কম্পিউটার

খাদ্য শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তার সুযোগ বোঝা

খাদ্য ও পানীয় শিল্প হল একটি জটিল ব্যবস্থা যা বিভিন্ন শিল্প খাতকে একত্রিত করে। কাঁচামাল সরবরাহ এবং শস্যের মজুদ থেকে শুরু করে খাদ্য পণ্য সরবরাহ এবং ব্যবহার পর্যন্ত খাদ্য শিল্পের পরিষেবাগুলি বিশ্বজুড়ে এবং বিভিন্ন ফর্ম্যাটে ছড়িয়ে রয়েছে। সম্প্রতি, তৈরি খাদ্য পণ্যগুলি তাত্ক্ষণিক-রান্নার আকারে খাদ্য প্রক্রিয়াকরণের ক্ষেত্রে প্রবেশ করেছে৷

যাইহোক, এই শিল্প বড় প্রযুক্তিগত বিপ্লবের দ্বারপ্রান্তে আছে. ড্রোনের মাধ্যমে পিৎজা বিতরণ থেকে শুরু করে ক্ষুধার্তদের খাওয়ানোর জন্য জিনগতভাবে শস্য সংশোধন করা, খাদ্য ও পানীয় শিল্প কৃত্রিম বুদ্ধিমত্তার একটি নতুন যাত্রা শুরু করতে প্রস্তুত। এই প্রযুক্তিটি অনেক উপায়ে প্রক্রিয়াটিকে উন্নত এবং বৃদ্ধি করার ক্ষমতা রাখে। খাদ্য ও পানীয় শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তার উদ্ভাবনী প্রয়োগ একটি নতুন প্রবণতা স্থাপন করছে এবং ব্যবসার পদ্ধতি পরিবর্তন করছে।

আসুন খাদ্য শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তার বিদ্যমান প্রয়োগ বুঝতে পারি:

কিয়স্ক: এটি কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে একটি স্ব-অর্ডারিং মেশিন। সম্প্রতি, বেশ কিছু রেস্তোরাঁ এই প্রযুক্তিকে একীভূত করেছে, যা নাটকীয়ভাবে গ্রাহকের অপেক্ষার সময়কে কমিয়ে দেয়, পেমেন্টের জন্য লাইনে দাঁড়ায় এবং সামগ্রিক গ্রাহক অর্ডার করার অভিজ্ঞতা উন্নত করে। এখানে, তারা তাদের অর্ডার দিতে পারে এবং ইন্টিগ্রেটেড কার্ড রিডারের সাহায্যে সরাসরি কিয়স্কে অর্থপ্রদান করতে পারে।

খাদ্য শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তার সুযোগ বোঝা

উৎস:কার্ডওয়েলবিচ

অ্যাপ এবং চ্যাটবট: "দয়া করে লাইন ধরে রাখুন, আমরা কিছুক্ষণের মধ্যে ফিরে আসব" আমাদের প্রশ্ন রাখার সময় সম্মুখীন হওয়া সবচেয়ে বিরক্তিকর বিবৃতি। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে, এখন রেস্তোরাঁগুলি ভার্চুয়াল সহকারী ব্যবহার করে তাদের গ্রাহকের অনুসন্ধানের জবাব দিচ্ছে। প্রক্রিয়াটি এখন সহজ এবং আপনাকে অর্ডার দেওয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হবে না।

রোবট: অর্ডার দেওয়ার পরে আপনি আপনার খাবারের জন্য কতক্ষণ অপেক্ষা করবেন? ঠিক আছে, রেস্তোরাঁয় বা বাড়িতে বসে আপনার মধ্যে গ্যাস্ট্রোনম প্রতিরোধ করা এবং আপনার ডেলিভারির পালার জন্য অপেক্ষা করা সবচেয়ে বিরক্তিকর অভিজ্ঞতা। রেস্তোরাঁয় রোবট স্থাপন করা হলে, এটি খাবার তৈরির পাশাপাশি ডেলিভারির গতি ও ক্ষমতা বাড়াবে।

প্রস্তাবিত ইঞ্জিন: কী খাবেন এবং কী খাবেন না তার লুপ এবং তারপরে নিয়মিত খাবার বেছে নেওয়া প্রত্যেকের জীবনের গল্প। যদি অ্যাপ্লিকেশনগুলি আপনার খাওয়ার পছন্দের উপর ভিত্তি করে আপনাকে খাবারের সুপারিশ করতে পারে এবং আপনাকে ভিন্ন কিছু অন্বেষণ করতে দেয় তবে কী হবে? ডেভেলপাররা কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে অ্যাপ তৈরি করছে যা আপনার গুরমেট অভ্যাসের উপর ভিত্তি করে রেফারেন্স দেবে।

খাদ্য ও প্রক্রিয়াকরণ শিল্পে AI এর ভবিষ্যৎ

পণ্য এবং প্যাকেজ তালিকাভুক্ত করা: খাদ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্টের মুখোমুখি হওয়া বিভিন্ন চ্যালেঞ্জের মধ্যে, ফিডস্টকের অসম প্রাপ্যতা এখানে অভিজ্ঞ সমস্যাগুলির মধ্যে একটি। আকৃতি, আকার এবং রঙের উপর ভিত্তি করে, একটি খাদ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্টকে সবজির স্তূপ তালিকাভুক্ত করতে হয়। বেশিরভাগ বাছাই ম্যানুয়ালি করা হয় তবে AI এখানে একটি উল্লেখযোগ্য সমাধান হতে পারে।

