কম্পিউটার

আপনার ওয়েবক্যাম যখন Windows 10 এ কাজ করবে না তখন সমস্যা সমাধান করা

একটি কনফারেন্স কল শুরু করা হচ্ছে, শুধুমাত্র আপনার ওয়েবক্যাম চালানোর জন্য? Windows 10-এ ক্যামেরা সমস্যার সমাধান করার সময় কিছু জিনিস চেক করতে হবে।

সুস্পষ্ট চেক করে শুরু করুন:আপনার ক্যামেরা কি আসলেই সংযুক্ত? কিছু মডেলের একটি ফিজিক্যাল অন/অফ বোতামও থাকতে পারে যা ব্যবহারের আগে আপনাকে চালু করতে হবে।

উইন্ডোজ সেটিংস

পরবর্তী, নিশ্চিত করুন যে Windows অ্যাপগুলিকে আপনার ক্যামেরা ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে। সেটিংস অ্যাপ খুলুন, গোপনীয়তা বিভাগে ক্লিক করুন এবং বাম দিকের মেনু থেকে "ক্যামেরা" পৃষ্ঠায় যান। নিশ্চিত করুন যে আপনি "এই ডিভাইসের জন্য ক্যামেরা অ্যাক্সেস চালু আছে" "এই ডিভাইসে ক্যামেরা অ্যাক্সেসের অনুমতি দিন" শিরোনামের অধীনে প্রদর্শিত হয়েছে।

আপনার ওয়েবক্যাম যখন Windows 10 এ কাজ করবে না তখন সমস্যা সমাধান করা

আপনার "অ্যাপ্লিকেশানগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন" টগল বোতামটিও চেক করা উচিত - এটিও চালু আছে তা নিশ্চিত করুন৷ অবশেষে, পৃষ্ঠার নীচে, "প্রচলিত" প্রোগ্রামগুলি (Windows স্টোরের বাইরে) ক্যামেরা ব্যবহার করতে সক্ষম তা নিশ্চিত করতে "ডেস্কটপ অ্যাপগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন" টগল বোতামটি চালু করুন৷

চেক করার আরেকটি বিষয় হল আপনি যে নির্দিষ্ট অ্যাপটি ব্যবহার করছেন তার ক্যামেরা ব্যবহার করার অনুমতি রয়েছে। অ্যাপটির নামের পাশের টগল বোতামটি "চালু" অবস্থানে রয়েছে তা নিশ্চিত করুন, যদি অ্যাপটি "কোন Microsoft স্টোর অ্যাপগুলি আপনার ক্যামেরা অ্যাক্সেস করতে পারে তা চয়ন করুন" তালিকায় প্রদর্শিত হয়৷

ডিভাইস ড্রাইভার

আপনার যদি এখনও সমস্যা হয় তবে ডিভাইস ম্যানেজারের সাথে পরামর্শ করুন। স্টার্ট মেনুতে "devmgmt.msc" অনুসন্ধান করুন এবং এন্টার টিপুন। "ক্যামেরা" বা "ইমেজিং ডিভাইস" বিভাগের অধীনে দেখুন এবং নিশ্চিত করুন যে আপনার ওয়েবক্যাম তালিকাভুক্ত আছে। ক্যামেরাটিতে ডান-ক্লিক করুন - যদি আপনি "ডিভাইস সক্ষম করুন" বিকল্পটি দেখতে পান তবে এটিতে ক্লিক করুন। আপনার ক্যামেরা এখন স্বাভাবিকভাবে কাজ করবে।

আপনার ওয়েবক্যাম যখন Windows 10 এ কাজ করবে না তখন সমস্যা সমাধান করা

অন্যথায়, "আপডেট ড্রাইভার" বিকল্পটি ব্যবহার করে ডিভাইস ড্রাইভার আপডেটগুলি পরীক্ষা করা মূল্যবান হতে পারে। আপনি সেটিংস অ্যাপে ফিরে উইন্ডোজ আপডেটের মাধ্যমেও এটি করতে পারেন।

প্রতি অ্যাপ সেটিংস

আপনি যে অ্যাপটি ব্যবহার করার চেষ্টা করছেন তাতে সমস্যাটি হতে পারে। এটি হয় কিনা তা পরীক্ষা করতে, ক্যামেরা ব্যবহার করে এমন অন্য একটি অ্যাপ খুলুন এবং এটি সঠিকভাবে কাজ করছে কিনা তা যাচাই করুন। এই পরীক্ষার জন্য একটি ভাল প্রার্থী হল Windows এর অন্তর্নির্মিত ক্যামেরা অ্যাপ।

যদিও আমরা প্রতি-অ্যাপের ভিত্তিতে পরামর্শ দিতে পারি না, তবে আপনার অ্যাপের সেটিংস খোলার চেষ্টা করা উচিত এবং এর মধ্যে যেকোন ক্যামেরা বিকল্পগুলি খোঁজা উচিত। নিশ্চিত করুন যে কোনও প্রাসঙ্গিক সেটিং চালু আছে এবং ভিডিও ডিভাইস হিসাবে সঠিক ক্যামেরাটি নির্বাচন করা হয়েছে। এই সেটিংসে অ্যাপ-বাই-অ্যাপ আলাদাভাবে লেবেল করা হবে।

ওয়েব ব্রাউজার অনুমতি

এই চূড়ান্ত বিভাগটি বিশেষভাবে ওয়েব ব্রাউজারগুলিতে প্রযোজ্য। আপনি যদি একটি ইন-ব্রাউজার ভিডিও কল শুরু করেন, তাহলে ওয়েবসাইটটি আপনার ক্যামেরা অ্যাক্সেস করতে পারে তা নিশ্চিত করার জন্য আপনাকে বিশেষ মনোযোগ দিতে হবে।

আপনার ওয়েবক্যাম যখন Windows 10 এ কাজ করবে না তখন সমস্যা সমাধান করা

For example, when using Chrome, click the lock icon to the left of the address bar to expand the site permissions dialog. Make sure the “Camera” permission is set to “Allow” and refresh the page. This should enable the site to access your camera. If this doesn’t help, the problem may lie with the Windows settings detailed at the top of this guide.


  1. ডাইনামিক লক ব্যবহার করে কিভাবে Windows 10 আপনার পিসিকে লক করা যায়

  2. Windows 10 এ কোন অ্যাপগুলি আপনার ওয়েবক্যাম ব্যবহার করছে তা কীভাবে দেখবেন

  3. আপনার Windows 10 পরিষেবা শেষ হওয়ার কাছাকাছি হলে কী করবেন

  4. কিভাবে পিসির গতি বাড়ানো যায় :আপনার উইন্ডোজ সিস্টেমকে দ্রুততর করুন