কম্পিউটার

Litecoin-এর জন্য একটি ছোট নির্দেশিকা - বিটকয়েনের সোনার রূপা

যখন এটি ক্রিপ্টোকারেন্সি আসে, বিটকয়েন অবশ্যই প্রথম নাম যা আপনার মনে ঝাঁপিয়ে পড়ে। যাইহোক, বিটকয়েনের পরিবর্তে অন্যান্য বিকল্প ক্রিপ্টো মুদ্রা বা অল্টকয়েনও রয়েছে, যেগুলো ব্লকচেইনে বেশ ভালো কাজ করছে। টেকনিক্যালি, Litecoin ছিল Bitcoin ব্লকচেইনের প্রথম কাঁটা যা সম্পূর্ণ ভিন্ন প্রোটোকলের উপর ভিত্তি করে। যেখানে আপনার বাড়ির পিসিতে বিটকয়েনগুলি খনন করা প্রায় অসম্ভব, সেখানে আপনার ঘরে বসেই Litecoin একটি শট দেওয়া যেতে পারে। সুতরাং, আপনি যদি Litecoin সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, আমরা আপনাকে একই বিষয়ে সংক্ষিপ্ত করব।

Litecoin কি?

Litecoin-এর জন্য একটি ছোট নির্দেশিকা - বিটকয়েনের সোনার রূপা

Litecoin হল Bitcoin এর মত আরেকটি ডিজিটাল মুদ্রা যা আপনাকে বিশ্বের যেকোনও ব্যক্তির কাছে প্রায় শূন্য পেমেন্ট চার্জে তাৎক্ষণিকভাবে লেনদেন করতে সক্ষম করে। যদিও কিছু প্রযুক্তিগত পরিবর্তন ছাড়া Litecoin এবং Bitcoin এর মধ্যে কোন বড় পার্থক্য নেই। যেখানে বিটকয়েন লেনদেন যাচাই করতে দশ মিনিট পর্যন্ত সময় লাগতে পারে, সেখানে উপযুক্ত নাম Litecoin, এর উন্নত প্রযুক্তির কারণে মাত্র আড়াই মিনিট সময় লাগে৷

অন্য শব্দে, Litecoin হল একটি পিয়ার-টু-পিয়ার বিকেন্দ্রীভূত ইন্টারনেট মুদ্রা যা কারো দ্বারা নিয়ন্ত্রিত হয় না। কোন সংস্থা বা সরকার Litecoin এর জন্য করা লেনদেনের ট্র্যাক রাখতে পারে না। অন্য কোনো ভৌত মুদ্রার মতো, Litecoin এরও একটি আন্তর্জাতিক মুদ্রার প্রতীক আছে? অথবা LTC বোঝাতে।

খনির পার্থক্য কি?

Litecoin এর প্রতিষ্ঠাতা চার্লি লি তাদের আরও উপকারী করার জন্য কিছু নিয়ম সংশোধন করতে চেয়েছিলেন। এতে লেনদেন যাচাই করার জন্য প্রয়োজনীয় সময় এবং খনির অ্যালগরিদম অন্তর্ভুক্ত ছিল। যেহেতু বিটকয়েনের জন্য বিশেষ এবং অত্যন্ত ব্যয়বহুল সরঞ্জামের প্রয়োজন, তাই একচেটিয়াতা হ্রাস করতে লি খনির ব্যবসায় আরও অংশগ্রহণ করতে চেয়েছিলেন।

Litecoin-এর জন্য একটি ছোট নির্দেশিকা - বিটকয়েনের সোনার রূপা

একটি পার্থক্য করার উদ্দেশ্যে, স্ক্রিপ্ট প্রযুক্তি Litecoin মাইনিং অ্যালগরিদম হিসাবে ব্যবহার করা হয়েছিল, যেখানে Bitcoin একটি SHA-256 ব্যবহার করে। SHA-256 হল SHA-1 অ্যালগরিদমের উত্তরসূরি যা বৈধকরণের জন্য প্রায়-অনন্য এবং স্থির আকারের 256-বিট (32-বাইট) হ্যাশ তৈরি করে। অন্যদিকে, Scrypt হল একটি প্রুফ-অফ-ওয়ার্ক অ্যালগরিদম যা প্রচুর পরিমাণে মেমরির প্রয়োজনের দ্বারা বৃহৎ-স্কেল কাস্টম হার্ডওয়্যার আক্রমণগুলি সম্পাদন করতে ব্যয়বহুল করার জন্য ডিজাইন করা হয়েছিল৷

Litecoin কোথায় কিনবেন?

