কম্পিউটার

ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি রিস্ট্রাকচারিং রিয়েল এস্টেট ইন্ডাস্ট্রি

প্রকৃতির শক্তি আমাদের পূর্বপুরুষদের যাযাবর জীবন থেকে সরে যেতে এবং একটি স্থায়ী আশ্রয় তৈরি করতে ঠেলে দিয়েছে। যখন ঢাল, ঘরের আকারে স্থায়ী হয়, তখন তারা আরামের উপায় আবিষ্কার করতে শুরু করে। অবশেষে, নির্মাণকারীরা বাজেট এবং বিলাসের ভিত্তিতে বাড়ি তৈরি করতে শুরু করে এবং তারপরে একটি নিখুঁত বাড়ির সন্ধান রিয়েল এস্টেট শিল্পের জন্ম দেয়!

সাম্প্রতিক প্রযুক্তিগত উন্নয়ন রিয়েল এস্টেট শিল্পের জন্য একটি প্রতিশ্রুতিশীল ভবিষ্যতের প্রস্তাব করছে। এই শিল্পের ভিত্তি সম্পত্তি উন্নয়নের প্রতিটি স্তরে কল্পনার উপর ভিত্তি করে। বিল্ডিংয়ের ব্লুপ্রিন্ট ডিজাইন করা থেকে শুরু করে নির্মাণ এবং অভ্যন্তরীণ ফিনিশিং পর্যন্ত, রিয়েল এস্টেট শিল্প প্রতিটি ধারণাকে কল্পনা করার ক্ষমতার উপর ভিত্তি করে। ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটির আবির্ভাবের সাথে, দৃশ্যায়ন এখন সম্পূর্ণ ভিন্ন স্তরে সঞ্চালিত হতে পারে। যদিও AR আমাদের প্রতি মিনিটে বিকাশের বিবরণ দেখতে দেবে, VR আমাদের ভার্চুয়াল অ্যাপার্টমেন্টে একটি ভার্চুয়াল রাইড দেবে।

ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি রিস্ট্রাকচারিং রিয়েল এস্টেট ইন্ডাস্ট্রি

উৎস:quora

সময় বাঁচায় এবং কেনার প্রক্রিয়াকে ত্বরান্বিত করে

এই প্রযুক্তিগুলিতে আমরা যেভাবে বিল্ডিং তৈরি করি এবং তারপরে সেগুলি বিক্রি করি তা সম্পূর্ণরূপে সংশোধন করার সম্ভাবনা রয়েছে। রিয়েল এস্টেট পেশাদারদের জন্য, এটি সম্ভাব্য ক্রেতাদের টার্গেট করার এবং বিশ্বের যেকোন স্থান থেকে ডিজিটাল ট্যুরের মাধ্যমে সম্পত্তি সম্পর্কে তাদের মতামত তৈরি করার সুযোগ। এটি পেশাদার এবং গ্রাহক উভয়কেই সময় বাঁচাতে এবং ক্রয় প্রক্রিয়াকে গতিশীল করতে দেয়৷

অ্যাপার্টমেন্টের অনলাইন ফার্নিশিং

একটি বিদ্যমান বাড়ি বা অ্যাপার্টমেন্ট সজ্জিত করার প্রক্রিয়াটি ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটি দ্বারা সহজ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি VR এবং AR সহ একটি ছোট ঘরে একটি পালঙ্ক এবং একটি বিছানা সামঞ্জস্য করতে চান, আপনি এটি নির্ধারণ করতে পারেন যে এটি একটি উপযুক্ত পদ্ধতিতে ফিট হতে পারে। অথবা আপনি 3টি পালঙ্ক সম্পর্কে বিভ্রান্ত, ভাবছেন যে পর্দার সাথে কোনটি সবচেয়ে ভাল হবে? আপনার কল্পনা জোর করার পরিবর্তে, বাস্তবের জন্য এটি বিচার করতে এই প্রযুক্তিগুলি ব্যবহার করুন। এছাড়াও আপনি আপনার অভ্যন্তরীণ ডিজাইন করতে পারেন এবং সহজেই রঙের সমন্বয় পরীক্ষা করতে পারেন।

আন্তর্জাতিক বিনিয়োগের সম্ভাবনা

এই প্রযুক্তি আন্তর্জাতিক বিনিয়োগের সম্ভাবনাকে আনলক করতে এবং বিশ্বের রিয়েল এস্টেট বাজারে অংশগ্রহণ করতে যথেষ্ট সক্ষম। ভিআর/এআর বিশ্বস্তরে ভোক্তাদের প্রভাবিত করতে পারে এবং বর্ধিত বিদেশী বিনিয়োগের সম্ভাবনা। এগুলিকে প্রযুক্তির ভবিষ্যত হিসাবে বিবেচনা করা হয় এবং শীঘ্রই ভোক্তারা আন্তর্জাতিকভাবে সম্পত্তির লেনদেন করতে সক্ষম হবেন৷

ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি রিস্ট্রাকচারিং রিয়েল এস্টেট ইন্ডাস্ট্রি

