কম্পিউটার

ইমোটেট:ক্ষতিকারক URL এর 45% পিছনের ম্যালওয়্যার

ম্যালওয়্যার, দূষিত সফ্টওয়্যারের জন্য সংক্ষিপ্ত একটি প্রোগ্রাম যা বিশেষভাবে আপনার কম্পিউটার এবং ব্যক্তিগত তথ্যের অখণ্ডতাকে আপস করার জন্য ডিজাইন করা হয়েছে৷ অনেক ধরনের ম্যালওয়্যার আছে, এবং কিছু নির্দিষ্ট লক্ষ্যের জন্য ইঞ্জিনিয়ার করা হয়, যেমন ব্যাঙ্ক এবং কর্পোরেশন। Emotet ম্যালওয়্যার এই বিভাগে পড়ে।

ইমোটেট ম্যালওয়্যার কি?

যখন এটি ট্রোজান আসে, তখন ইমোটেটের সাথে তুলনা করার মতো কিছুই আসে না, কুখ্যাত ম্যালওয়্যার যা ইন্টারনেটে 45% ক্ষতিকারক URL এর পিছনে রয়েছে। ইমোটেট প্রথম 2014 সালে সাইবারসিকিউরিটি গবেষকরা আবিষ্কার করেছিলেন এবং এটি কম্পিউটার নেটওয়ার্কে অনুপ্রবেশ করতে এবং ব্যবহারকারীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য প্রকৌশলী। তথ্যটি তখন আর্থিক এবং পরিচয় জালিয়াতি করতে ব্যবহার করা যেতে পারে।

ইমোটেট ম্যালওয়্যারটি একটি বটনেট হিসাবেও কাজ করে যা অন্যান্য সাইবার আক্রমণকারীদের কম্পিউটার নেটওয়ার্কে অনুপ্রবেশ করতে এবং তাদের অন্যান্য ম্যালওয়্যার মুক্ত করতে দেয়। বেশিরভাগ ইমোটেট সংক্রমণ ইমেল-ভিত্তিক ফিশিং আক্রমণে সঞ্চালিত হয়।

আপনার কম্পিউটারে ইমোটেট কিভাবে সনাক্ত করবেন

আপনার কম্পিউটারে একটি ট্রোজান সনাক্ত করা পার্কে হাঁটা নয়। Emotet মত ম্যালওয়্যার বিশেষভাবে খুঁজে পাওয়া কঠিন হতে ডিজাইন করা হয়েছে. আপনার সন্দেহজনক হওয়ার সামান্যতম কারণ না বাড়িয়েই তারা বছরের পর বছর আপনার সিস্টেমে এম্বেড থাকতে পারে। কিন্তু আপনি যদি যথেষ্ট পর্যবেক্ষক হন তবে আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়েছে কিনা তা বলার উপায় রয়েছে৷

আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়েছে কিনা তা বলার জন্য এখানে 5টি উপায় রয়েছে:

1. একটি ম্যালওয়্যার আপনার কম্পিউটারকে ধীর করে দেবে

যদিও ম্যালওয়্যারকে খুঁজে পাওয়া কঠিন হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, তবুও এটির লক্ষ্য অর্জনের জন্য এটিকে আপনার পিসিতে থাকা সংস্থানগুলি ব্যবহার করতে হবে। সুতরাং, আপনার কম্পিউটারের কর্মক্ষমতা হ্রাস একটি ম্যালওয়্যার সংক্রমণের ইঙ্গিত হতে পারে৷

টাস্ক ম্যানেজারের সাহায্যে, আপনি ব্যাকগ্রাউন্ডে চলমান প্রক্রিয়াগুলি দেখতে পারেন এবং যেগুলি খুব বেশি কম্পিউটিং শক্তি নিচ্ছে সেগুলি ছেড়ে দিতে পারেন৷ চলমান প্রক্রিয়াগুলির মধ্যে কোনোটি যদি এলিয়েন হয়, যার অর্থ Windows বা আপনার মেশিনে ইনস্টল করা কোনো অ্যাপ থেকে নয়, আপনি ফাইলের অবস্থান সনাক্ত করতে এবং মুছে ফেলার জন্য টাস্ক ম্যানেজার থেকে তথ্য ব্যবহার করতে পারেন৷

2. আপনার নিরাপত্তা এবং ফায়ারওয়াল সেটিংস পরীক্ষা করে দেখুন যে সেগুলি অক্ষম আছে কিনা

