কম্পিউটার

ভেরোসের গোপনীয়তা দাবি এবং অদ্ভুত সাফল্যের পিছনের সত্য

নতুন সামাজিক নেটওয়ার্ক ভেরো "সত্য" এর জন্য ল্যাটিন থেকে এর নাম নিয়েছে এবং নিজেকে একটি গোপনীয়তা-কেন্দ্রিক সামাজিক নেটওয়ার্ক হিসাবে অবস্থান করেছে।

কিন্তু প্রেস রিলিজ এবং বিপণন আমাদের দেখায় যে কোম্পানি আমাদের দেখতে চায়। আমরা কৌতূহলী ছিলাম:সত্যিই কি প্রচারের পিছনে?

ভেরোর গোপনীয়তা নীতি

ফেব্রুয়ারী 2018-এ, সোশ্যাল মিডিয়া "আপস্টার্ট" ভেরো নতুন ব্যবহারকারীদের মধ্যে একটি আশ্চর্য এবং খুব আকস্মিকভাবে আনটিক দেখেছে। সোশ্যাল নেটওয়ার্কিং এর ভিড়ের জগতে, ভেরো সবার জন্য একটি বিজ্ঞাপন-মুক্ত সোশ্যাল নেটওয়ার্ক অফার করে আলাদা হয়ে উঠতে আশা করে৷

অনেক আগের সোশ্যাল মিডিয়া আপস্টার্টের মতো, তারা "সামাজিক" এর উপর জোর দিয়ে একটি "সত্যিকারের সামাজিক" প্ল্যাটফর্ম তৈরি করার লক্ষ্য রাখে৷

একটি কোম্পানির গোপনীয়তা নীতি এবং পরিষেবার শর্তাবলী হল দুটি গুরুত্বপূর্ণ নথি যা আপনাকে পড়তে হবে৷ তারা আপনাকে জানায় যে কোম্পানি কীভাবে কাজ করে, ডেটা সংগ্রহ করে এবং ব্যবহার করে এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন। এগুলি দীর্ঘ, জারগন-লেসযুক্ত নথি---সম্ভবত ইচ্ছাকৃত---কিন্তু আপনার ব্যক্তিগত ডেটা হস্তান্তর করার আগে প্রয়োজনীয় পড়া৷

ভেরোসের গোপনীয়তা দাবি এবং অদ্ভুত সাফল্যের পিছনের সত্য

ভেরোর গোপনীয়তা নীতি কোন আশ্চর্যের প্রস্তাব দেয় না। তারা কুকিজ ব্যবহার করে, একাধিক দেশে আপনার ডেটা সঞ্চয় করে এবং আপনার ডেটা অভ্যন্তরীণভাবে এবং তাদের পরিষেবা প্রদানকারীদের সাথে শেয়ার করবে। তাদের বিজ্ঞাপন-মুক্ত অবস্থানের সাথে তাল মিলিয়ে, বিজ্ঞাপনদাতাদের সাথে ডেটা শেয়ারিং ব্যবস্থার কোন উল্লেখ নেই।

যদিও এই সবগুলিই পৃষ্ঠায় যুক্তিসঙ্গত বলে মনে হচ্ছে, 2018 সালের ফেব্রুয়ারির শেষের দিকে, কোম্পানিটি তার পরিষেবার শর্তাবলীর নির্দিষ্ট অংশগুলিকে যেভাবে প্রকাশ করেছে তার জন্য সমালোচনার মুখে পড়েছিল৷ শর্তাবলী বোঝায় যে ভেরো আপনার অ্যাপে পোস্ট করা যেকোনো সামগ্রীর মালিক হবে। তারা দ্রুত যাচাই করেছে যে এটি এমন নয় এবং শব্দটি সংশোধন করেছে। যাইহোক, ভেরোই প্রথম কোম্পানি নয় যে এই ফাঁদে পড়েছে।

2012 সালে, ইনস্টাগ্রাম অনেক ব্যবহারকারীকে বিরক্ত করেছিল যখন তারা তাদের পরিষেবার শর্তাবলী আপডেট করেছিল এবং বোঝায় যে তারা আপনার সামগ্রীর মালিক। যেহেতু এটি ঘটে, উভয় পরিষেবারই বর্তমানে ব্যবহারকারীর সামগ্রীর প্রতি একই পদ্ধতি রয়েছে:আপনি আপনার সামগ্রীর মালিক, কিন্তু কোম্পানি এটি লাইসেন্স করতে সক্ষম৷