উৎস:pinterest

অভেদ্য পণ্য দেখা

রিয়েল এস্টেট কিছু নীতি অনুসরণ করে যা গ্রাহকদের অগ্রিম অর্থপ্রদানের জন্য প্রভাবিত করে যখন প্রকল্পটি এখনও একটি নীলনকশা। তাই, একজন সম্ভাব্য ক্রেতাকে তারা ঠিক কী পরিকল্পনা করছে তা দেখানো ডেভেলপারদের জন্য একটি ক্লান্তিকর কাজ। এটা সম্ভব যে ডেভেলপার এবং ক্রেতা একই নোটে শেষ হয় না কারণ তারা শেষ পণ্যটি কল্পনা করতে পারে না। এটি বর্ধিত বিক্রয় সময়, প্রি-সেল প্রজেক্টে অসুবিধা, তহবিল দীর্ঘ সময়ের জন্য প্রকল্পে আটকে যায় এবং চক্রের সামগ্রিক বিলম্বের দিকে পরিচালিত করে। VR/AR এর মাধ্যমে, আপনার কল্পনাকে কার্যত প্রদর্শন করা সহজ এবং শেষ পণ্যটি কেমন হবে।

বাড়ি থেকে সম্পত্তি কেনার বিকল্প

বাড়িতে বা অফিসে বসে আপনার স্বপ্নের বাড়ি ভ্রমণের চেয়ে সবচেয়ে সন্তোষজনক আর কী হতে পারে? এই ব্যস্ত সময়সূচীতে, একটি নিখুঁত অ্যাপার্টমেন্ট খুঁজে পাওয়া একটি নিখুঁত অংশীদার খোঁজার মতো। ভার্চুয়াল রিয়েলিটির সাহায্যে, আপনি অনেক কম সময়ে সম্ভাব্য বাড়ির তালিকা সংকুচিত করতে পারেন। যাইহোক, আপনি আসবাবপত্রের গুণমান এবং বাড়িতে কোনও গন্ধ থাকলে এবং অন্যান্য অনেক সমস্যা অনুভব করতে পারবেন না।

রিয়েলটররা হয় মানিয়ে নিতে পারে বা প্রতিস্থাপন করতে পারে

যদিও প্রযুক্তিটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং প্রকৃত রূপান্তর হতে কয়েক দশক সময় লাগবে কিন্তু এই প্রযুক্তি থেকে দূরে থাকা আগামীতে মারাত্মক হতে পারে। হ্যাঁ, নতুন তৈরি আসবাবপত্রের গন্ধ বা সদ্য প্রলিপ্ত পেইন্টের মতো সত্যিকারের আবেগ এবং অনুভূতিকে কোনো প্রযুক্তিই প্রতিস্থাপন করতে পারে না। কিন্তু, এই ব্যস্ত জীবনধারা এবং ক্রমবর্ধমান চাহিদার মধ্যে, VR এবং AR সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার হতে পারে।

ইমারসিভ দেখার অভিজ্ঞতা

পরিদর্শন ছাড়া বাড়ি কেনার ধারণা একটি ঝুঁকিপূর্ণ ব্যাপার। বিশেষ করে আন্তর্জাতিক ক্রেতাদের জন্য তারা কী দাবি করছে তা সত্ত্বেও প্রকৃতপক্ষে সম্পত্তিটি পরীক্ষা করা অত্যাবশ্যক৷ ভার্চুয়াল রিয়েলিটির প্রযুক্তির সাহায্যে, কেউ ফ্রান্সে সোফায় বসে নিউইয়র্কে সম্পত্তির নিমগ্ন দেখার অভিজ্ঞতার সম্মুখীন হতে পারেন৷

সম্প্রতি, Sotheby’s Curate নামে একটি অ্যাপ চালু করা হয়েছে যার লক্ষ্য স্টেজিং সহ বিতরণ করা। এটি Google-এর নতুন অগমেন্টেড-রিয়ালিটি সফ্টওয়্যার প্ল্যাটফর্ম ARCore-এর সাথে তৈরি। এই সফ্টওয়্যারটি ক্রেতা এবং ডিলারদের একটি অ্যাপার্টমেন্টকে "ভার্চুয়ালি স্টেজ" করার অনুমতি দেয়। আপনি আপনার পছন্দের আসবাবপত্রের সাথে মানানসই করতে পারেন এবং হোম অফিস সেট, ডাইনিং রুম ইত্যাদির সাথে এটি মেলাতে পারেন।

রিয়েল এস্টেট শিল্পের ভবিষ্যত এখনও অনিশ্চিত। যদিও বিভিন্ন প্রযুক্তি শিল্পকে রূপান্তরিত করার পথে রয়েছে তবে এর বাস্তব প্রভাব কেবল তাদের বাস্তবায়নের পরে দেখা যাবে। এদিকে, নীচের বিভাগে মন্তব্য করতে ভুলবেন না৷


  1. চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগ – পার্ট 1

  2. ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা

  3. অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটির ব্যাপক গ্রহণযোগ্যতার জন্য 5G প্রয়োজন, কিন্তু কেন?

  4. 2022 সালে 10 সেরা ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট | VR হেডসেট