কম্পিউটার

এটি কি বিটকয়েনের শেষের শুরু?

"যা উপরে যায় তা অবশ্যই নিচে নামতে হবে", এই কথাটি বিটকয়েনের জন্য উপযুক্ত কারণ গত সপ্তাহে চীনা সরকার আইসিও নিষিদ্ধ করার পর থেকে এটি $300 এরও বেশি ডুবে গেছে৷

এই পতন ঠিক আগের সপ্তাহান্তে $5000 এর রেকর্ড উচ্চতার পরে আসে। এই ঘাটতি বিশেষজ্ঞদের সাধারণভাবে বিটকয়েন এবং ক্রিপ্টো মুদ্রার ভবিষ্যত নিয়ে হতাশার দিকে পরিচালিত করেছে।

প্রচলনে সবচেয়ে বেশি পরিচিত ক্রিপ্টো কারেন্সির বিশ্বাসযোগ্যতার উপর আরও বড় প্রশ্ন চিহ্ন রাখে, তা হল নিউইয়র্কে একটি বিনিয়োগকারী সম্মেলনে জেপি মরগান চেজের সিইও জেমি ডিমনের সাম্প্রতিক মন্তব্য৷

ব্লুমবার্গ টেকনোলজি অনুসারে, ডিমন বলেছেন:"এটি (বিটকয়েন) একটি প্রতারণা" এবং "টিউলিপ বাল্বের চেয়েও খারাপ"৷

তিনি আরও মতামত দেন, যদি একজন JPMorgan ব্যবসায়ী বিটকয়েনে ব্যবসা শুরু করেন, "আমি তাদের এক সেকেন্ডের মধ্যে বরখাস্ত করব। দুটি কারণে:"এটি আমাদের নিয়মের বিরুদ্ধে, এবং তারা নির্বোধ। এবং উভয়ই বিপজ্জনক”

বিটকয়েনের মূল্য হ্রাসের ঠিক এক সপ্তাহ পরে ডিমনের মন্তব্যগুলি বিবেচনা করে, এটি আমাদের ক্রিপ্টো কারেন্সি ম্যানিয়া সম্পর্কে বিস্মিত করেছে৷

এমনকি গত সপ্তাহের ঘটনাগুলির পরেও, বেশিরভাগ বিটকয়েন বিনিয়োগকারীরা এখনও বিশ্বাস করেন যে এটি একটি উপসংহার টানতে খুব তাড়াতাড়ি হবে। অনেকে দাবি করেছেন যে চীন কর্তৃক আইসিও নিষিদ্ধ করার সাথে ডিপের কোন সম্পর্ক নেই।

যাইহোক, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে বেশিরভাগ আইসিও ক্রিপ্টো মুদ্রার জন্য তহবিল সংগ্রহ করছে যা কেবল কাগজে বিদ্যমান এবং অর্থনীতি থেকে বিলিয়ন ডলার ছিনিয়ে নিচ্ছে। বিটকয়েনের পতন এই নিষেধাজ্ঞার জন্য দায়ী এবং অনেক পন্ডিতদের মতে, এটি ক্রিপ্টো কারেন্সির জন্য ক্ষতির কারণ হতে পারে।

'কেন' এবং 'কীভাবে' বোঝার জন্য, আসুন একটু গভীরে খনন করি।

প্রথম জিনিস প্রথমে, একটি ICO কি?

ICO এর অর্থ হল প্রাথমিক মুদ্রা অফার, যা একটি অনিয়ন্ত্রিত কাঠামোর একটি রূপ যা একটি নতুন ক্রিপ্টোকারেন্সি উদ্যোগের জন্য তহবিল সংগ্রহের ক্ষেত্রে কাজ করে। সহজভাবে বলতে গেলে, ICO ক্রিপ্টোকারেন্সির একটি শতাংশ বিক্রি করে প্রকল্পের প্রাথমিক সমর্থকদের কাছে আইনি দরপত্র বা অন্যান্য বিদ্যমান ক্রিপ্টোকারেন্সির (বিটকয়েন, ইথেরিয়াম ইত্যাদি) বিরুদ্ধে।