রাশিয়ানরা আসছে

আজকাল এমন কিছু নেই বলে মনে হচ্ছে যা কোনওভাবে রাশিয়ান হস্তক্ষেপের অভিযোগ দ্বারা স্পর্শ করে না। ব্রেক্সিট থেকে 2018 সালের শীতকালীন অলিম্পিক এবং 2016 মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত সমস্ত কিছুতেই রাশিয়ানরা জড়িত।

দুর্ভাগ্যবশত ভেরো রাশিয়ান প্রভাবের অভিযোগ এড়িয়ে গেছেন বলে মনে হয় না। টুইটারে Pasquale De'Silva দ্বারা উল্লিখিত হিসাবে, ভেরোর উন্নয়ন দলের অধিকাংশই রাশিয়ান বলে মনে হচ্ছে:

যদিও এটি পশ্চিমা বিশ্বকে দুর্বল করার জন্য ভ্লাদিমির পুতিনের প্রচেষ্টার আরেকটি উদাহরণ হিসাবে তৈরি করা হয়েছে, এটি কেবল এমন হতে পারে যে তারা কাজের জন্য উপযুক্ত প্রতিভাবান বিকাশকারী ছিলেন। এমনও দাবি করা হয়েছে যে ভেরোর সিইও আয়মান হারিরি---অথবা আরও বিশেষভাবে তার ভাই (এবং লেবাননের প্রধানমন্ত্রী), সাদ হারিরি---পুতিনের সাথে সম্পর্ক রয়েছে৷

অভিযোগগুলি 2017 সালের শেষদিকে সাদ হারিরি এবং পুতিনের মধ্যে একটি বৈঠককে কেন্দ্র করে আবর্তিত হয়। এটি একটি বৃহৎ রাশিয়ান ষড়যন্ত্রের অংশ হতে পারে... অথবা এটি বিশ্ব নেতাদের মত দুটি বিশ্ব নেতার বৈঠকের প্রমাণ হতে পারে।

কোর্টিং বিতর্ক

ভেরো মূলধারায় বিস্ফোরিত হওয়ার কিছুক্ষণ পরেই, এর সিইও তার প্রাক্তন কোম্পানিতে অনৈতিক আচরণের সাথে যুক্ত ছিলেন।

আয়মান হারিরি এর আগে নির্মাণ কোম্পানি সৌদি ওগারের সিইও ছিলেন। 2015 সালে, সৌদি ওগার নিজেকে আর্থিক অসুবিধার মধ্যে খুঁজে পেয়েছিল, যার ফলে কোম্পানির অভিবাসী শ্রমিকরা সৌদিতে আটকা পড়েছিল, গৃহহীন, অবৈতনিক এবং খাদ্যহীন।

হারিরি কোম্পানীর সিইও হিসাবে কাজ করেছেন তা উন্মোচিত হওয়ার পরে ভেরো নিজেকে একটি প্রতিক্রিয়ার তীব্র প্রান্তে খুঁজে পান।

যাইহোক, Mashable-এর কাছে প্রকাশ করা নথিতে, ভেরো প্রমাণ করেছেন যে হারিরি 2014 সালে নিজেকে বিচ্ছিন্ন করেছিলেন, কোম্পানিটি আর্থিক সমস্যায় পড়ার আগেই। জটিলতা হল, 2016 সালের শেষের দিকে, ভেরো এখনও প্রেস রিলিজে সৌদি ওগারের সিইও হিসাবে হারিরিকে উল্লেখ করেছেন।

হারিরির দাবি বাদ দিয়ে তারা কেন এটি করতে বেছে নিয়েছিল তা স্পষ্ট নয় যে তার বাবা যে কোম্পানি স্থাপন করেছিলেন তার জন্য তিনি গর্বিত। আপনি এটিকে ভেরোর জন্য একটি চুক্তি ভঙ্গকারী হিসাবে দেখছেন কিনা তা আপনার ব্যক্তিগত বিশ্বাসের উপর নির্ভর করবে। যাইহোক, এটি কোম্পানিকে কিছুটা কলঙ্কিত করে কারণ এটি নিজেকে নৈতিক উচ্চভূমিতে অবস্থান করে।

