কম্পিউটার

Google ডক স্ক্যাম দ্রুত ছড়িয়ে পড়ছে। এখানে আপনার যা জানা দরকার

এখনও আবার একটি ভাল ছদ্মবেশী ফিশিং কেলেঙ্কারী আবির্ভূত হয়েছে, যা এমনকি সবচেয়ে সতর্ক ব্যক্তিদেরও বোকা বানাতে সক্ষম হয়েছে ব্যবহারকারীদের এই সময়, সাইবার অপরাধীরা Google ডক ব্যবহার করেছে মানুষকে প্রতারণা করার জন্য একটি টোপ আছে

সতর্কতার সাথে চলুন, যদি আপনি শীঘ্রই যেকোনো সময় Google ডক আমন্ত্রণ পান। আপনি যদি এটির জন্য পড়ে যান তবে আপনি একমাত্র শিকার নন; আপনি এটি আপনার পরিচিতিদের মধ্যেও ছড়িয়ে দেবেন৷

আক্রমণ সম্পর্কে আপনার যা জানা দরকার:

  • যদি আপনি একটি সংক্রামিত লিঙ্ক পান, এটিতে ক্লিক করলে আপনাকে Google অ্যাকাউন্টের তালিকা সহ প্রকৃত Google-হোস্ট করা পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে।
  • পৃষ্ঠাটি Google ডক্স প্রদর্শন করবে যাতে আপনার ডেটা অ্যাক্সেস করার অনুমতি চাওয়া হয় যেমন পরিচিতি পরিচালনা করা এবং পড়া, ই-মেইল মুছে ফেলা।
  • আপনি অনুমতি ট্যাবে ক্লিক করে অনুমতি দিলে সাইবার চোরদের কাজ হয়ে যায়। কারণ আপনি প্রকৃত Google ডক্সকে ডেটা অ্যাক্সেস করার অনুমতি দেননি৷
  • এছাড়াও, এখন অনুমতি এটিকে আপনার সমস্ত পরিচিতি অ্যাক্সেস করতে এবং আপনি যাকে ই-মেইল করেছেন তাদের প্রত্যেকের কাছে ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার অনুমতি দেবে৷

Google ডক স্ক্যাম দ্রুত ছড়িয়ে পড়ছে। এখানে আপনার যা জানা দরকার

আমি কিভাবে সংক্রমিত হওয়া এড়াতে পারি?

হিট না করা বেশ কঠিন৷ কিন্তু এখানে কয়েকটি জিনিস আপনি পরীক্ষা করতে পারেন:

Google ডক্সের জি-মেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য আপনার অনুমতির প্রয়োজন নেই এবং এটি অ্যাপের অনুমতি পৃষ্ঠায় তালিকাভুক্ত হবে না। সুতরাং, আপনি যদি এই ধরণের কিছু দেখেন আপনার অনুমতি চাচ্ছে, তবে এটির জন্য পড়বেন না।

ফাঁদ এড়াতে আপনি অন্য যে কাজটি করতে পারেন তা হল একটি প্রকৃত/বৈধ-এ Google ডক্সে ক্লিক করা Google হোস্ট করা পৃষ্ঠা এবং যদি আপনি একটি অদ্ভুত বিকাশকারীর তথ্য দেখতে পান, তাহলে সেখান থেকে বেরিয়ে আসুন!

Google ডক স্ক্যাম দ্রুত ছড়িয়ে পড়ছে। এখানে আপনার যা জানা দরকার

নিরাপদ থাকার জন্য, কোনো অজানা প্রেরকের থেকে কোনো ই-মেইল খুলবেন না এবং আপনার যদি সামান্যতম সন্দেহও থাকে তাহলে কোনো লিঙ্কে ক্লিক করবেন না। দুঃখিত হওয়ার চেয়ে নিরাপদ থাকা ভাল!

আমি যদি ইতিমধ্যেই সংক্রমিত হয়ে থাকি, তাহলে আমি কীভাবে এটি ঠিক করব?

যদি আপনি ইতিমধ্যেই সংক্রমিত হয়ে থাকেন, আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করতে ভুলবেন না এবং আপনার অ্যাপের অনুমতিগুলি পরীক্ষা করুন৷ আপনার Google অ্যাকাউন্টে কোন অ্যাপ্লিকেশনগুলির অ্যাক্সেস রয়েছে তা জানতে, আপনি নীচের লিঙ্কটিতে ক্লিক করতে পারেন–

https://myaccount.google.com/permissions

Google ডক স্ক্যাম দ্রুত ছড়িয়ে পড়ছে। এখানে আপনার যা জানা দরকার

আপনি একবার তালিকায় ক্লিক করলে, আপনি অ্যাপের অনুমতিগুলির তালিকা পাবেন৷ অ্যাপ তালিকায় Google ডক তালিকাভুক্ত থাকলে, এটিতে ক্লিক করুন এবং আপনি রিমুভ ট্যাব পাবেন, রিমুভ এ ক্লিক করুন এবং নিরাপদ থাকুন।

Google এই কেলেঙ্কারীর বিষয়ে টুইটারে একটি বিবৃতিও প্রকাশ করেছে এবং ব্যবহারকারীদের সচেতন হতে বলেছে এবং কোনো ফিশ লিঙ্কে ক্লিক না করতে বলেছে৷ তাছাড়া, তারা বলেছে যে তারা ফিশিং স্ক্যামটি যাচাই করেছে এবং ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের তাদের নিরাপত্তা নিশ্চিত করতে নিম্নলিখিত লিঙ্কে যেতে বলেছে।

লিঙ্ক

Google ডক স্ক্যাম দ্রুত ছড়িয়ে পড়ছে। এখানে আপনার যা জানা দরকার

Google কেলেঙ্কারীটি আটকে দিয়েছে এবং বর্তমানে এটি আরও ছড়িয়ে পড়া বন্ধ করার জন্য কাজ করছে৷

এটি সাইবার স্পেস কতটা ঝুঁকিপূর্ণ তার আরেকটি উদাহরণ। এমনকি কারিগরি শিল্পের সবচেয়ে বড় নামও নিয়মিত সাইবার অপরাধের শিকার হচ্ছে। গত সপ্তাহে, Facebook এবং Google উভয়েই একটি আক্রমণের কথা জানিয়েছে যার জন্য তাদের প্রতিটির $100m খরচ হয়েছে, যদিও তারা এই পরিমাণ পুনরুদ্ধার করতে পারে।


  1. 5G সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. BIM সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. বীকন প্রযুক্তি সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. ইওএস ক্রিপ্টোকারেন্সি কী:আপনার যা জানা দরকার