কেলেঙ্কারীর পরিপ্রেক্ষিতে চীনে আইসিও-র উপর নিষেধাজ্ঞা আসে। অনেকগুলি নতুন ক্রিপ্টোকারেন্সি প্রাথমিক সমর্থকদের কাছে বিক্রি করা হয়েছিল, যা কখনও অস্তিত্বে আসেনি। এটি স্ক্যামের মতো, যেখানে একজন রিয়েলটর আপনাকে সম্পূর্ণ চার্জ করে কিন্তু নির্মাণ কখনই শুরু হয় না। কেলেঙ্কারীগুলি দীর্ঘকাল ধরে সনাক্ত করা যায়নি, কারণ লেনদেনের সাথে জড়িতরা হয় অনিয়ন্ত্রিত ছিল বা অন্যান্য ডিজিটাল মুদ্রার মাধ্যমে লেনদেন করা হয়েছিল।

ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে আরও ভাল বোঝার জন্য, চলুন আপনাকে সেই সময়ে ফিরিয়ে নিয়ে যাই যখন এটি শুরু হয়েছিল৷

বিটকয়েন, ইথার এবং অন্যান্য ক্রিপ্টো কারেন্সি কবে এসেছে?

ক্রিপ্টোকারেন্সিগুলির প্রকৃত আবিষ্কারের সময়ের উপর ঐক্যমতের অনুপস্থিতিতে, বিটকয়েনকে তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে বিবেচনা করা হয়। বিশেষজ্ঞরা বিটকয়েনের অস্তিত্বের আগের সময়টিকে BBTC হিসেবে উচ্চারণ করেন (বিটকয়েনের আগে)। 2009 সালে, বিটকয়েন প্রথম বিকেন্দ্রীভূত ক্রিপ্টো মুদ্রা হয়ে ওঠে। বিটকয়েন এবং এর ডেরিভেটিভগুলি কেন্দ্রীভূত ইলেকট্রনিক এবং/অথবা ব্যাঙ্কিং ট্রান্সফার প্রোটোকল দ্বারা নিয়ন্ত্রিত হয় না। পরিবর্তে, এটি ব্লকচেইন, শেয়ার্ড লেজার প্রযুক্তি ব্যবহার করে। বিটকয়েনে সাম্প্রতিক 'হার্ড ফর্ক'-এর সাথে, বিটকয়েন ক্যাশ নামে পরিচিত একটি নতুন মুদ্রার রূপও বিবর্তিত হয়েছে।

বিটকয়েন যেহেতু ক্ষমতাসীন বিকেন্দ্রীভূত মুদ্রায় পরিণত হয়েছে, ইথেরিয়াম নোড হিসাবে স্বেচ্ছাসেবকদের সহযোগিতার সাথে একটি বিকেন্দ্রীকৃত ইন্টারনেট হওয়ার লক্ষ্যে বাড়তে শুরু করেছে। যদিও এটি কারও মালিকানাধীন নয়, এটি বিনামূল্যে নয় এবং যেকোনো কিছু গণনা করার জন্য ইথার (অনন্য কোড) প্রয়োজন। ইথার হল বিটকয়েনের মতো, যা নগদ অর্থের মতো একটি বাহক সম্পদ, এবং এর লেনদেনের জন্য তৃতীয় পক্ষের কাছ থেকে কোনো অনুমোদনের প্রয়োজন হয় না৷

বর্তমানে, ইন্টারনেটে শত শত ক্রিপ্টোকারেন্সি পাওয়া যায়, যেগুলো বিকেন্দ্রীকৃত। BTC এবং ETH ছাড়াও, Ripple (XRP), একটি রিয়েল-টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS), হল একটি বিকেন্দ্রীকৃত নেটওয়ার্ক, যা 2012 সালে একটি বিতরণকৃত ওপেন সোর্স আইপির উপর নির্মিত। একইভাবে, Litecoin (7 অক্টোবর, 2011) এবং পিয়ারকয়েন (আগস্ট 12) , 2012) বিনিয়োগের উদ্দেশ্যে উপলব্ধ অন্যান্য জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি।

কেন ক্রিপ্টো মুদ্রা, বিশেষ করে বিটকয়েন এত জনপ্রিয় হয়ে উঠল?

