কম্পিউটার

Windows 11 গেমিং সেটিংস - আপনার যা জানা দরকার

গেমিং  Windows 11 সেটিংস প্যানেলের বিভাগে গেমারদের সবচেয়ে বেশি সাহায্য করার জন্য বিভিন্ন বিকল্প এবং বৈশিষ্ট্য রয়েছে। আপনি হাই-এন্ড গেমিংয়ের জন্য আপনার পিসি অপ্টিমাইজ করতে চান বা আপনার গেমপ্লে রেকর্ড করতে চান, আপনি Windows 11-এ গেমিং সেটিংসের সাহায্যে সবকিছু করতে পারেন।

Windows 11 গেমিং সেটিংস - আপনার যা জানা দরকার

Windows 11-এ গেমিং সেটিংস ব্যবহার বা কাস্টমাইজ করতে, আপনাকে Win+I টিপতে হবে Windows 11 সেটিংস খুলতে এবং গেমিং -এ স্যুইচ করতে বাম দিকে ট্যাব।

Windows 11 গেমিং সেটিংস

Windows 11-এ তিনটি গেমিং সেটিংস হল:

  1. এক্সবক্স গেম বার
  2. ক্যাপচার
  3. গেম মোড

আসুন এই সেটিংস সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেই।

1] Xbox গেম বার

Windows 11 গেমিং সেটিংস - আপনার যা জানা দরকার

Windows 10-এ, সমস্ত সংশ্লিষ্ট বিকল্পগুলি গেম বার -এ অন্তর্ভুক্ত ছিল অধ্যায়. যাইহোক, Windows 11-এ, আপনি Windows সেটিংস প্যানেলে আগের কোনো বিকল্প খুঁজে পাবেন না। আপনি Windows 11-এ Xbox গেম বার সম্পর্কে এখানে আরও পড়তে পারেন।

আপনার তথ্যের জন্য, আপনি কীবোর্ড শর্টকাট, Win+G এর সাহায্যে আপনার কম্পিউটারে গেম বার চালু বা বন্ধ করতে পারেন। অন্যদিকে, Xbox গেম বার  প্যানেলে একটি বিকল্প রয়েছে যা আপনাকে আপনার কম্পিউটারে শর্টকাট ব্যবহার করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি সংশ্লিষ্ট বোতাম টগল করে ব্যবহারকারীদের গেম বার ব্যবহার করা থেকে আটকাতে পারেন।

পূর্বে উল্লিখিত হিসাবে, উইন্ডোজ 10-এ কীবোর্ড শর্টকাট এবং সমস্ত পরিচালনা করার জন্য সমস্ত বিকল্প ছিল। যাইহোক, এখন আপনি তাদের এখানে খুঁজে পাবেন না। পরিবর্তে, আপনাকে Win+G  টিপতে হবে গেম বার প্রদর্শন করতে, সেটিংস -এ ক্লিক করুন গিয়ার আইকন, এবং শর্টকাট  নির্বাচন করুন৷ বিকল্প।

এর পরে, আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী আপনার কীবোর্ড শর্টকাট পরিচালনা বা কাস্টমাইজ করতে পারেন।

2] ক্যাপচার

Windows 11 গেমিং সেটিংস - আপনার যা জানা দরকার

ক্যাপচার  বিভাগটি তাদের জন্য যারা স্ক্রিনশট ক্যাপচার করতে এবং যেকোনো গেমের গেমপ্লে রেকর্ড করতে চান। আপনি আপনার ইচ্ছা অনুযায়ী জিনিস সেট আপ করতে পারেন যাতে এটি সবকিছু সহজভাবে রেকর্ড করে। বিকল্পগুলি সম্পর্কে কথা বললে, আপনি নিম্নলিখিতগুলি খুঁজে পেতে পারেন:

  • অবস্থান ক্যাপচার করে: এটি বোঝায়, আপনি একটি অবস্থান চয়ন করতে পারেন যেখানে আপনি সমস্ত স্ক্রিনশট সংরক্ষণ করতে চান৷ ডিফল্টরূপে, এটি C:\Users\username\Videos\Captures-এ ছবি সংরক্ষণ করে।
  • কী ঘটেছে তা রেকর্ড করুন:  এই বিকল্পটি তাদের জন্য যারা পুরো গেমটি ক্যাপচার করতে চান না এবং পরিবর্তে শুধুমাত্র গুরুত্বপূর্ণ অংশগুলি রেকর্ড করতে চান। আপনি এই সেটিং সক্ষম করলে, আপনি Win+Alt+G টিপুন গেমে কিছু ঘটলে দ্রুত রেকর্ডিং শুরু করতে।
  • সর্বাধিক রেকর্ড দৈর্ঘ্য: ডিফল্টরূপে, এটি 2 ঘন্টা সেট করা হয়৷ যাইহোক, আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী অন্য কিছু চয়ন করতে পারেন। তবে আপনার হার্ড ড্রাইভের ক্ষমতা অনুযায়ী কিছু সেট করা উচিত। অন্যথায়, ক্লিপটি সংরক্ষণ করা যাবে না।
  • গেম রেকর্ড করার সময় অডিও ক্যাপচার করুন
  • ভিডিও ফ্রেম রেট:  যদিও এই সেটিংটি আপনার কাছে থাকা মনিটর এবং হার্ডওয়্যারের উপর নির্ভর করে, আপনি কিছু সাধারণ ফ্রেম রেট যেমন 30FPS, 24FPS ইত্যাদি খুঁজে পেতে পারেন৷ আপনার মনিটর সমর্থন করে এমন কিছু বেছে নিতে হবে৷
  • ভিডিও গুণমান:  গেমগুলি স্বয়ংক্রিয়ভাবে মনিটরের রেজোলিউশন গ্রহণ করার কথা। যাইহোক, কিছু পুরানো গেম তা নাও করতে পারে এবং অস্পষ্ট ক্লিপগুলি প্রদর্শন করতে পারে। যদি তাই হয়, আপনি গেমের সাথে মানিয়ে নিতে রেকর্ডিং মান কম রাখতে চাইতে পারেন।
  • গেম রেকর্ড করার সময় মাউস কার্সার ক্যাপচার করুন