Emotet এর মতো একটি ম্যালওয়্যার আপনার কম্পিউটারে নিরাপত্তা সেটিংস অক্ষম করে কাজ করে, যাতে তাদের পক্ষে তাদের নোংরা কাজ করা সহজ হয়। যখন নিরাপত্তা সেটিংস অক্ষম করা হয়, এমনকি আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামটিও আপনার পিসি এবং এতে থাকা ফাইলগুলির অখণ্ডতার জন্য কোনও হুমকির রিপোর্ট করতে সক্ষম হবে না৷

আপনার Windows ডিভাইসে নিরাপত্তা এবং ফায়ারওয়াল সেটিংস সক্ষম আছে কিনা তা পরীক্ষা করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নিন:

  1. Windows সার্চ বক্সে "নিরাপত্তা সেটিংস" টাইপ করুন।
  2. ভাইরাস এবং হুমকি সুরক্ষা এর অধীনে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি চালু আছে কিনা তা দেখুন৷
  3. বর্তমান হুমকির অধীনে , দেখুন কোন হুমকি তালিকাভুক্ত কিনা।
  4. বাম পাশের প্যানেলে যান এবং ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা-এ ক্লিক করুন . ডোমেন নেটওয়ার্কে ফায়ারওয়াল সক্ষম করা আছে কিনা তা দেখতে পরীক্ষা করুন৷ , ব্যক্তিগত নেটওয়ার্ক , এবং পাবলিক নেটওয়ার্ক .

বিকল্পভাবে, ডিভাইসের নিরাপত্তায় কোনো ত্রুটি আছে কিনা তা দেখতে আপনি Windows সিকিউরিটি ট্রাবলশুটার অ্যাপ ব্যবহার করতে পারেন।

3. ম্যালওয়্যারের কারণে আপনার কম্পিউটার ক্র্যাশ হবে, অপ্রত্যাশিতভাবে রিস্টার্ট হবে বা ত্রুটি রিপোর্ট করবে

একটি ম্যালওয়্যার সংক্রমণের সবচেয়ে স্পষ্ট লক্ষণগুলির মধ্যে একটি হল একটি কম্পিউটার যাতে ক্রমাগত ত্রুটি বার্তা এবং মারাত্মক ক্র্যাশ হয়৷ সংক্রামিত কম্পিউটারগুলি এইভাবে আচরণ করে কারণ কিছু ম্যালওয়্যার গুরুত্বপূর্ণ উইন্ডোজ ফাইল মুছে দেয়, যেমন রেজিস্ট্রি এন্ট্রি। এগুলি একটি পিসিতে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির স্বাভাবিক ফাংশনেও হস্তক্ষেপ করে৷

4. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

থেকে পপআপ এবং সতর্কতা

যদি আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়, তাহলে আপনার কম্পিউটারের নিরাপত্তা ব্যবস্থা সম্ভবত সংক্রমণ সম্পর্কে আপনাকে সতর্ক করবে এবং নির্দিষ্ট কিছু পদক্ষেপের সুপারিশ করবে। কিছু লোক এই সতর্কতাগুলিকে উপেক্ষা করতে পছন্দ করে, কিন্তু সংক্রমণ আপনার পিসিতে উল্লেখযোগ্য ক্ষতি করার আগে অবিলম্বে সেগুলির উপর কাজ করা ভাল৷

5. হার্ডওয়্যার কমান্ডে সাড়া দিচ্ছে না

ম্যালওয়্যার কিবোর্ড, মাউস এবং প্রিন্টারগুলির মতো হার্ডওয়্যার উপাদানগুলিকে অক্ষম করতে পারে৷ তারা এগুলিকে "কঠোর"ও করতে পারে, যার অর্থ স্বাভাবিকের চেয়ে ধীর এবং ব্যবহারে হতাশাজনক৷

কিভাবে আপনার কম্পিউটার থেকে ম্যালওয়্যার সরাতে হয়

1. অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করুন

আপনার কম্পিউটার থেকে ইমোনেটের মতো একটি ম্যালওয়্যার সরানোর সর্বোত্তম উপায় হল একটি নির্ভরযোগ্য অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার, যেমন আউটবাইট অ্যান্টি-ম্যালওয়্যার ব্যবহার করা৷ অ্যান্টি-ম্যালওয়্যার টুল আপনার পুরো সিস্টেমকে স্ক্যান করবে কোনো ক্ষতিকারক সফ্টওয়্যার খুঁজে বের করতে এবং অপসারণ করতে।

