কম্পিউটার

সংবাদ:ক্যাসপারস্কি মার্কিন নিষেধাজ্ঞার পিছনের সত্য প্রকাশ করেছে

আমাদের মধ্যে বেশিরভাগই হয়তো মনে রাখতে পারে যে কয়েক বছর আগে মার্কিন সরকার সারা দেশে ফেডারেল অফিসে ক্যাসপারস্কি পণ্যের ব্যবহার নিষিদ্ধ করেছিল। রাশিয়ান সাইবার সিকিউরিটি জায়ান্ট ক্রেমলিনের সাথে সম্পর্ক রয়েছে এমন অভিযোগের কারণে এটি ঘটেছে।

হোমল্যান্ড সিকিউরিটি (DHS) বিভাগের একজন কর্মকর্তার দ্বারা বলা হয়েছে, "এই পদক্ষেপটি ফেডারেল ইনফরমেশন সিস্টেমে ক্যাসপারস্কি পণ্যগুলির ব্যবহার দ্বারা উপস্থাপিত তথ্য সুরক্ষা ঝুঁকির উপর ভিত্তি করে।"

এই ঘটনার পর থেকে প্রায় 2 বছর হয়ে গেছে এবং বিশ্ব তখন থেকে সাইবার নিরাপত্তা সম্পর্কে উদ্বেগ থেকে জৈবিক হুমকির বিরুদ্ধে লড়াইয়ের দিকে এগিয়ে গেছে। কিন্তু ZDNet-এর সাথে একটি সাম্প্রতিক সাক্ষাত্কারে, ক্যাসপারস্কি ল্যাবের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মিঃ ইউজিন ক্যাসপারস্কি তার গল্পের দিকটি প্রকাশ করেছেন৷

এটি কি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি রাজনৈতিক পদক্ষেপ হতে পারে?

যদিও DHS রাশিয়ার গুপ্তচরবৃত্তির প্রচেষ্টার প্রতিক্রিয়া হিসাবে বিধিনিষেধ বজায় রেখেছে, বেশ কয়েকজন তদন্তকারী তাদের দাবিকে চ্যালেঞ্জ করেছে। এমনকি ক্যাসপারস্কি ল্যাব অতীতে রাশিয়ান গোয়েন্দাদের সাথে তাদের শূন্য সম্পৃক্ততাকে সমর্থন করার জন্য বিবৃতি জারি করেছে কিন্তু কোন লাভ হয়নি। ইউজিন ক্যাসপারস্কির মতে, পুরো অপারেশনটি ফেডারেল সরকারের একটি প্রহসন ছিল কারণ তারা সেই বছর মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ক্যাসপারস্কির ব্যবসার চেয়ে মামলায় বেশি অর্থ ব্যয় করেছিল।

ক্যাসপারস্কি দাবি করেছেন যে গুপ্তচরবৃত্তি সংস্থাগুলির কাছে গুপ্তচরবৃত্তি এবং গোপনীয় তথ্য চুরি করার অনেক 'সস্তা' এবং আরও গোপন উপায় রয়েছে। উপরন্তু, তিনি তার সংস্থাকে হুয়াওয়ের নিষেধাজ্ঞার সাথে ডিএইচএস দ্বারা পৃথক করা এবং এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি রাজনৈতিক এবং ভূ-রাজনৈতিক পদক্ষেপ হিসাবে বর্ণনা করেছেন।

জেডডিনেটের সাক্ষাত্কারে তিনি যেমন বলেছেন, এই নিষেধাজ্ঞা তাদের নাগরিকদের বিরুদ্ধে মার্কিন সরকারের নিজস্ব গুপ্তচরবৃত্তির কারণেও হতে পারে। ক্যাসপারস্কি সুরক্ষা সরঞ্জামগুলি রাষ্ট্রের স্পনসর করা হুমকিগুলি সনাক্ত করতে পারে এবং অনুরূপ উত্স কোড ব্যবহার করে অন্যান্য ম্যালওয়্যারের সাথে কোনও সম্পর্ক প্রকাশ করতে পারে। এটি অবশ্যই একটি বিশাল অভিযোগ (যদি না সত্য প্রমাণিত হয়) এবং এটি বাজারে ক্যাসপারস্কির খ্যাতির চারপাশের বাতাসকে পরিষ্কার করতে পারে৷

মার্কিন নিষেধাজ্ঞা কি ক্যাসপারস্কির বাজারকে প্রভাবিত করেছে?

যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ক্যাসপারস্কির খ্যাতির ক্ষতিকারক হিসাবে দেখা যেতে পারে, ইউজিন মার্কিন সরকারের সাথে তার ব্যবসাকে তুচ্ছ বলে বর্ণনা করেছেন। নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর থেকে, বিশ্বের অন্যান্য অঞ্চল থেকে তাদের রাজস্ব এমনভাবে বৃদ্ধি পাচ্ছে যে মার্কিন বাজারে তাদের ক্ষতি পূরণ করা হয়েছে। অধিকন্তু, ক্যাসপারস্কিকে প্রত্যাখ্যানকারী বেশ কয়েকটি অংশীদার এখন ফিরে এসেছেন, যা রাশিয়ান সাইবার নিরাপত্তা সংস্থার জন্য একটি ক্রমবর্ধমান বাজারকে নির্দেশ করে৷

ডিজিটাল আয়রন কার্টেনকে কি দোষ দেওয়া যেতে পারে?

যদিও রাশিয়া 80 এর দশকে তাদের বিচ্ছিন্নতাবাদী নীতির অবসান ঘটিয়েছিল, রাশিয়ার একটি ব্যক্তিগত জাতীয় নেটওয়ার্কের পক্ষে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে নিজেকে বিচ্ছিন্ন করার ক্ষমতা অবশ্যই কিছু ভ্রু তুলেছে। রাশিয়ান ইন্টারনেট নামেও পরিচিত, এই নতুন সিস্টেমটিকে পশ্চিমা দেশগুলি সোভিয়েত আয়রন কার্টেনের সাথে তুলনা করছে। তবে ক্যাসপারস্কির মতে ""রাশিয়া, যেমন আমি দেখছি, তারা ঘরে ডেটা রাখতে চায়, তারা বাকি বিশ্বের উপর নির্ভরশীল হতে চায় না। তাই তারা রাশিয়ায় যা করে তা হল তাদের সিস্টেম পরীক্ষা করা, যদি এটি একা কাজ করে, বিচ্ছিন্নভাবে কাজ করে, নিশ্চিত হতে যে কিছু ঘটলে সিস্টেমটি নিজেই কাজ করবে"।


  1. ভেরোসের গোপনীয়তা দাবি এবং অদ্ভুত সাফল্যের পিছনের সত্য

  2. টাস্কবারে খবর এবং আগ্রহ Windows 10-এ দেখানো বা অনুপস্থিত

  3. হুয়াওয়ে যুক্তরাষ্ট্রে আরেকটি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারে

  4. সাইবার নিরাপত্তা:বেদনাদায়ক সত্য