ধারাবাহিক ঘটনা ঘটেছে যা বিটকয়েনকে একটি ভিন্ন স্তরে নিয়ে গেছে। প্রথমত, উত্সাহীদের সম্প্রদায় যারা বিটকয়েনের দর্শনে বিশ্বাস করেছিল এবং বিটটরেন্টের পিয়ার-টু-পিয়ার সামগ্রী বিতরণের সাফল্য দেখে অনুপ্রাণিত হয়েছিল। যখন বিটকয়েন বুল হয়ে যায় (দাম বেড়ে যায়), গড়পড়তা মানুষ কৌতূহলী হয়ে এতে বিনিয়োগ শুরু করে। এটি বিটকয়েনের দামে আরও বৃদ্ধি পেয়েছে।

চাহিদা ও সরবরাহের চেইন এলোমেলো হয়ে পড়ে। বিটকয়েন সীমিত ছিল, এর চাহিদা বেশি এবং দাম বেড়েছে। তদুপরি, জাপান বিটকয়েনকে বৈধ করে এবং এটিকে একটি পণ্য হিসাবে স্বীকৃতি দেয়। এই সময়টা ছিল যখন দাম আকাশচুম্বী হতে শুরু করে এবং বিটকয়েন হয়ে ওঠে 'নতুন সোনা'৷

জাপান কর্তৃক বিটকয়েনের বৈধকরণ বিভিন্ন শপিং পোর্টাল দ্বারা এর গ্রহণযোগ্যতার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই বছরের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহান্তে, বিটকয়েন $ 5000 এর রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছে। যাদের কাছে ডিজিটাল ওয়ালেট ছিল না, তারা বিটকয়েন ওয়ালেটের জন্য নথিভুক্ত করা শুরু করে যাতে তারা বিনিয়োগ করতে পারে। বিটকয়েনের অস্থিরতা জানার পরেও, লোকেরা বিটিসিতে বিনিয়োগ অব্যাহত রেখেছে। এটি মোট $76,741,179,551 মূল্যে পৌঁছেছে এবং গণনা হচ্ছে৷

সাম্প্রতিক সময়ে বিটকয়েনের এত উচ্চ মূল্য কিভাবে এলো?

বিটকয়েন আগস্ট 2017 এর শুরুতে একটি 'হার্ড ফর্ক' অনুভব করেছিল, যা ব্লকচেইনকে বিভক্ত করে নতুন বিটকয়েন ক্যাশ বা Bcash গঠন করে। যদিও, এই বিভক্তিটি প্রাথমিকভাবে একটি হ্রাসের কারণ হয়েছিল, BTC মাত্র এক মাস পরে রেকর্ড উচ্চতায় উড়েছিল। সাইবার অপরাধীরা - বিশেষ করে র‍্যানসমওয়্যার লেখকরা - বিটিসি মূল্যকে চালিত করার ক্ষেত্রে একটি প্রধান ভূমিকা পালন করে কারণ তারা বিটকয়েনের আকারে লক্ষ লক্ষ টাকা দাবি করে। সম্প্রতি, হ্যাকাররা জনপ্রিয় টিভি সিরিজ গেম অফ থ্রোনস থেকে হ্যাক করা বিষয়বস্তুর বিনিময়ে HBO থেকে মুক্তিপণ হিসাবে বিটকয়েন দাবি করেছিল৷

বিটকয়েনের সাথে জড়িত বেশিরভাগ ঘটনাই বিটকয়েনের মূল্যের চালক। যেহেতু এটি সবচেয়ে (আপাতদৃষ্টিতে) বিশ্বস্ত এবং প্রতিশ্রুতিশীল ক্রিপ্টোকারেন্সিগুলির মধ্যে একটি, এমনকি আইসিওগুলির উপর চীনা নিষেধাজ্ঞাও এটিকে আঘাত করতে পারেনি এবং এটি এখনও $4600 এর উপরে গর্বের সাথে যাত্রা করছে৷

আইসিও-র উপর নিষেধাজ্ঞার সাথে বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টো মুদ্রার কী প্রতিক্রিয়া হয়েছে?

আইসিও-তে ক্র্যাকডাউনের সরাসরি পতনের মতো দাম কমেছে। এমনকি Ethereum- দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টো কারেন্সি - মূল্যায়নে হ্রাস পেয়েছে৷

চীনে ক্রিপ্টো কারেন্সি-সম্পর্কিত বাজারের প্রবণতায় সাম্প্রতিক বৃদ্ধির পর এই নিষেধাজ্ঞা আসে। স্পষ্টতই, শুধুমাত্র বছরের প্রথমার্ধেই ব্লকচেইন-ভিত্তিক প্রকল্পগুলির জন্য $1 বিলিয়নের বেশি সংগ্রহ করেছে। এসব প্রকল্পের অধিকাংশই সাদা কাগজ ছাড়া আর কিছুই নয়। এটি 'নতুন ধরনের ইন্টারনেটের অর্থ দিয়ে বিভিন্ন শিল্পকে ব্যাহত করার' অনেক তত্ত্ব।

এই নিষেধাজ্ঞা ক্রিপ্টোকারেন্সি সমর্থনকারী ব্ল্যাকলিস্টিং এক্সচেঞ্জ এবং পরিষেবাগুলির সিরিজের পথপ্রদর্শক হতে পারে। কোনো সরকারই চাইবে না যে তাদের অর্থ এমন জায়গায় ব্যবহার হোক যেখানে তাদের নিয়ন্ত্রণ নেই। অন্যদিকে, একবার অর্থ সরকারের দৃষ্টি থেকে অদৃশ্য হয়ে গেলে, ব্যক্তি যেভাবেই হোক তা ব্যবহার/অপব্যবহার করা যেতে পারে। দেশের অর্থনীতির মূল স্রোত থেকে বিলিয়ন ডলার প্রবাহিত হওয়া সবসময়ই এমন একটি বিষয় যা কঠোর পদক্ষেপের ওয়ারেন্টি দেয়। আজ না হলে, শীঘ্রই বিভিন্ন দেশের সরকার ডেকগুলি পরিষ্কার করতে এগিয়ে আসবে। একটি সাধারণ শত্রু প্রায়ই একত্রিত হয়!

ICOs নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া একটি কঠিন সত্য। সম্ভাব্য ইন্টারনেট মানি স্ক্যাম, খুচরা বিনিয়োগকারীদের বিপদ (ক্রিপ্টো বুদ্বুদ ফেটে যাওয়ার সময় বড় আর্থিক উদ্বেগ এড়াতে নিষেধাজ্ঞা একটি অগ্রিম ব্যবস্থা), এবং চীনের অন্তর্নিহিত অন্যান্য অনেক কারণের মতো বিভিন্ন নরম কারণ রয়েছে।

যাইহোক, শুধুমাত্র চীন প্রথম কাজ করেছে তার মানে এই নয় যে USA ক্রিপ্টো কারেন্সি ম্যানিয়ার হুমকির জন্য গোপনীয় নয়।

ইতিমধ্যেই কি ক্রিপ্টো মুদ্রা সংক্রান্ত জালিয়াতি এবং অর্থ পাচারের ঘটনা ঘটেছে?

তুমি বাজি ধরো! চলুন আপনাকে ক্রিপ্টো মুদ্রার প্রতারণার স্তূপ থেকে সর্বাধিক আলোচিত কেস সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ দিই৷

  • 24শে আগস্ট, 2016-এ, ফ্লোরিডার একজন ফেডারেল বিচারক Cryptsy এবং এর মালিক পল ভার্ননের নামে একটি অ-কার্যকরী ক্রিপ্টোকারেন্সি বিনিময় সংস্থার বিরুদ্ধে একটি ক্লাস অ্যাকশন মামলা প্রত্যয়িত করেছেন। ব্যক্তিটির বিরুদ্ধে মিলিয়ন মিলিয়ন ডলার অপব্যবহারের অভিযোগ রয়েছে, যা ছিল ব্যবহারকারীর আমানত, প্রমাণ ধ্বংস এবং বিশ্বাস করা হয় যে সে চীনে পালিয়ে গেছে।
  • ডিসেম্বর 1, 2015-এ, GAW মাইনার্সের (বিলুপ্ত) মালিককে ক্লাউড-মাইনিংয়ের একটি পঞ্জি স্কিম মাস্টারমাইন্ড করার জন্য অভিযুক্ত করা হয়েছিল, যেখানে তিনি 19 মিলিয়ন USD-এর জন্য হ্যাশলেট বিক্রি করেছিলেন৷ যখন প্রকৃতপক্ষে কোন খনি শ্রমিক সক্রিয়ভাবে ক্রিপ্টোকারেন্সি খনন করত না।
  • ফেব্রুয়ারি 2014 সালে, বিশ্বের বৃহত্তম বিটকয়েন এক্সচেঞ্জ দেউলিয়া ঘোষণা করায় ক্রিপ্টোকারেন্সি সমস্ত জাতীয় শিরোনাম ছিল৷ কোম্পানি জানিয়েছে যে তারা চুরির কারণে তাদের ব্যবহারকারীদের $473 মিলিয়নেরও বেশি বিটকয়েন হারিয়েছে। এই খবরটি বিটকয়েনকে $1160 থেকে $400-এ নেমে এসেছে।
  • GBL, একটি চাইনিজ বিটকয়েন ট্রেডিং এক্সচেঞ্জ, 26 অক্টোবর, 2013 তারিখে রাতারাতি ব্যবসা বন্ধ করে দেয়, যার ফলে ব্যবহারকারীরা লগ ইন করতে পারেনি এবং তাদের প্রায় $5 মিলিয়ন মূল্যের BTC হারাতে বাধ্য করেছে।

শুধু জালিয়াতি এবং অর্থ পাচারের ঘটনাই নয়। এই ঘটনাগুলি ছাড়াও, সিল্ক রোডের মতো অন্ধকার বাজারে ক্রিপ্টোকারেন্সির ব্যবহারও জনপ্রিয়। যদিও সিল্ক রোডটি অক্টোবর 2013 সালে বন্ধ হয়ে গিয়েছিল, সিল্ক রোড 3.0 বর্তমানে ব্যবহৃত হচ্ছে৷

যদি বিটকয়েন এখনও শক্তিশালী হয়, তাহলে ক্রিপ্টো কারেন্সি শীঘ্রই কীভাবে মারা যাবে?

ডিমনের আশঙ্কার সাথে মিলিত হয়ে, আমাদের কাছে মার্কেট ওয়াচের কলামিস্ট ব্রেট অ্যারেন্ডস বিনিয়োগকারীদের সতর্ক করেছেন। তার একটি কলামে অ্যারেন্ডস অনুমান করেছেন যে এটি ($300 এর ডুব) আরেকটি 'পাসিং ক্লাউড' নয়। আরও, ডিমনের মন্তব্যের পরে বিটকয়েনের দাম আরও 2.7 শতাংশ কমেছে। এখন, এটি যেকোনো বাজারের জন্য একটি তীক্ষ্ণ পতন!

এই প্রথমবার নয় যে নাসারারা ক্রিপ্টো মুদ্রার সমাপ্তির পূর্বাভাস দিচ্ছেন। যাইহোক, পূর্ববর্তী ঘটনাগুলি থেকে যা ICO নিষেধাজ্ঞাকে আলাদা করে তা হল সেই প্রভাবগুলি যা বিচক্ষণ বিনিয়োগকারীদের কাছে পাঠানো হয়েছে৷

এটা শুধু চীনের কথা নয়, অন্যান্য অনেক দেশ ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে সতর্ক করেছে। এটি ফুলে উঠতে পারে এবং প্রস্ফুটিত হতে পারে তবে শেষ পর্যন্ত, সরকারগুলি নিষ্ক্রিয় বসে এটিকে লালন করতে দেখবে না। কর ফাঁকিবাজদের সাথে এর অনেক সম্পর্ক রয়েছে এবং অনেক পোর্টালে এই বিকেন্দ্রীকৃত অর্থের গ্রহণযোগ্যতা রয়েছে যা আপনার পছন্দের 'যেকোনো পরিষেবা' অফার করে।

যদিও, বিকেন্দ্রীভূত মুদ্রার ধারণা একটি সত্য, সরকারগুলি মুদ্রা নিষিদ্ধ করতে সক্ষম নাও হতে পারে। যাইহোক, এক্সচেঞ্জ এবং ট্রেডিং প্ল্যাটফর্মগুলির উপর তাদের নিয়ন্ত্রণ রয়েছে, যেগুলি যেকোন সময় আগুন লাগতে পারে এবং ক্রিপ্টোকারেন্সিগুলিকে যে কোনও আইনি টেন্ডারে রূপান্তরিত করা হলে তা ভেঙে দেওয়া যেতে পারে৷

উপসংহারে, এটি ক্রিপ্টোকারেন্সির শেষের শুরুর মতো দেখায়। আপনি যদি এখনও আশ্বস্ত না হন তবে বিজ্ঞতার সাথে বিনিয়োগ করুন।


  1. এই ফাইলের ডিজিটাল স্বাক্ষর যাচাই করা যায়নি, ত্রুটি 0xc0000428

  2. উইন্ডোজ নির্ধারণ করেছে যে এই ডিভাইসের জন্য সেরা ড্রাইভার ইতিমধ্যেই ইনস্টল করা আছে

  3. মুরের আইনের সমাপ্তি:ভবিষ্যতের জন্য প্রস্তুতি

  4. ReactOS:এটি কি উইন্ডোজের ভবিষ্যত?