কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

সুতরাং, আপনার উইন্ডোজ আবার অভিনয় করছে। আপনি পুনঃসূচনা, সিস্টেম পুনরুদ্ধার এবং ম্যালওয়্যার স্ক্যানের মতো সমস্ত সাধারণ সমাধান চেষ্টা করেছেন, কিন্তু এই সমাধানগুলির কোনওটিই এই সময়ে কাজ করছে বলে মনে হচ্ছে না। সৌভাগ্যক্রমে, যদিও, আপনার টুলবক্সে আপনার একটি শেষ টেক্কা আছে যা আপনাকে এই সমস্যাগুলি ভালভাবে সমাধান করতে সাহায্য করতে পারে৷

ফ্যাক্টরি রিসেট, বা আমি এটিকে বলতে চাই, বেশিরভাগ উইন্ডোজ ত্রুটির "অল-পালভিজার"। চলুন শুরু করা যাক বিভিন্ন উপায়ে আপনি আপনার Windows 10 ফ্যাক্টরি রিসেট করতে পারেন।

উইন্ডোজ সেটিংস থেকে আপনার পিসি ফ্যাক্টরি রিসেট করুন

আপনার উইন্ডো 10 ফ্যাক্টরি রিসেট করার সবচেয়ে সাধারণ এবং পছন্দের পদ্ধতি হল সেটিংস আপনার পিসির বিকল্প, যেমন মাইক্রোসফ্ট নিজেই সুপারিশ করেছে। শুরু করতে, Windows কী টিপুন এবং আমি Windows সেটিংস-এ নেভিগেট করতে , এবং সেখান থেকে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. আপডেট ও নিরাপত্তা> পুনরুদ্ধার নির্বাচন করুন .
  2. এখন, এই PC রিসেট করুন নির্বাচন করুন রিসেট পদ্ধতির সাথে শুরু করতে।
  3. শুরু করুন এ ক্লিক করুন এই PC রিসেট করুন এর অধীনে বিকল্প।
  4. এরপর, আমার ফাইলগুলি রাখুন বেছে নিন অথবা সবকিছু সরান . আপনি যদি আপনার ফাইলগুলি অক্ষত রাখতে চান এবং শুধুমাত্র অপারেটিং সিস্টেম ইনস্টল করতে চান তবে আমার ফাইলগুলি রাখুন এ ক্লিক করুন . যাইহোক, আমি আপনাকে সবকিছু সরান দিয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছি বিকল্প, কারণ এটি আপনাকে একটি নতুন সূচনা দেবে৷
  5. আপনি ক্লাউড থেকে আপনার উইন্ডোজ ইনস্টল করতে চান নাকি আপনার পুরানো উইন্ডোজ ফাইলগুলি থেকে স্থানীয় পুনঃস্থাপনের মাধ্যমে নির্বাচন করুন৷
  6. পরবর্তী এ ক্লিক করুন রিসেট প্রক্রিয়া শুরু করতে চূড়ান্ত ডায়ালগ বক্স থেকে।

কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

আপনার উইন্ডোজ কয়েক মিনিটের মধ্যে পুনরায় সেট করা হবে, এবং উইন্ডোজের একটি নতুন অনুলিপি তার জায়গায় ইনস্টল করা হবে৷

বুট মেনু থেকে ফ্যাক্টরি রিসেট

অন্য সময়ে আপনি আপনার পিসি বুট করতে অক্ষম হতে পারেন এবং ফলস্বরূপ হোম স্ক্রিনেও যেতে পারবেন না। যদি আপনি এই মুহূর্তে আটকে থাকেন তবে আপনি বুট মেনু থেকে আপনার পিসিকে ফ্যাক্টরি রিসেট করতে পারেন। এটি করতে, F11 টিপুন বুট-আপের সময়, যা পুনরুদ্ধার পরিবেশ খুলবে .

যদি এটি আপনার জন্য কাজ না করে তবে আপনার পাওয়ার বোতামটি বুট হওয়ার সাথে সাথে কমপক্ষে দশ সেকেন্ডের জন্য দীর্ঘক্ষণ চাপ দিন। এটি আপনার পিসি পুনরায় চালু করবে। এটি পরপর তিনবার করুন, এবং উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট চালু হবে।

সেখান থেকে, সমস্যা নিবারণ> এই পিসি রিসেট করুন বেছে নিন অপশন মেনু থেকে। এটি সামনে মোটামুটি অনুরূপ পদ্ধতি, যেমনটি উপরের প্রথম পদ্ধতিতে করা হয়েছে।

Windows 10 এ ফ্যাক্টরি রিসেট করা হচ্ছে

এবং এটি সবই উইন্ডোজ ফ্যাক্টরি রিসেট সম্পর্কে, লোকেরা। ফ্যাক্টরি রিসেট হল একটি নিফটি টুল যা আপনার উইন্ডোজকে ক্রমাগত ত্রুটি থেকে উদ্ধার করতে পারে। যাইহোক, আপনি শুরু করার আগে এটি গুরুত্বপূর্ণ যে আপনি আগে থেকেই আপনার ফাইলগুলির একটি ব্যাক-আপ তৈরি করুন যাতে আপনি পরে আপনার সেটিংস পুনরুদ্ধার করতে পারেন, এমনকি যদি রিসেট প্রক্রিয়া চলাকালীন কিছু অদ্ভুত হয়।


  1. Windows 10 এ একটি খারাপ আচরণকারী অ্যাপ কীভাবে পুনরায় সেট করবেন

  2. কমান্ড প্রম্পট ব্যবহার করে কীভাবে আপনার উইন্ডোজ 10 ফ্যাক্টরি রিসেট করবেন

  3. Windows 11 কিভাবে ফ্যাক্টরি রিসেট করবেন

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ সিকিউরিটি রিসেট করবেন