আপনার তথ্যের জন্য, আপনি পেতে পারেন দুঃখিত, আপনার পিসি ক্যাপচারের জন্য হার্ডওয়্যার প্রয়োজনীয়তা পূরণ করে না ক্যাপচারগুলি সেট আপ করার সময় ত্রুটি সেটিংস. সেই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার প্রয়োজনীয় হার্ডওয়্যার ইনস্টল করা আছে।

3] গেম মোড

Windows 11 গেমিং সেটিংস - আপনার যা জানা দরকার

গেম মোড আপনাকে Windows 11-এ কোনো ল্যাগ বা কোনো হ্যাং ছাড়াই যেকোনো গেম খেলতে সাহায্য করে। আপনি যদি Windows 11-এ গেম মোড চালু বা সক্ষম করেন, তাহলে এটি সমস্ত ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া হ্রাস বা ব্লক করে আপনার গেমকে অগ্রাধিকার দেওয়া শুরু করে। আপনার কম্পিউটারে গেম খেলতে সক্ষম করার জন্য এটি একটি বাধ্যতামূলক বৈশিষ্ট্য নয়। যাইহোক, এই কার্যকারিতা সক্ষম করা আপনাকে নাটকীয়ভাবে গেমিং অভিজ্ঞতা উন্নত করতে দেয়৷

শুধুমাত্র প্রয়োজনীয় জিনিস হল যে গেমটি বন্ধ হয়ে গেলে আপনাকে অবশ্যই গেম মোড সক্ষম বা নিষ্ক্রিয় করতে হবে। গেমপ্লে চলাকালীন এই বৈশিষ্ট্যটি সক্রিয় করা খুব বেশি প্রভাবিত করবে না।

Windows 11 কি গেমিং কর্মক্ষমতা উন্নত করে?

এখন পর্যন্ত, Windows 11-এ গেমিং পারফরম্যান্সের উন্নতির বিষয়ে কোনও অফিসিয়াল বিবৃতি নেই৷ এটি সম্পূর্ণরূপে আপনি যে হার্ডওয়্যার ব্যবহার করছেন এবং আপনি যে গেমগুলি খেলছেন তার উপর নির্ভর করে৷ উদাহরণস্বরূপ, আপনার যদি পুরানো হার্ডওয়্যারে Windows 11 থাকে এবং কিছু ভারী-ওজন গেম খেলে, তবে এটি অবশ্যই অভিজ্ঞতা নষ্ট করবে৷

আমি কিভাবে Windows 11 এ গেমগুলিকে দ্রুত চালাতে পারি?

আপনি গেম মোড সক্ষম করে Windows 11-এ গেমগুলিকে দ্রুত চালাতে পারেন৷ এটি ব্যাকগ্রাউন্ড প্রসেসের সংখ্যা কমিয়ে গেমের কর্মক্ষমতা উন্নত করে। আপনি গেম মোড চালু করলে, Windows 11 অন্যান্য সমস্ত প্রক্রিয়ার পরিবর্তে গেমটিকে অগ্রাধিকার দেওয়া শুরু করে। গেম মোড সক্ষম করতে, আপনাকে উইন্ডোজ সেটিংস খুলতে হবে, গেমিং> গেম মোড-এ যান , এবং সংশ্লিষ্ট বোতামটি টগল করুন।

Windows 11 কি Windows 10 এর থেকে গেমিংয়ের জন্য ভালো?

যেহেতু অফিসিয়াল বিবৃতি এখনও প্রকাশিত হয়নি, আপনি একে অপরের উপর অগ্রাধিকার বলতে পারবেন না। যাইহোক, তৃতীয় পক্ষের দ্বারা পরিচালিত কিছু পরীক্ষা অনুসারে, টপ-এন্ড প্রসেসরগুলির একটিতে চালানো এবং কিছু ভারী-ওজন গেম খেলার সময় তারা উভয়ই একই রকম গেমিং অভিজ্ঞতা প্রদান করে৷

এখানেই শেষ! আশা করি এই নির্দেশিকা আপনাকে Windows 11-এ আপনার গেমিং অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করেছে।

Windows 11 গেমিং সেটিংস - আপনার যা জানা দরকার
  1. অ্যান্টিভাইরাস সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. 5G সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. BIM সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. বীকন প্রযুক্তি সম্পর্কে আপনার যা জানা দরকার