কম্পিউটার

স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

আপনার গুরুত্বপূর্ণ নথিগুলি হারানো অবশ্যই বিপর্যয়কর হতে পারে এবং বিষয়গুলিকে আরও খারাপ করতে পারে, সেগুলি ফেরত পাওয়া আরও বেশি ঝামেলার হতে পারে। এটি যতই কষ্টকর মনে হোক না কেন, আপনি সময়মতো প্রাসঙ্গিক পদক্ষেপ নিলে সেগুলি পুনরুদ্ধার করা সম্ভব। আপনার পিসি থেকে একটি এক্সেল ফাইল মুছে ফেলেছেন এবং এখন কর্মের জন্য অনুশোচনা করছেন? চিন্তা করবেন না, আপনি এটিও ফেরত পেতে পারেন, যদি আপনি ফাইলটি মুছে ফেলার পরে কোনো কাজ না করেন।

এক্সেল ফাইল অফিসে ব্যবহৃত নথির একটি জনপ্রিয় ফর্ম, যা গুরুত্বপূর্ণ ডেটা ধারণ করে। এটি বরং একটি পদক্ষেপ যা আপনাকে একটি প্রকল্প, বা কখনও কখনও এমনকি আপনার চাকরির জন্য খরচ করতে হবে৷

মাইক্রোসফ্ট এক্সেল উইন্ডোজ এবং ম্যাক উভয়ের জন্য উপলব্ধ, এটি ডেটা এন্ট্রি তৈরি করার একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে ওঠে। আপনার উপস্থিতি চার্ট বা কিছু বিস্তারিত স্টক ফাইল থাকতে পারে। একবার আপনি যেকোন এক্সেল ফাইলকে পৃথকভাবে বা একটি ফোল্ডারে মুছে ফেললে, এটি পুনরুদ্ধার করা কঠিন।

কম্পিউটার থেকে স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

মুছে ফেলা এক্সেল ফাইল পুনরুদ্ধার করার অনেক উপায় থাকতে পারে। এখানে নিবন্ধে, আমরা আপনার কম্পিউটারে দস্তাবেজটি ফেরত পেতে সঠিক পদ্ধতিগুলি নিয়ে আলোচনা করব। প্রক্রিয়াটির জন্য একটি তৃতীয় পক্ষের সরঞ্জামের প্রয়োজন হতে পারে যা স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারদর্শী। আপনার কম্পিউটারে, আপনার কাছে একটি এক্সেল ফাইল থাকতে পারে৷

এক্সেল ফাইল পুনরুদ্ধার শুরু করার আগে আপনাকে কয়েকটি জিনিস মনে রাখতে হবে-

  • আর কোনো ফাইল সংরক্ষণ করতে কম্পিউটার ব্যবহার করবেন না কারণ এই ক্রিয়াটি মুছে ফেলা ফাইলগুলিকে ওভাররাইট করে ডেটা পুনরুদ্ধার করা কঠিন করে তুলতে পারে৷
  • এক্সেল ফাইলের নামটি সঠিকভাবে মনে রাখুন এবং শেষবার যেমন সংরক্ষিত হয়েছিল সেভাবে প্রবেশ করান৷
  • রিসাইকেল বিনের ফাইলটিকে তার আসল অবস্থানে পুনরুদ্ধার করতে দেখে শুরু করুন৷

 পদ্ধতি 1:পুনরুদ্ধার বিকল্প ব্যবহার করা

এই পদ্ধতিটি উইন্ডোজ পিসির সাথে ভাল কাজ করে এবং যদি আপনি একটি ফাইল মুছে ফেলার সাথে সাথে পদক্ষেপ নেন। আপনাকে যা করতে হবে সেই ফোল্ডারে যেতে হবে যেখানে ফাইলটি আগে সংরক্ষিত ছিল এবং বিকল্পগুলি পেতে এটিতে ডান ক্লিক করুন৷

স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

পূর্ববর্তী সংস্করণগুলি পুনরুদ্ধার করুন চয়ন করুন, মুছে ফেলা এক্সেল ফাইলটি অন্তর্ভুক্ত করে এমন সংস্করণ নির্বাচন করুন এবং পুনরুদ্ধার ক্লিক করুন৷ এটি সম্ভবত আপনার এক্সেল ফাইলের শেষ সংরক্ষিত সংস্করণ পুনরুদ্ধার করবে।

