কম্পিউটার

5 সত্যিই দরকারী শর্টকাট যা আপনি উইন্ডোজে করতে পারেন

শর্টকাট তৈরি করা সহজ যখন আপনার কাছে দৃশ্যমান আইকন থাকে যা আপনি আসলে লিঙ্ক করতে পারেন৷ দুর্ভাগ্যবশত, সবকিছুর একটি আইকন নেই। আপনি যদি আপনার কম্পিউটার লক করার জন্য একটি শর্টকাট করার চেষ্টা করেন, যদি আপনি উইন্ডোজ লাইব্রেরির মাধ্যমে এটির ফাংশন কল করার প্রকৃত কনভেনশন না জানেন, আপনি কোথাও পাবেন না। এই টিউটোরিয়ালটি আপনাকে শেখাবে কীভাবে আপনার কম্পিউটারে দরকারী ফাংশনগুলির কয়েকটি শর্টকাট তৈরি করতে হয় যেগুলি পৌঁছানোর জন্য আপনাকে সাধারণত দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। আপনি শিখবেন কিভাবে আপনার কম্পিউটার লক করতে হয়, আপনার ফায়ারওয়াল সক্ষম/অক্ষম করতে হয়, "নিরাপদভাবে হার্ডওয়্যার সরান" ডায়ালগে পৌঁছাতে হয় এবং উইন্ডোজ শর্টকাট ব্যবহারের মাধ্যমে আরও কয়েকটি ফাংশন শিখতে হয়! চলুন শুরু করা যাক!

1. আপনার কম্পিউটার লক করুন

যখন আপনাকে বাইরে যেতে হবে এবং আপনি চান না যে কেউ আপনার কম্পিউটারের চারপাশে স্নুপিং করুক, আপনি হয় এটি লক করতে পারেন বা এটি বন্ধ করতে পারেন। অবশ্যই, এটি সম্পূর্ণরূপে কার্যকর করতে আপনার অ্যাকাউন্টে একটি পাসওয়ার্ডও প্রয়োজন৷ এইভাবে, যে কেউ আপনার কম্পিউটারে অনুপ্রবেশ করার চেষ্টা করছে একটি পাসওয়ার্ড ডায়ালগ দ্বারা ব্লক করা হবে এবং আপনার তথ্য অ্যাক্সেস করতে সক্ষম হবে না। এটি অফিস কম্পিউটারের জন্য খুবই উপযোগী। আপনার কম্পিউটার লক করার জন্য সাধারণত স্টার্ট মেনুর মধ্য দিয়ে যাওয়া, শাটডাউন মেনুর মধ্য দিয়ে যাওয়া এবং "লক" ক্লিক করা জড়িত। এই সব করার পরিবর্তে, নিম্নলিখিত অবস্থান সহ একটি শর্টকাট তৈরি করুন:

rundll32.exe user32.dll, LockWorkStation

যে সব আপনি করতে হবে! একবার চেষ্টা করে দেখুন!

2. উইন্ডোজ ফায়ারওয়াল সক্ষম/অক্ষম করুন

সম্ভবত স্টার্ট মেনু থেকে আপনার কম্পিউটার লক করা একটি বড় বিষয় নয়, তবে আপনি যদি আপনার ফায়ারওয়ালের সাথে কাজ করতে চান তবে একটি দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। আপনাকে কন্ট্রোল প্যানেলে একটি ডায়ালগে পৌঁছাতে হবে।

