কম্পিউটার

সহজে পুনরুদ্ধারের জন্য উইন্ডোজে ফাইলগুলি কীভাবে ট্যাগ করবেন

সহজে পুনরুদ্ধারের জন্য উইন্ডোজে ফাইলগুলি কীভাবে ট্যাগ করবেন

উইন্ডোজের ফাইল এক্সপ্লোরারের মধ্যে একটি সুন্দর শালীন অনুসন্ধান ফাংশন রয়েছে। যতক্ষণ না আপনি ফাইলের নাম এবং/অথবা ফাইলের ধরন জানেন, আপনি কয়েক সেকেন্ডের মধ্যে আপনার যে কোনো ফাইল সহজেই খুঁজে পেতে পারেন।

আপনি যদি অনুসন্ধানের গতি উন্নত করতে চান তবে আপনি প্রাসঙ্গিক কীওয়ার্ড দিয়ে ফাইল ট্যাগ করতে পারেন। যখন প্রয়োজন হয়, আপনি দ্রুত অনুসন্ধান করতে এই ট্যাগগুলি ব্যবহার করতে পারেন, উল্লেখ না করে ট্যাগিং আপনাকে ফাইলগুলিকে প্রকৃতপক্ষে পুনঃনামকরণ বা বিভিন্ন ফোল্ডারে সরানো ছাড়াই সঠিকভাবে শ্রেণীবদ্ধ করতে দেয়৷ এটি দেখায় কিভাবে আপনি উইন্ডোজে ফাইল ট্যাগ করতে পারেন।

সীমাবদ্ধতার কথা মনে রাখুন

যদিও উইন্ডোজে ফাইল ট্যাগ করা তুলনামূলকভাবে সহজ এবং সহায়ক, তবে কিছু জিনিস আপনার আগে থেকেই জানা উচিত।

1. উইন্ডোজ আপনাকে শুধুমাত্র ছবি, ভিডিও এবং নথি ট্যাগ করার অনুমতি দেয়। বিরল অনুষ্ঠানে, ফাইল ফরম্যাটের উপর নির্ভর করে, আপনি সমর্থিত ফাইল প্রকারের ক্ষেত্রেও ট্যাগিং বিকল্পটি দেখতে পাবেন না।

2. আপনি যদি আপনার ফাইলগুলিকে অন্য কম্পিউটারে বা বাহ্যিক হার্ড ড্রাইভ এবং থাম্ব ড্রাইভে অন্য ফাইল সিস্টেমের সাথে কপি বা সরান, যেমন FAT32, তাহলে ট্যাগগুলি টিকে থাকতে পারে না৷ এটি উইন্ডোজের চেয়ে টার্গেট অপারেটিং সিস্টেম বা হার্ড ড্রাইভের ফাইল সিস্টেমের সাথে আরও বেশি সম্পর্কযুক্ত।

প্রপার্টি উইন্ডো থেকে ফাইল ট্যাগ করুন

উইন্ডোজ আপনাকে ফাইল প্রোপার্টিজ উইন্ডো থেকে প্রায় যেকোনো ফাইলের জন্য শিরোনাম, রেটিং, মন্তব্য, লেখক ইত্যাদির মতো বিস্তৃত মেটাডেটা তথ্য যোগ করতে দেয়। ফাইলের প্রকারের উপর নির্ভর করে - যেমন ফটো, মিডিয়া এবং নথি - আপনি ফাইল টাইপ-নির্দিষ্ট মেটাডেটা ক্ষেত্রগুলিও দেখতে পাবেন। যেমন, ছবি, ভিডিও এবং নথিগুলির জন্য, আপনি একই ফাইল বৈশিষ্ট্য উইন্ডো থেকে সহজেই ফাইলগুলি ট্যাগ করতে পারেন৷

1. শুরু করতে, একটি একক ফাইল বা একাধিক ফাইল নির্বাচন করুন, তাদের উপর ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্য" বিকল্পটি নির্বাচন করুন৷

সহজে পুনরুদ্ধারের জন্য উইন্ডোজে ফাইলগুলি কীভাবে ট্যাগ করবেন

2. বৈশিষ্ট্য উইন্ডোতে "বিশদ বিবরণ" ট্যাবে যান৷ আপনি যোগ করতে পারেন সব মেটাডেটা দেখতে পারেন. ট্যাগ যোগ করতে, বিবরণ বিভাগের অধীনে "ট্যাগ" ক্ষেত্রে ক্লিক করুন এবং প্রয়োজন অনুসারে ট্যাগগুলি লিখুন। উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে প্রতিটি ট্যাগকে সেমিকোলন দিয়ে আলাদা করে।

3. একবার হয়ে গেলে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে "ঠিক আছে" বোতামে ক্লিক করুন৷

সহজে পুনরুদ্ধারের জন্য উইন্ডোজে ফাইলগুলি কীভাবে ট্যাগ করবেন

বিশদ ফলক থেকে ফাইল ট্যাগ করুন (উইন্ডোজ 10)

