কম্পিউটার

কোনও ফাইল বা ফোল্ডারকে পাসওয়ার্ড সুরক্ষিত করতে OneDrive পার্সোনাল ভল্ট কীভাবে ব্যবহার করবেন

Microsoft OneDrive হল একটি ক্লাউড স্টোরেজ সমাধান যা আপনাকে আপনার সমস্ত ডিভাইসে আপনার ফাইলগুলিকে সিঙ্কে রাখতে দেয়৷ এছাড়াও আপনি ব্যক্তিগত ভল্ট বৈশিষ্ট্য ব্যবহার করে আপনার OneDrive অ্যাকাউন্টের মধ্যে যেকোনো সংখ্যক ফোল্ডারকে পাসওয়ার্ড সুরক্ষিত করতে পারেন। এটি নিশ্চিত করে যে শুধুমাত্র আপনি যাদের সাথে ভল্ট ভাগ করতে চান তাদের ফাইলগুলিতে অ্যাক্সেস রয়েছে৷

OneDrive Personal Vault হল একটি নিফটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা আপনার ফাইল এবং ফোল্ডারগুলির জন্য সুরক্ষার একটি অতিরিক্ত স্তর প্রদান করে৷ যেহেতু আপনার কম্পিউটারে অ্যাক্সেস আছে এমন যে কেউ আপনার ডকুমেন্ট, ছবি এবং ভিডিও ফোল্ডারে সবকিছু দেখতে পারে, তাই সেগুলিকে লক করা গুরুত্বপূর্ণ যাতে শুধুমাত্র অনুমোদিত লোকেরা ভিতরে কী আছে তা দেখতে পারে৷

একটি পাসওয়ার্ড দিয়ে একটি ফোল্ডার বা ফাইল রক্ষা করা আপনার জিনিস থেকে লোকেদের দূরে রাখার একটি সহজ উপায় যদি আপনি এমন কারো সাথে ফাইল শেয়ার করেন যার ফোল্ডারে সবকিছু দেখার প্রয়োজন নেই৷ আপনি যদি OneDrive Personal Vault ব্যবহার করে একটি ফাইল বা ফোল্ডারকে পাসওয়ার্ড সুরক্ষিত করার সর্বোত্তম উপায় খুঁজছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে সাহায্য করবে। আপনি কীভাবে এটি করবেন তা এখানে:

কীভাবে OneDrive পার্সোনাল ভল্ট ব্যবহার করে আপনার ফাইলগুলিকে সর্বোত্তমভাবে সুরক্ষিত করবেন

  1. ব্যক্তিগত ভল্ট সেট আপ করতে, OneDrive ডেস্কটপ অ্যাপটি খুলুন এবং, ফাইল ট্যাবের অধীনে , OneDrive নির্বাচন করুন . ব্যক্তিগত ভল্ট এলাকায়, সেট আপ ক্লিক করুন৷ এবং উইজার্ড অনুসরণ করুন।
  2. আপনার OneDrive ব্যক্তিগত ভল্ট অ্যাক্সেস করতে, প্রথমে OneDrive-এ ক্লিক করুন আইকন তারপর OneDrive খুলুন ফোল্ডার এবং ব্যক্তিগত ভল্ট নির্বাচন করুন যদি আপনার নিরাপত্তা কোড লিখতে বলা হয়।
  3. আপনার ব্যক্তিগত ভল্টে একটি ফাইল বা ফোল্ডার আপলোড করতে:ব্যক্তিগত ভল্টে ডান-ক্লিক করুন এবং ফাইল আপলোড করুন নির্বাচন করুন অথবা ফোল্ডার।
  4. ব্যক্তিগত ভল্ট ব্যবহার করে একটি ফাইল বা ফোল্ডার সুরক্ষিত করতে, আপনাকে প্রথমে আপনার OneDrive অ্যাকাউন্টে আইটেমগুলি আপলোড করতে হবে৷ সেখান থেকে, আপনি OneDrive ক্লায়েন্ট ব্যবহার করে অন্য ডিভাইসে অ্যাক্সেস করতে পারেন।

আপনার ফাইল এনক্রিপ্ট করুন

পাসওয়ার্ড সুরক্ষা একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা বৈশিষ্ট্য। এটি আপনার কম্পিউটার ডেটাকে অন্যদের থেকে নিরাপদ রাখে যাদের কাছে এটিতে শারীরিক অ্যাক্সেস রয়েছে তবে আপনার ডেটা দূর থেকে হ্যাকারদের দ্বারা অ্যাক্সেস করা থেকেও বাধা দেয়৷

অতএব, যদি আপনার কম্পিউটারে গোপনীয় তথ্য থাকে, তাহলে আপনি এটিকে একটি পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করতে চাইতে পারেন। এটি শুধুমাত্র নিরাপত্তার জন্য নয়, গোপনীয়তা আইনের কারণেও।

আপনি যখন OneDrive Personal Vault-এ একটি ফাইল বা ফোল্ডার আপলোড করেন, তখন এটি এনক্রিপ্ট করা হয় এবং শুধুমাত্র আপনার কাছে থাকা একটি কী দিয়ে ডিজিটালি স্বাক্ষরিত হয়।

উপরন্তু, আপনি যখন ব্যক্তিগত ভল্টের বিষয়বস্তু অ্যাক্সেস করতে চান, আপনি একটি পাসওয়ার্ড লিখুন যা আপনার ব্যক্তিগত কী আনলক করে।

কীটি তারপর আপনার ব্রাউজারে ফাইল বা ফোল্ডার ডিক্রিপ্ট করতে ব্যবহৃত হয়। আপনি যদি আপনার পাসওয়ার্ড হারিয়ে ফেলেন, আপনি আপনার ভল্টে অ্যাক্সেস হারাবেন। ব্যক্তিগত ভল্ট হল আপনার সেরা বাজি, কারণ এটি লোকেদের আশেপাশে স্নুপিং করতে বাধা দেয়৷

আমরা আশা করি যে উপরের পদক্ষেপগুলি আপনাকে ব্যক্তিগত ভল্ট ব্যবহার করে OneDrive-এ আপনার ফাইলগুলিকে পাসওয়ার্ড সুরক্ষিত করতে সাহায্য করতে সক্ষম হয়েছে৷ নীচের মন্তব্য বিভাগে এটি আপনার জন্য কীভাবে কাজ করছে তা আমাদের জানান৷


  1. কীভাবে OneDrive PC ফোল্ডার ব্যাকআপ ব্যবহার করবেন

  2. কীভাবে OneDrive পার্সোনাল ভল্ট ব্যবহার করবেন

  3. ওয়ান ড্রাইভ পার্সোনাল ভল্ট:কিভাবে এবং কেন ব্যবহার করবেন?

  4. কিভাবে এক্সেল ফাইলকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন