কম্পিউটার

Windows 11

এ "ফাইল/ফোল্ডার ত্রুটি মুছতে পারে না" এর জন্য 5 সমাধান

কিছু দিন আগে, যখন আমি আমার Windows 10 ল্যাপটপে একটি ফাইল মুছে ফেলার চেষ্টা করেছি। হঠাৎ আমি একটি ত্রুটি বার্তা পেয়েছি যা বলে, "ফাইলটি মুছে ফেলা যাবে না"। এটি আমার জন্য খুব বিরক্তিকর কারণ আমি এই ফাইলটি মুছে ফেলতে চাই, কারণ এটি অকারণে আমার ডিস্কের স্থান দখল করেছে। কিছু ক্ষেত্রে, ত্রুটিটি সহজে সমাধান করা যেতে পারে, তবে নতুনদের এবং বয়স্কদের জন্য যারা প্রযুক্তি জ্ঞানী নাও হতে পারে৷

তাই, এই প্রবন্ধে, আমরা এই সমস্যা সমাধানের জন্য আপনাকে কিছু সেরা সমাধান দেখাচ্ছি।

আমি কেন "ফাইল/ফোল্ডার ত্রুটি মুছতে পারছি না"?

নিম্নলিখিত কারণে ত্রুটি ঘটতে পারে:

  • আপনি যে ফাইলটি মুছে ফেলার চেষ্টা করছেন সেটি খোলা বা ব্যবহার করা হয়েছে
  • আপনার উপযুক্ত অনুমতি নেই
  • ফাইলটি নষ্ট হয়ে গেছে

উইন্ডোজ 11/10-এ "ব্যবহারের ফোল্ডার মুছতে পারে না" সমস্যাটি কীভাবে ঠিক করবেন

"ফোল্ডার মুছে ফেলা যাবে না Windows 11/10" সমস্যা সমাধানের জন্য বিভিন্ন টিপস এবং কৌশলের চেষ্টা এবং পরীক্ষা করার পরে, আমরা সবচেয়ে কার্যকরভাবে কাজ করার জন্য এই চারটি সমাধান খুঁজে পেয়েছি।

সমাধান 1:আপনার কম্পিউটার রিবুট করুন

আপনি যখন এই ত্রুটিটি পাচ্ছেন তখন এটি প্রথম সমাধান হতে পারে যা আপনি প্রয়োগ করতে পারেন। যেহেতু একটি কম্পিউটার রিবুট করা ক্যাশে পরিষ্কার করবে, সমস্ত টেম্প ফাইল বন্ধ করবে, যে কোনও চলমান ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া ইত্যাদি। এই সমাধানটি বেশিরভাগ ক্ষেত্রেই সহায়ক হবে। যাইহোক, যদি এটি সমস্যার সমাধান না করে, আপনি নীচে দেওয়া অন্য সমাধান চেষ্টা করতে পারেন।

এছাড়াও দেখুন:  আপনার সিস্টেম অপ্টিমাইজ করার জন্য সেরা পিসি ক্লিনার সফ্টওয়্যার

সমাধান 2:প্রক্রিয়াটি বন্ধ করুন

উইন্ডোজ অপারেটিং সিস্টেম সম্পর্কে দুর্দান্ত জিনিস হল আপনি আপনার কম্পিউটারে চলমান সমস্ত কাজ দেখতে পারেন। যেহেতু এটিতে একটি টাস্ক ম্যানেজার রয়েছে যিনি সমস্ত চলমান প্রক্রিয়া পরিচালনা করেন। এটি শুধুমাত্র আপনাকে প্রক্রিয়া দেখায় না তবে এটি আপনাকে সেই কাজটি বন্ধ করার বিকল্পও দেয় যা আপনার ফাইলগুলিকে মুছে ফেলা থেকে বাধা দিতে পারে৷

উদাহরণস্বরূপ:আপনি যদি একটি মাইক্রোসফ্ট অফিস ফাইল মুছতে চান, যা মুছে যাচ্ছে না। তারপরে আপনি টাস্ক ম্যানেজারে সম্পর্কিত প্রক্রিয়াটি খুঁজে পেতে পারেন এবং আপনি সেখান থেকে টাস্কটি শেষ করতে পারেন। আপনি নীচে দেওয়া পদক্ষেপগুলি দেখতে পারেন:

পদক্ষেপ 1 – টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার সেটিংসে ক্লিক করুন (যদি Windows 11 ব্যবহার করেন), এবং আপনি অনুসন্ধান বাক্সের মাধ্যমে টাস্ক ম্যানেজার বিকল্পটি আরও দেখতে পারেন। এগিয়ে যেতে প্রাসঙ্গিক ফলাফলে ক্লিক করুন!  

Windows 10-এ, আপনি স্ক্রিনে টাস্ক ম্যানেজার বিকল্পে ক্লিক করতে পারেন।

Windows 11

ধাপ 2 – এখন, প্রসেস ট্যাবে নেভিগেট করুন এবং সেই আইটেমটির সন্ধান করুন যা আপনাকে ফাইলটি মুছে ফেলা থেকে বাধা দেয়। আপনাকে একইটিতে ডান-ক্লিক করতে হবে এবং এন্ড টাস্ক বিকল্পে ক্লিক করতে হবে।

Windows 11

আশা করি, এটি আপনার "Windows 10/11 ফাইল মুছতে পারে না" ত্রুটিটি কয়েক ক্লিকে দ্রুত সমাধান করবে!

সমাধান 3:'ফাইল মুছতে পারে না' সমস্যা সমাধানের জন্য একটি তৃতীয় পক্ষের টুলের সাহায্য নিন

সৌভাগ্যবশত, বাজারে কয়েক ডজন তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহারকারীদের "ব্যবহারে থাকা ফোল্ডার মুছতে পারে না" সমস্যার সমাধান করতে দেয়। আমরা EaseUS BitWiper ব্যবহার করার পরামর্শ দিই এই উদ্দেশ্যে টুল যা জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করা, ফাইলগুলিকে স্থায়ীভাবে টুকরো টুকরো করা এবং সম্পূর্ণ ডেটা সুরক্ষিতভাবে মুছে ফেলা সমর্থন করে। সফটওয়্যারটি সম্পূর্ণরূপে Windows 11, 10, 8, এবং 7 PC/Laptop-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনি প্রোগ্রামটি চালানোর সাথে সাথে এবং আপনার ডিভাইসটি সাবধানে পরিষ্কার করার সাথে সাথে, সম্ভবত আপনি আর "Windows 11/10 PC-এ একটি ফোল্ডার মুছতে পারবেন না" এর মতো সমস্যার সম্মুখীন হবেন। আপনাকে যা করতে হবে তা হল: 

পদক্ষেপ 1 – EaseUS BitWiper টুলটি ডাউনলোড, ইনস্টল এবং চালু করুন এবং ফাইল শ্রেডার মডিউলে নেভিগেট করুন।

Windows 11

ধাপ 2 – আপনি টুকরা টুকরা করতে চান ফাইল যোগ করুন. সেটা ডকুমেন্ট, ছবি, মিউজিক ফাইল, ইত্যাদি কেন্দ্রের এলাকায় হোক।

Windows 11

পদক্ষেপ 3 – এখন, প্রক্রিয়াটি নিশ্চিত করতে শেড বোতামটি টিপুন।

Windows 11

আশা করি, আপনি যে ডেটা অপসারণের চেষ্টা করছেন তা উপরে উল্লিখিত পদ্ধতি ব্যবহার করে সহজেই টুকরো টুকরো করা যেতে পারে। এটির সাথে, আপনাকে আর আপনার Windows 11/10 PC-এ "ফাইলগুলি মুছতে পারবেন না" ত্রুটির সম্মুখীন হতে হবে না৷

সমাধান 4:মালিকানা/অনুমতি পরিবর্তন করুন

অনুমতি/মালিকানার অভাবের কারণে ফাইল এবং ফোল্ডারগুলি মুছে ফেলা থেকে আপনাকে বাধা দেয় এমন ত্রুটি ঘটতে পারে। সমস্যা সমাধানের জন্য, আপনি সেই ফোল্ডার বা ফাইলের অনুমতি পরিবর্তন বা পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। এটি করতে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

ধাপ 1 – ফাইল/ফোল্ডারের বৈশিষ্ট্যগুলি খুলুন যা আপনি মুছতে অক্ষম৷

Windows 11

ধাপ 2 – এখন, নিরাপত্তা ট্যাবে আলতো চাপুন এবং তারপরে অ্যাডভান্সড-এ আলতো চাপুন৷

Windows 11

ধাপ 3 – এরপরে, অনুমতিতে ক্লিক করুন এবং যে কোনো প্রবেশের অনুমতি পরিবর্তন করুন যা আপনাকে অস্বীকার করে।

