কম্পিউটার

Windows 11 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

Windows 11-এ ফ্যাক্টরি রিসেট হল আপনার কম্পিউটার ফাইলগুলির পালভারাইজার৷ প্রায়শই বিভিন্ন উইন্ডোজ সমস্যার জন্য শেষ অবলম্বন হিসাবে ব্যবহৃত হয়, আপনি যখন আপনার পিসি রিসেট করতে চান তখন ফ্যাক্টরি রিসেটও কাজে আসে, বিশেষ করে যখন বিভিন্ন পদ্ধতি কাজ করে না।

চিন্তা করবেন না, পদ্ধতিটি এতটা জটিল নয় এবং সম্ভবত আপনার সময়ের কয়েক মিনিট সময় লাগবে। তাই আসুন সরাসরি ভিতরে ঝাঁপিয়ে পড়ি এবং ফ্যাক্টরি রিসেট দিয়ে শুরু করি।

Windows 11 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

প্রথমত, আপনি ফ্যাক্টরি রিসেট প্রক্রিয়া শুরু করার আগে, একটি ব্যাকআপ রাখা ভাল ধারণা। যেকোন কারণেই দক্ষিণে জিনিসের ক্ষেত্রে, একটি ব্যাকআপ নিশ্চিত করে যে আপনি কিছু ফিরে পাবেন। আমরা আগে আপনার Windows 11 ফাইলের ব্যাক আপ নেওয়ার বিষয়ে একটি বিস্তারিত নির্দেশিকা কভার করেছি। তাই এটা চেক আউট নিশ্চিত করুন.

আপনার ব্যাকআপ নেওয়ার পরে, আপনি এখন ফ্যাক্টরি রিসেটে যেতে পারেন। এখানে আপনি কিভাবে শুরু করতে পারেন:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন। বিকল্পভাবে, Windows কী + I টিপুন শর্টকাট।
  2. সিস্টেম> পুনরুদ্ধার-এ যান .
  3. পুনরুদ্ধার মেনুতে, পিসি রিসেট করুন এ ক্লিক করুন .
  4. এখন হয় আমার ফাইল রাখুন বেছে নিন অথবা সবকিছু সরান . আপনি যদি আমার ফাইলগুলি রাখুন নির্বাচন করেন, আপনার উইন্ডোজ রিসেট করার সময় আপনি আপনার সমস্ত ফাইল রাখতে পারবেন। পরবর্তীতে, আপনার পিসির অ্যাপস এবং সেটিংস সহ আপনার সমস্ত ফাইল মুছে ফেলা হবে।
  5. স্থানীয় পুনরায় ইনস্টল চয়ন করুন অথবা ক্লাউড ডাউনলোড .
  6. আপনি করতে চান এমন কোনো অতিরিক্ত পরিবর্তন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন .
  7. অবশেষে, রিসেট এ ক্লিক করুন .

Windows 11 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

Windows 11 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

যত তাড়াতাড়ি আপনি উপরের পদক্ষেপগুলি অনুসরণ করবেন, উইন্ডোজ ফ্যাক্টরি রিসেট প্রক্রিয়া শুরু হবে। আপনার হার্ডওয়্যার স্পেসিফিকেশনের উপর নির্ভর করে পুরো প্রক্রিয়াটি কয়েক মিনিট থেকে এক ঘন্টা পর্যন্ত যে কোন জায়গায় নিতে পারে।

রিসেট করার পর যখন আপনার নতুন উইন্ডোজ ইন্সটল হয়ে যায়, তখন নিশ্চিত হয়ে নিন যে আপনি আপনার অপারেটিং সিস্টেমের জন্য সমস্ত প্রাসঙ্গিক আপডেট ডাউনলোড করেছেন। এটি শুধুমাত্র আপনার নিরাপত্তা সেটিংস আপ টু ডেট রাখে না, তবে আপনার পিসি সমস্ত পরিবর্তনের সাথে সারিবদ্ধ তা নিশ্চিত করে৷

আপনার উইন্ডোজ ফ্যাক্টরি রিসেট করা হচ্ছে

যদি আপনার পিসি স্ক্র্যাচ থেকে শুরু করা হয় তবে আপনি ফ্যাক্টরি রিসেটের সাথে ভুল করতে পারবেন না। চিন্তা করবেন না, এটি আজকাল সবকিছু ফর্ম্যাট করার একটি খুব সাধারণ উপায়। শুধু উপরের ধাপগুলি অনুসরণ করুন, এবং আপনি কিছুক্ষণের মধ্যেই সম্পন্ন করবেন। আপনি শুরু করার আগে শুধু নিশ্চিত করুন যে আপনার একটি শক্ত ব্যাকআপ আছে।


  1. Windows 10 এ একটি খারাপ আচরণকারী অ্যাপ কীভাবে পুনরায় সেট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

  3. কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে আপনার উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ সিকিউরিটি রিসেট করবেন