5 সত্যিই দরকারী শর্টকাট যা আপনি উইন্ডোজে করতে পারেন

পরিবর্তে, আপনি আপনার ডেস্কটপে দুটি শর্টকাট তৈরি করতে পারেন। নিম্নলিখিত "অবস্থান" ফায়ারওয়াল নিষ্ক্রিয় করবে:

netsh firewall set opmode disable

ফায়ারওয়াল সক্ষম করে এমন একটি শর্টকাট তৈরি করতে, শুধুমাত্র "সক্ষম" কমান্ডে "অক্ষম" পরিবর্তন করুন। যখন আপনি উভয় শর্টকাট তৈরি করা শেষ করেন, তখন আপনাকে একটি আইকনে ডান-ক্লিক করে, "বৈশিষ্ট্য"-এ ক্লিক করে এবং "শর্টকাট" ট্যাবে নেভিগেট করে প্রশাসক হিসাবে চালাতে হবে৷ "উন্নত" বোতামে ক্লিক করার পরে, আপনি "প্রশাসক হিসাবে চালান" বিকল্পটি সক্ষম করতে পারেন৷

3. নিরাপদে হার্ডওয়্যার সরান

USB এর মাধ্যমে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত একটি গুরুত্বপূর্ণ ডিভাইস আনপ্লাগ করার সময়, আপনাকে টাস্কবারের সিস্টেম ট্রে দিয়ে যেতে হবে। আপনি যদি এটি এড়িয়ে যেতে চান এবং শুধুমাত্র একটি শর্টকাট ক্লিক করতে চান তবে নিম্নলিখিত অবস্থান সহ একটি শর্টকাট তৈরি করুন:

RunDll32.exe shell32.dll,Control_RunDLL hotplug.dll

এবং এটাই!

4. আপনার ক্লিপবোর্ড সাফ করা হচ্ছে

আপনি যখন ডান-ক্লিক মেনু বা "Ctrl+C" এর মাধ্যমে কিছু অনুলিপি করেন, তখন আপনি আপনার কম্পিউটারে ডেটা দিয়ে "ক্লিপবোর্ড" নামক কিছু পূরণ করেন। আপনার কম্পিউটারের মেমরির এই অংশটি সেই ডেটা ধরে রাখবে যতক্ষণ না আপনি কম্পিউটারটি বন্ধ না করেন যদি না আপনি এটি আগে থেকে পরিষ্কার করেন। আপনার ক্লিপবোর্ড সাফ করার জন্য একটি শর্টকাট তৈরি করার সময় "অবস্থান" ক্ষেত্রে নিম্নলিখিতটি সন্নিবেশ করুন:

cmd /c “echo off | clip”

আপনি যখনই শর্টকাট ক্লিক করেন তখন এটি ক্লিপবোর্ডের মধ্যে পাওয়া যেকোন ডেটা সম্পূর্ণরূপে মুছে দেয়!

5. Aero এর গ্লসি ট্রান্সপারেন্সি চালু এবং বন্ধ করুন

ম্যানুয়ালি, আপনার ডেস্কটপে ডান-ক্লিক করে পাওয়া "ব্যক্তিগতকরণ" মেনুর মাধ্যমে আপনাকে অ্যারোতে গ্লাসযুক্ত জিনিসগুলি পরিবর্তন করতে হবে। আপনি যদি সেগুলি এড়িয়ে যেতে চান তবে আপনি দুটি শর্টকাট তৈরি করতে পারেন। অ্যারো গ্লাস সক্ষম করতে, নিম্নলিখিত অবস্থান সহ একটি শর্টকাট তৈরি করুন:

rundll32.exe dwmApi #102

এবং গ্লসি স্বচ্ছতা নিষ্ক্রিয় করতে, এটি দিয়ে আরেকটি শর্টকাট তৈরি করুন:

rundll32.exe dwmApi #104

এবং আপনি সম্পন্ন!

আপনি যা দেখেছেন তার মতো?

আমরা নতুন শর্টকাট আবিষ্কার করার সাথে সাথে আমরা সেগুলিকে এখানে অন্য নিবন্ধে পোস্ট করব। আশা করি, আপনি এই থেকে দরকারী কিছু পেয়েছেন! আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুন।


  1. আপনি Windows 10-এ যা করতে পারেন যা আপনি Windows 11-এ করতে পারবেন না

  2. Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি

  3. Windows 11 কীবোর্ড শর্টকাটগুলি আপনার জানা উচিত

  4. Windows 10 দ্রুততর করার 9 উপায়