কম্পিউটার

উইকিপিডিয়া সম্পর্কে কম জানা তথ্য

আমরা যদি সত্যিকারের উন্মুক্ত এবং আমূল সহযোগিতামূলক ওয়েবসাইট সম্পর্কে কথা বলি, উইকিপিডিয়া তাদের মধ্যে একটি। এটি একটি অলাভজনক সংস্থা, উইকিমিডিয়া ফাউন্ডেশন দ্বারা হোস্ট করা একটি অনলাইন মুক্ত বিশ্বকোষ। ওয়েবসাইটের বিষয়বস্তু বিশ্বজুড়ে স্বেচ্ছাসেবকদের দ্বারা তৈরি এবং সম্পাদনা করা যেতে পারে। বিশ্বকোষটি 16 বছর আগে চালু হয়েছিল। উইকিপিডিয়ায় 289টি ভাষায় 38 মিলিয়নেরও বেশি নিবন্ধ সহ সামগ্রীর একটি বিশাল সংগ্রহ রয়েছে। আচ্ছা, এইটা না! এই আশ্চর্যজনক অনলাইন এনসাইক্লোপিডিয়া সম্পর্কে আমরা অনেক কিছু জানি না।

এই পোস্টে, আমরা কিছু কম পরিচিত তথ্য উল্লেখ করেছি যা আপনাকে আগ্রহী করতে পারে। পড়ুন!

উইকিপিডিয়া সম্পর্কে কম জানা তথ্য

ওয়েবসাইটটি বিক্রয়ের জন্য নয়

উইকিপিডিয়া হল একটি অ-বাণিজ্যিক ওয়েবসাইট উইকিমিডিয়া, সান ফ্রান্সিসকো ভিত্তিক একটি অলাভজনক সংস্থা দ্বারা পরিচালিত। সুতরাং, আপনি যদি মনে করেন যে এটি ভবিষ্যতে কোনও আইটি জায়ান্টের মালিকানাধীন হবে, তবে এটি ঘটবে না। ফাউন্ডেশনটি অনুদান এবং অনুদানের মাধ্যমে অর্থায়ন করা হয় এবং এর মূল লক্ষ্য সকলের কাছে বিনামূল্যে জ্ঞান নিয়ে আসা।

কন্টেন্ট ব্যবহার করুন কিন্তু কিছু শর্তের সাথে

উইকিপিডিয়া বিনামূল্যে সামগ্রীর লাইসেন্সে বিশ্বাস করে যার অর্থ এটি আপনাকে বিনামূল্যের ব্যবহারকারীদের দ্বারা পাঠ্য এবং বিষয়বস্তু অনুলিপি, সংশোধন, পুনরায় বিতরণ করার অনুমতি দেয়। যাইহোক, তারা জোর দেয় এবং তাদের লাইসেন্স অনুসারে, আপনি যখনই সামগ্রী গ্রহণ করেন, আপনাকে অবদানকারীদের ক্রেডিট দিতে হবে, আপনার পুনঃব্যবহারের অধীনে থাকা বিনামূল্যের লাইসেন্সটি উল্লেখ করতে হবে এবং আপনি কাজের উপর বা আপনার করা কোনো উন্নতিতে নতুন সীমাবদ্ধতাকে বাধা দিতে পারবেন না। এটিতে।

তাছাড়া, ওয়েবসাইটের অনেক ছবি এবং অন্যান্য মিডিয়াও বিনামূল্যে লাইসেন্সের অধীনে বা পাবলিক ডোমেনে আসে। লাইসেন্সিং শর্তাবলী জানতে আপনি একটি ফাইলের বিবরণ পৃষ্ঠা চেক করতে পারেন।

ওয়েবসাইটে বিভিন্ন ভাষায় বিষয়বস্তু রয়েছে

বানিউমাসাম হোক বা ওয়ারে ওয়ারে, আপনি বিভিন্ন ভাষায় সামগ্রী পেতে পারেন। আপাতত, এতে প্রায় 300টি অন্যান্য ভাষায় সামগ্রী রয়েছে৷ যাইহোক, উইকিপিডিয়া ভাষার সংস্করণগুলির মধ্যে মাত্র 100টিতে 10,000টির বেশি নিবন্ধ রয়েছে। উইকিপিডিয়া ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং স্থানীয় পর্যায়ে সচেতনতা বৃদ্ধিতেও কাজ করছে।

আপনি উইকিপিডিয়াতে কিছু পরিবর্তন করতে পারবেন না

আপনি শুধুমাত্র একটি নিবন্ধে বিষয়বস্তু যোগ করতে পারেন কিন্তু এটি পরিবর্তন করা সম্ভব নয়। উইকিপিডিয়া ডাটাবেস এমনভাবে তৈরি করা হয়েছে যে মেমরিটি যতক্ষণ উইকিপিডিয়ার লোকেরা চাই ততক্ষণ স্থায়ী হবে। একটি নিবন্ধ বা বিষয়বস্তু যা আপনি আজ পড়েছেন তা একটি বর্তমান খসড়া। উইকিপিডিয়া বিষয়বস্তুর সমস্ত সংস্করণ এটির সাথে রাখে। এটি তাদের প্রয়োজনে বয়স্কদের পুনরুদ্ধার করার স্বাধীনতা দেয়। আপনি যদি একজন পাঠক হিসাবে বিষয়বস্তুর একটি নির্দিষ্ট অনুলিপি অ্যাক্সেস পেতে চান, তাহলে আপনাকে বাম মেনুর নীচে স্থায়ী লিঙ্কটি ব্যবহার করে নিবন্ধটি লিঙ্ক করতে হবে, আপনার লিঙ্কটি আপনাকে এমন একটি পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে বিষয়বস্তু কখনই পরিবর্তন হবে না। . শুধুমাত্র ক্ষেত্রে, যদি নিবন্ধটি কোনো কারণে মুছে ফেলা হয়, স্থায়ী লিঙ্ক প্রশাসকদের জন্য কাজ করবে।

কাজের গুণমান একটি উদ্বেগের বিষয়

উইকিপিডিয়ার গ্রাউন্ড নিয়ম এবং মান নিয়ন্ত্রণ প্রক্রিয়ার সেট রয়েছে। সম্পাদকরা পরিবর্তনের উপর নজর রাখতে পারেন, নির্দিষ্ট বিষয়গুলি নিরীক্ষণ করতে পারেন, একজন ব্যবহারকারী কী অবদান রেখেছেন তা পরীক্ষা করতে পারেন, পর্যালোচনার জন্য বিতর্কিত নিবন্ধগুলি নির্দেশ করতে পারেন, চুরির অভিযোগ এবং আরও অনেক কিছু করতে পারেন৷ উইকিপিডিয়ার জন্য, গুণমান গুরুত্বপূর্ণ কারণ তারা ক্রমাগত নির্দিষ্ট বিষয়ের ক্ষেত্রে উন্নতির জন্য কাজ করে। তারা তাদের সেরা নিবন্ধগুলিকে বৈশিষ্ট্যযুক্ত নিবন্ধ হিসাবে পুরস্কৃত করে এবং সমস্যাযুক্ত পৃষ্ঠাগুলিকেও মুছে ফেলার জন্য মনোনীত করে৷

উইকিপিডিয়া দর্শকদের কাছ থেকে বিশ্বাস আশা করে না

যেহেতু কন্টেন্টে অনেক লোক অবদান রাখে, তাই কন্টেন্টের গুণমান সময়ে সময়ে, বিষয়বস্তু থেকে বিষয়বস্তুতে পরিবর্তিত হতে পারে। তাদের মধ্যে কিছু উচ্চ মানের হতে পারে, অন্যদিকে, কিছু সম্পূর্ণ ডেট্রিটাস হতে পারে। তদুপরি, এটির নিবন্ধগুলি যে কোনও সময় যে কেউ সম্পাদনা করতে পারে, বিষয়বস্তু ত্রুটি এবং ভুলের প্রবণতা রয়েছে। যাইহোক, এই অনলাইন এনসাইক্লোপিডিয়াটি একটি বিষয়ের সাথে তথ্য পাওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে বা এমনকি যদি একটি শব্দ দিয়ে অনুসন্ধান করা হয়। উইকিপিডিয়া এখনও একটি সিদ্ধান্তে পৌঁছানোর জন্য এটির ডেটা ব্যবহার না করার পরামর্শ দেয়৷

