কম্পিউটার

ভিআর কীভাবে স্বাস্থ্যসেবাকে এমনভাবে পরিবর্তন করছে যা আপনি কল্পনাও করতে পারবেন না!

আমরা, Systweak এ গত এক বছরে বিবর্তিত হয়েছি। প্রাথমিকভাবে, আমাদের ব্লগগুলি 'বাম্বলিং এভারেজ ইউজার'কে তার দৈনন্দিন প্রযুক্তিগত ভুলের সাথে মোকাবিলা করতে সাহায্য করার উপর দৃষ্টি নিবদ্ধ করে। ভুলবশত মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য জাঙ্ক ফাইলগুলি থেকে তাদের ফোন থেকে মুক্তি দেওয়ার জন্য কেউ সমাধান খুঁজে পাবে। নিরাপত্তা, ব্যাটারি সংরক্ষণ, টিপস এবং কৌশল সম্পর্কিত নিয়মিত পোস্টের মাধ্যমে কীভাবে আপনার ডিভাইস এবং সিস্টেমগুলিকে আপ এবং চলমান রাখতে হয় সে সম্পর্কে আমরা এখনও আপনাকে - আমাদের পাঠকদের - তথ্য সরবরাহ করা চালিয়ে যাচ্ছি, আমরা আমাদের দিগন্তকে প্রশস্ত করার জন্য একটি সচেতন প্রচেষ্টা করেছি৷ আমাদের কভারেজ পপ সংস্কৃতিতে প্রযুক্তির উদার ছিটানো, প্রযুক্তির সাম্প্রতিক বিকাশ, সামাজিক নেটওয়ার্কিং এবং আরও অনেক কিছুর সাথে আরও বৈচিত্র্যময় হয়ে উঠেছে।

ব্যক্তিগতভাবে আমার জন্য, এখন পর্যন্ত এটি একটি ঘটনাবহুল যাত্রা। আমি প্রযুক্তি এবং বিশেষ করে প্রযুক্তিগত লেখার উপর একটি নতুন দৃষ্টিভঙ্গি অর্জন করেছি। এটি শুধুমাত্র জাগতিক এবং শব্দ-লোড করা, এমন বিষয়গুলির উপর পড়া কঠিন নিবন্ধ লেখার বিষয় নয় যা আপনার বা আমার মতো একজন নিয়মিত ব্যক্তি খুব কমই চিন্তা করবে। বিশেষ করে, প্রযুক্তি ব্যক্তিগত পর্যায়ে আমাদের নিয়মিত রুটিনকে প্রভাবিত করে, এটি সম্পর্কে লেখা এবং পড়া আমার প্রত্যাশার চেয়ে বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে।

একই সময়ে, 'প্রযুক্তি' এতই বিস্তৃত, গতিশীল এবং দ্রুতগতির, যে কোনও ক্ষেত্রে কী কভার করতে হবে এবং কী বাদ দিতে হবে তা সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়ে। দিন. কিছু দিন আগে, আমাদের দৈনিক 'নিউজলেটার' ব্লগে অন্তর্ভুক্ত করার জন্য গল্পগুলি অনুসন্ধান করার সময়, আমি এমন একটি অংশ সম্পর্কে হোঁচট খেয়েছিলাম যা 'স্বাস্থ্যসেবাতে ভিআর'-এর ক্রমবর্ধমান প্রবণতাকে স্পর্শ করেছিল। এটি বেশ পঠিত ছিল এবং আমাকে ভাবতে বাধ্য করেছিল৷

এখনও পর্যন্ত, Her এর মত সিনেমা এবং প্রাক্তন মেশিন আমাদের দেখিয়েছে কিভাবে AI সম্ভবত ক্রমবর্ধমান মানসিক শূন্যতা পূরণ করতে পারে, আধুনিক সমাজ এতে আক্রান্ত। কিন্তু ভার্চুয়াল রিয়েলিটি একটি বিকল্প হয়ে উঠছে - যদি প্রতিস্থাপন না হয় - ঐতিহ্যগত ওষুধের জন্য এটি কেবল আকর্ষণীয় নয়, আমাদের নাগালের মধ্যেই। আমি একটু বেশি পড়লাম এবং কিছু গল্প পেয়েছি যেগুলো আমি আপনাদের সবার সাথে শেয়ার করার যোগ্য বলে মনে করি।

ভার্চুয়াল রিয়েলিটি অর্ধেক হার্ট নিয়ে জন্ম নেওয়া একটি শিশুকে বাঁচাতে সাহায্য করেছে

শিশু টিগানের জন্য মৃত্যু অনিবার্য মনে হয়েছিল৷ তার বাবা-মা, ক্যাসিডি এবং চ্যাড লেক্সেন সব আশা হারিয়ে ফেলেছিলেন যখন টিগানকে একটি ধর্মশালা নার্সের সাথে বাড়িতে পাঠানো হয়েছিল। দুই যন্ত্রণাদায়ক মাস পর, তারা ডঃ রেডমন্ড বার্কের সাথে দেখা করেন যিনি তার সহকর্মী ডঃ মুনিজ তাদের ত্রাণকর্তা হিসাবে পরিণত হন।

সমাধান

ড. মুনিজ প্রথমে ছোট্ট টিগানের হৃদয়ের একটি 3D প্রিন্ট পাওয়ার চেষ্টা করেছিলেন। প্রিন্টার ভেঙ্গে গেলে, তিনি স্কেচফ্যাব নামের একটি অ্যাপ ব্যবহার করে হার্টের একটি ভার্চুয়াল রিয়েলিটি মডেল তৈরি করেন যা গুগল কার্ডবোর্ডের মাধ্যমে দেখা যায়। ভার্চুয়াল রিয়েলিটি মডেল ব্যবহার করে, ডাক্তাররা তখন ঘুরে বেড়াতে যান এবং সম্ভাব্য প্রতিটি কোণ থেকে তিগানের 'অর্ধেক হৃদয়' দেখতে পান। এটি নিশ্চিত করে যে যখন তারা অবশেষে অপারেশন করার জন্য তার বুক খুলল তখন কোনও বাজে আশ্চর্য ছিল না। ডাঃ বার্ক নতুন অস্ত্রোপচার করেছিলেন - তার দ্বারা উদ্ভাবিত - যাতে টিগানের একটি ভেন্ট্রিকলকে পুনরায় রুট করা জড়িত যাতে এটি কার্যকরভাবে দীর্ঘ মেয়াদে সম্পূর্ণ হার্টের কাজ সম্পাদন করতে পারে৷

অস্ত্রোপচারের চার সপ্তাহ পর, টিগান ভেন্টিলেটর বন্ধ ছিল৷ তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে।

ভার্চুয়াল রিয়েলিটির সাথে ‘এক্সপোজার থেরাপি’

এখন এটি অনেক ক্ষেত্র কভার করে৷ শুরু করার জন্য, আমাকে সৈনিকদের পোস্ট ট্রমাটিক স্ট্রেস সিনড্রোম (PTSD) দিয়ে শুরু করা যাক। PTSD এর চিকিৎসা করা হয় যাকে বলা হয় ‘VR এক্সপোজার থেরাপি’।

PTSD পরিচালনা করা

প্রফেসর আলবার্ট রিজোর দ্বারা ব্যবহৃত একটি পদ্ধতি, যিনি ইনস্টিটিউট অফ মডার্ন ক্রিয়েটিভ টেকনোলজিতে কাজ করেন, রোগীর জন্য একটি সিমুলেটেড পরিবেশ জড়িত - সাধারণত যুদ্ধের প্রবীণ/সৈনিকদের - যেখানে একটি বাড়িতে তৈরি করা হয় ডিভাইস একটি নির্দিষ্ট জায়গায় বিস্ফোরিত হয়। এটি সম্ভবত সৈনিক যে যুদ্ধে পরিসেবা করেছে তার স্মৃতিকে ট্রিগার করে এবং তাকে সে যে মানসিক আঘাতের মধ্য দিয়ে গেছে তা বর্ণনা করার সুযোগ দেয়। একটি স্মৃতিকে উদ্দীপিত করা যা একজন ব্যক্তি কথা বলতে চান না - সাধারণ পরিস্থিতিতে - অনুরূপ পরিবেশের অনুকরণের মাধ্যমে, যৌন নির্যাতনের শিকার ব্যক্তিদের এবং যারা একই ধরনের আঘাতমূলক অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে তাদের প্রথাগত কাউন্সেলিং থেকে অনেক বেশি কার্যকরভাবে চিকিত্সা করতে সাহায্য করতে পারে৷

ফবিয়া থেকেও মুক্তি দেওয়া

অতিরিক্ত, একই পদ্ধতি ফোবিয়াসের চিকিৎসার জন্যও ব্যবহার করা যেতে পারে। পরিবেশ তৈরি করার পরিবর্তে, এক্সপোজার থেরাপি রোগীকে এমন কিছু দেখাতে বাধ্য করবে যা ভয় জাগিয়ে তোলে। উদাহরণস্বরূপ, যদি কেউ স্টেজ ভীতিতে ভুগেন, তাহলে VR এক্সপোজার থেরাপি তাকে ‘ভার্চুয়াল দর্শকদের’ সামনে কথা বলার মাধ্যমে এটি মোকাবেলা করতে সাহায্য করতে পারে।

ভার্চুয়াল থেরাপি দিয়ে ব্যথার চিকিৎসা

যে নিবন্ধটি VR সম্পর্কে আরও গবেষণা করার বিষয়ে আমার আগ্রহ জাগিয়েছিল এবং এটি কীভাবে স্বাস্থ্যসেবাতে বৈপ্লবিক পরিবর্তন ঘটাচ্ছে সেটি ছিল VR ‘ওভারটেকিং’ মরফিনকে ব্যথা উপশমের একটি পছন্দের চিকিৎসা হিসেবে। মরফিন শুধুমাত্র সবচেয়ে গুরুতর ক্ষেত্রে ব্যবহৃত হয়। যেমন অস্ত্রোপচারের পর বা হাত ভাঙা। এটি মূলত ব্যথার জায়গাটিকে অসাড় করে দেয়। আমি পুরোপুরি নিশ্চিত ছিলাম না যে VR কীভাবে এটিকে উপেক্ষা করতে পারে।

এবং তারপরে আমি স্নোওয়ার্ল্ড সম্পর্কে পড়ি, একটি ভার্চুয়াল বাস্তবতা ব্যথা নিয়ন্ত্রণ পরিবেশ যা পোড়া রোগীদের সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷

কিছুক্ষণ সেখানে ছিল

আমি এটা জেনে অবাক হয়েছিলাম যে SnowWorld-এর প্রথম প্রোটোটাইপ 2003 সালে সম্পূর্ণ হয়েছিল৷ তাদের থেকে এটি একাধিকবার আপডেট করা হয়েছে৷ দগ্ধ ব্যক্তিরা একটি বরফের 3D গিরিখাত দিয়ে উড়ে তুষারমানুষ, পেঙ্গুইন এবং এমনকি পশম ম্যামথের দিকে স্নোবল নিক্ষেপ করে। আমার মধ্যে সংশয়বাদী একটি সিমুলেটেড ইউটোপিয়ান তুষার-ঢাকা জমির ধারণায় বিশ্বাসী ছিল না, অস্ত্রোপচারের সময় রোগীদের তাদের ব্যথা থেকে মুক্তি দেয়। ফলাফল যদিও একটি ভিন্ন গল্প বলে।

নিন্টেন্ডো কনসোলে খেলার সময় একজন রোগীকে দুটি পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয়েছিল, এবং দ্বিতীয়টির জন্য তাকে VR-এ স্নোওয়ার্ল্ড দেওয়া হয়েছিল৷ স্নোওয়ার্ল্ডের দেওয়া বিভ্রান্তি নিন্টেন্ডোর চেয়ে তার ব্যথার মাত্রা অনেক বেশি কমিয়ে দিয়েছে!

ভিআর সহ মেডিকেল ইন্টার্নদের জন্য লাইভ অপারেশন স্ট্রিমিং

প্রায়শই, অত উন্নত দেশগুলিতে চিকিৎসা প্রশিক্ষণ অপর্যাপ্ত। VR বরং উদ্ভাবনীভাবে শূন্যস্থান পূরণ করতে পারে। আসলে, ডাঃ শফি আহমেদ প্রথম অস্ত্রোপচার করেছিলেন, যা ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়েছিল। ডাঃ আহমেদ রোগীর অন্ত্র থেকে ক্যান্সারযুক্ত টিস্যু অপসারণ করেছেন, এটি একটি জটিল প্রক্রিয়া যা ভিআর না থাকলে অনেক ইন্টার্ন/শিক্ষার্থী বুঝতে পারত না।

নিজেকে একবার দেখুন

আপনার স্মার্টফোনে ব্যবহার করার জন্য ‘VR in OR’ অ্যাপটি ডাউনলোড করুন এবং আপনি নিজেই প্রক্রিয়াটি দেখতে পাবেন!

যেমন প্রযুক্তিগত বিশ্ব এমন সম্ভাবনাগুলিকে ছুঁড়ে ফেলেছে যেগুলি অকল্পনীয় ছিল, এমনকি এক দশক আগেও, আমরা আপনার ইচ্ছাকৃতভাবে এমন আরও আশ্চর্য বিষয়গুলি কভার করতে থাকব৷ আপনি যদি কোন নির্দিষ্ট উন্নয়ন সম্পর্কে আগ্রহী হন, তাহলে নীচের মন্তব্যে আমাদের জানান এবং আমরা আপনার জন্য এটি কভার করতে চাই।


  1. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন

  2. করোনাভাইরাস লকডাউন:কীভাবে স্মার্ট হোম ডিভাইসগুলি আপনাকে নিরাপদ রাখতে পারে

  3. কিভাবে আপনি স্ল্যাকে নিজের কাছে ব্যক্তিগত নোট পাঠাতে পারেন

  4. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?