ভেরোর সফলতা এবং ভবিষ্যৎ পিছনে

ভেরোতে আকস্মিক আগ্রহ থাকা সত্ত্বেও, নতুন সামাজিক নেটওয়ার্কটি 2015 সাল থেকে রয়েছে। ভেরোতে বিস্ফোরক কৌতূহলের কোন স্পষ্ট কারণ নেই, তবে বর্তমান বাজারের নেতাদের অসন্তোষ এর সাথে কিছু করার থাকতে পারে।

তা সত্ত্বেও, বাজারে তিন বছর পর একটি অ্যাপের জন্য এত দ্রুত বৃদ্ধি পাওয়া অস্বাভাবিক। ভেরো তার প্রথম কয়েক বছর সেলিব্রিটি এবং স্রষ্টাদের সাথে আড্ডা দিয়ে কাটিয়েছে। এটি ছিল গ্র্যামি-মনোনীত সঙ্গীত প্রযোজক স্টাররো, জিকিউ ম্যাগাজিন এবং অদ্ভুতভাবে, ব্রিটিশ রাজনৈতিক ভাষ্যকার অ্যান্ড্রু নিল সহ বিভিন্ন লোকের দল।

ফোর্বসের মতে, ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ভেরোর সিইও আয়মান হারিরির মূল্য $1.3 বিলিয়ন ছিল। যদিও অনেকের কাছে একজন বিলিয়নেয়ারের দ্বারা তৈরি করা "স্টার্টআপ" ধারণাটি পেটের জন্য কঠিন মনে হতে পারে, এটি হতে পারে এই শক্তিশালী আর্থিক সমর্থন যা ভেরোকে পেতে দিয়েছে। মাটির বাইরে।

প্রায় সমগ্র ইন্টারনেটের বিপরীতে, ভেরো বিজ্ঞাপন-সমর্থিত নয়। পরিবর্তে, কোম্পানির লক্ষ্য সাবস্ক্রিপশন থেকে অর্থ উপার্জন করা।

প্রাথমিকভাবে ভেরো প্রথম মিলিয়ন ব্যবহারকারীদের আজীবন সাবস্ক্রিপশন বিনামূল্যে অফার করেছিল। যাইহোক, লেখার সময়, এই অফারটি অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হয়েছে। আশ্চর্যজনকভাবে এটি ব্যবসায়িক মডেলটি কতটা সফল হওয়ার সম্ভাবনা নিয়ে সন্দেহের জন্ম দিয়েছে।

পুরাতনের সাথে আউট, একই সাথে আরও কিছু

যদিও মনে হচ্ছে ভেরো ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়া ত্রাণকর্তা হিসাবে তাদের স্ট্যাটাস থেকে সরে এসেছেন, তাদের পদ্ধতির জন্য অনেক কিছু বলার আছে।

ভেরোর সিইও-এর বিরুদ্ধে অভিযোগ থেকে শুরু করে তাদের পরিষেবার শর্তাবলীর বিরুদ্ধে প্রতিক্রিয়া পর্যন্ত, ভেরো দ্রুততার সাথে তার খ্যাতির ধাক্কা অনুভব করেছে। এটি তৃণমূলের উত্থানপ্রবণ নাও হতে পারে যা আপনি মনে করেন, কিন্তু ভেরো হয়৷ ব্যবহারকারী-গোপনীয়তার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

সাবস্ক্রিপশন মডেলটি নিবিড় ডেটা সংগ্রহের প্রয়োজনীয়তা দূর করে---একটি বৈশিষ্ট্য যা এক দশকেরও বেশি সময় ধরে সোশ্যাল মিডিয়ার বৈশিষ্ট্য। বর্তমানে, ভেরো পুরানো সামাজিক নেটওয়ার্কগুলির আধিপত্যের জন্য একটি চিত্তাকর্ষক চ্যালেঞ্জার হিসাবে দাঁড়িয়েছে। যদি এটি আরও কোনও কেলেঙ্কারি এড়াতে পারে, তবে এটি একটি "সত্যিকারের সামাজিক" হিসাবে তার সম্ভাবনা উপলব্ধি করতে পারে নেটওয়ার্ক।


  1. যুক্তরাজ্যে গোপনীয়তা:ডেটা ধারণ ও তদন্ত ক্ষমতা বিল

  2. কে আপনার পক্ষে NSA এর বিরুদ্ধে এবং গোপনীয়তার জন্য লড়াই করছে?

  3. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  4. সাইবার নিরাপত্তা:বেদনাদায়ক সত্য