কম্পিউটার

কিভাবে একটি মাইক্রোসফ্ট টিম মিটিং রেকর্ড করবেন [2021 এর জন্য আপডেট করা হয়েছে]

কখনও একটি মাইক্রোসফ্ট মিটিং এর মাধ্যমে বসতে চান এবং আপনি এটি একটি রেকর্ডিং চান? অথবা পডকাস্টিংয়ের মতো জিনিসগুলির জন্য টিম মিটিং রেকর্ডিং ব্যবহার করার বিষয়ে কীভাবে? আর চিন্তা করবেন না। জুম এবং অন্যান্য জনপ্রিয় সমাধানগুলির মতো, কয়েকটি সহজ ধাপে একটি টিম মিটিং রেকর্ড করা সম্ভব। যাইহোক, কিছু শর্ত রয়েছে যা আপনাকে তা করা থেকেও বাধা দিতে পারে। কিন্তু আমরা আপনার পিছনে আছে. আপনি কিভাবে 2021 সালে একটি Microsoft টিম মিটিং রেকর্ড করতে পারেন তা এখানে দেখুন।

Microsoft টিম রেকর্ডিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ নোট

কিভাবে একটি মাইক্রোসফ্ট টিম মিটিং রেকর্ড করবেন [2021 এর জন্য আপডেট করা হয়েছে]

আমাদের গাইডে ঝাঁপিয়ে পড়ার আগে, আমাদের কাছে আপনার জন্য কিছু গুরুত্বপূর্ণ নোট আছে। যদিও সমস্ত টিমের মিটিং রেকর্ড করা যায়, মিটিং রেকর্ডিংও একজন আইটি অ্যাডমিনের দ্বারা সক্ষম করা প্রয়োজন, এবং অতিথিরা রেকর্ড করতে পারবেন না। Microsoft উপরের তালিকায় কে মিটিং রেকর্ডিং করতে পারে এবং করতে পারে না তা বর্ণনা করে, তাই আপনি এগিয়ে যাওয়ার আগে এটিকে পড়তে ভুলবেন না।

এটাও লক্ষণীয় যে কোনো মিটিং সংগঠক রেকর্ডিং বন্ধ বা শুরু করতে পারে। যাইহোক, অফিস 365 এন্টারপ্রাইজ E1, E3, বা E5 লাইসেন্সের সাথে, নন-মিটিং অর্গানাইজাররাও রেকর্ডিং শুরু বা বন্ধ করতে পারে।

মূলত, বেশিরভাগ লোকের জন্য, একটি টিম মিটিং রেকর্ড করার জন্য, আপনাকে হয় একজন মিটিং সংগঠক বা একই সংস্থার মিটিংয়ে থাকা কাউকে হতে হবে। অতিথিরা মিটিং রেকর্ড করতে পারবেন না এবং অন্য কোন প্রতিষ্ঠান বা কোম্পানির কেউ বা বেনামী ব্যবহারকারীও পারবেন না।

আমাদের চূড়ান্ত নোট একটি মিটিং কোথায় সংরক্ষিত হয় তার পরিবর্তনের সাথে আসে। পূর্বে, রেকর্ড করা মিটিংগুলি শুধুমাত্র অভ্যন্তরীণ অ্যাক্সেসের জন্য এবং আপনার নিজের প্রতিষ্ঠানের ব্যবহারকারীদের জন্য Microsoft স্ট্রীমে সংরক্ষণ করা হবে। 2021 সালের জানুয়ারীতে, যদিও, মাইক্রোসফ্ট ওয়ানড্রাইভ এবং শেয়ারপয়েন্টে রেকর্ডিং সংরক্ষণে স্যুইচ করেছিল। এটি এখন অভ্যন্তরীণভাবে এবং বাহ্যিকভাবে প্রয়োজনে মিটিংয়ের রেকর্ডিং ডাউনলোড এবং শেয়ার করা সহজ করে তোলে (যেমন আমরা পরে জানতে পারি।)

Microsoft টিম মিটিং রেকর্ডিং শুরু করা হচ্ছে

কিভাবে একটি মাইক্রোসফ্ট টিম মিটিং রেকর্ড করবেন [2021 এর জন্য আপডেট করা হয়েছে]

টিমগুলিতে একটি মিটিং রেকর্ডিং শুরু করতে, স্ক্রিনের শীর্ষে ( ... আরও বিকল্প) মেনুতে নেভিগেট করুন৷ সেখান থেকে, আপনি রেকর্ডিং শুরু করুন এ ক্লিক করতে চাইবেন বোতাম এটি তখন মিটিংয়ে সবাইকে জানিয়ে দেবে যে একটি রেকর্ডিং শুরু হয়েছে। একটি মিটিং রেকর্ডিং মিটিং এর মধ্যে প্রত্যেকের জন্য অডিও, ভিডিও এবং স্ক্রিন শেয়ারিং কার্যকলাপ অন্তর্ভুক্ত করবে৷

উপরন্তু, একবার একটি মিটিং রেকর্ডিং শুরু হলে, শুধুমাত্র একজন ব্যক্তি রেকর্ড করতে পারেন। যে ব্যক্তি রেকর্ডিং শুরু করে সে চলে গেলেও রেকর্ডিং চলতে থাকবে এবং সবাই মিটিং ত্যাগ করলে রেকর্ডিং বন্ধ হয়ে যাবে। অবশেষে, যদি কেউ মিটিং ছেড়ে যেতে ভুলে যায়, রেকর্ডিং স্বয়ংক্রিয়ভাবে চার ঘন্টা পরে শেষ হয়ে যায়।

একবার আপনি একটি মিটিং রেকর্ডিং বন্ধ করতে প্রস্তুত হলে, ( ... আরও বিকল্প) মেনুতে যান এবং তারপর রেকর্ডিং বন্ধ করুন ক্লিক করুন৷ এটি অবিলম্বে রেকর্ডিং বন্ধ করবে এবং মিটিংটিকে OneDrive বা SharePoint-এ সংরক্ষণ করা শুরু করবে। মনে রাখবেন চ্যানেল মিটিং শেয়ারপয়েন্টে সংরক্ষিত হয় এবং অন্য সব মিটিং OneDrive-এ সংরক্ষিত হয়।

Microsoft টিমের রেকর্ডিং বাজানো, শেয়ার করা এবং মিটিং মুছে ফেলা

কিভাবে একটি মাইক্রোসফ্ট টিম মিটিং রেকর্ড করবেন [2021 এর জন্য আপডেট করা হয়েছে]

একবার একটি মিটিং রেকর্ডিং শেষ হয়ে গেলে, আপনি চ্যাটে বা সেই চ্যানেলে একটি লিঙ্ক দেখতে পাবেন যেখানে মিটিংটি এইমাত্র ঘটেছে৷ আপনি যদি একটি নির্ধারিত মিটিংয়ের অংশ হয়ে থাকেন তবে আপনি আপনার ক্যালেন্ডারে মিটিং ইভেন্টের বিবরণ ট্যাবে যেতে পারেন এবং রেকর্ডিং নির্বাচন করতে পারেন৷

মিটিং চ্যাট তালিকাতে, আপনি আরো অ্যাকশন নির্বাচন করতে পারেন এর পরে আরো বিকল্প মিটিং রেকর্ডিংয়ের বোতামে ক্লিক করুন এবং OneDrive-এ খুলুন বেছে নিন যদি এটি একটি চ্যাট মিটিং হয়, অথবা শেয়ারপয়েন্টে খুলুন যদি এটি একটি চ্যানেল মিটিং হয়।

এটি করা আপনাকে OneDrive এবং SharePoint-এ নিয়ে যাবে যেখানে আপনি ফাইলটি ডাউনলোড বা পূর্বরূপ দেখতে পারবেন। Microsoft এই দুটি স্থানে টিম রেকর্ডিং স্থানান্তরিত করেছে, কিন্তু যদি আপনার প্রতিষ্ঠান এখনও স্ট্রিম ব্যবহার করে থাকে, তাহলে ভিডিও ডাউনলোড করার জন্য আপনি এখানে আমাদের পুরোনো পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

যদি মিটিংটি একটি চ্যানেলে হয়, তাহলে রেকর্ডিংটি চ্যানেলের জন্য ফাইল ট্যাবে একটি রেকর্ডিং ফোল্ডারে সংরক্ষণ করা হবে৷ এই অবস্থানটি খুঁজে পেতে চ্যানেলের উপরের বারে ক্লিক করুন৷

আপনি চাইলে এই রেকর্ডিং অন্য কারো সাথে শেয়ার করতে পারেন। শুধু ভাগ করুন ক্লিক করুন৷ OneDrive বা SharePoint-এ স্ক্রিনের উপরের বাম দিকে লিঙ্ক করুন এবং তারপরে আপনি কাকে/কোথায় শেয়ার করতে চান তা বেছে নিন। আপনি যদি মিটিং সংগঠক হন তবে আপনি মুছুন বেছে নিয়ে পুরো রেকর্ডিং মুছে ফেলতে পারেন সেখানেও বিকল্প।

রেকর্ডিং মাত্র শুরু!

টিমগুলিতে মিটিং রেকর্ড করা হল যা সম্ভব তার শুরু, এবং আমরা এখানে OnMSFT.com-এ আমাদের পডকাস্ট কীভাবে চালাই, আপনি অন্যান্য জিনিসগুলিও দেখতে পারেন। টিম মিটিংয়ের সময় আপনি কীভাবে লোকেদের স্পটলাইট করতে পারেন, আপনি কীভাবে ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে পারেন এবং আরও অনেক কিছু আমরা আগে কভার করেছি। এটি এখানে OnMSFT-এ আমাদের Microsoft 365 কভারেজের সমস্ত অংশ, তাই নির্দ্বিধায় এটি পরীক্ষা করে দেখুন। OnMSFT হল সব ধরনের টিম এবং Microsoft 365 গাইড, কিভাবে-করুন, খবর, আপডেট এবং আরও অনেক কিছুর জন্য আপনার বাড়ি৷


  1. Windows 11 এ Microsoft টিম কিভাবে নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট দিয়ে আপনার স্ক্রীন রেকর্ড করবেন

  3. কিভাবে একটি মাইক্রোসফট টিম মিটিং একজন অতিথি হিসেবে রেকর্ড করবেন?

  4. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি চ্যাট মুছবেন