কম্পিউটার

Windows 10 এ কিভাবে স্ক্রীন রিয়েল এস্টেটকে সর্বোচ্চ করা যায়

Windows 10 এ কিভাবে স্ক্রীন রিয়েল এস্টেটকে সর্বোচ্চ করা যায়

উইন্ডোজ অপারেটিং সিস্টেমটি দীর্ঘকাল ধরে রয়েছে এবং ফলস্বরূপ, লোকেরা এটিকে একটি নির্দিষ্ট উপায়ে দেখতে আশা করে। টাস্কবার স্ক্রিনের নীচে এবং ডেস্কটপে একটি গ্রিডে সংগঠিত আইকন বরাবর অনুভূমিকভাবে চলছে। দুর্ভাগ্যবশত, আপনার স্ক্রীন রিয়েল এস্টেটের সর্বোত্তম ব্যবহারের জন্য ডিফল্ট ডেস্কটপ কনফিগারেশনটি অপ্টিমাইজ করা হয়নি। এটি বিশেষত সমস্যাযুক্ত যদি আপনি একটি ছোট স্ক্রীন সহ একটি উইন্ডোজ ডিভাইস ব্যবহার করেন। যাইহোক, কয়েকটি সহজ পরিবর্তনের মাধ্যমে, আপনি আপনার স্ক্রীনের স্থানের সর্বোত্তম ব্যবহার করতে আপনার Windows 10 ডেস্কটপকে কাস্টমাইজ করতে পারেন।

আপনার স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করুন

কিছু স্ক্রীন রিয়েল এস্টেট পুনরুদ্ধার করতে আপনি প্রথম যে কাজটি করতে পারেন তা হল আপনার ডিভাইসের ডিসপ্লে রেজোলিউশন চেক করা। রেজোলিউশন বাড়ানো টেক্সট এবং আইকনগুলিকে আরও তীক্ষ্ণ দেখাতে পারে এবং সেগুলিকে আরও ছোট করে তুলতে পারে। এর মানে তারা কম জায়গা নেয়।

Windows 10 এ কিভাবে স্ক্রীন রিয়েল এস্টেটকে সর্বোচ্চ করা যায়

আপনার স্ক্রীন রেজোলিউশন পরিবর্তন করতে, স্টার্ট মেনুটি টানতে স্টার্ট বোতামে ক্লিক করুন। এরপরে, কগ আইকনে ক্লিক করে সেটিংস মেনু খুলুন। সেটিংস উইন্ডো খোলার সাথে, "সিস্টেম" এ ক্লিক করুন এবং বামদিকের মেনু থেকে "প্রদর্শন" নির্বাচন করুন। যতক্ষণ না আপনি "ডিসপ্লে রেজোলিউশন" দেখতে পান ততক্ষণ নিচে স্ক্রোল করুন। ড্রপ-ডাউন বক্স থেকে একটি উপযুক্ত রেজোলিউশন নির্বাচন করুন। আপনার কাছে সবচেয়ে ভালো লাগে এমন রেজোলিউশন বেছে নিন।

ছোট ডেস্কটপ আইকন ব্যবহার করুন

Windows 10 এ কিভাবে স্ক্রীন রিয়েল এস্টেটকে সর্বোচ্চ করা যায়

আপনার ডেস্কটপ যদি বিশৃঙ্খল দেখায়, তবে এটি পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল আপনার ডেস্কটপের আইকনগুলির আকার পরিবর্তন করা। এটি করতে, ডেস্কটপে ডান-ক্লিক করুন, "দেখুন" হাইলাইট করুন এবং "ছোট আইকন" নির্বাচন করুন। বিকল্পভাবে, আপনি যদি একটি টাচ স্ক্রীন সহ একটি Windows 10 ডিভাইস ব্যবহার করেন, আপনি মেনুটি টানতে স্ক্রীনটি টিপুন এবং ধরে রাখতে পারেন। এটি করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেস্কটপ আইকনগুলির আকার সঙ্কুচিত হবে এবং কিছু প্রয়োজনীয় স্থান খালি হবে৷

