কম্পিউটার

যেকোন উইন্ডোজ প্রোগ্রাম খুলতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

উইন্ডোজে কোন প্রোগ্রাম শুরু করার প্রয়োজন হলে আপনি কি করবেন? অবশ্যই, আপনি আপনার ডেস্কটপে প্রোগ্রাম আইকনটি সনাক্ত করুন এবং প্রোগ্রামটি চালু করতে এটিতে ডাবল ক্লিক করুন। আরেকটি উপায় হল স্টার্ট মেনুতে প্রোগ্রামটি সনাক্ত করা এবং এটিতে ক্লিক করা।

যাইহোক, প্রোগ্রামটি চালু করার আরেকটি উপায় আছে, সেটি হল আপনার কীবোর্ড দ্বারা, বিভিন্ন প্রোগ্রামের জন্য কীবোর্ড শর্টকাট বরাদ্দ করে। এছাড়াও, আপনার যদি এমন প্রোগ্রাম থাকে যা আপনি প্রায়শই ব্যবহার করেন তবে একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করা জিনিসগুলিকে আরও সুবিধাজনক করার জন্য একটি স্মার্ট ধারণা হতে পারে। তাছাড়া, এটি ডেস্কটপে বা উইন্ডোজের স্টার্ট মেনুতে প্রোগ্রামটি সনাক্ত করতে আপনার সময়ও বাঁচাবে৷

সুতরাং, আপনিও যদি আপনার কীবোর্ড থেকে একটি প্রোগ্রাম শুরু করার জন্য একটি সুবিধাজনক উপায় চান তবে এটির জন্য একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করুন। কিভাবে জানতে চান? তারপর শুধু নিবন্ধের মাধ্যমে যান।

উইন্ডোজে যেকোনো প্রোগ্রাম খুলতে কীবোর্ড শর্টকাট কীভাবে বরাদ্দ করবেন

মাইক্রোসফ্ট পূর্ববর্তী সংস্করণগুলির সাথে কীবোর্ড শর্টকাট সহ একটি প্রোগ্রাম খোলার কার্যকারিতা সরবরাহ করেছে। যাইহোক, এখনও অনেক ব্যবহারকারী আছেন যারা একটি প্রোগ্রাম চালানোর জন্য ঐতিহ্যগত পদ্ধতি ব্যবহার করেন। নির্ধারিত কীবোর্ড শর্টকাট ব্যবহার করে উইন্ডোতে যেকোনো প্রোগ্রাম খুলতে এই সহজ ধাপগুলি অনুসরণ করুন:

  1. প্রোগ্রাম আইকনে ডান-ক্লিক করুন যার জন্য আপনি একটি কীবোর্ড শর্টকাট তৈরি করতে চান।
  2. এখন, শর্টকাট মেনু থেকে Properties অপশনে ক্লিক করুন।

যেকোন উইন্ডোজ প্রোগ্রাম খুলতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

3. বৈশিষ্ট্য উইন্ডোতে শর্টকাট ট্যাবে ক্লিক করুন।

যেকোন উইন্ডোজ প্রোগ্রাম খুলতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

  1. এখন, শর্টকাট কী ক্ষেত্রে আপনার পছন্দ অনুযায়ী যেকোনো বর্ণমালা বা একটি সংখ্যা টাইপ করুন। একবার আপনি বর্ণমালা টাইপ করলে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সেই প্রোগ্রামের জন্য শর্টকাট সেট করে। একটি উদাহরণের জন্য বলুন, এখানে আমরা ডুপ্লিকেট ফাইল ফিক্সার পণ্যটির জন্য "D" নির্বাচন করেছি। এই প্রোগ্রামের কীবোর্ড শর্টকাট এখন Ctrl+Alt+D।

যেকোন উইন্ডোজ প্রোগ্রাম খুলতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

5. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ করুন এবং ঠিক আছে বোতামে ক্লিক করুন৷ আপনি যদি আপনার অফিস বা স্কুলের পিসিতে কাজ করেন যেখানে আপনার প্রশাসক বিশেষাধিকার নাও থাকতে পারে তবে আপনি একটি পপআপ পেতে পারেন। আরও এগিয়ে যেতে Continue-এ ক্লিক করুন।

যেকোন উইন্ডোজ প্রোগ্রাম খুলতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

এখন, আপনি যখন Ctrl+Alt+D কীবোর্ড শর্টকাট টিপবেন, এটি ডুপ্লিকেট ফাইল ফিক্সার প্রোগ্রাম চালু করবে।

বোনাস টিপ:আপনি যদি Ctrl এবং Alt কী টিপতে না চান, তাহলে /, *, -, + এর মতো Numpad কী ব্যবহার করুন। একবার সেট হয়ে গেলে আপনি শুধুমাত্র সেই নুমপ্যাড কী টিপেই অ্যাপটি চালু করতে পারেন।

ভবিষ্যতে, যদি আপনি কীবোর্ড শর্টকাট পরিবর্তন করতে বা সরাতে চান, তাহলে ধাপ 4 পর্যন্ত একই পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং মান পরিবর্তন করুন বা আপনি যদি সেই প্রোগ্রামের জন্য শর্টকাট সেট করতে না চান তাহলে এটি সরিয়ে ফেলুন৷

তাই এখন ডেস্কটপ বা স্টার্ট মেনুতে না গিয়েই আপনার পছন্দের প্রোগ্রামগুলি চালু করার জন্য কীবোর্ড শর্টকাট সেট করুন৷


  1. Windows 10 এ কিভাবে ডেস্কটপ শর্টকাট ব্যবহার করবেন

  2. টিম মিটিংয়ের জন্য শীর্ষ Windows 10 কীবোর্ড শর্টকাট এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন

  3. উইন্ডোজ 10-এ সেরা 10টি কীবোর্ড শর্টকাট এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 10 লক স্ক্রীন থেকে যেকোন অ্যাপ কিভাবে খুলবেন এবং ব্যবহার করবেন