স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

পদ্ধতি 2:অ্যাডভান্সড ডিস্ক রিকভারি ব্যবহার করা

স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য অ্যাডভান্সড ডিস্ক রিকভারি হল উইন্ডোজের সবচেয়ে নির্ভরযোগ্য সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। আপনি যদি ভুলবশত একটি গুরুত্বপূর্ণ নথি মুছে ফেলে থাকেন তবে এটি পুনরুদ্ধার করতে এই টুলটি ব্যবহার করুন৷

আপনি এটিকে খুব সহায়ক মনে করবেন কারণ এটি দুটি স্ক্যান বিকল্পের সাথে আসে:একটি নির্দিষ্ট অবস্থান থেকে দ্রুত আপনার মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে দ্রুত স্ক্যান ব্যবহার করা হয়। যদিও ডিপ স্ক্যান বিকল্পটি খনন করবে এবং আপনাকে এমন সমস্ত ডেটা পাবে যা স্থায়ীভাবে মুছে ফেলা হবে বলে ধরে নেওয়া হয় তবে সিস্টেমে এখনও বিদ্যমান। এর ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেসের সাথে, এটি পরিচালনা করা সহজ হয়ে ওঠে। Windows 10/8.1/8/7/Vista এবং XP (32 এবং 64 বিট) এর জন্য নিচের ডাউনলোড লিঙ্ক থেকে টুলটি পান।

স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

তারপরে এটি স্ক্যান শুরু করবে এবং মুছে ফেলা ফাইলের প্রতিটি ড্রাইভ এবং এর বিষয়বস্তু পুঙ্খানুপুঙ্খভাবে দেখবে।

সুতরাং, আপনি যদি ভাবছেন কিভাবে Windows এ স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইল পুনরুদ্ধার করবেন, এই সফ্টওয়্যারটি আপনার উত্তর। সফ্টওয়্যারটি নিশ্চিত করে যে ফাইলটি পুনরুদ্ধার করা হয়েছে যদি এটি এখনও অন্য কোনও ফাইল দ্বারা ওভাররাইট করা না হয়। এই টুলটি আপনার মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করার জন্যও ভাল৷

পদ্ধতি 3:EaseUS থেকে আনডিলিট ব্যবহার করা

আপনার কম্পিউটার থেকে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য EaseUS-এর একটি টুল রয়েছে। আপনি আপনার উইন্ডোজ এবং ম্যাক উভয়ের জন্য একটি টুল পাবেন। Download the tool from the link below and get to the procedure of your lost excel file recovery. This tool is capable of data recovery from several situations. If you have lost an excel file or have to find a file from a hidden folder. You can also recover the excel sheets from the partitions. The tool supports the guidance assistance for you to help in the activity.

EaseUS provides you a bunch of options to choose from –

With its free version, you can recover up to 2GB of data.

Pro version is the most sought after and it will recover unlimited data and the license is provided for one PC.

Pro + Winpe version has unlimited data recovery from the cases such as computer crashed or formatted. This service is also limited to one PC.

Technician version is good for the professionals where the tool can be handy for a greater number of computers. The place which is more prone to data loss and thus needs the data recovery software more often.

Choose from the list as per your needs.

স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

Once you have successfully installed the tool on your computer. Run the program and start the search by providing a specific location of the saved file before it was deleted. Run the scan and use the filter option to check with documents or the file type. In this case of excel files, it must be .xls or .xlsx file format. Locate your deleted files from all the list it complies are the scan and click on recover.

Download EaseUS

Method 4:Using Stellar Data Recovery Software

Another third-party tool for excel file recovery is Stellar data recovery Software. This is also available for both Windows and Mac. You will find a free version as well as a pro version for this tool and make a choice accordingly. With the help of this tool, you can recover a permanently deleted excel file from your computer, hard drive, external hard drive, SSD and pen drive.

It can get your permanently deleted data back even from the recycle bin. Download the tool from the link below. Select the location which had the file saved previously. This makes the process easy as you have provided the exact location as it can recover the excel file quickly. Once you can locate your deleted file you can click on the Recover button.

স্থায়ীভাবে মুছে ফেলা এক্সেল ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

Stellar Data Recovery Software

উপসংহার:

In this article, we have explained to you that not all deleted files are lost for real. If we take action to retrieve them in time, there is a high possibility that you can get your document back. There are several methods available to do it along with a number of third-party software. We recommend using Advanced Disk Recovery for finding your missing excel files for Windows.


  1. এসডি কার্ড থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে মুছে ফেলা বা হারিয়ে যাওয়া .BMP ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  4. Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?