টাস্কবার প্রস্তুত করুন

টাস্কবারটি Windows 10 অপারেটিং সিস্টেমের সবচেয়ে স্বীকৃত দিকগুলির মধ্যে একটি। এটি স্টার্ট বোতাম এবং সফ্টওয়্যার আইকনগুলির বাড়ি, যা ব্যবহারকারীদের প্রায়শই ব্যবহৃত প্রোগ্রামগুলি দ্রুত চালু করতে দেয়। যাইহোক, টাস্কবারটি স্ক্রীনের বেশ কিছুটা জায়গা চিবিয়ে নিতে পারে, অন্তত তার ডিফল্ট সেটিংয়ে। সৌভাগ্যবশত, আপনি আপনার টাস্কবারের বিভিন্ন দিক পরিবর্তন করতে পারেন যাতে এটির পদচিহ্ন কম হয়।

Windows 10 এ কিভাবে স্ক্রীন রিয়েল এস্টেটকে সর্বোচ্চ করা যায়

বলা হচ্ছে, Windows 10 টাস্কবার ডিফল্টরূপে লক করা আছে। এটি টাস্কবার কেমন দেখায় বা আচরণ করে তাতে কোনো পরিবর্তন করা প্রতিরোধ করে। অতএব, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল টাস্কবারটি আনলক করা। এটি করতে, আপনার টাস্কবারের একটি খালি অংশে ডান ক্লিক করুন এবং "টাস্কবার সেটিংস" এ ক্লিক করুন। টাস্কবার সেটিংস মেনুতে, নিশ্চিত করুন যে "টাস্কবার লক করুন" লেবেলযুক্ত টগল সুইচটি বন্ধ রয়েছে৷ এটি চালু থাকলে, আপনি আপনার টাস্কবারে কোনো পরিবর্তন করতে পারবেন না।

ছোট টাস্কবার বোতাম ব্যবহার করুন

আমরা উপরে উল্লেখ করেছি, টাস্কবারে সফটওয়্যার আইকন এবং সিস্টেম বোতাম রয়েছে। তারা সব দরকারী; যাইহোক, ডিফল্ট আকার বেশ বড়. আফসোস, এর ফলে টাস্কবার আপনার স্ক্রীনের আরও বেশি অংশ খেয়ে ফেলে। ভাগ্যক্রমে, আপনি টাস্কবারে থাকা আইকন এবং সিস্টেম বোতামগুলির আকার পরিবর্তন করতে পারেন।

Windows 10 এ কিভাবে স্ক্রীন রিয়েল এস্টেটকে সর্বোচ্চ করা যায়

এটি করতে, টাস্কবারের একটি খালি অংশে ডান ক্লিক করুন। খোলে প্রসঙ্গ মেনুতে, "টাস্কবার সেটিংস" এ ক্লিক করুন। মেনু উইন্ডোতে, "ছোট টাস্কবার বোতামগুলি ব্যবহার করুন" লেবেলযুক্ত টগল সুইচটি খুঁজে পেতে নীচে স্ক্রোল করুন এবং এটিতে ফ্লিক করুন৷ এটি করার ফলে টাস্কবারের আইকন এবং বোতামগুলি উল্লেখযোগ্যভাবে সঙ্কুচিত হবে। উপরন্তু, এটি টাস্কবারের আকার নিজেই কমাবে, আপনাকে কিছু স্ক্রীন রিয়েল এস্টেট পুনরুদ্ধার করার অনুমতি দেবে।

টাস্কবারের অবস্থান পরিবর্তন করুন

উইন্ডোজ 10 টাস্কবারের কথা বলতে গেলে, এর পদচিহ্ন কমানোর জন্য আপনি কিছু অতিরিক্ত জিনিস করতে পারেন। টাস্কবারে ডান-ক্লিক করে এবং "টাস্কবার সেটিংস" নির্বাচন করে টাস্কবার সেটিংস মেনুতে ফিরে যান। টাস্কবার সেটিংস মেনুতে, "স্ক্রীনে টাস্কবার অবস্থান" লেবেলযুক্ত বিকল্পটিতে স্ক্রোল করুন। ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে, স্ক্রিনের নীচে থেকে স্ক্রিনের বাম বা ডানদিকে টাস্কবারের অবস্থান পরিবর্তন করুন৷