আপনি যখন Litecoin-এ বিনিয়োগ করার সিদ্ধান্ত নেন, তখন আপনার চাহিদা পূরণের জন্য অনেক ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ রয়েছে। একটি বিনিময় হল একটি স্বাধীন গ্রুপ যা আপনাকে আপনার পছন্দসই ক্রিপ্টোকারেন্সির জন্য ট্রেড করতে দেয়। আপনি একটি দিকে এগিয়ে যাওয়ার আগে, বাজারের রেপো এবং এক্সচেঞ্জের পর্যালোচনাগুলি পরীক্ষা করে দেখুন৷ যদি কোনো এক্সচেঞ্জ বিটকয়েন ট্রেডিং অফার করে, তাহলে এটা বাধ্যতামূলক নয় যে তারা আপনাকে Litecoin-এ ট্রেড করতে দেয়।

লেনদেন করার আগে, আপনার Litecoin সুরক্ষিত রাখতে আপনার একটি ওয়ালেট থাকতে হবে। যদিও, বিনিময় আপনাকে ওয়ালেট সরবরাহ করে, যা আপনি আপনার পছন্দের Litecoin ওয়ালেটে আপনার Litecoins স্থানান্তর করতে ব্যবহার করতে পারেন। Litecoin কেনার এবং ব্যবসা করার প্রক্রিয়া বিটকয়েনের মতোই সহজ।

কিভাবে Litecoin মাইন করবেন?

আপনি যদি এটি পেশাগতভাবে চান তবে আপনি একটি ডেডিকেটেড মাইনিং টুল দিয়ে শুরু করতে চাইতে পারেন। অন্যথায়, আপনি আপনার CPU বা GPU এর মাধ্যমে Litecoin মাইন করতে পারেন। Litecoin হতে পারে একমাত্র altcoin যা আপনি কোনো অভিনব যন্ত্রপাতির প্রয়োজন ছাড়াই খনন করতে পারেন। এমনকি আপনার সাধারণ ল্যাপটপটি খনির কাজে ব্যবহার করা যেতে পারে তবে ধীর গতিতে। পেশাদার খনি শ্রমিকরা একটি ডেডিকেটেড মাদারবোর্ডে একাধিক গ্রাফিক্স কার্ড রাখার জন্য রাইজার কেবল ব্যবহার করে।

Litecoin-এর জন্য একটি ছোট নির্দেশিকা - বিটকয়েনের সোনার রূপা

এটা জানা গুরুত্বপূর্ণ যে আপনার বাড়ির পিসি/ল্যাপটপ খনির জন্য ব্যবহার করলে মেশিনের আয়ুষ্কাল কমে যেতে পারে। যেহেতু মাইনিং প্রক্রিয়াটি খুব সিস্টেম নিবিড়, তাই তাপমাত্রা কম রাখতে এবং সিস্টেমের ব্যর্থতা এড়াতে আপনার কুলিং সিস্টেমটিকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়া আবশ্যক৷

সামগ্রিকভাবে, আপনি ক্রিপ্টোকারেন্সিতে আছেন কিনা তা দেখার জন্য Litecoin একটি ভাল চুক্তি। এটি এক বছরে 1000% পর্যন্ত ইতিবাচক পরিবর্তন দেখেছে, যা বিনিয়োগের দিক থেকে অবিশ্বাস্য। যদিও ডিজিটাল বাজারে উপলব্ধ যেকোনো ক্রিপ্টোকারেন্সির সাথে জড়িত ঝুঁকিগুলি পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ৷


  1. পরিবেশের ভেরিয়েবলের জন্য রুবিস্ট গাইড

  2. ম্যাক নিরাপত্তা:অপরিহার্য গাইড

  3. বিটকয়েন 'ফর্কস':বিটকয়েন ক্যাশের উপর একটি সংক্ষিপ্ত নির্দেশিকা

  4. বিটকয়েনের ভবিষ্যৎ