • আমরা আপনাকে একটি সম্পূর্ণ ভাইরাস অপসারণ নির্দেশিকা উপস্থাপন করি যা তাত্ক্ষণিক ত্রাণের জন্য প্রয়োগ করা যেতে পারে।
  • এখনই আপনার ফোন ফ্যাক্টরি রিসেট করুন৷

অ্যান্ড্রয়েড ব্যবহারকারী:সেটিংস> সিস্টেম> অ্যাডভান্সড> রিসেট বিকল্প> সমস্ত ডেটা মুছুন-এ যান।

আইফোন ব্যবহারকারী:সেটিংস> সাধারণ> রিসেট> সমস্ত ডেটা মুছুন এ যান৷

এছাড়াও আপনি Facebook, Twitter, YouTube, Instagram, Flipboard, এবং Pinterest-এ আমাদের খুঁজে পেতে পারেন৷


  1. অ্যান্ড্রয়েডে আপনার নিজের ফোন নম্বর কীভাবে খুঁজে পাবেন

  2. আপনার হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন কীভাবে খুঁজে পাবেন

  3. কিভাবে খুঁজে পাবেন কে আপনার কম্পিউটারে লগ ইন করেছে এবং কখন

  4. কীভাবে খুঁজে পাবেন কে আপনার Wi-Fi চুরি করছে?