কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে ড্রাইভার আনইনস্টল করবেন

যদি কোনও ড্রাইভার আপনার কম্পিউটারে সমস্যা সৃষ্টি করে, আপনি রিকভারি এনভায়রনমেন্টের মাধ্যমে Windows 11-এ কমান্ড প্রম্পট ব্যবহার করে সেই ড্রাইভারটিকে আনইনস্টল করতে পারেন। Windows 11/10-এ ড্রাইভার অপসারণ বা মুছে ফেলার জন্য আপনাকে ডিভাইস ম্যানেজার খুলতে হবে না।

এমন সময় হতে পারে যখন একটি সদ্য ইনস্টল করা বা আপডেট করা ড্রাইভার অনেক সমস্যা সৃষ্টি করতে পারে, যা আপনাকে আপনার কম্পিউটারকে সহজভাবে ব্যবহার করতে বাধা দেয়। যদি আপনার কম্পিউটার অনেক পিছিয়ে থাকে, এবং আপনি সেই ড্রাইভারটিকে আনইনস্টল করার জন্য ডিভাইস ম্যানেজার খুলতে না পারেন, আপনি একই কাজ করতে কমান্ড প্রম্পটের সাহায্য নিতে পারেন৷

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে ড্রাইভার আনইনস্টল করবেন

এই পদ্ধতিটি ব্যবহার করার জন্য, আপনাকে রিকভারি এনভায়রনমেন্টে আপনার কম্পিউটার বুট করতে হবে এবং তারপরে remove-driverparameter ব্যবহার করতে হবে ত্রুটিপূর্ণ ড্রাইভার অপসারণ করতে. আপনার পিসিকে Windows RE এ বুট করার দুটি উপায় রয়েছে। আপনি Windows সেটিংস পদ্ধতি ব্যবহার করতে পারেন অথবা একটি বুটযোগ্য Windows 11 USB ড্রাইভ তৈরি করতে পারেন৷

আপনি যদি Windows 11 ISO ডাউনলোড করে থাকেন, তাহলে আপনি একটি বুটযোগ্য USB ড্রাইভ তৈরি করতে এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। তারপর, আপনি Windows RE খুলতে এই বুটযোগ্য ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করতে পারেন। আপনার তথ্যের জন্য, আপনাকে আপনার কম্পিউটার মেরামত করুন -এ ক্লিক করতে হবে বিকল্প একবার আপনি এটি করে ফেললে, বাকি বিকল্পগুলি নীচের মতই। আপনি যখন আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন না বা আপনার কম্পিউটার ঘন ঘন হিমায়িত হবে তখন এই পদ্ধতিটি কার্যকর৷

Windows 11-এ কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে ড্রাইভার আনইনস্টল করবেন

Windows 11-এ কমান্ড প্রম্পট ব্যবহার করে ড্রাইভার আনইনস্টল করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ সেটিংস খুলতে Win+I টিপুন।
  2. সিস্টেম> পুনরুদ্ধার এ যান .
  3. এখনই পুনরায় চালু করুন-এ ক্লিক করুন বোতাম।
  4. নির্বাচন করুন সমস্যা নিবারণ> উন্নত বিকল্পগুলি> কমান্ড প্রম্পট .
  5. লিখুন c:  কমান্ড প্রম্পটে।
  6. এই কমান্ডটি লিখুন:dism /image:c:\ /get-drivers
  7. প্রকাশিত নাম নোট করুন .
  8. এই কমান্ডটি লিখুন:dism /image:c:\ /remove-driver /driver:oem0.inf

আপনি যদি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন কিন্তু কোনো কারণে ডিভাইস ম্যানেজার খুলতে না পারেন, তাহলে আপনি Windows সেটিংস ব্যবহার করে আপনার PC Windows Recovery Environment এ বুট করতে পারেন। তার জন্য, Win+I  টিপুন Windows সেটিংস খুলতে এবং সিস্টেম> পুনরুদ্ধার-এ যান .

এখানে আপনি এখনই পুনরায় চালু করুন নামে একটি বিকল্প খুঁজে পেতে পারেন , যা উন্নত স্টার্টআপ বিকল্পের সাথে যুক্ত . আপনাকে এই বোতামে ক্লিক করতে হবে৷

আপনার কম্পিউটার বুট হবে এবং আপনার স্ক্রিনে কয়েকটি বিকল্প দেখাবে। আপনাকে সমস্যা সমাধান নির্বাচন করতে হবে বিকল্পে ক্লিক করুন এবং উন্নত বিকল্প> কমান্ড প্রম্পট-এ ক্লিক করুন .

