কম্পিউটার

Windows 8 ট্যাবলেট সম্পর্কে সত্য:আপনার কি সত্যিই একটি পাওয়া উচিত?

আইপ্যাড এবং অ্যান্ড্রয়েড ওএস-ভিত্তিক ট্যাবলেটগুলি শিথিল হওয়ার সাথে, মাইক্রোসফ্ট পাইয়ের একটি টুকরো চাইবে তা ভাবা যুক্তিযুক্ত ছিল। গুগল শীঘ্রই তার নিজস্ব ট্যাবলেট রিলিজ করতে চলেছে, যা অ্যাপলের আইপ্যাডের বিরুদ্ধে তার নিজস্ব ধারণ করতে পারে, তবে ট্যাবলেটের ক্ষেত্রে মাইক্রোসফ্ট কী করছে সেদিকে কেউই মনোযোগ দিচ্ছে না। এর Windows 7 ট্যাবলেটগুলি অবশ্যই খুব বেশি আত্মপ্রকাশ করেনি, এবং এখন কোম্পানিটি Microsoft OS চালিত যেকোনো ট্যাবলেটের জন্য Windows 8 এর নতুন ফ্ল্যাগশিপ করার পরিকল্পনা করছে। এটি কি মাইক্রোসফ্টের জন্য একটি প্রত্যাবর্তন হতে পারে, নাকি আমরা বাজারের শেয়ার বৃদ্ধির প্রচেষ্টায় ব্যর্থতার একটি বিশ্ব দেখতে যাচ্ছি?

এমএস ট্যাবলেট সম্পর্কে লোকেরা এখন পর্যন্ত কী পছন্দ করে

আমাদের মাইক্রোসফটকে অন্তত কিছু দিতে হবে W7 এর ট্যাবলেট সংস্করণের সাথে ক্রেডিট, এটি বিবেচনা করে যে এটি প্রচুর হার্ডওয়্যারের জন্য সমর্থন দেয় যা অন্যান্য ট্যাবলেটগুলি এখনও অন্বেষণ করছে না। OS চালিত ট্যাবলেটগুলিও বেশ শক্তিশালী এবং সত্যিই একটি পাঞ্চ প্যাক করার সম্ভাবনা রয়েছে। সর্বোপরি, মাইক্রোসফ্টই প্রথম স্থানে ট্যাবলেট চালু করেছিল। এর ফর্ম ফ্যাক্টর এবং স্পেসিফিকেশনগুলি 2003 সালেও আইপ্যাডের মতোই ছিল, তাহলে কেন কোম্পানিটি তার উদ্ভাবিত জিনিসটিতে মার্কেট শেয়ার পেতে ব্যর্থ হয়েছিল?

Microsoft এর ভুল

মাইক্রোসফ্টের সবচেয়ে বড় ভুলটি সম্ভবত ট্যাবলেটগুলি প্রবর্তন করার সময় এটি কীভাবে প্রথম ছাপ তৈরি করেছিল। এর প্রথম ট্যাবলেটগুলি খুব বেশি-ইঞ্জিনিয়ারযুক্ত এবং ক্ষীণ ছিল, কম প্রক্রিয়াকরণ শক্তি সহ একটি ল্যাপটপের অত্যধিক দামের এবং ভারী সংস্করণ ছাড়া আর কিছুই অফার করে না। পৃথিবীতে কেউ কেন এমন বোকা বিনিয়োগ করবে? মাইক্রোসফ্ট এমনকি এই ফ্র্যাঞ্চাইজি থেকে একটি পয়সাও তৈরি করেছে তার কারণ তারা পণ্যটি বিপণন করার জন্য যে পরিমাণ প্রচেষ্টা চালিয়েছিল এবং ভোক্তাদের বোঝায় যে তাদের সত্যিই 20 শতাংশ বেশি ব্যয়বহুল একটি ল্যাপটপের একটি ভারী, ফুলে যাওয়া এবং ডাউনগ্রেড সংস্করণ প্রয়োজন। এখানে আরেকটি আছে:যদিও ট্যাবলেটগুলিতে টাচ স্ক্রিন ছিল, ব্যবহারকারীদের তাদের সাথে মানিয়ে নিতে হবে না। স্বেচ্ছাসেবী টাচস্ক্রিন, ফলস্বরূপ, কখনই ব্যবহার করা হয়নি এবং লোকেরা কেবল ট্যাবলেটে অন্তর্ভুক্ত কীবোর্ড এবং টাচপ্যাডে আটকে থাকে৷

Windows 8 ট্যাবলেট সম্পর্কে সত্য:আপনার কি সত্যিই একটি পাওয়া উচিত?