Windows 11

আশা করি এই ধাপটি ফাইল/ফোল্ডার মুছে ফেলতে সাহায্য করবে।

সমাধান 5:CHKDSK ইউটিলিটি চালান

Windows 11

ফাইল সিস্টেম দূষিত হলে ত্রুটিও ঘটতে পারে। এই সমস্যাটি সমাধান করতে, কোনো ত্রুটি সংশোধন করতে ডিস্ক ভলিউমে CHKDSK ইউটিলিটি চালান। সফ্টওয়্যার বাগ, ডিস্কের খারাপ সেক্টর ফাইল সিস্টেমকে দূষিত করতে পারে। একবার আপনি CHKDSK ইউটিলিটি চালালে, সিস্টেম দূষিত ফাইলগুলির জন্য স্ক্যান করবে এবং সমস্যাটি সমাধান করার চেষ্টা করবে যদি এটি সম্ভব হয়৷

এই সব, লোকেরা! আমি আশা করি এই সমাধানগুলি আপনার উইন্ডোজ পিসিতে "ব্যবহৃত ফোল্ডার মুছে ফেলতে পারে না" ত্রুটিটি সমাধান করতে আপনার জন্য কাজ করেছে। আপনার কোন মন্তব্য বা পরামর্শ থাকলে আপনি নীচের মন্তব্য বিভাগে একটি লাইন ড্রপ করতে পারেন। এছাড়াও আপনি আমাদের Facebook-এ আমাদের সাথে যোগাযোগ করতে পারেন , টুইটার , অথবা Instagram হ্যান্ডেল!

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন | উইন্ডোজ 11/10 ত্রুটি মুছে ফেলা যাবে না ব্যবহার করা ফোল্ডার সম্পর্কে আরো

প্রশ্ন 1. উইন্ডোজে মুছে ফেলা যায় না এমন ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন?

Windows PC/Laptop-এ "কোনও ফোল্ডার মুছতে পারে না" সমস্যাটি দূর করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  • কম্পিউটার রিস্টার্ট করুন
  • সকল প্রোগ্রাম বন্ধ করুন
  • অবাঞ্ছিত প্রক্রিয়া বন্ধ করুন
  • নিরাপদভাবে ডেটা টুকরো করতে তৃতীয় পক্ষের প্রোগ্রাম ব্যবহার করুন
  • CHKDSK কমান্ড লাইন চালান

প্রশ্ন 2। কমান্ড প্রম্পট দিয়ে কিভাবে একটি ফাইল বা ফোল্ডার মুছবেন?

একটি কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি ফাইল মুছতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

  • সিএমডি ইউটিলিটি চালু করুন এবং প্রশাসক হিসাবে চালান।
  • ক্ষেত্রে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন যেখানে পাথটি ফাইলটির সম্পূর্ণ পাথ দিয়ে প্রতিস্থাপিত হবে যা আপনি নিরাপদে সরাতে চান – ডেল পাথ
  • এন্টার বোতাম টিপুন!

প্রশ্ন ৩. আমি কিভাবে Windows 10 এ একটি ফাইল মুছব?

আপনি যে ফাইলটি মুছতে চান তা খুঁজুন এবং একইটিতে ডান ক্লিক করুন। আপনার স্ক্রিনে প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে মুছুন বোতামটি টিপুন৷

প্রশ্ন ৪। নোটপ্যাডে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন?

আপনাকে যা করতে হবে তা হল নোটপ্যাড বক্সে পাঠ্যটি হাইলাইট করুন এবং আপনার কীবোর্ডের মুছুন বোতাম টিপুন। CTRL + O টাইপ করুন এবং নোটপ্যাড বক্সে ডান-ক্লিক করুন। আপনার স্ক্রিনে নিম্নলিখিত প্রম্পটে, এগিয়ে যেতে হ্যাঁ বোতামে ক্লিক করুন!


  1. উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?

  2. Windows 11 এ ফাইল আনজিপ করার ৩টি উপায়

  3. Windows 11 এ কীভাবে একটি ফোল্ডার বা ফাইল জোর করে মুছে ফেলা যায়

  4. যে ফাইলগুলি মুছে যাবে না তা কীভাবে মুছবেন