উইকিপিডিয়া একমাত্র নয়

উইকিপিডিয়াই একমাত্র উৎস নয় যার সাহায্যে উইকিমিডিয়া ফাউন্ডেশন বিনামূল্যে জ্ঞান প্রদান করে। বিশ্বকোষে এটির আটটি ভিন্ন প্রকল্প রয়েছে, যার মধ্যে রয়েছে উইকশনারি (একটি অভিধান এবং থিসোরাস), উইকিবুক (পাঠ্যপুস্তক এবং ম্যানুয়ালগুলির একটি সংগ্রহ), উইকিনিউজ (একটি নাগরিক সাংবাদিকতার সংবাদ সাইট), উইকিকোট (উদ্ধৃতির সংগ্রহ), উইকিভারসিটি (একটি ইন্টারেক্টিভ লার্নিং) রিসোর্স),  Wikispecies (সব ধরনের জীবনের একটি ডিরেক্টরি), উইকিমিডিয়া কমন্স (চল্লিশ মিলিয়নেরও বেশি ছবি, ভিডিও, সাউন্ড ফাইল এবং অন্যান্য মিডিয়ার একটি মিডিয়া ভান্ডার), এবং উইকিসোর্স (উৎস নথির একটি লাইব্রেরি)।

আমরা শুধু ফ্যাক্ট কালেক্টর

যে কেউ উইকিপিডিয়ার বিষয়বস্তুতে অবদান রাখে তাদের অর্থ প্রদান করা হয় না। আপনি যেই হোন না কেন, একজন দায়িত্বশীল অধ্যাপক বা নবীন, আপনি আপনার আসল নাম ব্যবহার করতে চান, একটি কলম নাম রাখতে চান, সাইন আপ না করেই অবদান রাখতে চান, এটা কোন ব্যাপার না, আপনার সম্পাদনা এবং বিষয়বস্তু এর গুণমানের উপর মূল্যায়ন করা হবে। সম্পাদকদের নিবন্ধে কোন ব্যক্তিগত উপসংহার বিনোদিত করা হয়. উইকিপিডিয়া আশা করে যে লেখকদের একটি নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থাকবে, সংগৃহীত তথ্য এবং মতামতগুলি প্রকৃত হতে হবে এবং প্রামাণিক উত্সগুলিতে ফিরে যেতে হবে৷

উইকিপিডিয়া কোনো একনায়কতন্ত্র বা অন্য কোনো রাজনৈতিক ব্যবস্থা নয়

উইকিমিডিয়া ফাউন্ডেশন কোনো রাজনৈতিক প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত নয়, এটি তার বোর্ড অফ ট্রাস্টি দ্বারা নিয়ন্ত্রিত হয়। বোর্ডের সদস্যরা সম্পাদকীয় ইস্যুতে অংশ নেন না এবং এর সমস্ত প্রকল্প স্ব-শাসিত এবং ঐক্যমত্য-চালিত। উইকিপিডিয়া স্বচ্ছ এবং সমালোচনার জন্য উন্মুক্ত।

উইকিপিডিয়া দীর্ঘ পথ চলার জন্য রয়েছে

প্রতিষ্ঠাতার দৃষ্টিভঙ্গি শত শত বছর ধরে গেমটিতে থাকা। তারা চায় উইকিপিডিয়া আরও বেশি দিন সেখানে থাকুক। উইকিপিডিয়া এটির দিকে কাজ করছে, বিষয়বস্তু লাইসেন্সিং, শাসন, সংস্থা, আন্তর্জাতিক ফোকাস, ওপেন-সোর্স সফ্টওয়্যার ব্যবহার, দৃষ্টি অক্ষত রাখার সমস্ত প্রচেষ্টা। তাদের দৃষ্টিভঙ্গি হল প্রত্যেক একক ব্যক্তিকে তাদের সমস্ত জ্ঞান শেয়ার করতে সক্ষম করা।

তাই, এই উইকিপিডিয়ার কিছু অজানা তথ্য। আপনি কি তাদের আশ্চর্যজনক খুঁজে পেয়েছেন বা আপনি কি মনে করেন যে আমরা কিছু আকর্ষণীয় তথ্য মিস করেছি? আমরা আপনার কাছ থেকে শুনতে চাই, নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!

আপনি আমাদের নিউজলেটারের জন্য সাইন আপ করতে পারেন সবকিছু প্রযুক্তির নিয়মিত আপডেট পেতে!


  1. ক্লাউড কম্পিউটিং সম্পর্কে 36 আকর্ষণীয় তথ্য

  2. বায়োটেকনোলজি সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  3. 9 বিটকয়েন সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  4. 7 আকর্ষণীয় ফেসবুক তথ্য যা আমরা বাজি ধরেছি যে সম্পর্কে আপনি জানেন না