কম্পিউটার

Chromebook-এ Microsoft Edge কীভাবে ইনস্টল করবেন এবং কেন আপনি

চান

আপনি মনে করতে পারেন যে আপনি যদি Chromebook এর মালিক হন তবে আপনি শুধুমাত্র Google Chrome ব্যবহার করার মধ্যেই সীমাবদ্ধ, কিন্তু Linux অ্যাপগুলি চালানোর ক্ষমতার জন্য ধন্যবাদ, আপনি Microsoft Edgeও ব্যবহার করতে পারেন৷ আপনি যদি উইন্ডোজ ইকোসিস্টেমে প্রচুর বিনিয়োগ করেন এবং প্রায়শই আপনার পিসিতে এজ ব্যবহার করেন, তাহলে Chromebook-এ Microsoft ব্রাউজার ব্যবহার করা আপনার জীবনকে অনেক সহজ করে দিতে পারে।

আপনার সমস্ত পাসওয়ার্ড এবং অন্যান্য সিঙ্ক করা তথ্য আপনার জন্য উপলব্ধ থাকবে, এবং আপনার Microsoft অ্যাকাউন্টে সংরক্ষিত আপনার পাসওয়ার্ডগুলি পূরণ করতে আপনাকে আর ChromeOS-এ Microsoft অটোফিল ক্রোম এক্সটেনশনের উপর নির্ভর করতে হবে না। আপনি কীভাবে একটি Chromebook এ এজ দিয়ে শুরু করতে পারেন তা এখানে।

ধাপ 1:Chrome OS এ Linux সক্ষম করুন

Chromebook-এ Microsoft Edge কীভাবে ইনস্টল করবেন এবং কেন আপনি

শুরু করতে, আপনাকে Chrome OS এ Linux সক্ষম করতে হবে৷ প্রতিটি Chromebook এই বৈশিষ্ট্যটিকে সমর্থন করে না এবং আপনার ডিভাইসটি সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করতে আপনাকে এই তালিকার বিরুদ্ধে পরীক্ষা করতে হবে৷ নতুন ইন্টেল বা AMD প্রসেসর সহ বেশিরভাগ আধুনিক ক্রোমবুকগুলি লিনাক্সের সাথে ভাল কাজ করবে৷

একবার জিনিসগুলি চেক আউট হয়ে গেলে, সেটিংস এ যান৷ আপনার Chromebook-এ মেনু। আপনি স্ক্রিনের নীচের ডানদিকের কোণায় ঘড়িতে ক্লিক করে, তারপর গিয়ার আইকনে ক্লিক করে এটি করতে পারেন। এর পরে, উন্নত ক্লিক করুন এবং ডেভেলপার বেছে নিন . সেখান থেকে, Linux ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট সন্ধান করুন এবং চালু করুন বেছে নিন বিকল্প।

স্ক্রিনের ধাপগুলো অনুসরণ করুন। আপনার Chromebook একটি Linux এনভায়রনমেন্ট ডাউনলোড করবে (ভার্চুয়াল মেশিন) আপনি এটি কতটা জায়গা ব্যবহার করে তা চয়ন করতে পারেন এবং একটি ব্যবহারকারীর নাম বরাদ্দ করতে পারেন৷ ইনস্টলেশন সমাপ্ত হলে, একটি লিনাক্স টার্মিনাল উইন্ডো খোলে, তবে আপনি এটি বন্ধ করতে পারেন।

ধাপ 2:Microsoft Edge-এর Linux সংস্করণ ডাউনলোড করুন

Chromebook-এ Microsoft Edge কীভাবে ইনস্টল করবেন এবং কেন আপনি

পরবর্তীতে, আপনি Microsoft Edge ডাউনলোড করতে চাইবেন। এটি করতে, মাইক্রোসফ্ট এজ ওয়েবসাইটে যান। তালিকা থেকে, আপনি দেখতে পাবেন যে ChromeOS সমর্থিত নয়। চিন্তা করবেন না। শুধু বক্সের পাশে নীল নিচের আইকনে ক্লিক করুন এবং Linux .DEB বেছে নিন। এটি ChromeOS-এ Linux দ্বারা সমর্থিত ফাইলের ধরন। ফাইলটিকে ডাউনলোড করার অনুমতি দিন, এবং তারপর শেষ হলে, যেখানে এটি সংরক্ষিত আছে সেখানে নেভিগেট করুন৷

