কম্পিউটার

আপনার অ্যান্টিভাইরাস আপনাকে সর্বোত্তম সুরক্ষা দেয় তা কীভাবে নিশ্চিত করবেন?

আজ ম্যালওয়্যার লেখক এবং নিরাপত্তা গবেষকরা এক ধরনের শীতল যুদ্ধের পরিস্থিতিতে রয়েছে৷ যাইহোক, সর্বদা যেমন হয়, এটি ব্যবহারকারীর গোপনীয়তা যা এই লড়াইয়ে নাশকতা পায়। আজকের অ্যান্টিভাইরাস পণ্যগুলি আপনার সিস্টেমগুলিকে সুরক্ষিত করার জন্য কয়েক ডজন বিভিন্ন প্রক্রিয়া ব্যবহার করে। কিন্তু আপনি যদি মনে করেন যে শুধুমাত্র একটি অ্যান্টিভাইরাস আপনার সিস্টেমকে সুরক্ষিত করতে পারে এবং ম্যালওয়ারের বিরুদ্ধে লড়াই করতে পারে তাহলে আপনি ভুল হতে পারেন–অ্যান্টিভাইরাস সবকিছু বন্ধ করতে পারে না৷

যেকোন নিরাপত্তা ব্যবস্থার মূল সমস্যা হল আক্রমণকারীরা আগে থেকে তাদের তদন্ত করতে পারে এবং তাদের চারপাশে উপায় খুঁজে বের করার চেষ্টা করতে পারে৷ তারা যতক্ষণ পর্যন্ত একটি উপায় বের করতে চায় ততক্ষণ ব্যয় করতে পারে এবং এই ধরনের নতুন আক্রমণগুলিকে প্রতিক্রিয়া জানাতে এবং ব্লক করার জন্য ডিফেন্ডারদের খুব সীমিত সময় থাকে। তাই যখন নতুন আক্রমণ ইন্টারনেটে পপ আপ হয়, তখন তাদের পক্ষে অ্যান্টিভাইরাস সনাক্তকরণ সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়া সাধারণ।

এগুলি কীভাবে অনাবিষ্কৃত হয়?

সহজ! আসুন এটি একটি স্তরযুক্ত কাঠামো বিন্যাসে বুঝতে পারি:

  1. মানুষ :মনে হচ্ছে মানুষের মস্তিষ্ককে বোকা বানানো হ্যাকারদের জন্য শিশুদের খেলায় পরিণত হয়েছে। শুধু একটি জাল বৈধ-সুদর্শন ওয়েবসাইট তৈরি করুন এবং অর্ধেক ক্ষতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে. এটি গড় ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করতে বাধ্য যারা সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করবে যা তাদের ডিজিটাল জীবনে সমস্যাকে আমন্ত্রণ জানায়।
  1. অ্যান্টিভাইরাস প্রোটেক্টর :আপনি যদি হ্যাকারের কৌশলগুলিকে বাইপাস করার জন্য যথেষ্ট স্মার্ট হন তবে অ্যান্টি-ভাইরাস ছবিতে আসে। বাস্তব জীবনের মতোই, সংক্রামিত ফাইলগুলি নির্দিষ্ট ম্যালওয়্যার থেকে সংক্রমণের কিছু লক্ষণ প্রদর্শন করবে। ম্যালওয়্যারের সংজ্ঞায় যদি স্বাক্ষরটি ম্যালওয়্যারের সাথে মিলে যায়, তাহলে অনুমান করা নিরাপদ যে সেই ফাইলটি সংক্রামিত এবং ব্যবহারকারীকে সেই ফাইলটি কার্যকর করা বা খুলতে বাধা দেয়। অ্যান্টি-ম্যালওয়্যার সহজেই ফাইল সিস্টেম পরিবর্তন এবং উইন্ডোজ রেজিস্ট্রির জন্য স্ক্যান করতে পারে।
  1. অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম :তৃতীয় স্তরটি কিছুটা জটিল, অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রামটি ম্যালওয়্যার স্বাক্ষরের জন্য স্টোরেজ (হার্ড ডিস্ক) ব্যতীত সম্পূর্ণ মেমরি স্ক্যান করবে এবং বিপজ্জনক নির্দেশের প্যাটার্নের জন্য প্রক্রিয়াটি স্ক্যান করবে যাতে কোনও ম্যালওয়্যার সন্দেহজনক চিহ্ন পাওয়া গেলে তা অপসারণ করা যায়৷

সুতরাং, জিনিসটি হল অ্যান্টিভাইরাস আপনার সিস্টেমকে যতটা সম্ভব রক্ষা করবে। কিন্তু সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করতে আপনাকে সক্রিয় হতে হবে।

এটি জেগে ওঠার সময়!

যেহেতু ম্যালওয়্যার ক্রমশ বহুরূপী হয়ে উঠছে, আরও পরিশীলিত অ্যান্টি-ভাইরাস এখন সময়ের প্রয়োজন৷ বেশিরভাগ অ্যান্টি-ভাইরাস পণ্যগুলি ম্যালওয়ারের বিরুদ্ধে লড়াই করার জন্য এনকোড করা হয় যা ইতিমধ্যেই তৈরি করা হয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি শূন্য দিনের দুর্বলতা থেকে নিজেকে রক্ষা করতে পারবেন না। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অকার্যকর বলার অপেক্ষা রাখে না।

কিন্তু অ্যান্টিভাইরাস ইনস্টল করা যথেষ্ট নয়৷ আপনাকেও সতর্ক থাকতে হবে। আপনার ইনস্টল করা প্রোগ্রাম আপডেট রাখুন. আপনার পিসির কর্মক্ষমতা নিরীক্ষণ করুন এবং সর্বদা আপনার ডেটা ফাইলগুলি ব্যাকআপ করুন। এইভাবে, আপনি ম্যালওয়্যার আক্রমণ থেকে নিজেকে অনেকাংশে বাঁচাতে পারেন৷


  1. 9 সেরা ম্যাকাফি অ্যান্টিভাইরাস বিকল্প যা আপনাকে অবশ্যই ব্যবহার করতে হবে

  2. কিভাবে পিসিতে উইন্ডোজ ডিফেন্ডার সুরক্ষা ইতিহাস সাফ করবেন

  3. কসমিকস্ট্র্যান্ড সম্পর্কে আপনি যা জানতে চেয়েছিলেন:আপনার ফার্মওয়্যারে একটি ম্যালওয়্যার

  4. কিভাবে আপনার পিসিতে RAV অ্যান্টিভাইরাস আনইনস্টল করবেন?