কম্পিউটার

আপনার ড্রাইভের জন্য কোন বরাদ্দ ইউনিটের আকার কাজ করে তা কীভাবে পরীক্ষা করবেন

সমস্ত কম্পিউটার ব্যবহারকারীরা জীবনে কিছু সময় একটি হার্ড ড্রাইভ বা অপসারণযোগ্য ডিস্ক ফর্ম্যাট করে থাকতে পারে। প্রক্রিয়া চলাকালীন, আপনি "অ্যালোকেশন ইউনিট সাইজ" সেটিং দেখে থাকতে পারেন। সেটিংসের মান ডিফল্টরূপে সেট করা থাকে তবে আপনি এতে পরিবর্তন করতে পারেন।
আপনার ড্রাইভের জন্য কোন বরাদ্দ ইউনিটের আকার কাজ করে তা কীভাবে পরীক্ষা করবেন

এখন আপনি অবশ্যই ভাবছেন কেন আপনি প্রথমে এটি পরিবর্তন করতে চান। "অ্যালোকেশন ইউনিট সাইজ" কি? ঠিক আছে, সঠিক বরাদ্দের আকার সেট করা বেশ গুরুত্বপূর্ণ এবং কখনও কখনও ডিফল্ট বিকল্প নয় তবে কেন?

বরাদ্দ ইউনিট আকার সম্পর্কে আপনার সমস্ত প্রশ্নের উত্তর পেতে, পড়ুন!

বরাদ্দ ইউনিটের আকার কি?

এটি "ক্লাস্টার সাইজ" নামেও পরিচিত। এটি আপনার ড্রাইভে ডেটা দ্বারা নেওয়া ক্ষুদ্রতম স্থান। আপনি যখন একটি পার্টিশনকে FAT, NTFS, exFAT-তে ফর্ম্যাট করেন, তখন উইন্ডোজ ডিফল্ট মান ব্যবহার করে তবে নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে ফর্ম্যাটিং করা হয়:

  • ক্লাস্টার আকার নির্দিষ্ট না করে কমান্ড লাইন থেকে ফরম্যাট কমান্ড ব্যবহার করা।
  • ড্রাইভ ফরম্যাট করতে ফাইল এক্সপ্লোরার ব্যবহার করা

যদি আপনার ড্রাইভে অনেকগুলি ছোট আকারের ফাইল থাকে তবে বরাদ্দের আকার ছোট সেট করা ভাল, কারণ এটি আপনার কম্পিউটারে স্থান সংরক্ষণ করবে। অন্যদিকে, ফাইলের আকার বড় হলে, আপনার একটি বরাদ্দ আকার বড় সেট করা উচিত।

একটি হার্ড ড্রাইভ ক্লাস্টারে বিভক্ত। বরাদ্দ ইউনিটের আকার একটি একক ক্লাস্টারের আকার প্রদর্শন করে। যখন আপনি একটি পার্টিশন ফর্ম্যাট করেন, আপনি যে ফাইল সিস্টেমটি ব্যবহার করেন তা ক্লাস্টারগুলির একটি ট্র্যাক রাখে। যখনই কোনো ক্লাস্টারে কোনো ফাইল বা কোনো ফাইলের টুকরো লেখা হয়, তখন তা দখল করা বলে বিবেচিত হয়৷

হার্ড ড্রাইভের গতি ক্লাস্টারের আকারের উপর নির্ভর করে। আকার ছোট হলে, হার্ড ড্রাইভ ধীর হয়ে যায়। এর কারণ হল প্রতিটি ফাইল ছোট ছোট টুকরোয় বিভক্ত এবং তাই ফাইলের সমস্ত ভাঙা টুকরো এক জায়গায় জমা করতে এবং সেগুলিকে এক হিসাবে অ্যাক্সেস করতে আরও সময় লাগে৷

এছাড়াও, ক্লাস্টারের আকার বড় হলে, ডিস্কের স্থান নষ্ট হবে। অতএব, একটি বরাদ্দ ইউনিটের আকার নির্ধারণের কোন নির্দিষ্ট মানদণ্ড নেই। ফাইলের আকার বড় হলে, আপনার একটি বড় ক্লাস্টার আকারের প্রয়োজন, এবং যদি ছোট হয় তবে আপনার একটি ছোট ক্লাস্টার আকারের প্রয়োজন। বড় ক্লাস্টার ড্রাইভের কর্মক্ষমতা এবং গতি বাড়াবে। ছোট ক্লাস্টারটি ডিস্কের স্থান সংরক্ষণ করবে।

সাধারণত, মাইক্রোসফ্ট অনুসারে, আদর্শ বরাদ্দ ইউনিটের আকার হল "4 KB।"

এসএসডি এবং হার্ড ড্রাইভের বরাদ্দ ইউনিট আকারের মধ্যে একটি পার্থক্য আছে?

  হার্ডডিস্কের ফ্র্যাগমেন্টেশনের সমস্যাগুলি এসএসডিগুলিতে প্রযোজ্য নয়। তার মানে আমরা পারফরম্যান্স হিট ছাড়াই বড় বরাদ্দ ইউনিট মাপ ব্যবহার করতে পারি, তাই না? আসলে না! বড় বরাদ্দ ইউনিট মাপ এবং এসএসডি-তে কর্মক্ষমতা বৃদ্ধির কোনো উদাহরণ নেই s অন্যদিকে, বড় ইউনিটের আকারের অর্থ সময়ের সাথে আরও বেশি লেখা হতে পারে যা আপনার SSD-এর আরও ক্ষতির কারণ হতে পারে।

গেম এবং অন্যান্য অ্যাপ যা প্রায়শই ছোট ফাইলগুলি পড়তে এবং লিখতে পারে, তাই একটি ছোট ক্লাস্টার আকার সাহায্য করবে। তবে পারফরম্যান্সে প্রশংসনীয় উন্নতি পাওয়ার নিশ্চয়তা নেই। ঠিক আছে, সাধারণত আপনার ডিফল্ট বরাদ্দ ইউনিট আকারের সাথে লেগে থাকা উচিত, যদি আপনার কম্পিউটার কোনো নির্দিষ্ট উদ্দেশ্যে ব্যবহার করা না হয়।

আপনি কি নিবন্ধটি দরকারী খুঁজে পেয়েছেন? নীচের মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন. সর্বশেষ আপডেট পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন।


  1. হার্ড ড্রাইভ হিসাবে আপনার RAM কিভাবে ব্যবহার করবেন?

  2. অভিগম্যতার জন্য ইমেলগুলি কীভাবে পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ পিসিতে সফ্টওয়্যার আপডেটগুলি কীভাবে পরীক্ষা করবেন?

  4. আপনার পিসি উইন্ডোজ 11 ফ্রি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন