কম্পিউটার

কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করবেন

কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করবেন

ভিডিও কনফারেন্সিং এবং ঘরে বসে কাজ করার এই বর্তমান বিশ্বে, জুম, ওয়েবএক্স এবং মাইক্রোসফ্ট টিমের মতো সফ্টওয়্যার ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। লিনাক্স ব্যবহারকারী হিসাবে, আমরা প্রায়শই জুম এবং গুগল মিটের মধ্যে সীমাবদ্ধ থাকি, যেহেতু ওয়েবএক্সের মতো জিনিসগুলি মোটেও কাজ করবে না এবং অন্যগুলি ভাল কাজ করবে না। যাইহোক, যেহেতু মাইক্রোসফ্ট লিনাক্সের জন্য টিম প্রকাশ করেছে, সেখানে অন্য একটি বিকল্প রয়েছে, যেটি আরও বেশি লিনাক্স ব্যবহারকারীদের তাদের কর্মক্ষেত্রে মিটিংয়ে অংশগ্রহণ করতে না পারার ভয় ছাড়াই লিনাক্স ব্যবহার করতে সক্ষম করে। আমরা এই নিবন্ধে আপনাকে দেখাব কিভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করতে হয় যাতে আপনি কাজ করতে পারেন।

লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করবেন

লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করার দুটি প্রধান উপায় রয়েছে। এগুলি এমন লোকেদের জন্য যাদের বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে রয়েছে, তবে উভয়ের প্রতিনিধিত্ব করা গুরুত্বপূর্ণ।

প্রথম উপায় হল আপনার সাধারণত-টার্গেট করা ডিস্ট্রোর জন্য উপযুক্ত প্যাকেজ খুঁজে পেতে Microsoft টিম ডাউনলোড পৃষ্ঠায় যাওয়া, সেটা .deb বা .rpm ফাইলই হোক না কেন। AUR এ আর্চ লিনাক্সের জন্য একটি প্যাকেজও রয়েছে। এগুলি আপনার সিস্টেমে খুব ভালভাবে চলবে, তবে আপনাকে লিনাক্সের জন্য প্যাকেজগুলি আপডেট করার সাধারণ উপায়ে সামঞ্জস্য করতে হবে:ওয়েবসাইটে গিয়ে সর্বশেষ সংস্করণটি ধরতে হবে৷

অন্য উপায় হল সার্বজনীন প্যাকেজ ফরম্যাটের মাধ্যমে, যেমন Snap এবং Flatpak। এগুলি সহায়ক হতে পারে কারণ এই প্যাকেজগুলি সীমাবদ্ধ, তাই তাদের আপনার সিস্টেমে খুব বেশি অ্যাক্সেস থাকবে না, যা টেলিমেট্রির উদ্দেশ্যে সহায়ক হতে পারে। এটি এমন ডিস্ট্রোকেও অনুমতি দেয় যেগুলি .rpm বা .deb ফাইলগুলি ব্যবহার করে না বা AUR-এ অ্যাক্সেস নেই, যেমন Solus বা Clear Linux৷

লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করা

ডাউনলোড পৃষ্ঠার মাধ্যমে

এইভাবে ইনস্টল করতে, অফিসিয়াল Microsoft Teams ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং “ডেস্কটপের জন্য ডাউনলোড করুন”-এ ক্লিক করুন।

কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করবেন

একবার আপনি সেখানে গেলে, আপনার ডিস্ট্রোর জন্য উপযুক্ত ফাইলটিতে ক্লিক করুন। আমার ক্ষেত্রে, যেহেতু আমি এই সিস্টেমে ফেডোরা চালাচ্ছি, আমি .rpm ফাইলটি ডাউনলোড করছি।

কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করবেন

একবার ডাউনলোড সম্পূর্ণ হলে, এটি সম্ভবত আপনার পছন্দের সফ্টওয়্যার কেন্দ্রে পপ আপ হবে, তবে আপনি এটি dpkg দিয়েও ইনস্টল করতে পারেন অথবা rpm কমান্ড, আপনার সিস্টেমের উপর নির্ভর করে।

# Debian/Ubuntu
sudo dpkg --install PATH/TO/TEAMS/DEB/FILENAME.deb
 
# Fedora
sudo rpm -i PATH/TO/TEAMS/RPM/FILENAME.rpm
কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করবেন

একবার আপনি প্যাকেজ ইনস্টল করার পরে, আপনি এটি খুলতে, সাইন ইন করতে এবং এটি ব্যবহার শুরু করতে পারেন৷

স্ন্যাপ বা ফ্ল্যাটপ্যাক হিসাবে

স্ন্যাপ বা ফ্ল্যাটপ্যাক হিসাবে ইনস্টল করতে, নিশ্চিত করুন যে আপনার কাছে snapd আছে অথবা flatpak আপনার সিস্টেমে ইনস্টল করা হয়েছে। বেশিরভাগ ডিস্ট্রোতে এখন এক বা অন্যটি আগে থেকে ইনস্টল করা আছে।

তারপর, সর্বজনীন প্যাকেজ ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডগুলির মধ্যে একটি ব্যবহার করুন:

# Snap
sudo snap install teams-insiders
 
# Flatpak
flatpak install flathub com.microsoft.Teams
কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করবেন

আপনার অ্যাপ মেনুতে আইকনে ক্লিক করুন এবং আপনার টিম অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন।

কীভাবে লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করবেন

এটাই।

এখন যেহেতু আপনি লিনাক্সে মাইক্রোসফ্ট টিম ইনস্টল করতে জানেন, তাই নিশ্চিত করুন যে আপনি লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস ইনস্টল করবেন, কীভাবে লিনাক্সে Google ড্রাইভে ফাইলগুলি ব্যাক আপ করবেন এবং কীভাবে সহজেই লিনাক্সের কন্টেন্টগুলি দেখেছেন তা নিশ্চিত করুন। Zeit দিয়ে ক্রোন কাজ তৈরি করুন।


  1. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  2. লিনাক্সের সাথে মাইক্রোসফ্ট ওয়ানড্রাইভ কীভাবে সিঙ্ক করবেন

  3. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট ফন্ট ইনস্টল করবেন

  4. লিনাক্সে মাইক্রোসফ্ট এজ ডেভ কিভাবে ইনস্টল করবেন