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে ড্রাইভার আনইনস্টল করবেন

ডিফল্টরূপে, উল্লেখিত X ড্রাইভের সাথে কমান্ড প্রম্পট খোলে। আপনার সিস্টেম যেখানে ইনস্টল করা আছে সেই ড্রাইভে আপনাকে স্যুইচ করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, এটি  ড্রাইভ যদি এটি আপনার মত একই হয়, আপনি নিম্নলিখিত কমান্ড লিখতে পারেন:

C:

এটি নিশ্চিত করতে, আপনি dir  লিখতে পারেন৷ তালিকাটিতে Windows  আছে কিনা তা পরীক্ষা করার জন্য কমান্ড ফোল্ডার বা না। যদি হ্যাঁ, আপনি এগিয়ে যেতে পারেন. অন্যথায়, আপনাকে আপনার উইন্ডোজ ইনস্টলেশন অনুযায়ী ড্রাইভ পরিবর্তন করতে হবে।

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে ড্রাইভার আনইনস্টল করবেন

এর পরে, আপনাকে ইনস্টল করা ড্রাইভারের তালিকাটি খুঁজে বের করতে হবে। তার জন্য, এই কমান্ডটি লিখুন:

dism /image:c:\ /get-drivers

c প্রতিস্থাপন করতে ভুলবেন না মূল সিস্টেম ড্রাইভের সাথে।

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে ড্রাইভার আনইনস্টল করবেন

এই কমান্ডটি প্রবেশ করার পরে, এটি সমস্ত ইনস্টল করা ড্রাইভারের একটি তালিকা প্রদর্শন করে। আপনি বিভিন্ন তথ্য খুঁজে পেতে পারেন, কিন্তু প্রকাশিত নাম  যা প্রয়োজন হয়। আপনাকে ত্রুটিপূর্ণ ড্রাইভারের প্রকাশিত নামটি নোট করতে হবে এবং এই কমান্ডটি লিখুন:

dism /image:c:\ /remove-driver /driver:oem0.inf

oem0.inf  প্রতিস্থাপন করুন আসল প্রকাশিত নাম সহ আপনি যে ড্রাইভারটিকে আনইনস্টল করতে চান।

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে ড্রাইভার আনইনস্টল করবেন

সবকিছু সফলভাবে সম্পন্ন হলে, আপনি সফলভাবে অপারেশন সম্পন্ন হয়েছে বলে একটি বার্তা পাবেন .

এর পরে, আপনি অন্যান্য ড্রাইভারগুলি সরাতে একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে পারেন। আপনি যদি এই উইন্ডোটি বন্ধ করতে চান, আপনি লাল ক্রস বোতামটি ক্লিক করতে পারেন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন৷

কমান্ড প্রম্পটে আমি কিভাবে আমার ড্রাইভার চেক করব?

কমান্ড প্রম্পটে আপনার ড্রাইভারগুলি পরীক্ষা করতে, আপনাকে dism /image:e:\ /get-driverinfo /driver:oem0.inf ব্যবহার করতে হবে কমান্ড, যেখানে oem0.inf  হল প্রকাশিত নাম  ড্রাইভার এর আপনি উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে এটি করতে পারেন।

উইন্ডোজ না খুলে কিভাবে আমি ড্রাইভার অপসারণ করব?

উইন্ডোজ না খুলে ড্রাইভার অপসারণ করতে, আপনি কমান্ড প্রম্পট এবং উইন্ডোজ আরই এর সাহায্য নিতে পারেন। রিমুভ-ড্রাইভার  প্যারামিটার আপনাকে উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট থেকে ড্রাইভার অপসারণ বা আনইনস্টল করতে দেয়।

আশা করি এই নির্দেশিকা আপনাকে কমান্ড প্রম্পট ব্যবহার করে ড্রাইভার অপসারণ করতে সাহায্য করেছে।

উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে ড্রাইভার আনইনস্টল করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কমান্ড প্রম্পটে ডিরেক্টরি কীভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কমান্ড লাইন ব্যবহার করে কীভাবে ব্যাটারি স্তর পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলবেন

  4. Windows 11/10 এ কাজ করছে না কমান্ড প্রম্পট কিভাবে ঠিক করবেন