2. ডিস্ক ক্লিনআপ

আপনি Windows ডিস্ক ক্লিনআপ অ্যাপ ব্যবহার করে আপনার সমস্ত হার্ড ড্রাইভ পরিষ্কার করতে পারেন। নিরাপদ মোডে ডিস্ক ক্লিনআপ অ্যাপ্লিকেশন চালু করা ভাল। নিম্নলিখিত পদক্ষেপগুলি নিতে হবে:

  1. আপনার পিসি বন্ধ করুন এবং F12 টিপুন অথবা মুছুন যত তাড়াতাড়ি এটি পুনরায় চালু হয়। এটি উন্নত বুট বিকল্প নিয়ে আসবে মেনু।
  2. নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড বেছে নিন .
  3. এন্টার টিপুন . আপনার উইল কম্পিউটার শুধুমাত্র ন্যূনতম প্রয়োজনীয় প্রোগ্রামের সাথে লোড হবে।
  4. ডাউনলোড করুন উইন্ডোজ ডিস্ক ক্লিনআপ যদি আপনার পিসিতে এটি না থাকে যদি এটি ইতিমধ্যেই ইনস্টল করা থাকে তবে এটি চালু করুন।
  5. ডিস্ক ক্লিনআপ সহ চলমান, আপনি যে হার্ড ড্রাইভগুলি পরিষ্কার করতে চান তা নির্বাচন করুন৷
  6. ডিস্ক ক্লিনআপ ডায়ালগ বক্স ফাইলগুলির একটি তালিকা দেবে যা আপনি মুছতে পারেন। অস্থায়ী ইন্টারনেট ফাইল টিক দিন , রিসাইকেল বিন , অস্থায়ী ফাইল , এবং সিস্টেম তৈরি করেছে উইন্ডোজ ত্রুটি রিপোর্টিং ফাইল .

এইভাবে আপনার কম্পিউটার পরিষ্কার করলে ম্যালওয়্যারগুলি সাধারণত লুকিয়ে থাকা জায়গাগুলি থেকে সরিয়ে দেবে৷

3. আপনার পিসি রিসেট করুন

আপনার কম্পিউটারকে আগের অবস্থায় রিসেট করা ম্যালওয়্যার সংক্রমণ থেকে মুক্তি পাওয়ার অন্যতম সেরা উপায়। আপনার Windows 10/11 PC কিভাবে রিসেট করবেন তা এখানে রয়েছে:

  1. Windows সার্চ বক্সে "আপডেট এবং নিরাপত্তা" টাইপ করুন।
  2. বাম প্যানেলে, পুনরুদ্ধার ক্লিক করুন .
  3. এখানে আপনি তিনটি বিকল্প পাবেন:এই PC রিসেট করুন , আগের বিল্ডে ফিরে যান এবং উন্নত স্টার্টআপ . এই PC রিসেট করুন বেছে নিন শুরু করুন ক্লিক করে বোতাম।
  4. হয় "আমার ফাইলগুলি রাখুন" এ ক্লিক করুন৷ অথবা “সবকিছু সরান” আপনি আপনার ফাইল রাখতে চান কিনা তা নির্ভর করে।
  5. পরবর্তী এ ক্লিক করুন . আপনি যে পছন্দটি করেন তার উপর নির্ভর করে, Windows আপনাকে ফলাফল সম্পর্কে সতর্ক করবে।
  6. রিসেট টিপুন প্রম্পট করা হলে বোতাম।

আপনার পিসি রিসেট করা আপনার কম্পিউটার থেকে সমস্ত অ্যাপ, সেটিংস এবং ব্যক্তিগত ফাইল মুছে ফেলবে এবং পথ ধরে যেকোনও ম্যালওয়্যার মুছে ফেলবে৷

ইমোটেট ম্যালওয়্যারটি অনেক দূষিত সফ্টওয়্যারের তালিকার একটি মাত্র। তারা অনেক এবং তারা ভাল হতে থাকে. নিজেকে রক্ষা করার একমাত্র উপায় প্রথমে সাইবার নিরাপত্তার হুমকিগুলো বুঝতে হবে যেভাবে সেভাবে বিদ্যমান, নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা সহজ হবে। দ্বিতীয়ত, আপনাকে একটি কার্যকর অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ইনস্টল করতে হবে যা যেকোনো সম্ভাব্য হুমকি থেকে রক্ষা করবে।


  1. ম্যালওয়্যার বনাম ভাইরাস:পার্থক্য কি?

  2. বাল্ডার ম্যালওয়্যার কি?

  3. KONNI ট্রোজান কি?

  4. বেবিশার্ক ম্যালওয়্যার কি?