কম্পিউটার

জাভা সম্পর্কে আকর্ষণীয় তথ্য


  • জাভা নিছক দুর্ঘটনা দ্বারা নির্মিত হয়েছিল, ডেভেলপারদের একটি দল একটি সেট টপ বক্স তৈরিতে ব্যস্ত ছিল এবং C++ পরিষ্কার করতে শুরু করেছিল। যখন তারা এই পরিবর্তনগুলি বন্ধ করে দিচ্ছিল, তখন তারা জাভা এবং এর রানটাইম পরিবেশ আবিষ্কার করেছে।

  • আপনারা অনেকেই হয়তো এই বিষয়ে সচেতন, কিন্তু যারা নন তাদের জন্য জাভা আসল নাম ছিল না যা এই ভাষার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এটি ছিল 'ওক'। সান মার্কেটিং সিস্টেম পরে নাম পরিবর্তন করে যখন তারা বুঝতে পারে যে 'ওক' নামে একটি কোম্পানি আছে।

  • এটি সারা বিশ্বে একটি বহুল ব্যবহৃত ভাষা, এবং বিকাশকারী গোষ্ঠীর মধ্যে এটি একটি প্রিয় হিসাবে বিবেচিত হয় এবং সমীক্ষার সময় বেশিরভাগ সময় এটি দ্বিতীয় জনপ্রিয় প্রোগ্রামিং।

  • জাভা ব্যবহার করে নির্মিত একটি প্ল্যাটফর্মের সাহায্যে 3 বিলিয়ন ফোন এবং গণনা করা মোবাইল ফোন রয়েছে।

  • সর্বকালের সবচেয়ে জনপ্রিয় গেম, 'মাইনক্রাফ্ট' জাভাতে লেখা হয়েছিল। নচ, 'মাইনক্রাফ্ট'-এর স্রষ্টা জাভাতে গেমটি লিখেছেন, যা পরে মাইক্রোসফ্ট অধিগ্রহণ করেছিল এবং গেমটির একটি নতুন সংস্করণ C++ এ প্রকাশিত হয়েছিল।

  • কিওয়ার্ড 'ফাইনাল' ক্লাস, ভেরিয়েবল, মেথড এবং ফিল্ডের সাথে ব্যবহার করা যেতে পারে। এইভাবে, সমস্ত বৈশিষ্ট্য অপরিবর্তনীয় হয়ে যায়, যেমন একটি চূড়ান্ত শ্রেণী বাড়ানো যাবে না, একটি চূড়ান্ত ভেরিয়েবল পরিবর্তন করা যাবে না, একটি চূড়ান্ত পদ্ধতি ওভাররাইড করা যাবে না এবং একটি চূড়ান্ত ক্ষেত্র একটি ধ্রুবক৷

  • জাভার দুটি দিক রয়েছে যা এটিকে গতিশীল করে তোলে, জাভা ইন্সট্রুমেন্টেশন এবং জাভা প্রতিফলন। জাভা ইন্সট্রুমেন্টেশনগুলি পূর্ব-সংকলিত ক্লাসগুলিকে সংশোধন করতে সাহায্য করে, যদি চালানোর সময় কোডটি পরিবর্তন করতে হয়। জাভা প্রতিফলন নির্দিষ্ট ক্লাসের ব্যক্তিগত ভেরিয়েবল দেখতে সাহায্য করে।

  • C++ ব্যবহার করার সময়, আমাদের মধ্যে অনেকেই পয়েন্টারগুলির ধারণা এবং তারা কীভাবে কাজ করে তা নিয়ে হতাশ এবং বিভ্রান্ত হয়ে পড়েছি। সৌভাগ্যবশত, জাভাতে, পয়েন্টারের কোন ধারণা নেই, যেহেতু নির্মাতারা ভেবেছিলেন পয়েন্টার যোগ করলে ভাষার মজবুততা বাধাগ্রস্ত হবে।


  1. ক্লাউড কম্পিউটিং সম্পর্কে 36 আকর্ষণীয় তথ্য

  2. বায়োটেকনোলজি সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  3. 9 বিটকয়েন সম্পর্কে আকর্ষণীয় তথ্য

  4. প্রযুক্তি সম্পর্কে 5টি ভবিষ্যদ্বাণী যা সত্য হয়েছে