ধাপ 3:Microsoft Edge ইনস্টল করুন

Chromebook-এ Microsoft Edge কীভাবে ইনস্টল করবেন এবং কেন আপনি

এই তৃতীয় ধাপে, আমরা সহজ অংশে আছি। আপনি যেখানে এজ .DEB ফাইলটি ডাউনলোড করেছেন সেখানে নেভিগেট করুন এবং এটি চালু করতে ক্লিক করুন৷ আপনি অ্যাপ্লিকেশনের বিশদ বিবরণ সম্পর্কে আপনার স্ক্রিনে একটি বার্তা দেখতে পাবেন। বার্তাটি ব্যাখ্যা করে যে এজ আপনার Chromebook-এ আপনার জন্য কী করতে পারে৷ আপনার পড়া শেষ হলে, নীল ইনস্টল করুন ক্লিক করুন বোতাম, এবং কয়েক মিনিট অপেক্ষা করুন।

আপনার Chromebook এজ ইনস্টল করবে এবং ইনস্টলেশন উইন্ডোটি অদৃশ্য হয়ে যাবে। আপনি এখন Chrome OS লঞ্চার থেকে এটি অনুসন্ধান করে যে কোনো সময় এজ চালু করতে পারেন৷ এমনকি আপনি Linux Apps-এ আইকনে ডান-ক্লিক করে এজকে আপনার Chromebook এর শেল্ফে নিয়ে যেতে পারেন ফোল্ডার এবং শেল্ফে পিন করুন৷ নির্বাচন করুন৷

Chromebooks এ এজ উপভোগ করুন। . . কিছু সতর্কতার সাথে

Chromebook-এ Microsoft Edge কীভাবে ইনস্টল করবেন এবং কেন আপনি

সাধারণভাবে বলতে গেলে, ক্রোম ওএস-এ ক্রোমের মতোই এজ-এর পারফর্ম করা উচিত। এমনকি Chome OS' Linux ভার্চুয়াল মেশিনে এমুলেশনের অধীনে চললেও, ব্রাউজারটি ধীর না করেই ভালো পরিমাণ ট্যাব পরিচালনা করতে পারে। কিছু গুরুত্বপূর্ণ নোট আছে, যদিও. Linux ভার্চুয়াল মেশিনে সীমাবদ্ধতার কারণে, আপনি Microsoft Edge-এ আপনার Chromebook-এর ক্যামেরা অ্যাক্সেস করতে পারবেন না। হার্ডওয়্যার ত্বরণও সমর্থিত নয়, তাই এজের গ্রাফিক্স কর্মক্ষমতা একই নাও হতে পারে। আমরা আরও লক্ষ্য করেছি যে এজ উইন্ডোর আকার পরিবর্তন করা যাবে না এবং কিছু ফন্ট সঠিকভাবে রেন্ডার নাও হতে পারে। যাইহোক, যেমনটি আমরা নিবন্ধের শীর্ষে বলেছি আপনি যদি মাইক্রোসফটের ইকোসিস্টেমের গভীরে থাকেন, তাহলে Chrome OS-এর এজকে বাড়িতেই মনে করা উচিত।


  1. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে জুম যুক্ত করবেন এবং কেন আপনি

  2. কীভাবে Microsoft টিম মিটিংয়ে কাউকে স্পটলাইট করবেন এবং কেন আপনি

  3. Microsoft Edge Secure Network:এটা কি এবং কিভাবে ইন্সটল করতে হয়

  4. লিনাক্সে মাইক্রোসফ্ট এজ ডেভ কিভাবে ইনস্টল করবেন