আপনার তখন নির্ভুলতার সমস্যা ছিল। মাইক্রোসফ্টের প্রথম এবং দ্বিতীয় প্রজন্মের ট্যাবলেটগুলিতে এমন অপারেটিং সিস্টেম অন্তর্ভুক্ত ছিল যা আঙুলের স্পর্শে মেটাতে পারে না। যেহেতু অপারেটিং সিস্টেমগুলি স্পর্শের জন্য তৈরি করা হয়নি, তাই আপনি আপনার আঙুল দিয়ে "ক্লিক" করতে চান তা সঠিকভাবে ত্রিভুজ না করে তারা শুধুমাত্র ডট সমন্বয় সংকেত ব্যাখ্যা করতে পারে। সেখানেই আইপ্যাড মাইক্রোসফটের আনাড়ি ইন্টারফেসকে ছাড়িয়ে গেছে। উইন্ডোজ 8 অনুমিতভাবে এর থেকে উন্নতি করবে এবং একটি ইম্প্রোভাইজড মাউস-এবং-কিবোর্ড GUI এর বিপরীতে আরও স্পর্শ-বান্ধব GUI অন্তর্ভুক্ত করবে৷

উইন্ডোজ 8 ট্যাবলেটগুলি অসুবিধাজনক প্রমাণিত হতে পারে

Windows 8 ট্যাবলেটগুলি ARM-ভিত্তিক হতে পারে না, যেমন iPad এবং Android ট্যাবলেট। এআরএম-এ ফিরে যাওয়ার অর্থ হল ট্যাবলেটটি সম্পূর্ণরূপে অপ্টিমাইজ করা x86/x64 হার্ডওয়্যার আর্কিটেকচারের শক্তিকে কাজে লাগাবে না যা অন্যথায় আপনার হাতের তালুতে একটি সম্পূর্ণ-চালিত কম্পিউটার রাখবে। স্পষ্টতই, মাইক্রোসফ্ট আপনাকে ট্যাবলেটটি রিচার্জ না করেই আরও বেশি ব্যবহার করতে দিতে চায়। গড় ব্যবহারকারী 2-4 ঘন্টার বিপরীতে 8 ঘন্টা একটানা ব্যবহার করতে পছন্দ করে। আপনি যদি অন্যান্য ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ARM-এ Microsoft Office স্যুট চালাতে চান তবে আপনার ভাগ্যের বাইরে। যদিও উইন্ডোজ ফ্যানবয়দের কাছে এটি অন্য কোন উপায়ে থাকবে না এবং তারা একটি ট্যাবলেট চালাবে যা এখনও PE এক্সিকিউটেবল ফরম্যাট সমর্থন করে।

যদিও অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগলের অ্যান্ড্রয়েড মার্কেটের মতো মাইক্রোসফ্ট একটি অ্যাপ্লিকেশন মার্কেটপ্লেস করতে চলেছে, যেখানে আপনি এমন অ্যাপগুলি ডাউনলোড করতে পারেন যা কম-পাওয়ার পরিবেশে আপনার প্রিয় ডেস্কটপ প্রোগ্রামগুলির কিছু অনুকরণ করতে পারে। এই মুহুর্তে এটি সম্ভব বলে মনে হচ্ছে যে MS W8 এর জন্য ARM এবং নন-ARM ট্যাবলেটে চালানো সম্ভব করতে চায়, আপনাকে আরও পছন্দ প্রদান করে, যদিও কোম্পানি কখনোই এটি উল্লেখ করেনি। মনে রাখবেন যে ARM ট্যাবলেটগুলিতে, আপনি অ-মালিকানাযুক্ত USB পেরিফেরালগুলির জন্য সমর্থন হারাবেন৷

সুতরাং, এমএস একটি মোড়ে দাঁড়িয়ে আছে। ডেস্কটপ প্রোগ্রাম চালানো এবং USB ডিভাইসের সাথে সংযুক্ত করার ক্ষমতা সংরক্ষণের জন্য ভবিষ্যতের ট্যাবলেটগুলির ব্যাটারি লাইফ কম থাকবে কিনা বা ট্যাবলেটগুলির ব্যাটারি লাইফ বেশি থাকবে এবং লোকেরা প্রথম তাদের ট্যাবলেটগুলি যে বৈশিষ্ট্যগুলির জন্য ব্যবহার করেছিল তা হারাবে কিনা তা নির্ধারণ করতে হবে। স্থান আপনি যেভাবেই দেখুন না কেন, যে কোনো সিদ্ধান্তে MS-এর অনেক কিছু হারাতে হবে।

এখানেই মাইক্রোসফ্ট W8 মেট্রো ইন্টারফেস প্রবর্তন করে, একটি ইন্টারফেস যা অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করে যা ARM-ভিত্তিক ডিভাইসগুলিতে চলবে এবং এখনও ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলির বেশিরভাগ কার্যকারিতা সংরক্ষণ করবে। আপনি সম্ভবত মাইক্রোসফ্ট অফিসের একটি সংস্করণ দেখতে পাবেন যা মেট্রোতে চলে, তবে আপনি ভারী ক্লায়েন্ট অ্যাপ্লিকেশনগুলি চালাতে পারবেন না যা প্রচুর পরিমাণে মেমরি দখল করে এবং শক্তিশালী প্রক্রিয়াকরণের প্রয়োজন হয়৷

Windows 8 ট্যাবলেট সম্পর্কে সত্য:আপনার কি সত্যিই একটি পাওয়া উচিত?

এখানে আরেকটি সমস্যা আছে:তাহলে কি MS W8 ট্যাবলেটগুলিকে iOS এবং Android OS ট্যাবলেট থেকে আলাদা করে?

এখানে উত্তরটি অস্পষ্ট হয়ে যায়, কারণ এই নিবন্ধটি প্রকাশের সময়, আমাদের কাছে মাইক্রোসফ্ট-এর ট্যাবলেট পরিবেশ সম্পর্কে সুনির্দিষ্টভাবে সম্পূর্ণভাবে গভীরভাবে যাওয়ার জন্য পর্যাপ্ত পরিষ্কার তথ্য নেই। সম্ভবত উইন্ডোজ অ্যাপ্লিকেশন মার্কেটপ্লেস আইডিয়া সংরক্ষণ করবে এবং মেট্রোকে যেমন আছে তেমনই রাখবে, একটি কম পাওয়ার ট্যাবলেট সরবরাহ করবে। এটি স্পষ্টতই তাদের হতাশ করবে যারা W7 ট্যাবলেট থেকে W8 সংস্করণে স্থানান্তর করতে চায়।

সফ্টওয়্যার নির্মাতারা তাদের সমস্ত সফ্টওয়্যারকে একটি এআরএম-সামঞ্জস্যপূর্ণ পরিবেশে পুনরায় কম্পাইল করতে অনিচ্ছুকতাও জিনিসগুলিকে আরও খারাপ করে তুলতে পারে, কারণ তাদের এমন কোনও ট্যাবলেটে নিজেকে জড়িত করার কোনও আগ্রহ নেই যার কোনও উল্লেখযোগ্য গ্রাহক বেস পেতে সম্পূর্ণভাবে ব্যর্থ হওয়ার সম্ভাবনা রয়েছে৷ অনেক লোক ডেস্কটপ পিসি এবং ল্যাপটপের জন্য উইন্ডোজ ব্যবহার করে, তবে খুব কম লোকই আসলে একটি ট্যাবলেটের মালিক যেটি উপরে উল্লেখিত কারণে অপারেটিং সিস্টেম চালায়। MS অ্যাপ মার্কেটপ্লেসে যেকোনো ধরনের গতি পেতে অন্তত কয়েক মাস সময় লাগতে পারে এবং এটি মানুষকে MS ট্যাবলেট থেকে দূরে নিয়ে যেতে পারে।

অ্যাপল এবং গুগল একটি নতুন এমএস ট্যাবলেটকে শাস্তির বাইরে যেতে দেবে না এবং 2015 সালে কেন গার্টনার ট্যাবলেটগুলিতে মাইক্রোসফ্টের মার্কেট শেয়ার 0 শতাংশে রেখেছিল তা আপনি দেখতে পাবেন। এই বিষয়ে আপনার চিন্তা কি কি? মাইক্রোসফটের কি করা উচিত বলে আপনি মনে করেন?


  1. Windows 11 ইনস্টল করার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে আপনার জানা উচিত

  2. উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যাম সম্পর্কে আপনার কি করা উচিত?

  3. ওপেন-ব্যাক বনাম ক্লোজড-ব্যাক হেডফোন - আপনার কোনটি পাওয়া উচিত?

  4. উইন্ডোজ 7 এন্ড অফ লাইফ সম্পর্কে আপনার যা জানা দরকার?