Windows 10 এ কিভাবে স্ক্রীন রিয়েল এস্টেটকে সর্বোচ্চ করা যায়

প্রত্যেকের পর্দার আকার ভিন্ন; যাইহোক, কার্যত সবাই একটি ডিসপ্লে ব্যবহার করে যার একটি "ওয়াইডস্ক্রিন" অভিযোজন আছে। টাস্কবারটি ডিসপ্লের বাম বা ডানদিকে সরানো আপনার স্ক্রীনের উপলব্ধ দেখার ক্ষেত্রটিকে আরও ভালভাবে ব্যবহার করবে। এর কারণ আপনার স্ক্রিনের বাম এবং ডান উপরের বা নীচের চেয়ে ছোট। তাই, স্ক্রিনের নিচ থেকে টাস্কবারটি সরিয়ে বাম বা ডানে স্থানান্তরিত করার ফলে টাস্কবার আপনার ডিসপ্লে কম খরচ করবে।

স্বয়ংক্রিয়ভাবে টাস্কবার লুকান

আপনার স্ক্রীন রিয়েল এস্টেটকে সর্বাধিক করার জন্য, আপনি টাস্কবারটিকে সম্পূর্ণরূপে লুকানোর বিষয়টি বিবেচনা করতে পারেন। এই ছোট কৌশলটি সম্ভবত ম্যাক ব্যবহারকারীদের কাছে পরিচিত, কারণ এটি সাধারণ জ্ঞান যে ডক, OS X এবং macOS এর টাস্কবার সমতুল্য, পর্দার বাইরে লুকানো যেতে পারে এবং মাউসটিকে স্ক্রিনের নীচে নিয়ে আসা হলে আবার দৃশ্যমান করা যেতে পারে। উইন্ডোজ 10-এ টাস্কবারটি সহজেই লুকানো যেতে পারে যাতে আপনার প্রয়োজন না হলে এটি অদৃশ্য হয়ে যায়।

Windows 10 এ কিভাবে স্ক্রীন রিয়েল এস্টেটকে সর্বোচ্চ করা যায়

এটি করতে, আপনার টাস্কবারের একটি খালি জায়গায় ডান ক্লিক করুন। প্রদর্শিত মেনুতে, "টাস্কবার সেটিংস" এ ক্লিক করুন। এটি টাস্কবার সেটিংস মেনু খুলবে, যা, আপনি যদি অনুসরণ করে থাকেন তবে এখন পর্যন্ত আপনার কাছে খুব পরিচিত হওয়া উচিত।

"ডেস্কটপ মোডে টাস্কবারটি স্বয়ংক্রিয়ভাবে লুকান" লেবেলযুক্ত টগল সুইচটি খুঁজুন এবং এটিকে অন অবস্থানে ক্লিক করুন। উপরন্তু, আপনার যদি একটি 2-ইন-1 ডিভাইস থাকে এবং আপনার ডিভাইস ট্যাবলেট মোডে থাকাকালীন টাস্কবারটি লুকিয়ে রাখতে চান, তাহলে "ট্যাবলেট মোডে টাস্কবারটি স্বয়ংক্রিয়ভাবে লুকান" লেবেলযুক্ত টগল সুইচটিতে ফ্লিক করুন।

আপনার টাস্কবার আপনার ডিসপ্লে থেকে স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হওয়া উচিত। আপনার টাস্কবারে আবার অ্যাক্সেস করতে, আপনার টাস্কবারটি যেখানে রয়েছে সেখানে মাউসটিকে স্ক্রিনের প্রান্তে নিয়ে যান এবং এটি আবার প্রদর্শিত হবে।

আপনি যদি বিজ্ঞপ্তিগুলির দ্বারা বিভ্রান্ত না হওয়া পছন্দ করেন তবে আপনি Windows 10-এ আপনার বিজ্ঞপ্তিগুলি নিয়ন্ত্রণ করতে ফোকাস সহায়তা কীভাবে ব্যবহার করবেন তা শিখতে পারেন৷


  1. Windows 10 এ কিভাবে স্ক্রীনের উজ্জ্বলতা বাড়ানো যায়

  2. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  3. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন

  4. Windows 10 এ কিভাবে লগইন স্ক্রীন এড়িয়ে যাবেন?