বিকল্পভাবে, আপনি বিস্তারিত ফলকের মাধ্যমে ফাইল ট্যাগ যোগ করতে পারেন। আসলে, উইন্ডোজে ফাইল ট্যাগ করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল বিবরণ ফলক ব্যবহার করা। বিস্তারিত ফলক কোনো নির্বাচিত ফাইল, ফোল্ডার বা ড্রাইভ সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য দেখায়।

1. ডিফল্টরূপে, উইন্ডোজ 10 ফাইল এক্সপ্লোরারে বিশদ ফলকটি লুকানো থাকে৷ বিস্তারিত ফলক দেখাতে, কীবোর্ড শর্টকাট Win ব্যবহার করে ফাইল এক্সপ্লোরার খুলুন + E .

2. ফাইল এক্সপ্লোরারে "দেখুন" ট্যাবে ক্লিক করুন এবং নেভিগেশন ফলক থেকে "বিশদ ফলক" বিকল্পটি নির্বাচন করুন৷ আপনি অবিলম্বে ফাইল এক্সপ্লোরারের ডানদিকে বিশদ ফলকটি দেখতে পাবেন৷

সহজে পুনরুদ্ধারের জন্য উইন্ডোজে ফাইলগুলি কীভাবে ট্যাগ করবেন

3. একটি ফাইল ট্যাগ করার জন্য, প্রধান উইন্ডো থেকে ফাইলটি নির্বাচন করুন এবং তারপরে বিস্তারিত প্যানেলে প্রদর্শিত ট্যাগ ক্ষেত্রে ট্যাগ যোগ করুন। পরিবর্তনগুলি নিশ্চিত করতে "সংরক্ষণ করুন" বোতামে ক্লিক করুন। প্রোপার্টি উইন্ডোর মতই, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সেমিকোলন দিয়ে সমস্ত ট্যাগ আলাদা করে।

সহজে পুনরুদ্ধারের জন্য উইন্ডোজে ফাইলগুলি কীভাবে ট্যাগ করবেন

বিশদ ফলক থেকে ফাইল ট্যাগ করুন (উইন্ডোজ 7)

আপনি যদি এখনও Windows 7 ব্যবহার করেন, তাহলে Windows 10-এর মতো একই কাজ করা অনেক সহজ কারণ ডিফল্টরূপে বিশদ ফলকটি সক্রিয় থাকে এবং আপনি যখন একটি ফাইল বা ফোল্ডার নির্বাচন করেন তখন প্রদর্শিত হয়৷

1. একটি ফাইল(গুলি) নির্বাচন করুন এবং আপনি ফাইল এক্সপ্লোরার উইন্ডোর নীচে বিশদ ফলক দেখতে পাবেন৷

সহজে পুনরুদ্ধারের জন্য উইন্ডোজে ফাইলগুলি কীভাবে ট্যাগ করবেন

2. ট্যাগ ক্ষেত্রে ট্যাগ যোগ করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এন্টার বোতাম টিপুন।

সহজে পুনরুদ্ধারের জন্য উইন্ডোজে ফাইলগুলি কীভাবে ট্যাগ করবেন

ট্যাগ করা ফাইলের জন্য অনুসন্ধান করুন

একবার আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল ট্যাগ হয়ে গেলে, আপনি ফাইল এক্সপ্লোরারে ভাল পুরানো অনুসন্ধান বার ব্যবহার করে এবং প্রয়োজনে সেগুলি অনুসন্ধান করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল "ট্যাগ:আপনার কীওয়ার্ড ব্যবহার করুন৷ ” ফাইল এক্সপ্লোরার সার্চ বারে এবং উইন্ডোজ প্রায় সাথে সাথেই ফাইলটি খুঁজে পাবে।

সহজে পুনরুদ্ধারের জন্য উইন্ডোজে ফাইলগুলি কীভাবে ট্যাগ করবেন

দ্রষ্টব্য :আপনাকে অগত্যা “ট্যাগ: ব্যবহার করতে হবে না ট্যাগ করা ফাইলের জন্য অনুসন্ধান করার সময় কীওয়ার্ড। যাইহোক, এটি ব্যবহার করে অনুসন্ধানটি শুধুমাত্র ট্যাগগুলিতে সংকুচিত হয় এবং ফলাফলগুলি আরও দ্রুত প্রদর্শিত হবে৷

উইন্ডোজে ফাইল ট্যাগ করার জন্য উপরের পদ্ধতিগুলি ব্যবহার করার বিষয়ে আপনার চিন্তাভাবনা এবং অভিজ্ঞতা শেয়ার করার জন্য নীচে মন্তব্য করুন৷


  1. কিভাবে সহজ অ্যাক্সেসযোগ্যতার জন্য Windows 10 এ PowerShell 7 ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ 7, ​​8, 10 পিসিতে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10, 8, 7 এ শিফট মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  4. ভবিষ্যত ব্যবহারের জন্য উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান কীভাবে সংরক্ষণ করবেন