খাদ্য শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তার সুযোগ বোঝা

উৎস:dosamatic

এই প্রযুক্তিটি শাকসবজি তালিকাভুক্ত করার এই প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে এবং দক্ষতা বাড়াতে, শ্রমের খরচ কমাতে এবং প্রক্রিয়াটিকে গতিশীল করতে ব্যবহার করা যেতে পারে। নিয়ার ইনফ্রারেড (এনআইআর) স্পেকট্রোস্কোপি, ক্যামেরা, এক্স-রে, লেজার এবং মেশিন লার্নিংয়ের একটি শালীন সংমিশ্রণ প্রতিটি দিক থেকে সবজির দক্ষ পরিমাপ এবং দ্রুত বিশ্লেষণের অনুমতি দেবে এবং তাদের অপ্টিমাইজড ব্যবহারের জন্য খাবার বাছাই করবে।

খাদ্য নিরাপত্তা: কৃত্রিম বুদ্ধিমত্তা খাদ্য শিল্পে লাইসেন্স প্লেটগুলির স্বয়ংক্রিয় সনাক্তকরণ, আইপি গোপনীয়তার বিরুদ্ধে লড়াই, যে কোনও ধরণের লঙ্ঘন ধরা এবং রিয়েল-টাইম ভিত্তিতে তাদের সংশোধনের জন্য ব্যবহার করা যেতে পারে। প্রকৃতপক্ষে, রান্না করার সময় বা কোনো নিরাপত্তা বিধি লঙ্ঘন করার সময় চুলের সুরক্ষা এবং মাস্ক না পরে থাকলে তারা স্বয়ংক্রিয়ভাবে ব্যক্তিদের জানাতে পারে।

সর্বোত্তম মানের পরিচ্ছন্নতা: কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক সেন্সর সিস্টেম ব্যবহার করে খাদ্য প্রক্রিয়াকরণ সরঞ্জাম পরিষ্কার কি না তা সনাক্ত করা বরং সহজ। এই কৌশলটি পানির উপর অর্থ সাশ্রয় করতে, তাদের পরিষ্কার করার জন্য প্রয়োজনীয় সময় কমাতে এবং খাদ্য উত্পাদন কারখানায় কম শক্তি খরচ করতে সাহায্য করতে পারে। বেশ কিছু কর্পোরেশন অপটিক্যাল ফ্লুরোসেন্স ইমেজিং প্রযুক্তি এবং অতিস্বনক সেন্সিং এর উপর ভিত্তি করে স্ব-অপ্টিমাইজিং সিস্টেম ব্যবহার করছে। সহজ কথায়, এই সিস্টেমটি একটি AI প্রোগ্রামের সাথে ডেটা একীভূত করবে, যা খাবারের পরিমাণ এবং সেইসাথে সরঞ্জামগুলিতে জীবাণুগুলিকে স্ক্রীন করবে৷

রন্ধনপ্রণালী আবিষ্কার করা :খাদ্য শিল্প মশলা, স্বাদ এবং উপাদানের সীমাহীন পছন্দের জন্য পরিচিত এবং তাই রেসিপিগুলি অবিশ্বাস্য উপায়ে পাকানো যেতে পারে। গ্রাহকরা ঠিক কী চান তা নির্ধারণ করা বরং চ্যালেঞ্জিং। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তা এই প্রক্রিয়ায় সাহায্য করতে পারে, যেখানে এটি খাদ্য সংস্থাগুলিকে ভোক্তাদের পছন্দের ভিত্তিতে কী তৈরি করতে হবে তা বলতে পারে৷

রাজস্ব তৈরি করা: খাদ্য শিল্প মূলত স্বাদের সংমিশ্রণ, গ্রাহকের রন্ধনপ্রণালীর পছন্দ এবং লোকেরা ঘন ঘন পুনরায় সাজানো সংমিশ্রণ সম্পর্কিত ডেটার উপর নির্ভরশীল। এই ধরনের তথ্য কোম্পানিকে বাজারে উদ্ভাবনী পণ্য লঞ্চ করতে এবং রাজস্ব জেনারেট করতে সাহায্য করে।
যদিও AI খাদ্য শিল্পকে রূপান্তর করার জন্য একটি কার্যকর বিকল্প হতে পারে কিন্তু এটি কভার করার জন্য একটি দীর্ঘ যাত্রা পেয়েছে। বর্তমানে, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প বড় ডেটা সমস্যার সম্মুখীন হচ্ছে। ইতিমধ্যে জেনেটিকালি মডিফাইড ফসলের প্রবর্তন বিশ্বের বেশিরভাগ অংশে প্রতিক্রিয়ার সম্মুখীন হচ্ছে। এইরকম পরিস্থিতিতে, এটা প্রশ্ন করা যুক্তিযুক্ত যে আমাদের বৃদ্ধির প্রাকৃতিক প্রক্রিয়ায় হস্তক্ষেপ করা উচিত নাকি প্রযুক্তিগত হস্তক্ষেপ ছাড়াই এটিকে সবুজ থাকতে দেওয়া উচিত?


  1. সশস্ত্র কৃত্রিম বুদ্ধিমত্তা:প্রাণঘাতী নাকি ত্রাণকর্তা?

  2. শিক্ষায় কৃত্রিম বুদ্ধিমত্তার ভূমিকা

  3. Facebook F8 2019, দিন 2:কেন Facebook কে কৃত্রিম বুদ্ধিমত্তা পুনরায় উদ্ভাবন করতে হবে?

  4. উইন্ডোজ 10 এর জন্য সেরা কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার